এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২২-এর রেজাল্ট কবে দিবে (তারিখ)

এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২২-এর রেজাল্ট সংক্ষিপ্ত সময়ে প্রকাশ করা হচ্ছে। এসএসসির রেজাল্ট ২৮ নভেম্বর প্রকাশ করা হবে।

এইচএসসি পরীক্ষা ৬ নভেম্বর থেকে শুরু হয়েছে। এবারে সংক্ষিপ্ত সময়ে পরীক্ষা শুরুর ৬০ দিনের মধ্যে রেজাল্ট প্রকাশ করা হবে। সে হিসাবে এইচএসসির রেজাল্ট জানুয়ারি মাসে শেষ দিকে বা ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহের দিকে প্রকাশ করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সাধারণ ৯ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষার প্রশ্নের মানবন্টন, প্রশ্নপত্রের সময় ও বিষয় কমিয়ে অনুষ্ঠিত হচ্ছে।

পরীক্ষার প্রশ্নের মানবন্টন বিষয়ে বিস্তারিত জানতে নিচের প্রতিবেদন পড়ুন।

এইচএসসি পরীক্ষার প্রশ্নের মানবন্টন, নম্বর বিভাজন নির্দেশিকা ২০২২

আলিম পরীক্ষার মানবন্টন ২০২২: প্রশ্নের সময় ও নম্বর বন্টন নির্দেশিকা

এবারে আইসিটি বিষয়টি বাদ দিয়ে সকল বিষয়ের পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। আর যে বিষয়টির পরীক্ষা হচ্ছে না, সে বিষয়টি সাবজেক্ট ম্যাপিং এর মাধ্যমে নম্বর দিয়ে রেজাল্ট প্রকাশ করা হবে।

সকল শিক্ষা বোর্ডের চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এসএসসি পরীক্ষার রেজাল্ট ২৮ নভেম্বর তারিখের প্রকাশ করা হচ্ছে।

আরো জানুন:

এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ ২০২২ (SSC Result 2022)

HSC 2022 Result Published Date: এইচএসসি রেজাল্ট ২০২২ কবে দিবে?

২০২২ সালের এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ

২০২২ সালের এসএসসি সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ১৪ নভেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত। ব্যবহারিক পরীক্ষা শেষ হয়েছে ১৫ অক্টোবর তারিখে। এসএসসির রেজাল্ট প্রকাশ করা হচ্ছে ২৮ নভেম্বর।

২০২২ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৬ নভেম্বর থেকে। তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত।

এইচএসসির ব্যবহারিক পরীক্ষা শেষ হবে ২২ ডিসেম্বর তারিখে। আর রেজাল্ট প্রকাশ করা হতে পারে জানুয়ারি মাসের শেষের দিকে বা ফেব্রুয়ারি মাসে।

তবে লক্ষ্যনীয় যে, এসএসসি রেজাল্ট ২৮ নভেম্বর প্রকাশ করা হলেও এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশের সুর্নিদিষ্ট দিন-তারিখ এখনো দাপ্তরিকভাবে প্রকাশ করা হয়নি।

২০২২ সালের এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষা, প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাসে ভিত্তিতে অনুষ্ঠিত হচ্ছে। পাঠের বিষয়বস্তু ৩০% কমিয়ে পুনর্বিন্যাসকৃত সিলেবাস প্রকাশ করা হয়।

২০২২ সালের নতুন সিলেবাস সংগ্রহ করতে নিচের যুক্ত লিংকে ক্লিক করুন।

SSC-HSC Short Syllabus 2022: এসএসসি-এইচএসসি পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচী

Dakhil-Alim Short Syllabus 2022: পুনর্বিন্যাসকৃত দাখিল-আলিম সিলেবাস

২০২২ সালের এসএসসি-এইচএসসি সমমান পরীক্ষার রেজাল্ট কবে দিবে?

২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি সমান পরীক্ষা  ১৫ সেপ্টেম্বর শুরু হয়ে ১ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে। এসএসসি সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হচ্ছে ২৮ নভেম্বর তারিখ।

ঢাকা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে, সকল বোর্ডের এসএসসির-দাখিল সমমান রেজাল্ট প্রকাশের বিষয়টি নিশ্চিত করেছেন।

আর এইচএসসি সমমান পরীক্ষা ৬ নভেম্বর থেকে শুরু হচ্ছে। তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত।

এইচএসসির ফল প্রকাশ করা হতে পারে জানুয়ারি মাসের শেষের দিকে বা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের দিকে।

এবারের এসএসসি-এইচএসসি সমমান পরীক্ষার রেজাল্ট পরীক্ষা শেষের ৬০ দিনের মধ্যে প্রকাশ করা হবে। সে হিসাবে এইচএসসির ফলও দুই মাসের মধ্যে প্রকাশ করা হতে পারে।

এসএসসি-দাখিল রেজাল্ট রেজাল্ট দেখতে, নিচের প্রতিবেদনের নির্দেশনা অনুযায়ী সংশ্লিষ্ট পরীক্ষার রেজাল্ট দেখুন।

Education Board SSC Result BD 2022: এসএসসি বোর্ড রেজাল্ট ২০২২

SSC Result 2022 with Marksheet: মার্কশীট (নাম্বার) সহ এসএসসি ফলাফল

HSC Result 2022: এইচএসসি রেজাল্ট ২০২২ মার্কশিট (নাম্বার) সহ দেখুন

২০২২ সালের এসএসসি-এইচএসসি সমমান পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ সম্পর্কে আরো জানতে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

তথ্যসূত্র-

ঢাকা শিক্ষা বোর্ড

সবশেষ আপডেট: ২৭/১১/২০২২ খ্রিষ্টাব্দ তারিখ ০৮:১৫ অপরাহ্ন।

BD Educator এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

“এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২২-এর রেজাল্ট কবে দিবে (তারিখ)”-এ 81-টি মন্তব্য

  1. আমাদের কলেজ থেকে অনলাইনে পরিক্ষা নেওয়া হচ্ছে। যেখানে আমার ইন্টারনেট সেবা পুরোপুরি পাই নাই।যে কারণে অনলাইন ক্লাস ই করতে পারি নাই। এখন পরিক্ষা কি ভাবে দিবো? আজ একটা পরিক্ষা শেষ হলো মাত্র। এরই মাঝে কলেজ কতৃপক্ষ আরেকটা পরিক্ষার নোটিশ দিছে। আমার কে মানষিক ভাবে অসুস্থ করে তোলা হচ্ছে। আমাদের কলেজ টি চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলায় অবস্থিত। আমাদের কলেজের নাম হাজীগঞ্জ ডিগ্রি কলেজ। যথাযথ কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

    জবাব
    • আপনার অভিযোগ যথাযথ কর্তৃপক্ষ বিবেচনা করে দেখবেন বলে আশা প্রকাশ করছি। গ্রামাঞ্চলে ইন্টারনেট ব্যবস্থা এখনো বেশ নাজুক। এই অবস্থায় শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস সহ পরীক্ষা দিতে সমস্যা হওয়ার কথা। বিষয়টি বিবেচনায় নিতে আপনার সাথে আমরাও কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
      মন্তব্যের জন্য ধন্যবাদ।

    • বাতিল হক পরিক্ষা

    • আমার কলেজ বান্দাইখাড়া ডিগ্রি কলেজ। আমি ২০১৮-১৯ এর ব্যাচ।আমার কলেজের প্রিন্সিপালের নাম আলমগীর হোসেন। এই কলেজে অধ্যয়ন করা অনেক ছাত্র ছাত্রীর জীবন নষ্ট হচ্ছে। এই কলেজের নিয়ম হচ্ছে টেষ্ট পরীক্ষায় একটা ছাত্র ফেইল করলে তাকে আর পরবর্তীতে আর কোনো রকম সুযোগ দেওয়া হয় না। সুযোগ দেওয়া হয় না বলতে ফাইনাল পরীক্ষা দিতে দেওয়া হয় না। টেষ্ট পরীক্ষা এমন পদ্ধতিতে হয় যা ফাইনাল পরীক্ষার ১০ গুন বেশি হার্ড। টেষ্ট পরীক্ষার পর ৩ মাস সময় থাকে এই সময় কিন্তু যথেষ্ট সময় একটা ছাত্রের কোথায় ঘাটতি আছে সেই ঘাটতি তোলার জন্যে। আমার একটাই আবেদন ছাত্র দের এই সুযোগ টা দেওয়া হচ্ছে না। এই নিয়মটা কি অন্য কোনো কলেজে আছে আমার বান্দইখাড়া বাদে?

    • টেস্ট পরীক্ষায় পাস করলে তবে ফাইনাল পরীক্ষার সুযোগ দেওয়ার বিধান আছে। তবে করোনার কারণে এবার টেস্ট পরীক্ষা হয় নি। ধন্যবাদ।

  2. Pdf file টা আসতেছেনা কেন???click করলে কিছুই আসতেছেনা ।Adobe readerও আছে তবুও কেন এরকম হচ্ছে।একটু জানাবেন please…

    জবাব
    • মোবাইল ব্রাউজারে হলে সিলেবাস এর জিপ ফাইল আগে সংগ্রহ করতে হবে। তার তা আপজিপ করতে হবে। এক্ষেত্রে উইনজিপ বা অনুরূপ অ্যাপস এর প্রয়োজন হবে। তারপর তা দেখতে পারবেন।

      আর ইমেজ ফাইলে রূপান্তরিত সিলেবাস দেখা যাবে কোন সফটওয়ার বা অ্যাপস ছাড়াই। তাই ইমেজ ফাইলের লিংক থেকে সিলেবাস সংগ্রহ করে তা সংরক্ষণ করুন। ধন্যবাদ।

  3. কোন কোন বইয়ের কোন কোন অধ্যায় আছে

    জবাব
    • সকল বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস এর লিংক প্রতিবেদনে যুক্ত করা আছে। আপনি ছবি ফাইল এর লিংক থেকে সংশ্লিষ্ট বিষয়ে সিলেবাস সংগ্রহ করতে পারবেন। ধন্যবাদ।

  4. আমরা অটো পাস চাই। করোনার মধ্যে পরীক্ষা দিতে চাইনা কারণ আমরা মধ্যবিত্ত ঘরের সন্তান আমরা করোনায় আক্রান্ত হলে কিভাবে এর ব্যয় বহন করব এবং কোন জায়গায় আইসিও ফাঁকা নাই হাসপাতালের বিল অনেক।
    মাননীয় প্রধানমন্ত্রীর কাছে একটাই অনুরোধ আমরা অটো পাস চাই।

    জবাব
    • অটোপাশ সম্পর্কে আজও (১১/০৪/২০২১) এক পত্রিকায় দেখলাম, ঢাকা বোর্ড চেয়ারম্যান পরীক্ষা অনুষ্ঠানের ব্যাপারে এখনও অনঢ় রয়েছেন। তবে আগামীতে এ বিষয়ে জানা যাবে। ধন্যবাদ।

    • হু তাই।আমাদের এতো টাকা নেই দিন আনি দিন খাই করোনা হলে কি করব আমরা।।।। আমাদের এসএসসি পরিক্ষা এস্টেমেনের মধ‍্যে হক। ।।এই চিন্তায় আয় ভালো লাগে না।।। যে কোনো চুন্ডান্ত ডিছিসন নেন।

    • আমিও আপনার সাথে সহমত।

  5. দেশের সবকিছু চালু আছে ।তবে বিদ্যালয় নয়।কারন এখানে করোনা ছড়াবে। ছেলে মেয়েদের সবসাকুল্যে বয়স বাড়ছে ।এই বয়স কি তারা ফেরত পাবে?

    জবাব
    • মতামতের জন্য ধন্যবাদ।

  6. আমি জেএসসি তে 3.17 এবং এসএসসি 3.72 পেয়েছি আমি এতো ভালো ছাত্র নয় কিন্তু এবার আমি যথেষ্ট পড়াশোনা করেছি এবং ইনশাল্লাহ সবগুলো সাবজেক্ট এ আশির উপড়ে পাবো তাতেও কনফিডেন্স আছে কিন্তু যদি সরকার যেভাবে বলছে ও তাই তাহলে 25 শতাংশ জেএসসির এবং 75 শতাংশ এসএসসির উপর ভিত্তি করে আমার রেজাল্ট হবে 3.5 মানে শব্দ টা আছে না তাহলে সরকার কিভাবে নির্ধারিত করতে পারে যে আমি এবার কি পেতাম আমি আগে কি ছিলাম তা নিয়ে কি বিবেচনা করা যায় একটা ব্যক্তি কে দ্বিতীয়বার সুযোগ দেয়ার কোন অধিকার নেইকরোনার আগে আমার আশা ছিল যে আগের পরীক্ষাটাই করেছে কিন্তু আমি সায়েন্স বিভাগের একজন ইস্টুডেন্ট আর রুয়েট চুয়েট কুয়েট বুয়েট এর মত এসএসসি আর এইচএসসি দুইটারে না শুধু একটাই এসেছে ধরেন তাহলে এখন যদি আমাকে এসএসসি রেজাল্ট এরকম হয় তাহলে তো আমি আর ভর্তি পরীক্ষা দিতে পারবো না সরকারকে সেই দিকে চাপ দিবে কাজেই পরীক্ষা হওয়া দরকার

    জবাব
    • অভিমত যুক্ত করার জন্য ধন্যবাদ। আমরাও চাই আর ‘অটোপাশ’ নই। কিন্তু স্বাস্থ্য সুরক্ষা সবার আগে। ধন্যবাদ।

    • Thik bolasan bhai

  7. এসএসসি পরীক্ষা হবে কি, হবে না এই confusion পডার টেবিলে বসতে পারছি না। কখন সিদ্ধান্ত জানাবে সেই tension নিয়ে পডতে পারছি না

    জবাব
    • এখনকার তথ্য অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে আগামীতে করোনা পরিস্থিতির উপর নির্ভর করবে সিদ্ধান্ত। ধন্যবাদ।

  8. YouTube বিভিন্ন ssc exam vidio দেখে আমরা confusion হয়ে য়াচিছ, আপনারা কিছু বলেন আমাদের examহবে ,????

    জবাব
    • আরও কিছুদিন অপেক্ষা করুন সিদ্ধান্ত পেতে। তবে পড়াশোনা চালিয়ে যেতে বলেছেন মাননীয় শিক্ষামন্ত্রী।

  9. SSC পরিক্ষা কবে হবে একটু বিস্তারিত জানান

    জবাব
    • প্রতিবেদনে এসএসসি পরীক্ষা অনুষ্ঠানের বিষয়ে বলা আছে। তবে কোন কিছুই আগে অনুমান করা যাচ্ছে না। কিছু সময় পর একটা সিদ্ধান্ত জানা যাবে। পড়াশোনা চালিয়ে যান। ধন্যবাদ।

  10. এসএসসি পরীক্ষাথী্দের school কেনো assinment দিচেছ????

    জবাব
    • ২০২২ সালের এসএসসি/দাখিল এ এইচএসসি/আলিম পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট করতে হবে। আপনি অনলাইন থেকে সহজে অ্যাসাইনমেন্ট কপি সংগ্রহ করে তা লিখে প্রতিষ্ঠানে জমা দিতে পারেন।
      বিডি এডুকেটর সাইট প্রতিটি শ্রেণির অ্যাসাইনমেন্টের কপি সরবরাহে সাহায্য করছে। আপনি এই ওয়েবসাইটে হোমপেজ ব্রাউজ করলে সম্প্রতি প্রকাশিত অ্যাসাইনমেন্টের কপি সংগ্রহ করতে পারবেন। ধন্যবাদ।

  11. D.dipu moni,kase request ja kisu bolbe ta jeno shigroy bolen

    জবাব
    • পরীক্ষা অনুষ্ঠানের বিষয়ে দ্রুত সিদ্ধান্ত হবে বলে আমরা মনে করছি। ধন্যবাদ।

  12. সাংবাদিক ভাইয়াদের কাছে একটা request, অাপনারা দয়া করে,আামাদের এসএসসি পরীক্ষাথীদের অটোপাস দিতে বলেন, অামরা বেশি সময় ধরে বসে আছি, আামাদের অটো দিলে সমস্যা হবে না,কলেজে ভতি্ পরীক্ষা দিয়ে ভতি্ হবো,এই কথাটা য়েন শিক্ষা মনতী কাছে request

    জবাব
    • মতামত জানানো জন্য ধন্যবাদ।

  13. 2021সালে এসএসসি পরীক্ষা assignment দিয়ে নিয়ে ফেললে ভালো হতো,অার কতোদিন বসে থাকবো??????

    জবাব
    • মতামতের জন্য ধন্যবাদ।

  14. অামি ২০২১ সালে এসএসসি শিক্ষাথী্, এ বছরে অামাদের দুভাগ্য পরীক্ষা দেরীতে হচেছ,হবে কিনা নিশ্চিত না,তার মদ্যে অামাদের school অামাদেরকে এসাইনমেন্ট দিচেছ, ্য়ার রেজাল্ট অামাদের অার হয় না,এগুলো দিয়ে অার কি লাভ?? জবাব চাইছি অাপনাদের কাছে

    জবাব
  15. অাসলে memoryloss রা বলছে টিকা দিয়ে পরীক্ষা দিতে, য়খন অন্য দেশ থেকে হাত পেতে টিকা নিতে হচেছ তখন টিকাগুলো অামরা মধ্যবিও পরিবারে কিভাবে দিব,এগুলো অাসছে rich manজন্য

    জবাব
  16. Amader ar taka deye podate parbena,ssc porikka jonno onek taka koros hoyse,amader meyeder pesone ato taka koros korbena ameder parents, beshi kishu hole viye deye debe, amaderke oto pass deye oddar koren, please…….

    জবাব
  17. ssc Exam যদি হয় তাহলে ভালো।না হলেও ভালো কারণ অনেক দিন যাবত আমরা বাড়িতে বসে তাকতে তাকতে অসজ্জ হয়ে পরেছি।এখন শুধু স্কুল খোলে দেয়া হক।এইটা মাননীয় শেখ হাসিনা প্রধানমন্ত্রীর ও দীপুমনির কাছে আমার জোর আবেদন। কষ্টে কাটছে জীবন। ২০২১ সালের পরিক্ষারথি হয়ে মরেছি।

    জবাব
    • মতামতের জন্য ধন্যবাদ।

  18. এসএসসি পরীক্ষা কী বিকল্প পদ্ধতিতে অনুষ্ঠিত হবে ?

    জবাব
    • শিক্ষা মন্ত্রণালয় থেকে এসএসসি পরীক্ষা বিষয়ে এখনো সুনির্দিষ্ট কোন সিদ্ধান্ত হয়নি। কিছু দিনের মধ্যে বিষয়টি স্পষ্ট হবে। ধন্যবাদ।

  19. “অটোপাশ ও শিক্ষার্থীদের মতামত” এইনামে একটি প্রতিবেদন তৈরী করার জন্য অনুগ্রহ করছি। যেখানে ঐসব শিক্ষার্থীদের তুলে ধরবেন যাদের পূর্বের রেসাল্ট খারাপ ছিলো কিন্তু বর্তমানে রেসাল্ট ভালো করতে কঠোর পরিশ্রম করছে।

    জবাব
    • মতামত ও পরামর্শের জন্য ধন্যবাদ।

  20. শিক্ষা মন্ত্রি এসএসসি পরীক্ষার বিকল্প পদ্ধতি নিয়েছে কি না ।।।।এসএসসি পরিক্ষা হবে, নাকি হবে না

    জবাব
    • এ বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত হয় নি। কিছু দিনের মধ্যে সিদ্ধান্ত জানা যাবে। ধন্যবাদ।

  21. Ssc 2021 সালের পরিক্ষাথীর্দের এসাইমেন্ট দেওয়া কি । পরিক্ষা কি হবে

    জবাব
    • ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম চললেও, করোনার কারণে এখন স্থগিত আছে। আর ২০২১ সালের এইচএসসি পরীক্ষার বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত আসে নি। এ বিষয়ে আরো কিছু দিন অপেক্ষা করতে হবে। ধন্যবাদ।

  22. Auto pass ki dewa hobe

    জবাব
    • পরীক্ষা বিষয়ে এখনো কোন চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয় নি। কিছু দিন অপেক্ষা করুন। ধন্যবাদ।

  23. আমরা তো ফরম ফিলআপ করছি ।। আবার অনলাইলে ফরম ফিলআপ করতে হবে নাকি

    জবাব
  24. আমি সরকারের কাছে দাবি করছি যে আমাদের অটোপাস দিয়া হক কেননা করোনা মোহোমারিতে কোনো ছাএরা ঠিক মতো লেখা পড়া করতে পারে নায়

    জবাব
    • মতামতের জন্য ধন্যবাদ।

  25. apu ami apnar sathe akmot noy amra exam cai auto dile amader kuno dam e thakbe na

    জবাব
    • মতামতের জন্য ধন্যবাদ।

  26. ২০১৯-২০২০ সালে যারা ssc তে ১ বিষয়ে ফেল করছে তাদের পরিক্ষা কি হবে

    আমি গতবার ssc ১ বিষয়ে ফেল করছি ফিন্যান্স ব্যাংকিং সে বিষয়ে কি পরিক্ষা হবে পিলিজ একটু জানান

    জবাব
    • এ পর্যন্ত শিক্ষামন্ত্রী সহ বোর্ড কর্মকর্তাগণ এসএসসি-এইচএসসি পরীক্ষা সম্পর্কে যা বলেছেন, তার সংক্ষিপ্ত ভাষ্য এই প্রতিবেদনে উল্লেখ আছে। আপনার বিষয়টি নৈর্বাচনিক হলে আর অ্যাসাইনমেন্ট প্রকাশ হলে, উক্ত বিষয়ের পরীক্ষা হবে বা পরীক্ষা না হলে অ্যাসাইনমেন্ট ও পূর্ববর্তী ফলাফলের ভিত্তিতে মূল্যায়ন করা হতে পারে। যদিও এবিষয়ে স্পষ্ট করে এখনই তেমন কিছু বলা সম্ভব নয়। আপনি পরীক্ষার প্রস্তুতি নিতে থাকুন আর অ্যাসাইনমেন্ট জমা দিন। ধন্যবাদ।

  27. আমি ও জানতে চাই

    জবাব
  28. সংক্ষিপ্ত সিলেবাসের ওপর এইচএসসি পরীক্ষা কি শুধু এমসিকিউ এর উপর হবে নাকি সৃজনশীল + এমসিকিউ এর উপর হবে?

    জবাব
    • বিষয়টি নিয়ে বোর্ড কর্তৃপক্ষ এখনো কোন বিজ্ঞপ্তি প্রকাশ করেনি। সম্প্রতি প্রতিবেদনে যুক্ত আছে এমন দুটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা বোর্ড। ধন্যবাদ।

  29. যারা SSC ফরম পূরণে বাদ পড়েছে তাদের জন্য কি কোনো সুযোগ আছে।

    জবাব
    • এসএসসির আর সুযোগ নেই। তবে এইচএসসি পরীক্ষার ফরমপূরণের সময় বাড়িয়েছে। ধন্যবাদ।

  30. পরীক্ষার প্রশ্ন কি অ্যাসাইনমেন্টের আলোকে হবে?

    জবাব
    • সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে অনুষ্ঠিত হবে। আর এসাইনমেন্ট সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে প্রকাশিত হচ্ছে। মানে সংক্ষিপ্ত সিলেবাস এখানে মূল বিষয়। ধন্যবাদ।

  31. নৈর্বত্তিক বেশি দাগালে সমস্যা হবে কি?

    জবাব
    • এবিষয়ে নিশ্চিত তথ্য আমাদের কাছে নেই। এবার ভিন্ন পরিস্থিতিতে পরীক্ষা হচ্ছে। আশা করি এবিষয়ে বোর্ড তথ্য প্রকাশ করবে। ধন্যবাদ।

  32. আমি physics পরিক্ষার বহুনির্বাচনিতে দুইটা কারেড হয়েছে।কিন্তু লিখিত পরিক্ষা অনেক ভালো হয়েছে।আমি কী physics এ ফেল করব?

    জবাব
    • আগের নিয়মে পরীক্ষার মূল্যায়ন করা হবে। শুধু প্রশ্নের সংখ্যা ও সময় কম থাকছে। ধন্যবাদ।

  33. এবারে জিপিএ নির্ধারণে কি চতুর্থ বিষয় বিবেচনা করা হবে? মানে আগে তো ২-১ সাবজেক্টে এ প্লাস ছুটলেও চতুর্থ বিষয়ে এ প্লাস পেলে জিপিএ ৫ এসে যেতো। এবার কি এরকমভাবে চতুর্থ বিষয় বিবেচনা করা হবে?

    জবাব
    • এবিষয়ে বোর্ড এখন কোন তথ্য প্রকাশ করেনি। তবে আবশ্যিক ও চতুর্থ বিষয়ের নম্বর পূর্ববর্তী পরীক্ষার নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করার কথা রয়েছে। সে হিসাবে নম্বর যুক্ত হওয়ার কথা। ধন্যবাদ।

  34. পরীক্ষা তো শেষ হলো
    এখন কি সঠিকভাবে পরিষ্কার করে আমাদের বলা যাবে যে ফলাফল এ কি জে এস সি পরীক্ষার ফলাফলের কোনো প্রভাব পরবে কি না?

    জবাব
    • পরীক্ষা না হওয়া বিষযগুলোর ক্ষেত্রে পূর্ববর্তী রেজাল্টের ভিত্তিতে সংশ্লিষ্ট বিষযগুলো মূল্যায়ন করা হবে। রেজাল্ট প্রকাশ হলে বিষয়টি ণিম্চিত হওয়া যাবে। ধন্যবাদ।

  35. পরীক্ষা হলো ৩ টা
    এখন মনে করুন একজন পরীক্ষার্থী ৩ সাবজেক্ট এ প্লাস পেয়েছে কিন্তু তার জে এস সি পরীক্ষার ফলাফল A- তাহলে কি তার বর্তমান ফলাফল + আসবে?

    জবাব
    • বিষয়টি নিয়ে এখনই কিছু বলা সম্ভব নয়। কারণ বিষয়টি পরিস্কার নয়। রেজাল্ট হলে বোঝা যাবে। ধন্যবাদ।

  36. Science er 2 paper Mila ki 7 paile pas

    জবাব
    • যেখানে দুই পত্র আছে, সেথা উভয় পত্র মিলে পাস। ধন্যবাদ।

  37. এবারের এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয় কি কোনো সাহায্য করবে?? আগে যেমন সাহায্য করতো ২ টায় এ পাইলে এ+ চলে আসতো। এবারো কি এমন ভূমিকা রাখবে??

    জবাব
    • এটা আগে থেকে বলা যাবে না। তবে আবশ্যিক ও চতুর্থ বিষয়ের নম্বর যোগ হওয়ার কথা। ধন্যবাদ।

  38. আমি মনে করি এবছর এসএসসি এবং এইচএসসি পরিখ্যার পাশ এর 99% হওয়া উচিত তার কারন আমরা দুই বছর ধরে ভালো করে পরা লেখা করতে পারি নি অনলাইন ক্লাস করা সম্ভব হয়নি প্রাইভেট বা কোচিং পরাও সম্ভব হয়নি আর এই প্রাইভেট কোচিং ছাড়া তো আর কঠিন বিষয় গুলো পরা সম্ভব হয়নি যেমন হিসাববিজ্ঞান রসায়ন পদার্থ এই গুলোই তো শিখ্যা মন্ত্রী পরিখ্যা নিচ্ছেন আর এই বিষয় গুলোই আমরা পরতে না পারি তাহলে ভালো রেজাল্ট এর আশা কিভাবে আমরা করতে পারি তাই আমার মতে এ বছর পাশের হাড় বারিয়ে দেওয়া উচিত তা নাহলে অনেক ছাত্র ছাত্রী বিপদের মুখো মুখি হয়ে পরবে

    জবাব
    • মতামতের জন্য ধন্যবাদ।

  39. Jodi chemistry 1st part CQ te 5 pai,,,,r 2nd part a 14 pai taile ki pass hobe ???

    জবাব
  40. এসএসসি পরীক্ষা হয়েছে মোট কতো নাম্বারে???

    জবাব
  41. সবিনয় নিবেদন এই যে আমি আপনার বোর্ডের একজন ছাত্র হই।স্যার আমি ২০২১ সালে এইচএসসি ভোকেশনাল পরিক্ষায় উত্তীর্ণ হই।এখন আমি উচ্চশিক্ষার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পর্যায়ে আবেদন করতে পারতেছি না। আমাদের তথ্য নাকি এখনো হালনাগাদ করা হয়নি।যার কারনে আমরা আবেদন করতে পারতেছি না।আবেদন কিছুদিনের মধ্যে সম্পন্ন হবে।

    অতএব,মহোদয় যদি বিষয়টি সুবিবেচনায় এনে তথ্য হালনাগাদ করে দেন তাহ এই যে আমি আপনার বোর্ডের একজন ছাত্র হই।

    জবাব
    • আপনি আপনার শিক্ষা বোর্ডে যোগাযোগ করুন। তাদের বলুন তারা যেন দ্রুত তথ্য আপডেট করে দেয়।

মন্তব্য করুন