NU Recent Notice | জাতীয় বিশ্ববিদ্যালয় সাম্প্রতিক নোটিশ | www.nu.ac.bd

NU Recent Notice Board

NU Recent Notice – জাতীয় বিশ্ববিদ্যালয় এর সাম্প্রতিক নোটিশ দেখবেন কীভাবে?

NU Recent Notice, National University website www.nu.ac.bd ও nubd.info থেকে সরাসরি দেখা যাবে।

National University (NU): জাতীয় বিশ্ববিদ্যালয় এক নজরে

বাংলাদেশে শিক্ষা ব্যবস্থায় বিশেষ করে উচ্চ শিক্ষায়, জাতীয় বিশ্ববিদ্যালয় এর ভূমিকা অপরিসীম। গাজীপুর জেলায় ১৯৯২ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়, সারা দেশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব ও নিয়ন্ত্রণ করে।

সরকারী-বেসরকারী মিলিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধিভুক্ত কলেজ এর সংখ্যা ২২৪৯টি। এর মধ্যে ৮৫৭টি কলেজে অর্নাস ও ১৪৫টি কলেজে মাস্টার্স কোর্স পড়ানো হয়।

বাকী শিক্ষা প্রতিষ্ঠানে ডিগ্রী পাস কোর্স ও অন্যন্য প্রফেশনাল কোর্স পড়ানো হয়। প্রায় ২৮ লাখেরও বেশী শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয় পড়াশোনা করে।

বাংলাদেশে সর্বত্র ছড়িয়ে-ছিটিয়ে থাকা অধিভূক্ত কলেজ সমূহের সাথে নিরবিচ্ছিন্ন যোগাযোগ রাখতে, বিশ্ববিদ্যালয় এর রয়েছে শক্তিশালী দাপ্তরিক ওয়েবসাইট।

বিশ্ববিদ্যালয় এর অধিভুক্ত কলেজ সমূহে ভর্তি, পরীক্ষা, ফলাফল, ফরমপূরণ সহ সকল তথ্য অনলাইনে পাওয়া হয়। তাই দেশে যে কোন প্রান্ত থেকে ঘরে বসেই, অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয় এর সকল তথ্য সহজে পাওয়া যায়।

National University (NU) Website Address: জাতীয় বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট এর ঠিকানা

জাতীয় বিশ্ববিদ্যালয় এর শিক্ষক-শিক্ষার্থী সহ সংশ্লিষ্ট সকল কর্তাব্যক্তিদের, বিশ্ববিদ্যালয় এর সকল কার্যক্রমের তথ্য অনলাইনে প্রদান করা হয়।

শুধু তাই নয় শিক্ষার্থী ভর্তি থেকে শুরু করে রেজিষ্ট্রেশন, ফরমপূরণ, পরীক্ষার ফলাফল বিশ্ববিদ্যালয় এর দাপ্তরিক ওয়েবসাইটে মাধ্যমে সম্পাদন করা হয়।

শতভাগ ডিজিটাল এই বিশ্ববিদ্যালয় বেশ কয়েকটি ডোমেইন ব্যবহার করে নিরবিচ্ছিন্ন তথ্য সেবা দিয়ে যাচ্ছে।

NU Website Address

  • www.nu.ac.bd
  • www.nubd.info
  • www.nu.edu.bd

জাতীয় বিশ্ববিদ্যালয় এর প্রতিদিনের কার্যক্রমের সাম্প্রতিক নোটিশ সহ, বিশ্ববিদ্যালয় সার্বিক কার্য্যাবলীর তথ্য প্রকাশিত হয় www.nu.ac.bd ওয়েবসাইটে।

Online Form Fill-Up, Examination, Result সহ বিবিধ কার্যক্রম সম্পাদিত হয়, www.nubd.info ওয়েবসাইট এর মাধ্যমে।

বিশ্ববিদ্যালয় এর সকল শ্রেণী ও কোর্সের অনলাইনে ভর্তি কার্যক্রম, Online Admission System পরিচালিত হয় www.nu.edu.bd ওয়েবসাইটে।

জাতীয় বিশ্ববিদ্যালয় এর উপরোক্ত তিনটি ওয়েবসাইট থেকে সকল প্রকার তথ্য প্রকাশ ও কার্যাবলী সম্পাদিত হয়। তাই প্রতারণা এড়াতে ও সঠিক তথ্য পেতে, কেবল প্রতিষ্ঠানটির দাপ্তরিক ওয়েবসাইট সমূহ ব্রাউজ করুন।

NU Recent Notice – জাতীয় বিশ্ববিদ্যালয় এর নোটিশ বোর্ড হতে নোটিশ দেখবেন কীভাবে?

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত নোটিশ অনলাইনে দেখতে, বিশ্ববিদ্যালয় এর দাপ্তরিক ওয়েবসাইট www.nu.ac.bd তে যেতে হবে।

ইন্টারনেট সংযুক্ত করে, মোবাইল অথবা কম্পিউটারের ওয়েব ব্রাউজারের অ্যাড্রেসবারে ঠিকানাটি লিখে, বিশ্ববিদ্যালয়টির হোমপেজ ব্রাউজ করুন।

জাতীয় বিশ্ববিদ্যালয় এর হোমপেজে পৌঁছালে নিচের ছবির মত দেখতে, নোটিশ প্রকাশের সেকশনগুলো খুঁজে বের করুন।

NU AC BD Recent Notice Board

জাতীয় বিশ্ববিদ্যালয় এর হোমপেজে নিচের দিকে উপরোক্ত ছবির মত অংশগুলো ভালোভাবে লক্ষ্য করুন। এখানে বিশ্ববিদ্যালয় এর সাম্প্রতিক কার্যক্রমের সকল তথ্য ও নোটিশ প্রকাশিত হয়।

National University (NU) Latest Notice

বিশ্ববিদ্যালয় এর নোটিশ বোর্ডে নজর দিলে, প্রথমেই বিশ্ববিদ্যালয় এর প্রতিদিনের কার্যাবলীর সম্প্রতি প্রকাশিত নোটিশ দেখতে পাওয়া যাবে। এখানে নোটিশ প্রকাশের তারিখের ক্রমানুসারে নোটিশ দেখা যাবে।

Latest Notice সেকশনে ভর্তি, পরীক্ষা, ফলাফল, সহ বিশ্ববিদ্যালয় এর সার্বিক তথ্য ও নোটিশ প্রকাশিত হয়।

নোটিশ দেখতে ও ডাউনলোড করতে কেবলমাত্র নোটিশ শিরোনামের উপর ক্লিক করতে হবে। কিছু সময়ের মধ্য ব্রাউজারে নতুন ট্যাবে পিডিএফ ফরম্যাটে প্রকাশিত নোটিশ লোড হবে।এখান থেকে নোটিশটি দেখা ও ভবিষ্যৎ প্রয়োজনে সংরক্ষণ করা যাবে।

অথবা, NU Latest Notice একসাথে দেখতে, www.nu.ac.bd/recent-news-notice.php লিংকটি কপি করে, ব্রাউজারের অ্যাড্রেসবারে পেস্ট করুন। বিশ্ববিদ্যালয় এর Recent News/Notice পাতা হতে সরাসরি নোটিশ সমূহ দেখতে পারবেন।

এখানে সকল বিষয়ের সাম্প্রতিক ২০টির মত নোটিশ দেখা যাবে। পরবর্তী পাতার নোটিশ দেখতে, নিচে পেজ নেভিগেশন Next বাটনে ক্লিক করে পরবর্তী পাতার নোটিশ দেখা যাবে।

যদি আরো নির্দিষ্ট করে বিভাগভিত্তিক নোটিশ খুজতে চান, তাহলে ছবির মত নোটিশ বোর্ডের Latest Notice এর ডান পাশের নোটিশ সেকশন লিংকে উপর ক্লিক করুন।

Examination লেখা সেকশনে ক্লিক করলে শুধুমাত্র পরীক্ষা সংক্রান্ত নোটিশ দেখা যাবে। অনুরূপভাবে Admission সেকশনে ভর্তি সম্পর্কীত নোটিশ দেখা যাবে।

আর Office Order সেকশনে অধিভুক্ত প্রতিষ্ঠান এর আদেশ-নির্দেশনা সম্বলিত অফিস অর্ডার এর নোটিশ প্রদর্শিত হবে।

এরপরে News/Press Release ও Event সেকশনে ক্লিক করলে সংশ্লিষ্ট বিষয়ের নোটিশ দেখা যাবে।

NU Recent Notice: Online Form Fill-up, Examination and Result

জাতীয় বিশ্ববিদ্যালয় এর www.nu.ac.bd ওয়েবসাইট হতে সংশ্লিষ্ট সকল বিষয়ের নোটিশ ও তথ্য পাওয়া যায়। তবে বিশ্ববিদ্যালয় এর Online Form Fill-up, Examinations ও Result বিষয়ক নোটিশ ও তথ্য সহজে জানতে, www.nubd.info ওয়েবসাইটে যেতে হবে।

ওয়েবসাইট ব্রাউজ করতে ব্রাউজারের অ্যাড্রেসবারে www.nubd.info ঠিকানাটি লিখে বিশ্ববিদ্যালয় এর হোমপেজ ব্রাউজ করুন।

জাতীয় বিশ্ববিদ্যালয় এর হোমপেজে পৌঁছালে নিচের ছবির মত সেকশনগুলো ভালোভাবে লক্ষ্য করুন।

NU BD Info Recent Notice Board

উপরের ছবির মত জাতীয় বিশ্ববিদ্যালয় এর হোমপেজে তিনটি প্রধান সেকশন দেখতে পাচ্ছেন। প্রথমটি ONLINE FORM FILL-UP, দ্বিতীয়টি EXAMINATIONS এবং তৃতীয়টি RESULTS ARCHIVE।

Online Form Fill-up: এখানে বিশ্ববিদ্যালয় এর সকল শ্রেণী, বিষয় ও কোর্সের ফরম ফিলাপ সংক্রান্ত তথ্য ও নোটিশ পাওয়া যায়। কোন কোর্সের ফরমফিলাপের বিষয়ে জানতে প্রকাশিত লিংকসমূহে ক্লিক করুন।

Examinations: বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সকল পরীক্ষার তথ্য ও নোটিশ এখানে পাওয়া যাবে। সম্প্রতি প্রকাশিত তথ্য শিরোনামের উপর ক্লিক করলে সংশ্লিষ্ট তথ্য বা নোটিশটি দেখা যাবে।

এখানে প্রয়োজনীয় তথ্যটি খুঁজে না পেলে নিচের BROWSE ARCHIVES লিংক বাটনে ক্লিক করলে, পরীক্ষা সংক্রান্ত প্রকাশিত সকল তথ্য পাওয়া যাবে।

Result Archives: এখানে জাতীয় বিশ্ববিদ্যালয় এর সকল শ্রেণী, কোর্স ও বিষয়ের প্রকাশিত ফলাফল পাওয়া যাবে। সম্প্রতি প্রকাশিত কয়েকটি ফলাফল এর লিংক এখানে দেখা যাবে।

ফলাফল দেখতে শুধু লিংকের উপর ক্লিক করতে হবে। খুব সহজে পিডিএফ ফরম্যাটে প্রকাশিত ফলাফল দেখা ও ডাউনলোড করা যাবে।

পূর্ববর্তী ফলাফল দেখতে BROWSE ARCHIVES লিংকে ক্লিক করলে, সম্প্রতি প্রকাশিত সকল ফলাফল প্রকাশের দিন ও সময়ানুক্রমে দেখা যাবে।

www.nu.ac.bd ওয়েবসাইট এর নোটিশ বোর্ড হতে, NU Recent Notice দেখতে ও ডাউনলোড করতে অসুবিধা হলে, মন্তব্য করে আমাদের জানাতে পারেন।

লেখাটি অন্যকে জানাতে ফেসবুক সহ অন্যান্য সামাজিক মাধ্যমে শেয়ার করে সবাইকে জানাতে পারেন।

আরো পড়ুন:

তথ্যসূত্র:

জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর।

জাতীয় বিশ্ববিদ্যালয়, উইকিপিডিয়া।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।