106 Comments

    1. MEMIS Cell প্রতিষ্ঠা, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এর একটি প্রসংশনীয় উদ্যোগ। প্রতিষ্ঠানটি এমপিও ভুক্ত মাদ্রাসা শিক্ষক কর্মচারীর পাশাপাশি, দেশের মাদ্রাসা শিক্ষা পরিচালনায় ব্যপক ভূমিকা রাখবে আমরা মনে করি।
      মন্তব্যের জন্য ধন্যবাদ।
      শুভচ্ছো ও শুভকামনা রইল।

    2. আমি, মোহাম্মদ শাহিনুর ইসলাম২০২০ সালের জানুয়ারিতে বি এড স্কেল পেয়েছি এবং একই বছর প্রথম ইনক্রিমেন্ট পেয়েছি।
      এখন প্রশ্ন হলোঃ ২০২১ সালের সর্বশেষ এম. পি.ও তে আমাকে দ্বিতীয় ইনক্রিমেন্ট দেওয়া হলো না কেন? সেই সাথে আমরা যারা ভুক্তভোগী আছি তাদের করণীয় কি?
      জানালে খুশি হব

    3. মানে ৫% ইনক্রিমেন্ট এর কথা বলছেন? শুনেছি মাদ্রাসার কিছু শিক্ষককের বেলায় এমনটা হয়েছে। আসলে অধিদপ্তর গুলো এবিষয়ে তেমন তথ্য শেয়ার করে না। উচ্চতর স্কেল বা পদোন্নতি পেলে ৫% ইনক্রিমেন্ট পাবেন না- এমন নীতিমালা আছে কীনা তা আমাদের জানা নেই। বিষয়টি নিয়ে আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে কথা বলে দেখতে পারেন। ধন্যবাদ।

    1. প্রিয় mobarok, আপনি নিশ্চয় জানেন যে, ২০১৯ সালের ঘোষিত এমপিও বর্তমানে যাচাই বাছাই করা হচ্ছে। ঘোষিত প্রতিষ্ঠানকে সংশোধিত এমপিও নীতিমালা অনুযায়ী এমপিও ভুক্তিতে কিছুটা দেরি হচ্ছে। এমপিও ভুক্তি চুড়ান্ত হলেই তা পত্র-পত্রিকার মাধ্যমে জানতে পারবেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।
      শুভেচ্ছা ও শুভকামনা রইল।

    1. আপনার মাদ্রাসা কামিল স্তরে এমপিওভুক্তি থাকলে, আর আপনার পদ বিধিসম্মত হলে, প্রাপ্যতা সাপেক্ষে কামিল স্তরে বেতন ভাতা প্রাপ্তির লক্ষ্যে, ফাইল প্রেরণ করতে পারবেন।
      মার্চ /2020 মাসের এমপিওভুক্তি যেহেতু হয়ে গেছে, তাই আপনাকে মে /2020 মাসের এমপিওভুক্তির জন্য প্রস্তুতি নিতে হবে।
      সাধারণত এক মাস পর পর নতুন শিক্ষকের এমপিওভুক্তি, উচ্চতর স্কেল, নাম, জন্ম তারিখ সংশোধন জন্য এমপিওভুক্তি সহ এমপিও আপডেট করা হয়।
      আপনি আগে জানুন, উক্ত পদের এমপিও প্রাপ্ততা আছে কি না।
      আপনি এই বিষয়ে সুনির্দিষ্ট তথ্যের জন্য, আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করতে পারেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

    1. আপনি এনটিআরসিএ থেকে নিয়োগ প্রাপ্ত হলে এবং আপনার পদের প্রাপ্যতা ও সকল কিছু ঠিক থাকলে আপনি এমপিওর জন্য আবেদন পাঠাতে পারবেন। আপনি বলেছেন, আপনার এমপি আবেদন পাঠাতে বিলম্ব হয়েছে।
      বিলম্ব হওয়ার কারণে এমপিও প্রাপ্তিতে বাধা হবে কি না, তা জানতে আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করুন। তিনি আপনাকে এ বিষয়ে সঠিক তথ্য দিয়ে সাহায্য করতে পারবেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

    2. এম পি ও সীটে নামের ভূল সংশোধন করার জন্য ইংরেজী সনদ চাওয়া হয়েছে আমার দাখিল সনদ বাংলায় এমতা অবস্হায় আমার করনীয় কি।

  1. দাখিল মাদ্রাসার সহকারী মৌলবীদের উচ্চতর স্কেলের জন্য অনলাইন এ্যাপ্লিকেশনের হোম পেজে যাওয়ার পর উচ্চতর গ্রেডের মেনুতে ক্লিক করলে আবেদনের ফরম না আশার কারন কী জানালে খুশি হতাম।

    1. উচ্চতর গ্রেড প্রাপ্তির বিষয় কোন স্থগিতাদেশ আছে কীনা তা জানবার চেষ্টা করুন। এ বিষয়ে তথ্য জানতে আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসারের সাথে যোগাযোগ করে সুনির্দিষ্ট তথ্য জানতে পারেন।
      অনেক সময় সার্ভার জটিলতার কারণে এমনটা হতে পারে।
      সফটওয়্যার সম্পর্কিত সমস্যার জন্য লেখায় উল্লেখিত হেলপ্লাইন ফোন করে আপনার সমস্যা কথা জানাতে পারেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

    2. ডাটা সেন্টারের উন্নয়ন কাজের জন্য MEMIS software সাময়িকভাবে বন্ধ আছে। উন্নয়ন কাজ শেষে দ্রুতই MEMIS Cell, মাদ্রাসা শিক্ষকদের এমপিও আবেদনের জন্য খুলে দেওয়া হবে।
      ফেসবুক পোস্টে এমন তথ্য জানানো হয়েছে।

    1. MEMIS Software আপগ্রেড কবে নাগাদ শেষ হবে -এ তথ্য আমাদের কাছে নেই। তবে কর্তৃপক্ষের ঘোষণা অনুযায়ী খুব দ্রুতই তা আবেদনের জন্য খুলে দেওয়া হবে।
      Madrasah Teacher MPO সম্পর্কে নতুন কোনো তথ্য প্রকাশ পেলে দ্রুত তা জানিয়ে দেওয়া হবে।
      মে/২০২০ মাসের এমপিও আবেদনের এখনো কিছু সময় আছে। গত মার্চ মাসের এমপিও আবেদনের সময়সীমা থেকে এই অনুমান করা যাচ্ছে।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  2. Dear sir, At first take my salam.I appointed as an Assistant English Teacher by NTRCA ,Feb 2019. In my madrasha there are 2 sociology teachers got MPO before holding 100 mark in English.There is no Bangla teacher here. Can I get MPO ?as an English teacher as the teacher pattern if odidoptor permits the 3rd teacher as a MPO post according to MPO nitimala 2018.pls sir send me appreciate information about it.Thanks

    1. বিষয়টি নিয়ে আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করে বিস্তারিত তথ্য জানতে পারবেন। এমপিও সংক্রান্ত নীতিমালা ও শিক্ষক প্যাটার্ন এর হালনাগাদ তথ্য সেখানে পাবেন।
      মাদ্রাসা এমপিও ভুক্তির ক্ষেত্রে এমপিও আবেদন প্রতিষ্ঠান হতে মাধ্যমিক শিক্ষা অফিসার হয়ে জেলা শিক্ষা অফিসার এর দপ্তরে প্রেরিত হয়।
      তাই আপনার সমস্যার দাপ্তরিক সমাধান মাধ্যমিক শিক্ষা অফিসে পেতে পারেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

    1. এমপিওভুক্তি চলাকালীন সময়ে কেবল সফটওয়্যার সম্পর্কিত সমস্যা সমাধানের জন্য হেল্পলাইন আছে। এই লেখায় MEMIS helpline এর দুটি নাম্বার যুক্ত করা আছে।
      ধন্যবাদ।

  3. MEMIS Cell আপডেট শেষে সচল হয়েছে। তবে মে/২০২০ মাসের এমপিও আবেদনের শেষ সময়সীমা সম্পর্কে এখনও তেমন কিছুই বলা হয় নি। এ বিষয়ে সর্বশেষ তথ্য জানতে, বিডি এডুকেটর সাইটে যুক্ত থাকুন। আপডেট তথ্য পেলেই তা জানানো হবে।

  4. এই মাসে যারা নতুন এমপিও জন্য আবেদন করেছিল
    সফটওয়ার আপডেট করার ফলে কি তাদের ফাইল এর
    কোন সমস্যা হবে ? নাকি নতুন করে আবার আবেদন করতে হবে। দয়া করে একটু বলবেন?

    1. আপনার এমপিও আবেদন কোন পর্যায়ে আছে তা দেখে নিশ্চিত হতে পারেন। প্রতিষ্ঠান প্রধান MEMIS ড্যাশবোর্ডে লগইন করে আবেদনের অবস্থা জানাতে পারবেন। যদি আবেদনটি কোন এক পর্যায়ে অবস্থান করে, তাহলে জানা যাবে আপনার আবেদনটি এখনো বহাল আছে।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  5. মেমিস হেল্প লাইনে ফোন দিলে তারা কখনো ফোন ধরে না। প্রিয় Educater bd দয়া করে মেমিস এর কোন কর্মকর্তার সাথে কথা বলে একটু জানাবেন কি মে মাসের নতুন আবেদন কবে ঘোষণা করবে? জানালে উপকৃত হতাম।

    1. মে/২০২০ মাসের এমপিও হতে আরও কিছুটা সময় আছে। তাই কতৃপক্ষের সিদ্ধান্ত না আসা পর্যন্ত অপেক্ষা করুন। MEMIS Cell এর সফটওয়্যার আপগ্রেড শেষে সচল হয়েছে। আপনি মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এর নোটিশ বোর্ডে চোখ রাখুন। অথবা বিডি এডুকেটর এ যুক্ত থাকুন। নতুন কোন তথ্য পেলে তাৎক্ষণিকভাবে জানিয়ে দেওয়া হবে।

    2. নতুন এমপিও তো ছাড়লো। আমাদের প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে। এখন আমরা আবেদন করতে পারবো? আর আপনাদের দেওয়া সব নিয়ম বুঝলাম। কিন্তু new mpo অপশনে শিক্ষকদের ডিটেইলস গুলো ধারাবাহিক কীভাবে করবো? কারণ এখানে শুধু একজন আবেদনকারীর সেম্পল দেখানো হয়েছে।
      তো প্রত্যেক শিক্ষকের জন্য আলাদা আলাদা আবেদন করতে হবে তাই না?

    3. এমপিওভুক্ত নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিও আবেদনের নির্দেশনা ও নিয়ম জানতে, কিছু সময় অপেক্ষা করুন।
      মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও MEMIS Cell থেকে কোনো নির্দেশনা ও তথ্য পেলে, তাৎক্ষণিক তা জানিয়ে দেওয়া হবে।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

    1. MEMIS Cell ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর কর্তৃক নতুন এমপিও আবেদনের এখনো কোনো নির্দেশনা বা তথ্য দেওয়া হয় নি।
      এ বিষয়ে পরবর্তী নির্দেশনা ও তথ্য পেতে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও MEMIS Cell এর ওয়েবসাইটে চোখ রাখুন। অথবা বিডি এডুকেটর-এর সাথে যুক্ত থাকুন।
      মাদ্রাসা এমপিও আবেদনের বিষয়ে পরবর্তী নির্দেশনা পেলে তা জানিয়ে দেওয়া হবে।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  6. অনেকেই বলছে যে তারা মে মাসের নতুন এমপিও আবেদন করেছে কিন্তু এখন পযর্ন্ত মেমিসে কোন নোটিশ দেখলাম না। মেমিসের নোটিশ ছাড়া কি আবেদন করা সম্ভব? দয়া করে একটু বলবেন কি বিস্তারিত।

    1. নতুন এমপিও ভুক্ত স্কুল-কলেজ এর মে/২০২০ মাসের এমপিও আবেদন শুরু হবে ০২/০৫/২০২০ খ্রিষ্টাব্দ তারিখ। মাদ্রাসার এমপিও আবেদনের তথ্য, মাদ্রাসা অধিদপ্তর ও MEMIS Cell এ এখন পর্যন্ত খুঁজে পায় নি। আপনি তাদের কাছে জানতে চান, তারা কোখায় থেকে এ তথ্য সংগ্রহ করেছে বা আবেদন করেছে।

  7. আবেদনের শেষ সময় কবে? আবেদন করতে কি কি তথ্য এবং ডকুমেন্টস লাগবে দয়া করে জানালে উপকৃত হতাম।

    1. মাদ্রাসা মে/২০২০ মাসের এমপিও আবেদনের সময়সীমা ও নির্দেশনা এই লেখায় যুক্ত করা হয়েছে। লেখাটি প্রথম থেকে মনোযোগ সহকারে পড়ুন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  8. SALAM SIR , AMI 2016 SALER ICT BISAYER PROTAM ABEDON KARI ,MPO VOKTA KORAER PROGAPAN HOYESE 13/11/2019 . NIOG PAYEY 13 MAS HOLAW.MPO PAINI .ONEK KOSTE ASI SIR .
    NTRCA TEKE ICT BISAY 28/05/2019 SALE NIOG SOPARIS PRAPTA MADRASHA Y ABNG. ADIDOPTERE JANALE DG,ADG, SIR ER ANOMDAN O KRESE ,MEMIS -E PATANOR JANNY BALESEN 14/11/2019 -A FILE ,PATALE GATO MARCE 2020 DD.
    SIR REJECT KORE . AKON PATABOW SIR .

    1. আপনার আবেদন যে সমস্যার কারণে রিজেক্ট হয়েছে, সে কারণ সমাধান করে আবেদনটি আবারো সেন্ড করে দেখতে পারেন। এছাড়াও,আপনি বিষয়টি নিয়ে আপনার উপজেলার মাধ্যমিক কর্মকর্তার সাথে আলোচনা করতে পারেন। তিনি আপনাকে সুনির্দিষ্ট পরামর্শ দিতে পারবেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  9. আমার মাদ্রাসার সুপার স্যার মেমিস এর পাচওয়াড
    হারিয়ে ফেলেছে। এখন কিভাবে পাচঁওয়াড পাওয়া যাবে দয়া করে একটু বলবেন কি?

    1. MEMIS Sign In পেজে গিয়ে খুব সহজে হারানো পাসওয়ার্ড ফিরে পাবেন।
      হারানো পাসওয়ার্ড খুঁজে পেতে প্রথমত memis sign in পেজের নিচের দিকে Forgot Fassword লিংকে ক্লিক করুন। এখানে নিবন্ধনের সময় প্রতিষ্ঠান প্রধানের দেওয়া মোবাইল নম্বর দিয়ে পাসওয়ার্ড ফিরে পাবেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  10. মাদ্রাসা শিক্ষদের উচ্চতর স্কেলের আবেদন কত তারিখ থেকে জানালে উপকৃত হব।

  11. এমপিওভুক্ত বেসরকারী মাদ্রাসা শিক্ষকের উচ্চতর স্কেল সম্পর্কে আগাম ধারণা দেওয়া বেশ কঠিন। তবে আগামী জুলাই/২০২০ মাসের এমপিও’র সাথে এই আবেদন আহ্নবান করা হতে পারে- এটা অনুমান করা যায়। MEMIS Cell থেকে নতুন কোন তথ্য পেলে আমরা দ্রুতই তা জানিয়ে দেব।
    প্রশ্নের জন্য ধন্যবাদ।

  12. আমি সোনারগাঁও দাখিল মাদ্রাসায় ধারাবাহিকভাবে সুপারিন্টেন্ডেন্ট পদে বিগত ০১/০৫/২০১০ ইং সালে এম.পি,ও ভুক্ত হয়। আর 30শে এপ্রিল ২০২০ সালে আমার উক্ত পদে দশ বছর সমপন্ন হয়েছে। এ বিগত দশ বছর যাবত আমি অন্যান্য দাখিল মাদ্রাসার সহ-সুপার সাহেবদের স্কেলে অর্থাৎ 08ম গ্রেডে বেতন –ভাতা উত্তোলন করে আসছি ।এখন আপনার সমীপে আমার আবেদন হলো- আমি কি 08ম গ্রেড থেকে ৭ম গ্রেডে যেতে পারব? এ ব্যাপারে আমার করণীয় ও আপনার সুদৃষ্ঠি এবং আন্তরিক সহযোগিতা কামনা করছি।

    1. উচ্চতর গ্রেড প্রাপ্তিতে বর্তমান এমপিও নীতিমালা ও জনবল কাঠামো প্রযোজ্য হবে। তবে বর্তমান এমপিও নীতিমালা বেশ জটিল ও অস্পষ্ট। এরই মধ্যে এমপিও নীতিমালা কিছু অংশ সংশোধন করা হয়েছে এবং কিছু অংশ সংশোধনের প্রক্রিয়ায় আছে। তাই আপনার উল্লেখিত বিষয়ে সুনির্দিষ্ট পরামর্শ দেওয়া সম্ভব নয়।
      আপনি এ বিষয়ে আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করে পরামর্শ চাইতে পারেন। তিনি আপনাকে এ বিষয়ে সুনির্দিষ্ট পরামর্শ দিতে পারবেন। কারণ আপনার উচ্চতর গ্রেড প্রাপ্তির এমপিও আবেদন তিনিই প্রথম নিস্পত্তি করবেন। তাছাড়া মাদ্রাসা এমপিও সম্পর্কীত সকল হালনাগাদ তথ্য সেখানে থাকার কথা।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  13. উচ্চতর স্কেল নিয়ে মাদ্রাসা শিক্ষকদের সাথে তালবাহানা খুবই কষ্টকর।গত দুই বছর যাবত শিক্ষকরা উচ্চতর স্কেল পাবেন।অথচ এর কার্যকারিতা দেখা যায়না কেন?

    1. এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষকের উচ্চতর স্কেল প্রাপ্তিতে, খুব দ্রুত এমপিও আবেদন গ্রহণ করা হবে বলে অধিদপ্তর এর সুত্র থেকে জানা গেছে।
      আশা করছি খুব অল্প সময়ের মধ্যে এ বিষয়ে সুখবর পাবেন।
      প্রশ্ন ও মতামতের জন্য ধন্যবাদ।

  14. মোসা: রোজিনা আক্তার,আনসার আলী মেমোরিয়াল ইন্সটিটিউট অব টেকনোলজি
    আমি ফেব্রুয়ারি ২০১৯ এ গনিত (প্রভাষক) পদে বি.এম কলেজে নিয়োগ প্রাপ্ত,কিন্তু অামার পদটি নব সৃস্ট হওয়ায় অাবেদন করার পর ও এম. পি. অাসেনি।এখন অামার কি করনীয়?

    1. এখানে আপনি নিশ্চিত হয়ে নিন, এমপিও না হওয়ার কারণ কি?
      নবসৃষ্ট পদ বলে এমপিও না হলে, পথটি জনবল কাঠামো অন্তর্ভুক্ত না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
      আর এ বিষয়ে সুনির্দিষ্ট পরামর্শ পেতে, আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সঙ্গে আলোচনা করতে পারেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

    1. মাদ্রাসা শিক্ষক-কর্মচারীর উচ্চতর স্কেল এর অর্থ প্রদানের সিদ্ধান্তহীনতার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট এর ব্যাখ্যা চেয়ে চিঠি লিখেছিলেন বলে অধিদপ্তরের ওয়েবসাইটে নোটিশ দেখেছিলাম। এরপর কি সিদ্ধান্ত হয়েছে তা জানতে পারি নি।
      আপনি উচ্চ স্কেল এর আবেদন সম্পর্কে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সাথে যোগাযোগ করে জানতে পারেন।কারণ আপনার আবেদন প্রথমে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার দপ্তরে নিস্পত্তি হবে।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  15. যদি কোনো কারনে এম্পিও আবেদন রিজেক্ট হয়,তাহলে সেটা কিভাবে বুঝবো? কিছুদিন আগে দেখাচ্ছিলো in progress at district officer (DEO),আমার বর্তমান অবস্থা in progress দেখাচ্ছে,এর অর্থ কি জানাবেন প্লিজ।

    1. MEMIS Cell এর প্রতিষ্ঠানের ড্যাশবোর্ডে গিয়ে দেখতে পারবেন। প্রসেসের মধ্য থাকলে চলমান আছে আর রিজেক্ট করা হলে রিজেক্টের কারণ দেওয়া থাকবে। ধন্যবাদ।

  16. আমি ntrca থেকে 2019 সালে একটি ফাজিল মাদ্রাসায় আরবী প্রভাষক পদে সুপারিশ প্রাপত হই । মাদ্রাসাটি আলিম পর্যন্ত mpo ভুক্ত কিন্তু আমার post টি ফাজিলের জন্য তা non mpo ,২০১৮ জনবল কাঠামো নীতিমালা অনুযায়ী সেখানে একটি নবসৃষ্ট আরবী প্রভাষক ( আলিম )পদ খালি আছে এখন আমি কি সমন্বয় করে mpoআবেদন করতে পারব জানালে উপকৃত হব

    1. এ বিষয়ে আমাদের কাছে সুনির্দিষ্ট কোন তথ্য নেই। আপনি আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সাথে যোগাযোগ করে দেখতে পারেন। তিনি হয়তো এ বিষয়ে কোন পরামর্শ দিতে পারবেন। ধন্যবাদ।

  17. মাদ্রাসার শিক্ষকদের স্কুলে নিয়োগ হলে ট্রান্সফার/রিলিজ করতে পারছে না । সমস্যা টা সমাধান করে মেমিসে ট্রান্সফার/ রিলিজ অপশন চালু করার অনুরোধ করছি।

    1. মাদ্রাসা থেকে স্কুলে আসা এমপিওভুক্ত শিক্ষকের ক্ষেত্রে এমন সমস্যা হচ্ছে। বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করে শীঘ্রই প্রতিবেদন প্রকাশ করবে বিডি এডুকেটর। ধন্যবাদ।

    1. মাদ্রাসার নভেম্বর মাসের এমপিও সভার আহবান করা হয়েছে। নভেম্বরে আর এমপিও’র সুযোগ নাই। অন্য কোন বিশেষ কারণ না থাকলে, জানুয়ারী ২০২১ মাসে আবারো নতুন এমপিও হবে। ধন্যবাদ।

    1. DD অফিস কবে নাগাদ রিজেক্ট করবে- এমন তথ্য আমাদের পক্ষে দেওয়া সম্ভব নয়। In Progress এর অর্থ হলো, এটা এখনো নিষ্পত্তির অপেক্ষায় আছে।

  18. মাদ্রাসার সহকারী মৌলভী শিক্ষক (গ্রেট১১) বি এড প্রশিক্ষণ করে উত্তীর্ণ হয়ে, বিএড স্কেল (গ্রেট১০) আবেদন করলে স্কেল পাবে কিনা,জানালে উপকৃত হতাম।

    1. সংশোধিত মাদ্রাসা এমপিও নীতিমালায় এ সম্পর্কে নতুন কিছু বলা হয়েছে কী না তা আগে জানুন। বিষয়টি সম্পর্কে জানতে, নিচের সংযুক্ত প্রতিবেদনে সংযুক্ত লিংক থেকে এমপিও নীতিমালা পড়ে দেখুন। আরও বিস্তারিত জানতে আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সাথে পরামর্শ করুন। ধন্যবাদ।
      মাদ্রাসা এমপিও নীতিমালা সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

    1. আপনার যখন সংশ্লিষ্ট পদের স্কেল পাবেন তখন প্রাপ্য বেতন-ভাতার সমুদয় অর্থও পাবেন। এক্ষেত্রে কম-বেশী হওয়ার সুযোগ নেই। ধন্যবাদ।

  19. মাদ্রাসার নতুন এম, পি,ও নীতিমালা হল। এবার কবে থেকে মাদ্রাসার শিক্ষকরা উচ্চতর স্কেল পাবে।জানাবেন প্লিজ?

  20. মাদ্রাসা এমপিও ভুক্ত হলে কি মাদ্রাসার সকল শিক্ষকগণ মানে
    (যাদের ফাইল মাদ্রাসা পরিচালনা কমিটি দিবে) তারাও কি এমপিও ভুক্ত হবে??

    1. মাদ্রাসা এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে যোগ্য ও প্যাটার্ন ভুক্ত শিক্ষকগণ কেবল এমপিওভুক্ত হতে পারবেন। ধন্যবাদ।

  21. ১৯৯৪সালে দাখিল পাশ করেছি, সার্টিফিকেট পেয়েছি বাংলায়, এখন প্রয়োজন ইংরেজি সনদ, কিভাবে কোন ঠিকানায় আবেদন করবো ।

    1. ইংরেজী সনদ পাওয়ার জন্য সংশ্লিষ্ট বোর্ডে আবেদন করতে হবে। দাখিলের ক্ষেত্রে মাদ্রাসা শিক্ষা বোর্ডে ইংরেজী সনদের জন্য আবেদন করুন। ধন্যবাদ।

  22. আমার এমপিও শীটে বানান সংশোধন জন্য ব্রাহ্মণবাড়িয়া জেলা শিক্ষা অফিসার বরাবর আবেদন করি। জেলা শিক্ষা অফিসার মাদরাসা অধিদপ্তর বরাবর প্রেরণ করে ১৩.০৫.২০১৮ তারিখে ৷ যার স্মারক নং -জেশিঅ/ব্রাহ্মণ-৩৪৮
    দুঃখের বিষয় এখনো সংশোধন হয়নি ৷ এখন আমার করণীয় কী ?

  23. কামিল পাশ করেছি 2000 সালে ।2004 সাল থেকে দাখিল মাদ্রাসায় সহকারী মৌলভী পদে চাকরি করে আসছি । একটি টাইম স্কেল নিয়েছি ।এখন কি আমি কামিল স্কেল পাব?
    আবেদন করবো?

    1. বর্তমান নীতিমালা অনুসারে চাকুরী জীবনে দুটির বেশী উচ্চতর গ্রেড পাবেন না। একটি ১০ বছরে ও অপরটি ১৬ বছরে। আপনি চাকুরীর মেয়াদের হিসাব ও আগের প্রাপ্ত উচ্চতর গ্রেড এর উপর নির্ভর করছে পরবর্তী উচ্চতর গ্রেড পাওয়া না পাওয়ার বিষয়। আপনি এ বিষয়ে আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সাথে যোগাযোগ করে পরামর্শ নিতে পারেন। ধন্যবাদ।

  24. উচ্চতর স্কেলের সাথে কেন আমাদের প্রাপ্ত ইনক্রিমেন্ট কেটে দেওয়া হয় ? এটা কি আমাদের সাথে অবিচার নয়? এ ব্যাপারে আপনারা কি পদক্ষেপ নিবেন ?

    1. এমপিওভুক্ত শিক্ষকের উচ্চতর স্কেল আর সরকারি শিক্ষকের উচ্চতর স্কেল এর বিষয়টা ভিন্নতর। এভাবে সিস্টেম চলে আসছে। আশা করি আগামীতে এটা পরিবর্তন হবে। ধন্যবাদ।

  25. আমি ০৬-১২-২০২০ ইং তারিখে আবেদন করছি সেটি USEO কাছে গেছে উনি আবার ছেন্টার প্রোগ্রামে পাঠাইছে তারপর আমি আর আমার ফাইলটি দেখতে পারছি না,, ফাইলটি কি কোনো ভাবে ডিলিট হতে পারে। শুনেছিলাম নেটের সমস্যা ছিল নাকি, আমার ফাইলটি এখন কোন অবস্থায় আছে তা জানার উপায়,, না আবার নতুন করে পাঠান লাগবে সময় তো নাই পাঠানোর, আমাকে একটু জানাবেন দয়া করে ।

  26. আমার বি এড স্কেল এর আবেদন ০৫/১২/২০ তারিখে USEO কাছে গেছে উনি আবার ছেন্টার প্রোগ্রামে পাঠাইছে । ২৮/১২/২০ তারিখ ও এটি মেমিস সফটোয়ারের My Applied Application এ ছিল processing at central হিসেবে।।তারপর আমি আর আমার ফাইলটি দেখতে পারছি না,, ওখানে এখন লেখা ওঠে no data available in table.ফাইলটি কি কোনো ভাবে ডিলিট হতে পারে। আমার ফাইলটি এখন কোন অবস্থায় আছে তা জানার উপায় কি? না আবার নতুন করে পাঠান লাগবে সময় তো নাই পাঠানোর, আমাকে একটু জানাবেন দয়া করে ।

    1. MEMIS ড্যাসবোর্ডে লগইন করে Employee List অপশনে খুঁজে দেখুন। এখানে থাকলে আপনার এমপিও প্রক্রিয়া অনুমোদিত হয়েছে বুঝতে হবে। আর রিজেক্ট করা হলে কোথাও ফাইলটি ফিরে এসেছে কী না, তার অনুসন্ধান করুন। ধন্যবাদ।

    1. MEMIS cell ড্যাশবোর্ডে My Applied Application নামক অপশনে আপনার এমপিও আবেদনটি খুঁজে দেখুন। এছাড়া আবেদনটি নিষ্পত্তি হয়ে থাকলে পাশের my teacher list নামক আরেকটা অপশন আছে। এখানেও খুঁজে দেখতে পারেন। ধন্যবাদ।

  27. মাদ্রাসা থেকে স্কুলে নিয়োগ নিয়ে ট্রান্সফার/রিলিজ অপশন না থাকায় এমপিওর আবেদন করা যাচ্ছেনা। কবে হবে দয়া করে জানাবেন।

    1. এ বিষয়ে নিশ্চিত করা তথ্য আমাদের কাছে নেই। আপনি আপনার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সঙ্গে যোগাযোগ করে দেখতে পারেন। ধন্যবাদ।

    1. আপনি কি মাদ্রাসা শিক্ষকের দ্বিতীয় উচ্চতর স্কেলের কথা বলেছেন? বিষয়টি স্পষ্ট হওয়া যাবে মাদ্রাসার জানুয়ারি মাসের এমপিও প্রকাশের পর। আজ মাদ্রাসার এমপিও ও বেতন ভাতা ছাড় হতে পারে। এমপিও শিট প্রকাশ হলে বিষয়টি জানা যাবে। ধন্যবাদ।

  28. Ami 2019 ntrca theke kashiram akramia alim madrasha te niog prapto hoi ,kintu protisthan prodhan bivinno vabe make hoyrani Kore ,file send Kore nai r amio mpo vukto hote pari nai.akhon principal onno akta madrasha te join korece .Ami akhonno porjonto mpo vukto hote pari nai.uni Cole jaoar por onk problem a poreci.akhon ki korbo janaben please.

    1. বর্তমান অধ্যক্ষের সাথে আপনার এমপিও বিষয়ে আলোচনা করুন। আর সাথে আপনার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পরামর্শ গ্রহণ করুন। ধন্যবাদ।

  29. গ্রামের এমপিওভুক্ত মাদ্রাসার শিক্ষক কি ঢাকার কোন এমপিওভুক্ত মাদ্রাসায় এমপিওভুক্ত বেতনসহ ট্রান্সফার হতে পারবে বা বদলি হতে পারবে?

    1. সংশ্লিষ্ট পদের যোগ্যতা ও বিধি মোতাবেক নিয়োগ হলে, অবশ্যই নতুন প্রতিষ্ঠানে পূর্বের ইনডেক্স সহ চাকুরী নিতে পারবেন। ধন্যবাদ।

    2. নামের সামান্য হেরফেরে বেতন-ভাতা পেতে সমস্যা হবে না বলে জানিয়েছিলেন শিক্ষা মন্ত্রণালয় এর একজন উর্ধ্বতন কর্মকর্তা। তবে বিষয়টা স্পষ্ট হবে ইএফটি ছাড়ার পর। ধন্যবাদ।

  30. আমি MEMIS Software এর মাধ্যমে উচ্চতর স্কেলের জন্য আবেদন করেছিলাম । আমার আবেদনটি রিজেক্ট করা হয়েছে, আমি পুনরায় কিভাবে রিজেক্ট করা আবেদনটি সাবমিট করব, প্রক্রিয়াটি জানালে অনেক উপকৃত হব।

    1. কোন সমস্যার কারণে আপনার আবেদন রিজেক্ট হয়েছে তার কারণ আগে জানুন। তারপর সমস্যাটি দূর করে প্রয়োজনীয় কাগজ-পত্র সংযুক্ত করে পুনরায় আবেদন করুন। ধন্যবাদ। এ বিষয়ে পরামর্শের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করা যেতে পারে। ধন্যবাদ।

    1. আপনি এমইএমআইএস সেল এর ওয়েবসাইটে কিছু ফোন নম্বর দেওয়া আছে। মাদ্রাসা এমপিও আবেদনের ক্ষেত্রে কোন সফটওয়ারগত সমস্যা হলে সেখানে ফোন করে দেখতে পারেন। ধন্যবাদ।

  31. আবেদন রিজেক্ট হলে পুনরায় নতুন করে আবেদন করতে হবে নাকি রিজেক্ট হওয়া আবেদনটি Edit করে আবেদন করা যাবে,জানালে উপকৃত হব

  32. এম পিও আবেদন এ যে ইউজার আইডি ব্যবহার করা হয়েছে তা কি পরিবর্তন করা যায়। গেলে কি ভাবে।দয়া করে জানাবেন।

    1. এমপিও আবেদন করতে, প্রতিষ্ঠান ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করতে হয়। এখানে পাসওয়ার্ড পরিবর্তন করা যায়। ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eighteen + 17 =