শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন | Ministry of Education Gazette

Advertisement

শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন ও পরিপত্র

শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন, আদেশ, পরিপত্র ও নীতিমালা, Ministry of Education Gazette – শিক্ষা মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দপ্তর সমূহের ওয়েবসাইটে পাওয়া যাবে।

শিক্ষা মন্ত্রনালয়ের প্রজ্ঞাপন – Education Ministry Gazette, সাধারণত শিক্ষা মন্ত্রনালয় ও সংশ্লিষ্ট অধিদপ্তর সমূহের অফিসিয়াল ওয়েবসাইটে নিয়মিত প্রকাশিত হয়।

শিক্ষা নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান হিসিবে, গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়, দেশের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা প্রশাসনিক কার্যক্রম নিয়ন্ত্রণ করে।

প্রাথমিক শিক্ষা বাদে, বাংলাদেশের গোটা শিক্ষা ব্যবস্থা পরিচালনা করে শিক্ষা মন্ত্রনালয়। তাই শিক্ষা মন্ত্রণালয় দেশের শিক্ষা ও শিক্ষা সংশ্লিষ্ট ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

বাংলাদেশের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা সহ সাধারণ শিক্ষার মাধ্যমিক ও উচ্চ স্তরের যাবতীয় সিদ্ধান্ত গ্রহণ করে শিক্ষা মন্ত্রণালয়। এই সিদ্ধান্ত গুলোকে শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন, আদেশ, পরিপত্র ও নীতিমালা বলে – Ministry of Education Gazette।

শিক্ষা মন্ত্রনালয় এর নোটিশ বোর্ড হতে তথ্য পেতে নিচের লিংকটিতে ক্লিক করুন।

শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন কোথায় দেখবেন?

শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন প্রকাশ হওয়া মাত্র উক্ত মন্ত্রনালয় এর ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

  • শিক্ষা মন্ত্রণালয় এর ওয়েবসাইটের ঠিকানা: https://moedu.gov.bd

তবে মন্ত্রণালয়ের এই দাপ্তরিক ওয়েবসাইটে তেমন তথ্য প্রকাশ করা হয় না। মন্ত্রণালয়ের বিভাগ ও অধিদপ্তরের ওয়েবসাইটে প্রজ্ঞাপন সহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ের তথ্য প্রকাশিত হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে দুটি বিভাগ আছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ।

মন্ত্রণালয়ের এই দুটি বিভাগের ওয়েবসাইটে সংশ্লিষ্ট প্রজ্ঞাপন – Education Ministry Gazette, আদেশ, পরিপত্র ও নীতিমালা প্রকাশিত হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ)

মাধ্যমিক স্কুল, কলেজ সহ উচ্চ শিক্ষার নিয়ন্ত্রণ ও পরিচালনার দায়িত্ব, শিক্ষা মন্ত্রণালয় এর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের।

এখানে সংশ্লিষ্ট শিক্ষা কর্মকর্তা ও প্রতিষ্ঠানের জন্য প্রয়োজনীয় প্রজ্ঞাপন সহ অফিস আদেশ, পরিপত্র ও নীতিমালা প্রকাশিত হয়।

  • ওয়েবসাইটের ঠিকানা: www.shed.gov.bd

মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বাদে, সাধারণ শিক্ষা সংক্রান্ত প্রজ্ঞাপন দেখতে, আপনার ব্রাউজারে  উপরে উল্লেখিত ঠিকানা টাইপ করুন।

এবার Enter বা Go বাটনে ক্লিক করে ওয়েবসাইটের হোমপেজে যান।

শিক্ষা মন্ত্রণালয় এর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এর সম্প্রতি প্রকাশিত প্রজ্ঞাপন সহ সকল তথ্য দেখতে, হোমপেজের প্রথমেই নোটিশ বোর্ডে চোখ রাখুন। এখানে প্রতিদিনকার প্রকাশিত সকল তথ্য পাওয়া যায়। এখানে কাঙ্খিত তথ্য না পেলে নিচের পদক্ষেপ গ্রহণ করুন।

হোমপেজে নোটিশ বোর্ডের পরে নিচের ছবির মত অপশনটি লক্ষ্য করুন।

শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন 2019

শিক্ষা মন্ত্রণালয় এর মাধ্যমিক ও উচ্চ অধিদপ্তর এর হোমপেজে উপরোক্ত ছবির মত সেকশনে, মন্ত্রণালয়ের আদেশ/প্রজ্ঞাপন ও নীতিমালা/পরিপত্র প্রকাশিত হয়।

যদি আপনার কাঙ্খিত প্রজ্ঞাপন অথবা পরিপত্র মাধ্যমিক পর্যায়ের হয়, তাহলে মাধ্যমিক লেখা লিংকটিতে ক্লিক করুন।

কলেজ অথবা বিশ্ববিদ্যালয় সংক্রান্ত হলে সংশ্লিষ্ট লিংকে ক্লিক করুন।

আর অন্য যে কোন বিষয়ের প্রজ্ঞাপন পেতে প্রয়োজনীয় লিংকটিতে ক্লিক করুন।

লিংকটিতে ক্লিক করা হলে, কিছু সময়ের মধ্যে পরবর্তী পাতায় দিন ও তারিখ অনুসারে প্রজ্ঞাপন/নীতিমালা সমূহ দেখতে পাবেন।

এবার আপনার প্রয়োজনীয় লিংকটি খুঁজে ক্লিক করুন। পিডিএফ ফরম্যাটে তথ্যটি কিছু সময়ের মধ্য আপনার ব্রাউজারে লোড হবে।

এরপর চাইলে আপনি তথ্যটি পড়তে ও ডাউনলোড করতে পারবেন।

মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা শাখার প্রতিদিনের কার্যক্রম, নোটিশ বোর্ডে প্রকাশিত হয়। তাই প্রথমেই এখানে চোখ রাখুন।

নোটিশ বোর্ড এর তথ্য দেখতে হোমপেজে প্রথম দিকে লক্ষ্য করুন। এখানে পাঁচটির মত সদ্য প্রকাশিত নোটিশ দেখতে পাওয়া যায়।

এখানে আপনার কাঙ্খিত তথ্য পেয়ে যান, তাহলে লিংকটির উপর ক্লিক করুন।

শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন (কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ)

সাধারণ শিক্ষা বাদে, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা সংক্রান্ত প্রজ্ঞাপন/আদেশ ও নীতিমালা/পরিপত্র দেখতে, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এর ওয়েবসাইটে যেতে হবে।

  • ওয়েবসাইটের ঠিকানা: www.tmed.gov.bd

ব্রাউজারের অ্যাড্রেসবারে উপরোক্ত ঠিকানা লিখে এর হোমপেজে যান।

শিক্ষা মন্ত্রণালয় এর কারিগরি ও মাদ্রাসা বিভাগ এর সম্প্রতি প্রকাশিত সকল প্রজ্ঞাপন সহ প্রয়োজনীয় তথ্য নোটিশ বোর্ডে পাওয়া যায়। তাই হোমপেজের শুরুতেই নোটিশ বোর্ডের দিকে নজর দিন। এখানে কাঙ্খিত তথ্য না পেলে নিচের নির্দেশনা অনুসরণ করুন।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এর দাপ্তরিক ওয়েবসাইটের হোমপেজে নোটিশ বোর্ডের পরে, নিচের ছবিটির মত সেকশন লক্ষ্য করুন।

শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন কারিগরি মাদ্রাসা

এখানে আদেশ/প্রজ্ঞাপন ও নীতিমালা/পরিপত্র নামে দুটি ভাগ আছে। যদি কারিগরি প্রজ্ঞাপন বা পরিপত্র দেখতে চান তাহলে প্রয়োজনীয় লিংকটিতে ক্লিক করুন।

আর মাদ্রসা শিক্ষা সংক্রান্ত প্রজ্ঞাপন অথবা পরিপত্র দেখতে নির্ধারিত লিংকটিতে ক্লিক করুন।

লিংকটিতে ক্লিক করা হলে, কয়েক সেকেন্ডের মধ্যে নতুন পাতায় দিন ও তারিখের ক্রমানুসারে প্রজ্ঞাপন/নীতিমালা সমূহ দেখতে পাবেন।

এবার আপনি যে বিষয়টি দেখতে বা ডাউনলোড করতে চান, সে লিংকটিতে ক্লিক করুন।

সাধারণ পিডিএফ ফরম্যাটে তথ্য সংরক্ষিত হয়, তাই তথ্যগুলো দেখতে আপনার মোবাইল অথবা কম্পিউটারে অ্যাডবি রিডার বা অনুরূপ সফটওয়ার বা আপস এর প্রয়োজন হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ওয়েবসাইটে সংশ্লিষ্ট শাখার প্রতিদিনের কার্যক্রমের তথ্য নোটিশ বোর্ডে প্রকাশিত হয়।

তাই সদ্য প্রকাশিত কোন তথ্য পেতে নোটিশ বোর্ডে চোখ রাখতে পারেন।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ওয়েবসাইটের হোমপেজের প্রথম দিকে নোটিশ বোর্ডের অবস্থান। এখানে পাঁচটির মত নোটিশ দেখতে পাবেন।

যদি আপনার কাঙ্খিত তথ্য এখানে পেয়ে যান, তাহলে লিংকটিতে ক্লিক করুন। নতুন পাতায় পিডিএফ ফরম্যাটে তথ্যটি ওপেন হলে দেখুন অথবা ডাউন লোড করুন।

বিজি প্রেস হতে বাংলাদেশের সকল মন্ত্রণালয়, অধিদপ্তর ও সংস্থার প্রকাশিত প্রজ্ঞাপন খুঁজে পেতে, সংযুক্ত লেখাটি সহায়ক হতে পারে।

শিক্ষা মন্ত্রণালয়ে প্রজ্ঞাপন সহ অফিস আদেশ, পরিপত্র ও নীতিমালা দেখতে ও ডাউনলোড করতে সমস্য হলে, মন্তব্য করে জানাতে পারেন।

শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন সম্পর্কীত লেখাটি, অন্যকে জানাতে চাইলে ফেসবুক, টুইটার সহ সামাজিক মাধ্যমে শেয়ার করে জানাতে পারেন।

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন এমপিও ভুক্ত শিক্ষক ও কর্মচারী হলে, নিচের লেখাগুলো পড়ুন

তথ্যসূত্র:

শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ

শিক্ষা মন্ত্রণালয় (বাংলাদেশ) উইকিপিডিয়া

সবশেষ আপডেট: ২৫/০৬/২০২০ খ্রিষ্টাব্দ তারিখ ১১:১৫ পূর্বাহ্ন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।