NU Recent Result | Degree Honours Masters | National University

Advertisement

NU BD Recent Result

NU Degree Honours Masters Recent Result, National University BD. জাতীয় বিশ্ববিদ্যালয় প্রকাশিত সাম্প্রতিক রেজাল্ট দেখুন www.nu.ac.bd/results সাইট থেকে।

NU BD Degree Honours Masters Recent Result-www.ru.ac.bd/results

National University BD, জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশের শিক্ষার্থী সংখ্যার বিচারে সর্ববৃহৎ পাবলিক বিশ্ববিদ্যালয়। শুধু তাই নয়, শিক্ষার্থীর দিক থেকে এটি বিশ্বের চতুর্থতম উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। সারাদেশে ছড়িয়ে থাকা অধিভুক্ত কলেজ সমূহে প্রায় ২৮ লক্ষ শিক্ষার্থী পড়াশোনা করে।

বিপুল সংখ্যক শিক্ষার্থীর ভর্তি, পরীক্ষা ও ফলাফল প্রকাশকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়টি বছরের সব সময়ই ব্যস্ত থাকে। দূর-দূরান্তের অধিভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান আর শিক্ষার্থীদের কাছে পরীক্ষার ফলাফল সহ সকল তথ্য পৌঁছে দিতে, এর রয়েছে শক্তিশালী দাপ্তরিক ওয়েবসাইট।

জাতীয় বিশ্ববিদ্যালয় এর যে কোন পরীক্ষার রেজাল্ট প্রকাশ মাত্রই, অনলাইনে ও মোবাইল এসএমএস এর মাধ্যমে দ্রুত তা জানা যায়।

আলোচ্য প্রতিবেদনে আমরা সহজে অনলাইনে ও এসএমএস এর মাধ্যমে রেজাল্ট জানার পদ্ধতি নিয়ে সচিত্র আলোচনা করবো।

National University (BD) Degree Honours Masters Recent Result (All Course & Year)

জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে কোন শ্রেণি, কোর্স, বিষয় ও বর্ষের রেজাল্ট প্রকাশমাত্রই, রেজাল্ট সীট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আপলোড করা হয়। তাই রেজাল্ট প্রকাশমাত্রই তা জানা যাবে নিমিষেই।

কিন্তু কোন শ্রেণি, বিষয় বা বর্ষের রেজাল্ট প্রকাশ হয়েছে কী-না তা জানবেন কোথা থেকে?

বিশ্ববিদ্যালয় এর সকল রেজাল্ট প্রকাশের তথ্য বিশ্ববিদ্যালয় এর দাপ্তরিক ওয়েবসাইটে পাওয়া যায়। তাই কাঙ্খিত তথ্যের জন্য বিশ্ববিদ্যালয় এর ওয়েবসাইটের নোটিশবোর্ডে চোখ রাখুন।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের এই ঠিকানায়- www.nu.ac.bd/default.php গিয়ে, নোটিশবোর্ডে সম্প্রতি প্রকাশিত নোটিশ দেখুন।

এখানে রেজাল্ট সহ সাম্প্রতিক কার্যক্রমের সকল তথ্য জানা ও দেখা যাবে।

নোটিশ বোর্ডের তথ্য খুঁজে পেতে সহায়তার জন্য নিচের লেখাটি পড়ুন।

এছাড়াও অনলাইন নিউজ পোর্টালে বা পত্র-পত্রিকা সহ বিভিন্ন গণমাধ্যমে, সংশ্লিষ্ট পরীক্ষার রেজাল্ট প্রকাশের তথ্য প্রচার করে থাকে।

রেজাল্ট প্রকাশের তথ্য নিশ্চিত হয়ে, তা দ্রুত দেখতে নিচের পদক্ষেপ গ্রহণ করুন।

NU Result Archive হতে ডিগ্রি, অনার্স, মাস্টার্স (সকল কোর্স ও বর্ষের) প্রকাশিত রেজাল্ট দেখতে করণীয়

আশা করি বিশ্ববিদ্যালয় কর্তৃক সম্প্রতি প্রকাশিত রেজাল্ট এর তথ্য নিশ্চিত হয়েছেন। এবার তা রেজাল্ট আর্কাইভ থেকে সার্চ করে দেখার পালা।

এখানে উল্লেখ্য যে, জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট আর্কাইভে ২০০৬ সাল হতে সম্প্রতি প্রকাশিত রেজাল্ট পাওয়া যাবে।

সম্প্রতি প্রকাশিত রেজাল্ট অনলাইনের পাশাপাশি মোবাইল এসএমএস এর মাধ্যমেও পাওয়া যাবে। তবে পুরানো রেজাল্ট কেবলমাত্র অনলাইনে দেখা ও ডাউনলোড করা যাবে।

প্রকাশিত রেজাল্ট অনলাইনে পেতে আপনার মোবাইল/কম্পিউটারে ইন্টারনেট যুক্ত করুন।

এবার যে কোন একটি ব্রাউজার ওপেন করে, ব্রাউজারের অ্যাড্রেসবারে www.nu.ac.bd/results ঠিকানা লিখে ব্রাউজ করুন।

National University Result Archive শিরোনামে, নিচের ছবির মত রেজাল্ট সার্চ পাতাটি দেখা যাবে।

এখানে Degree, Honours, Masters, Professional (All Year Result) সহ Rescrutiny Result পাওয়া যাবে।

NU Recent Result Search

আপনার কাঙ্খিত রেজাল্ট এর জন্য কোর্স নির্বাচন করুন। কোন একটি কোর্স এর বর্ষ নির্বাচন করতে ‍‍+ চিহ্নিত বোতামটিতে ক্লিক করুন। এখানে উক্ত কোর্সের সকল বর্ষের লিংক দেখা যাবে।

প্রয়োজনীয় বর্ষের লিংকে ক্লিক করলে, উপরের ছবির মত রেজাল্ট সার্চ বক্স দেখা যাবে। (উপরের ছবিতে Degree (Pass) First Year এর রেজাল্ট সার্চ বক্স উদাহরণ হিসাবে দেখানো হয়েছে।)

ভালোভাবে লক্ষ্য করলে দেখবেন, প্রথমেই রেজাল্ট দেখার দুটি অপশন আছে। একটি Individual Result, অপরটি Collegewise Result। শিক্ষার্থীর ব্যক্তিগত রেজাল্ট এর জন্য Individual Result প্রযোজ্য হবে। এটা ডিফল্ট হিসাবে সেট করা থাকে।

আর গোটা কলেজের রেজাল্ট পেতে, Collegewise Result অপশনটি সেট করতে হবে।(এখানে ব্যক্তিগত রেজাল্ট দেখার পদ্ধতি দেখানো হয়েছে। কলেজ এর রেজাল্ট দেখতে উক্ত প্রতিষ্ঠানের কলেজ কোড ও লগইন পাসওয়ার্ড এর প্রয়োজন হবে।)

NU Recent Result: National University (NU) Archive Result Search Form

রেজাল্ট সার্চ ফরমে শিক্ষার্থীর রেজিষ্ট্রেশন নম্বর ও পাশের বছর প্রয়োজন হবে। রেজিষ্ট্রেশন নম্বর নিশ্চিত হতে রেজিষ্ট্রেশন কার্ড দেখুন।

  1. সার্চ ফরমে Registraion লেখা বক্সে রেজিস্ট্রেশন নম্বর ইংরেজী সংখ্যায় লিখুন।
  2. Pass Year লেখা বক্সে পাশের বছর ইংরেজী সংখ্যায় লিখুন।
  3. এরপরের অংশে এলোমেলো কতকগুলো ইংরেজী অক্ষর ও সংখ্যা দেখা যাবে। এগুলোকে ক্যাপচা বলে। ক্যাপচা অক্ষর ও সংখ্যাগুলো ভালোভাবে লক্ষ্য করুন। যদি বুঝতে সমস্যা হয় তাহলে Click here to refresh লেখা here লিংকে ক্লিক করুন। নতুন আরেকটি ক্যাপচা দেখা যাবে।
  4. Enter the code above here: লেখা অপশনের নিচের বক্সে উপরের ক্যাপচা সঠিক ভাবে লিখুন। ক্যাপচা ভুল হলে রেজাল্ট সার্চ ফরমে এরর ম্যাসেজ দেখাবে।
  5. উপরের সকল তথ্য পূরণ করে সবশেষে Search Result বাটনে ক্লিক করুন। কিছুক্ষণের মধ্যে প্রাপ্ত গ্রেড পয়েন্ট সহ Tabulation Sheet দেখা যাবে। উক্ত রেজাল্ট সীট সংরক্ষণের জন্য ডাউনলোড করা যাবে।

NU Recent Result Mobile SMS Format

মোবাইল এসএমএস এর মাধ্যমে কেবলমাত্র সম্প্রতি প্রকাশিত রেজাল্ট দেখা যাবে। এসএমএস ফরম্যাট পেতে উপরের ছবির মত রেজাল্ট সার্চ পাতার সবার নিচের অংশে দেখুন। এখানে এসএমএস এর ফরম্যাট পাওয়া যাবে। তবে পুরানো রেজাল্ট এর ক্ষেত্রে মোবাইল এমএমএস এর মাধ্যমে রেজাল্ট পাওয়া যাবে না।

NU Recent Result (All Course and Year) দেখতে অসুবিধা হলে আমাদের জানান।

আর লেখাটি অন্যকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

তথ্যসূত্র:

NU Results Archive

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।