মাদ্রাসা ও কারিগরি এমপিও নীতিমালা জনবল কাঠামো (সংশোধিত)

মাদ্রাসা ও কারিগরি সংশোধিত এমপিও নীতিমালা ও জনবল কাঠামো ২০২০ প্রকাশ করা হয়েছে। ২০১৮ খ্রিষ্টাব্দের নীতিমালার কিছু বিষয়ে পরিবর্তন আনা হয়েছে। এছাড়া স্কুল-কলেজ এমপিও নীতিমালা সংশোধন করে ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে।

সুখবর: মাদ্রাসার বাংলা ও ইংরেজী বিষয়ের শিক্ষকদের এমপিও যোগ্যতা সংশোধন করে পরিপত্র প্রকাশ করা হয়েছে। এবিষয়ে বিস্তারিত জানতে নিচের প্রতিবেদন পড়ুন।

নতুন প্রতিষ্ঠান এর এমপিওকরণ ও নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির লক্ষ্যে, ২০১৮ খ্রিষ্টাব্দে এমপিও নীতিমালা ও জনবল কাঠামো প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়।

এমপিও নীতিমালার কিছু বিষয়ে অসঙ্গতি ও শিক্ষক সমাজের দাবীর মুখে মন্ত্রণালয় তা সংশোধনের উদ্যোগ গ্রহণ করে। ধারাবাহিকভাবে বেশ কয়েকটি সভার এ বিষয়ে আলোচনা হয়।

সবশেষ ২৩ নভেম্বর মন্ত্রণালয় এর কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, সংশোধিত নীতিমালা ও জনবল কাঠামো ওয়েবসাইটে প্রকাশ করে।

২০১৯ খ্রিষ্টাব্দে নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্তি করার সময়ে, নীতিমালার কিছু বিষয়ে অস্পষ্টতা ও অসঙ্গতি ধরা পড়ে। তাই এই সংশোধনের প্রক্রিয়া গ্রহণ করা হয়।

আরো পড়ুন:

এমপিও নীতিমালা ২০২১: স্কুল-কলেজ এমপিও নীতিমালা (সংশোধিত)

সংশোধিত মাদ্রাসা ও কারিগরি জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০২০ (PDF)

২০১৮ খ্রিষ্টাব্দে ঘোষিত এমপিও নীতিমালা ও জনবল কাঠামোর কিছু বিষয়ের সংশোধন করা হয়েছে। ২৩ নভেম্বর ২০২০ খ্রি. তারিখে মাদ্রাসার সংশোধিত এমপিও নীতিমালা প্রকাশ করা হয়।

মাদ্রাসার নতুন এমপিও নীতিমালায় সহকারী অধ্যাপক পদের সংখ্যার অনুপাত বৃদ্ধি করা হয়েছে। মাদ্রাসার  মোট প্রভাষক সংখ্যার অর্ধেক এখন সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন। আগে যেখানে এক তৃতীয়াংশ প্রভাষক উক্ত পদে পদোন্নতি পেতেন।

তবে স্কুল-কলেজের মত এসব পদের পদোন্নতির রূপরেখা ও অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন না পাওয়াতে মাদ্রাসার সহকারী অধ্যাপক পদের পদোন্নতি আটকে আছে।

এরই মধ্যে মাদ্রাসা এমপিও নীতিমালার অসামঞ্জস্যতা নিরসনে কমিটি গঠন করেছে মাদ্রাসা শিক্ষা বোর্ড।

২২ মার্চ তারিখের এক বিজ্ঞপ্তিতে, এমপিও নীতিমালা পুনঃসংশোধনের জন্য কমিটি গঠন করা হয়। কমিটি গঠনের বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে

আর মাদ্রাসার ৫০% সহকারী অধ্যাপক/জৈষ্ঠ্য প্রভাষক পদের পদোন্নতির আপডেট খবর জানতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

আরো একটি বিষয়ে লক্ষ্যনীয় পরিবর্তন হয়েছে, আলিম মাদ্রাসা ও কারিগরি উচ্চ মাধ্যমিক পর্যায়ের বিএম কলেজের ক্ষেত্রে নতুন পদ সৃষ্টি করা হয়েছে।

এখানে জ্যৈষ্ঠ প্রভাষক নামে নতুন পদের নামকরণ করা হয়েছে। উভয় প্রতিষ্ঠানের ক্ষেত্রে, আগের সহকারী অধ্যাপক পদ বিলুপ্ত করা হয়েছে।

সংশোধিত মাদ্রাসা এমপিও নীতিমালা ২০২০ এর আলিম মাদ্রাসার জ্যৈষ্ঠ প্রভাষকের প্যাটার্ন দেখুন। (বিস্তারিত নীতিমালার লিংক দেখুন সবশেষ অনুচ্ছেদে)।
মাদ্রাসা এমপিও নীতিমালা ২০২০ এর জ্যেষ্ঠ প্রভাষক পদ

নতুন পদ সৃষ্টির বিষয়ে আগে থেকে তেমন কোন আলোচনা শোনা যায় নি। শিক্ষক সমাজ ও মন্ত্রণালয় এর পক্ষ থেকে এ বিষয়ে আলোচনা ছিলো না।

৮ বছর পর পদোন্নতি প্রাপ্ত জৈষ্ঠ প্রভাষক, সহকারী অধ্যাপকের গ্রেডেই বেতন-ভাতা প্রাপ্ত হবেন।

সহকারী অধ্যাপক ও জ্যৈষ্ঠ প্রভাষক ০৬ গ্রেডে বেতন পাবেন।

ফাজিল ও কামিল মাদ্রাসায় সহকারী অধ্যাপক পদ থাকলেও কারিগরিতে আর পদটি থাকছে না।

এক্ষেত্রেও জ্যেষ্ঠ প্রভাষকের বেতন-ভাতা সহকারী অধ্যাপকের সমানই থাকছে।

তবে কারিগরি ও আলিম মাদ্রাসায় সহকারী অধ্যাপক পদ না থাকায়, সংশ্লিষ্ট শিক্ষকরা চরম অসন্তোষ প্রকাশ করেছেন।

কোন আলোচনা না করে পদটি বিলুপ্ত করায় তারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

এদিকে সংশোধিত মাদ্রসা এমপিও নীতিমালায় জনবল কাঠামোয় কয়েকটি পদে পরিবর্তন করা হয়েছে।

এই বিষয়ে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

এছাড়া মাদ্রসার শিক্ষক-কর্মচারীদের নিয়োগ নির্দেশনা সংক্রান্ত আরেক বিজ্ঞপ্তিতে পর্যায়ক্রমে শিক্ষক-কর্মচারীদের নিয়োগ দিতে বলাা হয়েছে।

এ বিষয়ে বিস্তারিত জানা যাবে এখান থেকে

মাদ্রাসা শিক্ষক প্রভাষক ও কর্মচারীদের পদোন্নতির নীতিমালা

মাদ্রাসার দাখিল স্তরে ডিগ্রি বিহীন সহকারী শিক্ষক/সহকারী মৌলভী যোগদানের ৮ বছরের মধ্যে বিএড/সমমানের ডিগ্রি অর্জন করলে বেতন গ্রেড ১০ প্রাপ্ত হবেন।

প্রভাষকগণ ৮ বছর পূর্তিতে ৫০% জ্যেষ্ঠতার ভিত্তিতে আলিম মাদ্রাসা জ্যৈষ্ঠ প্রভাষক আর দাখিল ও ফাজিল মাদ্রাসায় সহকারী অধ্যাপক হিসাবে পদোন্নতি পাবেন।

এছাড়া প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীগণ এমপিওভুক্তির তারিখ হতে ১০ বছর ও ১৬ বছর চাকুরী করলে দুটি উচ্চতর গ্রেড প্রাপ্ত হবেন।

আর জানুন (নিচের ছবিতে), সংশোধিত মাদ্রসা এমপিও নীতিমালা ২০২০ এর ১০ ও ১১ নম্বর পাতায় বর্ণিত পদোন্নতি/উচ্চতর গ্রেড প্রাপ্তির নীতিমালা থেকে।

আর জানুন:

মাদ্রাসা অনলাইন এমপিও আবেদন এর প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা

MEMIS Madrasah MPO Application: মাদ্রাসা শিক্ষক অনলাইন এমপিও আবেদন

MEMIS Madrasah MPO Update: মাদ্রাসা এমপিও আপডেট দেখার নিয়ম

কারিগরি শিক্ষক, ইন্সট্রাক্টর ও প্রভাষকদের পদোন্নতির নীতিমালা

কারগিরি প্রতিষ্ঠানের কোন সহকারী শিক্ষক চাকুরীতে যোগদানের ৫ বছরের মধ্যে সরকারি প্রশিক্ষক কলেজ বা পাবলিক বিশ্ববিদ্যালয় হতে বিএড/সমমানের ডিগ্রি অর্জন করলে ১০ গ্রেডে বেতন প্রাপ্ত হবেন।

শিক্ষায় অনুরূপ ডিগ্রি না করলে তিনি ১০ গ্রেডে বেতন-ভাতা পাবেন না।

প্রভাষক ও ইন্সট্রাক্টরগণ ৮ বছর পূর্তিতে জ্যেষ্ঠতার ভিত্তিতে মোট পদের ৫০% জ্যৈষ্ঠ প্রভাষক/চীফ ইন্সট্রাক্টর/সিনিয়র ইন্সট্রাক্টর পদে পদোন্নতি পাবেন।

কারিগরি শিক্ষক-কর্মচারীদের পদোন্নতি/উচ্চতর গ্রেড সম্পর্কে বিস্তারিত জানুন, সংশোধিত কারিগরি এমপিও নীতিমালা ২০২০ এর ১০ ও ১১ নম্বর পাতায় বর্ণিত তথ্য থেকে।

২০২০ সালের ২৩ নভেম্বর সবশেষ প্রকাশিত, সংশোধিত কারিগরি ও মাদ্রসা এমপিও নীতিমালার পিডিএফ (PDF) কপি নিচের লিংক দুটিতে পাওয়া যাবে।

নীতিমালা সংগ্রহ করে মনোযোগ সহকারে পড়ে দেখুন। কোথায় বুঝতে সমস্যা হলে আমাদের লিখে জানান।

কারিগরি এমপিও ও জনবল কাঠামো ২০২০ দেখুন এখান থেকে

মাদ্রাসা এমপিও নীতিমালা ও জনবল কাঠামো দেখতে এখানে ক্লিক করুন

আর পড়ুন:

এমপিও শিটে ভুল সংশোধন সংক্রান্ত নির্দেশনা দিয়েছে মাদ্রাসা অধিদপ্তর

Madrasah MPO Sheet Correction: মাদ্রাসা এমপিও শীটে ভুল সংশোধন

সবশেষ আপডেট: ২১/১০/২০২২ খ্রি. তারিখ ০৯৮:১৫ অপরাহ্ন।

BD Educator এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

“মাদ্রাসা ও কারিগরি এমপিও নীতিমালা জনবল কাঠামো (সংশোধিত)”-এ 50-টি মন্তব্য

  1. ১ম-১২তম,,,,আলিয়া মাদরাসার সাইন্সের উচ্চতর গণিত বিষয় বাদ দেওয়া হয়েছে।এটা কিভাবে সম্ভম ভাবা যায়???

    জবাব
    • বিষয় গুলি নিয়ে এখনো আলোচনা সমালোচনা হচ্ছে। আশা করি এ বিষয়ে নতুন কোন সিদ্ধান্ত আসতেও পারে। ধন্যবাদ।

  2. name correction in the MPO sheet for college

    জবাব
    • এমপিও শিটে না্ম সংশোধনের জন্য স্কুল-কলেজের ক্ষেত্রে EMIS সেলে অনলাইনে প্রয়োজনীয় কাগজ-পত্র যুক্ত করে আবেদন করতে হবে। এটা প্রায় এমপিও আবেদনের মতই। ধন্যবাদ।

  3. সময়োপযোগী সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    জবাব
    • মন্তব্যের জন্য ধন্যবাদ।

  4. মাদ্রাসার এমপিও সংশোধনী কবে থেকে চালু হবে

    জবাব
    • মাদ্রসা এমপিও সংশোধনী অধিদপ্তর কর্তৃক হয়ে থাকে। এমইএমআইএস সেলে অনলাইনে হয় না। প্রয়োজনীয় ডকুমেন্টস সহ অধিদপ্তরে আবেদন করতে হয়। ধন্যবাদ।

  5. মাদ্রাসার ইবি জুনিয়র শিক্ষক বেতন পাচ্ছেন ১৬কোডে, আর ইবি প্রধান বেতন পাচ্ছেন ১১কোডে, এটা কিভাবে সম্ভব,৫থেকে ৬টা বেতন কোড ব্যবধান,যেটা প্রাইমারিতে সহকারিরা পাচ্ছেন ১৩কোডে,মাদ্রাসা অধিদপ্তরের দৃষ্টি আকষণ করছি,যেন অতি দ্রুত জুনিয়র শিক্ষকদের বেতন কোড১৩ করা হয়।

    জবাব
    • আপনার দাবীর সাথে সহমত পোষণ করছি। আশা করছি খুন দ্রুত মাদ্রাসা অধিদপ্তর এ বিষয়ে পদক্ষেপ নেবেন। ধন্যবাদ।

    • ইবি জুনিয়র একটি অভিশপ্ত পদ।

  6. সকল চাকরি জিবিদের পদায়ন হয় কিন্তু শিক্ষক দের পদায়ন হয়না,আমি বলছি কাম্য যোগ্যতা থাকলে,জুনিয়র শিক্ষক থেকে সহকারী শিক্ষক পদায়নের কোন ব্যবস্তা আছে কি?

    জবাব
    • সরকারি চাকুরীজীবিদের মত আমরাও চাই শিক্ষকদের উচ্চতর পদে পদায়ন হোক। ধন্যবাদ।

  7. ২০০৬ এর পূর্বে কামিল পাশ সহকারী মৌলভীদের বিএড স্কেল প্রদানের অংশটি কোন যুক্তিতে ২৩ নভেম্বরের সংশোধিত নীতিমালায় বাদ দেয়া হয়েছে তা জানতে চাই। আমাদেরকে কৌশলে যে ঠকানো হলো বা একধরণের প্রতারণা করা হয়েছে আমাদের সাথে। আমরাতো বিএড করারও কোনো সুযোগ নেই। নীতিমালায় ২০০৬ এর পূর্বের কামিল পাশ সহকারী মৌলভীদের বিএড স্কেল প্রদান প্রতিস্থাপন চাই।

    জবাব
    • বেসরকারি স্কুলের মৌলভী শিক্ষকদের ১০ কোড বেতন দেয়া হয় একই পাশে একই সনদে মাদ্রাসা মৌলভী শিক্ষকদের ১১ কোড বেতন দেয়া হয় এটা সরকারের বৈষম্যমূলক আচরণ বলে আমি মনে করি।

    • আপনার সাথে সহমত পোষণ করছি।

  8. এখন থেকে আলিম মাদ্রাসায় অধ্যক্ষ উপাধ্যক্ষ পদে ফাজিল ও কামিল মাদ্রাসার সহকারী অধ্যাপক এবং দাখিল মাদ্রাসার সুপার গন দরখাস্ত করতে পারবেন । আলিম মাদ্রাসায় যারা চাকুরী করেন তারা সব অযোগ্য।টাকা দেয়া গেল অথচ সহকারী অধ্যাপকের পরিবর্তে জৈষ্ঠ্য প্রভাষক।

    জবাব
    • মতামতের জন্য ধন্যবাদ।

    • কারিগরি( বি এম) কলেজের প্রভাষকদের ও এমপিওভুক্তির তারিখ হতে ৮ বছর পূর্তিতে 100 নম্বর সূচকের ভিত্তিতে পদায়ন করা বা জ্যেষ্ঠ প্রভাষক পদে পদোন্নতি দেয়া উচিত।

    • মতামতের জন্য ধন্যবাদ।

  9. স্যার জানুয়ারি ২০২১ এর সংশোধিত এমপিও নীতিমালার অনুমোদন কবে নাগাদ হতে পারে?বা এই চলতি নভেম্বর মাসে বেতন ভাতা ছাড় করা হবে বলে কি আশা করা যাচ্ছে।প্লিজ বলুন না স্যার

    জবাব
    • আমাদের কাছে নিশ্চিত তথ্য না থাকলে আমরা তা সরবরাহ করতে পারিনা। তাই আপনাকে তথ্য দেওয়া সম্ভব হচ্ছে না। এবিষয়ে অধিদপ্তরে তথ্য প্রকাশিত হলে জানাবো। ধন্যবাদ।

  10. Name correction in mpo sheet for madrasha and promotion for senior lecturer . when will it start for madrsha lecturer? I have applied according to mpo nitimala but rejected. Why?

    জবাব
    • রিজেক্টের কারণগুলো দেখুন। এখানে কি বলা হয়েছে তার সমাধান করুন। ধন্যবাদ।

  11. এম পি ও নীতিমালা সংশোধিত হয়েছে এক বছর আগে। এখন ও কার্যকর হয়নি । মাদরাসা অধিদপ্তর প্রভাষকদের পদোন্নতি দিচ্ছে না অথচ নতুন নীতিমালা অনুযায়ী কলেজ প্রভাষকদের পদোন্নতি দিচ্ছে। কি আজব! নতুন সংশোধিত মাদরাসা এম পি ও নীতিমালা অনুযায়ী মাদরাসা প্রভাষকদের পদোন্নতি দেওয়া হবে কখন দয়া করে জানাবেন।

    জবাব
    • কবে নাগাদ মাদ্রাসার প্রভাষকদের পদোন্নতি দেওয়া হবে সেটা আগাম বলা আমাদের পক্ষে সম্ভব নয়। তবে কলেজের হলে মাদ্রাসারও হবে। ধন্যবাদ।

  12. বেসরকারি কারিগরি কলেজের জ্যেষ্ঠ প্রভাষক পদন্নতির ক্ষেত্রে ০.৫ হলে,তা পুর্ন সংখ্যা হবে কি?যেমন মোট পদসংখ্যা ৭ হলে ৩.৫ জন পদন্নোতি পাবেন।৩জন জ্যেষ্ঠ হবে নাকি ৪ জন হবে।কারিগরি নীতিমালায় বিষয় টি বলা হয়নি।আমার জানা দরকার।জানাবেন প্লিজ।

    জবাব
    • সংশ্লিষ্ট এমপিও নীতিমালা সংগ্রহ করে পড়ুন। সেখানে বিস্তারিত বলা হয়েছে। এক্ষেত্রে অভিজ্ঞ কারো পরামর্শ নিন।

  13. মাদ্রাসায় কবে নাগাদ ১৬ বছর পুর্তিতে জেষ্ঠ প্রভাষক/সহকারী অধ্যাপকদের বিল দেওয়া হবে
    …..কলেজ তো পাচ্ছে ???????

    জবাব
    • এটা আগাম বলা আমাদের পক্ষে সম্ভব নয়।

  14. আলিম মাদ্রাসায় অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এর নিোয়াগ সম্পকে জানতে চাই।বিশেষ করে যোগ্যতা ও সুবিধাসমূহের ব্যাপারে।

    জবাব
    • এ বিষয়ে জানতে আপনাকে মাদ্রাসা এমপিও নীতিমালা ডাউনলোড করে বিস্তারিত পড়তে হবে। এই প্রতিবেদনে মাদ্রাসার এমপিও নীতিমালা সংগ্রহের লিংক দেওয়া আছে।

  15. এবতেদায়ী প্রধান নিয়োগের স্পষ্টীকরণ কি আসছে।

    জবাব
    • বিষযটা আমাদের জানা নেই। এ বিষয়ে নতুন কোন তথ্য পেলে জানাবো।

  16. আমি জুনিয়র শিক্ষক (জেনারেল), বি.এস.সি অনার্স (বায়োলজি), আমার কি পদায়নের কোনো ব্যবস্থা আছে? আমি অন্য প্রতিষ্ঠানে সহকারী শিক্ষক হিসাবে গেলে ৭ বছরের অভিজ্ঞতা মূল্যহীন হয়ে যাচ্ছে।

    জবাব
    • এই বিষয়ে সঠিক তথ্য জানতে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করুন।

  17. ট্রেড ইন্সযট্রাক্টর(কম্পিউটার) – পদটি মাদ্রাসা ও কারিগরি এমপিও মালা ২৩ নভেম্বর ২০২০ এ সংশোধনী২০১৮ -এ ‍উল্লেখ হয়নি কবে? নাগাদ সংশোধন হবে বা হতে পারে ?

    জবাব
    • প্রশ্নটি বুঝতে পারিনি।

  18. স্যার কারিগরি জানুয়ারি ২০২১এর এমপিও নীতিমালা কবে সংশোধন করা হবে

    জবাব
    • মন্ত্রনালয়ে মিটিং এর পর। খুব শীঘ্রই হবে।

  19. তৃতীয় গণবিজ্ঞপ্তিতে নিয়োগপ্রাপ্ত স্কুল-কলেজের শিক্ষকগণ এরিয়ার পেয়েছে । মাদ্রাসায় কি দেওয়ার চিন্তাভাবনা আছে ।

    জবাব
    • ইবতেদায়ী জুনিয়র শিক্ষককে প্রাইমারির সমমান দিলে, বেতন কেন সমমান নয়???
      বেতন সমমান না দিলে সমমান হলো কিভাবে??

  20. মাদরাসা সহকারী মৌলভী উচ্চতর স্কেল পাওয়ার জন্য সময় হিসাব এমপিও থেকে নাকি বিএড স্কেলের শুরু থেকে।জানালে খুশি হব।

    জবাব
  21. আমি১৫/০৬/২০০৪সালে আরবী প্রভাষক পদে এম পি ও ভূক্ত হই।তখন আমার বেতন কোড ছিলো ৯
    ২০১২সালের নভেম্বর মাসে ১ম উচ্চতর স্কেল প্রাপ্তির পর আমার বেতন কোড ৭ হয়।এখন আমার ২য় স্কেল প্রাপ্তির সুযোগ আছে কি?

    জবাব
  22. আমি১৫/০৬/২০০৪সালে আরবী প্রভাষক পদে এম পি ও ভূক্ত হই।তখন আমার বেতন কোড ছিলো ৯.
    ২০১২সালের নভেম্বর মাসে ১ম উচ্চতর স্কেল প্রাপ্তির পর আমার বেতন কোড ৭ হয়।এখন আমার ২য় স্কেল প্রাপ্তির সুযোগ আছে কি?

    জবাব
    • চাকুরীর ১৬ বছর বয়সে জৈষ্ঠ প্রভাষক/সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন।

  23. আমি একজন মাদরাসা শিক্ষক। দ্বিতীয় উচ্চতর স্কেল পেয়েছি।আমাকে ইনক্রিমেন্ট দেয়া হয়নি।কারন কী জানতে পারি ?

    জবাব
    • এটা অধিদপ্তরের বিষয়। আমাদের কাছে এ বিষয়ের তথ্য নেই।

  24. ফাজিল মাদ্রাসায়

    সাতজন প্রভাষক থাকলে
    কয়জন সহকারী অধ্যাপক
    পাবে?

    জবাব
    • ৮ বছরে ৫০ ভাগ। তবে ভগ্নাংশ নিয়ে সমস্যা হবে।

মন্তব্য করুন