এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২১ রেজাল্ট প্রকাশের হালনাগাদ তথ্য

এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২১ রেজাল্ট সংক্ষিপ্ত সময়ে প্রকাশিত হচ্ছে। এসএসসি-এইচএসসির রেজাল্ট যথাক্রমে ৩০ ডিসেম্বর ও ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে প্রকাশিত হবে।

সাধারণ ৯ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষার প্রশ্নের মানবন্টন, প্রশ্নপত্রের সময় ও বিষয় কমিয়ে অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষার প্রশ্নের মানবন্টন বিষয়ে বিস্তারিত জানতে নিচের প্রতিবেদন পড়ুন।

এইচএসসি পরীক্ষার প্রশ্নের মানবন্টন, নম্বর বিভাজন নির্দেশিকা ২০২১

আলিম পরীক্ষার মানবন্টন ২০২১: প্রশ্নের সময় ও নম্বর বন্টন নির্দেশিকা

উভয় পরীক্ষায় গ্রুপ ভিত্তিক নৈর্বাচনিক তিন বিষয়ের পরীক্ষা নেওয়া হচ্ছে। আর যেসব বিষয়ের পরীক্ষা হবে না, সেসব বিষয়ে সাবজেক্ট ম্যাপিং এর মাধ্যমে রেজাল্ট প্রকাশ করা হবে।

সকল শিক্ষা বোর্ডের চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।এসএসসি পরীক্ষার রেজাল্ট ৩০ ডিসেম্বর তারিখে প্রকাশ করা হয়েছে।

এবার ৮ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখ থেকে একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া শুরু হবে। এবিষয়ে বিস্তারিত জানুন নিচের প্রতিবেদন থেকে।

College Admission 2022 (HSC XI Class): এইচএসসি ভর্তি ২০২২

HSC 2021 Result Published Date: এইচএসসি রেজাল্ট ২০২১ কবে দিবে?

এরই মধ্যে শিক্ষা বোর্ড থেকে এসএসসি ও দাখিল পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের, ফরম পূরণের কিছু টাকা ফেরত দেওয়া হচ্ছে।

এসএসসি/দাখিল ফরম পূরণের টাকা ফেরত সম্বলিত প্রজ্ঞাপন দেখতে নিচের প্রতিবেদন পড়ুন।

সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হয়েছে এসএসসি ও এইচএসসি (সমমান) পরীক্ষা

২০২১ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ২ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত।আর চলতি বছরের এসএসসি/সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ১৪ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত।

শিক্ষা প্রতিষ্ঠান ১২ সেপ্টেম্বর খোলার পর থেকে সংক্ষিপ্ত সিলেবাস অনুসারে শ্রেণি শিক্ষা কার্যক্রম চালু ছিলো। আর সে লক্ষ্যে এসএসসি ও এইচএসসি (সমমান) পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস আগেই প্রকাশ করেছিলো সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড।

উল্লেখ্য, করোনার কারণে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা সহ জেএসসি ও পিএসসি পরীক্ষা বাতিল করা হয়। সকল শিক্ষার্থীকে ‘অটোপাশ’ দিয়ে পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ করে ফল ঘোষণা করা হয়।

২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১ খ্রিষ্টাব্দের ৩০ জানুয়ারি প্রকাশ করা হয়। জেএসসি ও এসএসসি ফলাফলের ভিত্তিতে এই ফলাফল  প্রকাশ করে দেশের সকল শিক্ষা বোর্ড।

আরো দেখুন:

স্কুল ছুটির তালিকা ২০২২: সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষাপঞ্জি

সরকারি ছুটির তালিকা ২০২২: জনপ্রশাসন মন্ত্রণালয়ের ছুটির প্রজ্ঞাপন

এদিকে আগামী ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি/দাখিল ও এইচএসসি/আলিম সমমান পরীক্ষার সিলেবাসও সংক্ষিপ্ত করে প্রকাশ করা হয়েছে।

২০২২ সালের এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষা, প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাসে ভিত্তিতে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

পাঠের বিষয়বস্তু ৩০% কমিয়ে পুনর্বিন্যাসকৃত সিলেবাস প্রকাশ করা হয়। ২০২২ সালের নতুন সিলেবাস সংগ্রহ করতে নিচের যুক্ত লিংকে ক্লিক করুন।

SSC-HSC Short Syllabus 2022: এসএসসি-এইচএসসি পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচী

Dakhil-Alim Short Syllabus 2022: পুনর্বিন্যাসকৃত দাখিল-আলিম সিলেবাস

২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি-এইচএসসি সমমান পরীক্ষার রেজাল্ট কবে?

২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি সমান পরীক্ষা  ১৪ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে। এসএসসি সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে ৩০ ডিসেম্বর ২০২১ খ্রি. তারিখে।

আর এইচএসসি সমমান পরীক্ষা ডিসেম্বরে ২ তারিখ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে। এইচএসসির ফল প্রকাশ করা হতে পারে ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে।

এবারের এসএসসি-এইচএসসি সমমান পরীক্ষার রেজাল্ট পরীক্ষা শেষের ১ মাসের মধ্যে প্রকাশ করা হয়েছে। সে হিসাবে এইচএসসির ফলও এক মাসের মধ্যে প্রকাশ করা হতে পারে।

এইচএসসি সমমান পরীক্ষার রেজাল্ট ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে প্রকাশের সম্ভাবনা থাকলেও তা হচ্ছে না। কারণ বিদেশে অবস্থানরত পরীক্ষার্থীদের খাতা দেরিতে পৌছানোর কারণে আরও এক সপ্তাহ এইচএসসি রেজাল্ট পিছিয়ে যাচ্ছে।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ সম্প্রতি (৩০ জানুয়ারি) জানিয়েছেন “করোনার কারণে দেশের বাইরে (প্রবাস) থেকে পরীক্ষার খাতাগুলো আসতে দেরি হওয়ায় ফল প্রস্তুতে বিলম্ব হচ্ছে। সে কারণে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ফল প্রকাশ সম্ভব হবে না। তবে আশা করছি ১০ ফেব্রুয়ারির মধ্যে ফল প্রকাশ করা যাবে।”

উল্লেখ্য, এবারের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ভর্তি আবেদন ৫ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখ থেকে শুরু হচ্ছে।

এসএসসি-দাখিল রেজাল্ট রেজাল্ট দেখতে, নিচের প্রতিবেদনের নির্দেশনা অনুযায়ী সংশ্লিষ্ট পরীক্ষার রেজাল্ট দেখুন।

Education Board SSC Result BD 2021: এসএসসি বোর্ড রেজাল্ট ২০২১

SSC Result 2021 with Marksheet: মার্কশীট (নাম্বার) সহ এসএসসি ফলাফল

HSC Result 2021: এইচএসসি রেজাল্ট ২০২১ মার্কশিট (নাম্বার) সহ দেখুন

HSC XI Class Online Admission 2022: একাদশ শ্রেণিতে কলেজ ভর্তি ২০২২

শিক্ষা প্রতিষ্ঠানের সাধারণ ছুটি শেষে ১২ সেপ্টেম্বর থেকে প্রতিষ্ঠান সীমিত আকারে খুলে দেওয়া হলেও. আবারো তা বন্ধ ঘোষণা করা হয়েছে।

করোনা সংক্রমণের উর্ধ্বগতির কারণে, ২১  ফেব্রুয়ারি থেকে আবারো স্কুল-কলেজ বন্ধ করে দেওয়া হয়। এবিষয়ে বিস্তারিত জানুন নিচের প্রতিবেদন থেকে।

স্কুল-কলেজ বন্ধের নোটিশ: মাউশি অধিদপ্তরের ১১ দফা নির্দেশনা

শিক্ষার্থীর ইউনিক আইডি প্রস্তুতে তথ্য দিতে শিক্ষা মন্ত্রণালয়ের জরুরী নির্দেশ

সবশেষ আপডেট: ৩১/০১/২০২২ খ্রিষ্টাব্দ তারিখ ১২:১৫ অপরাহ্ন।

Share This:

79 মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।