/ / এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২১ অনুষ্ঠানের হালনাগাদ তথ্য

এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২১ অনুষ্ঠানের হালনাগাদ তথ্য

এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২১

এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২১ অনুষ্ঠিত হবে। এসএসসি নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে আর এইচএসসি ডিসেম্বরের প্রথম সপ্তাহের দিকে হতে পারে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী।

উভয় পরীক্ষায় গ্রুপ ভিত্তিক নৈর্বাচনিক তিন বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। আর পরীক্ষা নেওয়া সম্ভব না হলে, অ্যাসাইনমেন্ট ও সাবজেক্ট ম্যাপিং এর মাধ্যমে ফলাফল প্রণয়ন করা হবে।

তবে এখনো পরীক্ষা হওয়া বা না হওয়ার বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত পাওয়া যায়নি। পরবর্তীতে করোনা পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

সম্প্রতি (১৫ জুলাই, বৃহস্পতিবার) সাংবাদিকদের সাথে আলোচনা কালে চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানের বিষয়ে এমন মন্তব্য করেন।

যদি করোনার কারণে পরীক্ষা নেওয়া একেবারেই সম্ভব না হয়, তাহলে অ্যাসাইনমেন্ট ও বিগত পরীক্ষার ফলাফল বা সাবজেক্ট ম্যাপিং এর মাধ্যমে ফলাফল প্রকাশ করা হবে।

লক্ষ্য করুন: ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের বিজ্ঞপ্তি ৩১ জুলাই প্রকাশ করা হয়েছে। এ বিষয়ে বিস্তারিত জানুন নিচে সংযুক্ত প্রতিবেদন থেকে।

এইচএসসি পরীক্ষা ২০২১: ফরম পূরণ বিজ্ঞপ্তি | HSC Form Fill-up 2021

সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও এইচএসসি (সমমান) পরীক্ষা ২০২১

২০২০ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত না হলেও, ২০২১ সালের অনুষ্ঠিতব্য পরীক্ষা হচ্ছে বলে এতদিন ধারণা করা হচ্ছিল। কিন্তু সম্প্রতি করোনা ভাইরাস সংক্রমণের উর্ধ্বগতি বিষয়টিতে অনিশ্চয়তার মুখে ফেলেছে।

যদিও এসএসসি পরীক্ষার ফরমপূরণ কার্যক্রম শেষ হয়েছে। এদিকে এইচএসসি পরীক্ষার ফরম পূরণ স্থগিতের পর ৩১ জুলাই আবারো প্রকাশ করা হয়েছে। ফরমপূরণ শুরু হবে ১২ আগস্ট থেকে।

এতদিন বলা হচ্ছিলো,  শিক্ষা প্রতিষ্ঠান খুললে সংক্ষিপ্ত সিলেবাস অনুসারে শ্রেণি শিক্ষা কার্যক্রম চলবে। আর সে লক্ষ্যে এসএসসি ও এইচএসসি (সমমান) পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছিলো সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড।

কিন্তু বর্তমান পরিস্থিতিতে (১৫ জুলাই) পাবলিক পরীক্ষা দুটি অনুষ্ঠানের বিষয়ে দুটি বিকল্প প্রস্তাব করেছেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি।

এক. নভেম্বর ও ডিসেম্বরে পরীক্ষা নেওয়া সম্ভব হলে, গ্রুপভিত্তিক নৈর্বাচনিক তিন বিষয়ের প্রশ্নপত্রের পূর্ণ নম্বর ও সময় কমিয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দুই. করোনার কারণে পরীক্ষা অনুষ্ঠান সম্ভব না হলে, অ্যাসাইনমেন্ট ও সাবজেক্ট ম্যাপিং করে বিগত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

সম্প্রতি শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানোয় এবং করোনার বিধি নিষেধের কারণে, পরীক্ষা অনুষ্ঠানের বিষয়টি দিন দিন অনিশ্চিত হয়ে পড়ছে।

এর আগে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা সহ জেএসসি ও পিএসসি পরীক্ষা করোনার কারণে বাতিল করা হয়।

সকল শিক্ষার্থীকে ‘অটোপাশ’ দিয়ে পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ করে ফল ঘোষণা করা হয়।

২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১ খ্রিষ্টাব্দের ৩০ জানুয়ারি প্রকাশ করা হয়। জেএসসি ও এসএসসি ফলাফলের ভিত্তিতে এই ফলাফল  প্রকাশ করে দেশের সকল শিক্ষা বোর্ড।

আরো দেখুন:

কলেজ ছুটির তালিকা ২০২১ প্রকাশ (সরকারি-বেসরকারি কলেজ)

মাদ্রাসা ও কারিগরি এমপিও নীতিমালা (সংশোধিত) ২০২০ প্রকাশ

২০২১ সালের এসএসসি-এইচএসসি ও সমমান পরীক্ষার অ্যাসাইনমেন্ট

সদ্য প্রণীত সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে, এসএসসি ২৪টি অ্যাসাইনমেন্ট ও এইচএসসি পরীক্ষার্থীদের ৩০টি অ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হবে। নৈর্বাচনিক বিষয়গুলোর পরীক্ষা না হলে অ্যাসাইনমেন্ট দিয়ে মূল্যায়ন করা হবে।

তবে এই বিষয়ে স্বচ্ছতার নিয়ে অনেকে প্রশ্ন তুললে মন্ত্রী জানিয়েছেন, এই অ্যাসাইনমেন্টের নম্বর খুব বেশী হবে না। বড় জোর ১০% হতে পারে। তাই পরীক্ষার ফলাফলে খুব বেশী প্রভাব পড়বে না। আর পরীক্ষা হলে তো আর অ্যাসাইনমেন্টের প্রয়োজন হবে না।

এদিকে ১৮ জুলাই থেকে ১২ সপ্তাহের বিভাগ ভিত্তিক তিন বিষয়ের (২৪টি) এসএসসি, দাখিল ও সমমানের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়েছে।

আর ২৬ জুলাই থেকে, এইচএসসি, আলিম ও সমমান পরীক্ষার্থীদের ১৫ সপ্তাহের তিনটি বিষয়ে মোট ৩০টি অ্যাসাইনমেন্ট চালু করা হয়েছে।

বিঃ দ্রঃ– কোন কোন বিষয়ের অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে, তার নির্দেশনা দিয়ে ঢাকা বোর্ড একটি বিজ্ঞপ্তি ২৯ জুলাই প্রকাশ করেছে। এবিষয়ে বিস্তারিত জানুন নিচের অনুচ্ছেদ থেকে।

অ্যাসাইনমেন্ট সংগ্রহ করতে নিচের প্রতিবেদনগুলো পড়ুন।

SSC Exam 2021 Assignment: ২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট

HSC Exam 2021 Assignment: ২০২১ সালের এইচএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট

Dakhil Exam 2021 Assignment: ২০২১ সালের দাখিল পরীক্ষার অ্যাসাইনমেন্ট

Alim Exam 2021 Assignment: ২০২১ সালের আলিম পরীক্ষার অ্যাসাইনমেন্ট

Vocational SSC-Dakhil Exam 2021 Assignment: ভোকেশনাল অ্যাসাইনমেন্ট ২০২১

HSC BM/Vocational/Diploma Assignment 2021: কারিগরি অ্যাসাইনমেন্ট ২০২১

এসএসসি ও এইচএসসি (সমমান) পরীক্ষা ২০২১ অনুষ্ঠানে সংক্ষিপ্ত সিলেবাস

বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় অনলাইনে ক্লাশ অব্যাহত আছে। সংসদ টিভি সহ প্রতিষ্ঠানের ব্যবস্থাপনায় অনলাইনে শ্রেণী শিক্ষা কার্যক্রম চলছে।

এমতাবস্থায় এসএসসি ও এইচএসসি (সমমান) পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

শিক্ষামন্ত্রীর নির্দেশে পাঠ্য বিষয়ের প্রায় ৫০% কমিয়ে, নতুন সংক্ষিপ্ত সিলেবাস ০৫/০২/২০২১ খ্রিষ্টাব্দ তারিখে প্রকাশিত হয়।

পরীক্ষা অনুষ্ঠিত হলে, এই সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে গ্রুপ ভিত্তিক নৈর্ব্যক্তিক তিন বিষয়ের পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী

নতুন প্রকাশিত সবশেষ সংক্ষিপ্ত সিলেবাস দেখতে নিচের শিরোনামের লিংকে ক্লিক করুন।

এসএসসি-এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ | SSC-HSC Syllabus 2021

দাখিল-আলিম সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ | Dakhil-Alim Syllabus 2021

এদিকে আগামী ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি/দাখিল ও এইচএসসি/আলিম সমমান পরীক্ষার সিলেবাসও সংক্ষিপ্ত করে প্রকাশ করা হয়েছে।

২০২২ সালের এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষা, প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাসে ভিত্তিতে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

পাঠের বিষয়বস্তু ৩০% কমিয়ে পুনর্বিন্যাসকৃত সিলেবাস প্রকাশ করা হয়। ২০২২ সালের নতুন সিলেবাস সংগ্রহ করতে নিচের যুক্ত লিংকে ক্লিক করুন।

SSC-HSC Short Syllabus 2022: এসএসসি-এইচএসসি পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচী

Dakhil-Alim Short Syllabus 2022: পুনর্বিন্যাসকৃত দাখিল-আলিম সিলেবাস

২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি-এইচএসসি পরীক্ষা কবে?

সবশেষ ১৫ জুলাইয়ের তথ্য অনুযায়ী, ২০২১ খ্রিষ্টাব্দের অনুষ্ঠিতব্য এসএসসি ও এইচএসসি এবং সমমান পরীক্ষা যথাক্রমে নভেম্বর ও ডিসেম্বরে হতে পারে।

এসএসসি ও এইচএসসির গ্রুপভিত্তিক নৈর্বাচনিক তিন বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

আর করোনার কারণে পরীক্ষা নেওয়া সম্ভব না হলে, অ্যাসাইনমেন্ট ও সাবজেক্ট ম্যাপিং করে বিগত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এসএসসি ও এইচএসসির ফলাফল প্রকাশ করা হবে।

তবে পরীক্ষা অনুষ্ঠিত হলেও, কেবলমাত্র নৈর্বাচনিক তিন বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে প্রশ্নপত্রের নম্বর ও সময় কমিয়ে পরীক্ষা গ্রহণ করা হবে।

আবশ্যিক ও ঐচ্ছিক বিষয়ে পরীক্ষা গ্রহণ করা হবে না। এই বিষয়ে পূর্ববর্তী পরীক্ষার নম্বরের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিং ফলাফল মূল্যায়ণ করা হবে।

এক্ষেত্রে চতুর্থ বিষয় পরিবর্তন ও আবশ্যিক বিষয়ের নম্বর সম্পর্কে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে অস্পষ্টতা দেখা দিলে, ঢাকা বোর্ড এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি স্পষ্ট করেছে।

এছাড়া আরেক বিজ্ঞপ্তিতে, কোন কোন বিষয়ের অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে তারও নির্দেশনা দেওয়া হয়েছে। (বিজ্ঞপ্তি দেখুন নিচের অনুচ্ছেদে)।

২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয় ও অ্যাসাইনমেন্ট সম্পর্কে বোর্ডের বিজ্ঞপ্তি

ঢাকা শিক্ষা বোর্ড ২০২১ সালের এসএসসি-এইচএসসি ও সমমান পরীক্ষার চতুর্থ বিষয় পরিবর্তন ও এর মূল্যায়ন সম্পর্কে জরুরী বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

এছাড়া, শিক্ষার্থীদের কোন কোন বিষয়ে অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে তারও নির্দেশনা দিয়েছে।

২৬ জুলাই বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস, এম. আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে, চতুর্থ বিষয়ের মূল্যায়ন সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করেছেন।

২০২১ সালের এসএসসি-এইচএসসি ও সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়ের পরীক্ষা হবে না এবং চতুর্থ বিষয়টি এখন আর পরিবর্তনের সুযোগ নেই।

চতুর্থ বিষয়ের মূল্যায়ন করা হবে, পূর্ববর্তী পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং বা নম্বরের ভিত্তিতে। এবিষয়ে বিস্তারিত জানুন নিচের বিজ্ঞপ্তি থেকে।

এসএসসি-এইচএসসি পরীক্ষা নোটিশ ২০২১
[২০২১ সালের এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষার চতুর্থ বিষয় নিয়ে ঢাকা শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তি]
ঢাকা শিক্ষা বোর্ড, শিক্ষার্থীদের কোন কোন বিষয়ের অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে তারও নির্দেশনা দিয়ে এক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিস্তারিত জানুন নিচের বিজ্ঞপ্তি থেকে।

অ্যাসাইনমেন্ট বিজ্ঞপ্তি
[২০২১ সালের এসএসসি/এইচএসসি সমমান পরীক্ষার অ্যাসাইনমেন্ট জমাদানের বোর্ড বিজ্ঞপ্তি]
এদিকে সবশেষ শিক্ষা প্রতিষ্ঠানের সাধারণ ছুটি করোনা পরিস্থিতির কারণে ৩১ আগস্ট পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

তবে করোনার বিধি নিষেধ আরো বাড়লে, ছুটি আবারো বাড়নো হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সারাদেশে করোনা কালের বিধিনিষেধ বারবার বাড়ানোয় প্রতিষ্ঠান খোলা নিয়ে নতুন করে শংকা তৈরী হয়েছে।

অবশ্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, টিকা করণের মাধ্যমেই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার চেষ্টা করছে সরকার।

জুলাই থেকে আবারো গণ টিকাদান কর্মসূচী শুরু হয়েছে। এখান থেকে ধারণা করা যাচ্ছে, টিকা করণের পর শিক্ষা প্রতিষ্ঠান খুলবে।

তবে কবে খুলবে তা আগে থেকে বলা যাচ্ছে না। শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বিষয়ে সবশেষ তথ্য জানতে নিচের লিংকে ক্লিক করুন।

স্কুল-কলেজ খুলছে না, শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আবারো বাড়ানো হয়েছে

উল্লেখ্য, করোনা জনিত কারণে দেশের শিক্ষা প্রতিষ্ঠান ২০২০ খ্রিষ্টাব্দের ১৭ মার্চের পর হতে বন্ধ আছে।

বেশ কয়েক দফা সাধারণ ছুটি বাড়িয়ে ৩১ আগস্ট পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

স্কুল ছুটির তালিকা ২০২১ প্রকাশ (সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান)

শিক্ষার্থীর ইউনিক আইডি প্রস্তুতে তথ্য দিতে শিক্ষা মন্ত্রণালয়ের জরুরী নির্দেশ

সবশেষ আপডেট: ৩১/০৭/২০২১ খ্রিষ্টাব্দ তারিখ ০১:২৮ অপরাহ্ন।

Share This:

54 Comments

  1. আমাদের কলেজ থেকে অনলাইনে পরিক্ষা নেওয়া হচ্ছে। যেখানে আমার ইন্টারনেট সেবা পুরোপুরি পাই নাই।যে কারণে অনলাইন ক্লাস ই করতে পারি নাই। এখন পরিক্ষা কি ভাবে দিবো? আজ একটা পরিক্ষা শেষ হলো মাত্র। এরই মাঝে কলেজ কতৃপক্ষ আরেকটা পরিক্ষার নোটিশ দিছে। আমার কে মানষিক ভাবে অসুস্থ করে তোলা হচ্ছে। আমাদের কলেজ টি চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলায় অবস্থিত। আমাদের কলেজের নাম হাজীগঞ্জ ডিগ্রি কলেজ। যথাযথ কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

    1. আপনার অভিযোগ যথাযথ কর্তৃপক্ষ বিবেচনা করে দেখবেন বলে আশা প্রকাশ করছি। গ্রামাঞ্চলে ইন্টারনেট ব্যবস্থা এখনো বেশ নাজুক। এই অবস্থায় শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস সহ পরীক্ষা দিতে সমস্যা হওয়ার কথা। বিষয়টি বিবেচনায় নিতে আপনার সাথে আমরাও কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
      মন্তব্যের জন্য ধন্যবাদ।

    1. মোবাইল ব্রাউজারে হলে সিলেবাস এর জিপ ফাইল আগে সংগ্রহ করতে হবে। তার তা আপজিপ করতে হবে। এক্ষেত্রে উইনজিপ বা অনুরূপ অ্যাপস এর প্রয়োজন হবে। তারপর তা দেখতে পারবেন।

      আর ইমেজ ফাইলে রূপান্তরিত সিলেবাস দেখা যাবে কোন সফটওয়ার বা অ্যাপস ছাড়াই। তাই ইমেজ ফাইলের লিংক থেকে সিলেবাস সংগ্রহ করে তা সংরক্ষণ করুন। ধন্যবাদ।

    1. সকল বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস এর লিংক প্রতিবেদনে যুক্ত করা আছে। আপনি ছবি ফাইল এর লিংক থেকে সংশ্লিষ্ট বিষয়ে সিলেবাস সংগ্রহ করতে পারবেন। ধন্যবাদ।

  2. আমরা অটো পাস চাই। করোনার মধ্যে পরীক্ষা দিতে চাইনা কারণ আমরা মধ্যবিত্ত ঘরের সন্তান আমরা করোনায় আক্রান্ত হলে কিভাবে এর ব্যয় বহন করব এবং কোন জায়গায় আইসিও ফাঁকা নাই হাসপাতালের বিল অনেক।
    মাননীয় প্রধানমন্ত্রীর কাছে একটাই অনুরোধ আমরা অটো পাস চাই।

    1. অটোপাশ সম্পর্কে আজও (১১/০৪/২০২১) এক পত্রিকায় দেখলাম, ঢাকা বোর্ড চেয়ারম্যান পরীক্ষা অনুষ্ঠানের ব্যাপারে এখনও অনঢ় রয়েছেন। তবে আগামীতে এ বিষয়ে জানা যাবে। ধন্যবাদ।

    2. হু তাই।আমাদের এতো টাকা নেই দিন আনি দিন খাই করোনা হলে কি করব আমরা।।।। আমাদের এসএসসি পরিক্ষা এস্টেমেনের মধ‍্যে হক। ।।এই চিন্তায় আয় ভালো লাগে না।।। যে কোনো চুন্ডান্ত ডিছিসন নেন।

  3. দেশের সবকিছু চালু আছে ।তবে বিদ্যালয় নয়।কারন এখানে করোনা ছড়াবে। ছেলে মেয়েদের সবসাকুল্যে বয়স বাড়ছে ।এই বয়স কি তারা ফেরত পাবে?

  4. আমি জেএসসি তে 3.17 এবং এসএসসি 3.72 পেয়েছি আমি এতো ভালো ছাত্র নয় কিন্তু এবার আমি যথেষ্ট পড়াশোনা করেছি এবং ইনশাল্লাহ সবগুলো সাবজেক্ট এ আশির উপড়ে পাবো তাতেও কনফিডেন্স আছে কিন্তু যদি সরকার যেভাবে বলছে ও তাই তাহলে 25 শতাংশ জেএসসির এবং 75 শতাংশ এসএসসির উপর ভিত্তি করে আমার রেজাল্ট হবে 3.5 মানে শব্দ টা আছে না তাহলে সরকার কিভাবে নির্ধারিত করতে পারে যে আমি এবার কি পেতাম আমি আগে কি ছিলাম তা নিয়ে কি বিবেচনা করা যায় একটা ব্যক্তি কে দ্বিতীয়বার সুযোগ দেয়ার কোন অধিকার নেইকরোনার আগে আমার আশা ছিল যে আগের পরীক্ষাটাই করেছে কিন্তু আমি সায়েন্স বিভাগের একজন ইস্টুডেন্ট আর রুয়েট চুয়েট কুয়েট বুয়েট এর মত এসএসসি আর এইচএসসি দুইটারে না শুধু একটাই এসেছে ধরেন তাহলে এখন যদি আমাকে এসএসসি রেজাল্ট এরকম হয় তাহলে তো আমি আর ভর্তি পরীক্ষা দিতে পারবো না সরকারকে সেই দিকে চাপ দিবে কাজেই পরীক্ষা হওয়া দরকার

    1. অভিমত যুক্ত করার জন্য ধন্যবাদ। আমরাও চাই আর ‘অটোপাশ’ নই। কিন্তু স্বাস্থ্য সুরক্ষা সবার আগে। ধন্যবাদ।

  5. এসএসসি পরীক্ষা হবে কি, হবে না এই confusion পডার টেবিলে বসতে পারছি না। কখন সিদ্ধান্ত জানাবে সেই tension নিয়ে পডতে পারছি না

    1. এখনকার তথ্য অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে আগামীতে করোনা পরিস্থিতির উপর নির্ভর করবে সিদ্ধান্ত। ধন্যবাদ।

    1. আরও কিছুদিন অপেক্ষা করুন সিদ্ধান্ত পেতে। তবে পড়াশোনা চালিয়ে যেতে বলেছেন মাননীয় শিক্ষামন্ত্রী।

    1. প্রতিবেদনে এসএসসি পরীক্ষা অনুষ্ঠানের বিষয়ে বলা আছে। তবে কোন কিছুই আগে অনুমান করা যাচ্ছে না। কিছু সময় পর একটা সিদ্ধান্ত জানা যাবে। পড়াশোনা চালিয়ে যান। ধন্যবাদ।

    1. ২০২২ সালের এসএসসি/দাখিল এ এইচএসসি/আলিম পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট করতে হবে। আপনি অনলাইন থেকে সহজে অ্যাসাইনমেন্ট কপি সংগ্রহ করে তা লিখে প্রতিষ্ঠানে জমা দিতে পারেন।
      বিডি এডুকেটর সাইট প্রতিটি শ্রেণির অ্যাসাইনমেন্টের কপি সরবরাহে সাহায্য করছে। আপনি এই ওয়েবসাইটে হোমপেজ ব্রাউজ করলে সম্প্রতি প্রকাশিত অ্যাসাইনমেন্টের কপি সংগ্রহ করতে পারবেন। ধন্যবাদ।

  6. সাংবাদিক ভাইয়াদের কাছে একটা request, অাপনারা দয়া করে,আামাদের এসএসসি পরীক্ষাথীদের অটোপাস দিতে বলেন, অামরা বেশি সময় ধরে বসে আছি, আামাদের অটো দিলে সমস্যা হবে না,কলেজে ভতি্ পরীক্ষা দিয়ে ভতি্ হবো,এই কথাটা য়েন শিক্ষা মনতী কাছে request

  7. অামি ২০২১ সালে এসএসসি শিক্ষাথী্, এ বছরে অামাদের দুভাগ্য পরীক্ষা দেরীতে হচেছ,হবে কিনা নিশ্চিত না,তার মদ্যে অামাদের school অামাদেরকে এসাইনমেন্ট দিচেছ, ্য়ার রেজাল্ট অামাদের অার হয় না,এগুলো দিয়ে অার কি লাভ?? জবাব চাইছি অাপনাদের কাছে

  8. অাসলে memoryloss রা বলছে টিকা দিয়ে পরীক্ষা দিতে, য়খন অন্য দেশ থেকে হাত পেতে টিকা নিতে হচেছ তখন টিকাগুলো অামরা মধ্যবিও পরিবারে কিভাবে দিব,এগুলো অাসছে rich manজন্য

  9. ssc Exam যদি হয় তাহলে ভালো।না হলেও ভালো কারণ অনেক দিন যাবত আমরা বাড়িতে বসে তাকতে তাকতে অসজ্জ হয়ে পরেছি।এখন শুধু স্কুল খোলে দেয়া হক।এইটা মাননীয় শেখ হাসিনা প্রধানমন্ত্রীর ও দীপুমনির কাছে আমার জোর আবেদন। কষ্টে কাটছে জীবন। ২০২১ সালের পরিক্ষারথি হয়ে মরেছি।

    1. শিক্ষা মন্ত্রণালয় থেকে এসএসসি পরীক্ষা বিষয়ে এখনো সুনির্দিষ্ট কোন সিদ্ধান্ত হয়নি। কিছু দিনের মধ্যে বিষয়টি স্পষ্ট হবে। ধন্যবাদ।

  10. “অটোপাশ ও শিক্ষার্থীদের মতামত” এইনামে একটি প্রতিবেদন তৈরী করার জন্য অনুগ্রহ করছি। যেখানে ঐসব শিক্ষার্থীদের তুলে ধরবেন যাদের পূর্বের রেসাল্ট খারাপ ছিলো কিন্তু বর্তমানে রেসাল্ট ভালো করতে কঠোর পরিশ্রম করছে।

  11. শিক্ষা মন্ত্রি এসএসসি পরীক্ষার বিকল্প পদ্ধতি নিয়েছে কি না ।।।।এসএসসি পরিক্ষা হবে, নাকি হবে না

    1. ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম চললেও, করোনার কারণে এখন স্থগিত আছে। আর ২০২১ সালের এইচএসসি পরীক্ষার বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত আসে নি। এ বিষয়ে আরো কিছু দিন অপেক্ষা করতে হবে। ধন্যবাদ।

  12. আমি সরকারের কাছে দাবি করছি যে আমাদের অটোপাস দিয়া হক কেননা করোনা মোহোমারিতে কোনো ছাএরা ঠিক মতো লেখা পড়া করতে পারে নায়

  13. ২০১৯-২০২০ সালে যারা ssc তে ১ বিষয়ে ফেল করছে তাদের পরিক্ষা কি হবে

    আমি গতবার ssc ১ বিষয়ে ফেল করছি ফিন্যান্স ব্যাংকিং সে বিষয়ে কি পরিক্ষা হবে পিলিজ একটু জানান

    1. এ পর্যন্ত শিক্ষামন্ত্রী সহ বোর্ড কর্মকর্তাগণ এসএসসি-এইচএসসি পরীক্ষা সম্পর্কে যা বলেছেন, তার সংক্ষিপ্ত ভাষ্য এই প্রতিবেদনে উল্লেখ আছে। আপনার বিষয়টি নৈর্বাচনিক হলে আর অ্যাসাইনমেন্ট প্রকাশ হলে, উক্ত বিষয়ের পরীক্ষা হবে বা পরীক্ষা না হলে অ্যাসাইনমেন্ট ও পূর্ববর্তী ফলাফলের ভিত্তিতে মূল্যায়ন করা হতে পারে। যদিও এবিষয়ে স্পষ্ট করে এখনই তেমন কিছু বলা সম্ভব নয়। আপনি পরীক্ষার প্রস্তুতি নিতে থাকুন আর অ্যাসাইনমেন্ট জমা দিন। ধন্যবাদ।

  14. সংক্ষিপ্ত সিলেবাসের ওপর এইচএসসি পরীক্ষা কি শুধু এমসিকিউ এর উপর হবে নাকি সৃজনশীল + এমসিকিউ এর উপর হবে?

    1. বিষয়টি নিয়ে বোর্ড কর্তৃপক্ষ এখনো কোন বিজ্ঞপ্তি প্রকাশ করেনি। সম্প্রতি প্রতিবেদনে যুক্ত আছে এমন দুটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা বোর্ড। ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।