/ / এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২১ অনুষ্ঠানের হালনাগাদ তথ্য

এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২১ অনুষ্ঠানের হালনাগাদ তথ্য

এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২১

এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২১ অনুষ্ঠিত হবে। এবার আর ‘অটোপাশ’ নয়। তবে পরীক্ষা পিছিয়ে ‘জুলাই-আগস্টে’ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও এইচএসসি (সমমান) পরীক্ষা ২০২১ অনুষ্ঠিত হবে

২০২০ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত না হলেও, ২০২১ সালের অনুষ্ঠিতব্য পরীক্ষা হবে। একই বছরের এসএসসি পরীক্ষাও অনুষ্ঠিত হবে।

আর সে লক্ষ্যে এসএসসি ও এইচএসসি (সমমান) পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে সংশ্লিষ্ট বোর্ডগুলো। শিক্ষা প্রতিষ্ঠান খুললে সংক্ষিপ্ত সিলেবাস অনুসারে শ্রেণি শিক্ষা কার্যক্রম চলবে।

তবে খুব অল্প সময়ে নতুন প্রণীত সিলেবাস এর পাঠদান করা হবে। কারণ বর্তমান পরিস্থিতিতে পাবলিক পরীক্ষা দুটি অনুষ্ঠিত হতে পারে যথাক্রমে জুলাই ও আগস্ট মাসের দিকে।

শিক্ষা মন্ত্রণালয় এর দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী দীপু মনি পরীক্ষা অনুষ্ঠানের বিষয়ে জানিয়েছিলেন, পরীক্ষা দুটি জুন-জুলাইয়ে হতে পারে। কিন্তু ছুটি আবারো ২২ মে পর্যন্ত বাড়ানোয় পরীক্ষা আরো এক মাস পিছিয়ে যেতে পারে।

তবে করোনা ভাইরাস জনিত কারণে, পরীক্ষা কত সময় পিছিয়ে যেতে পারে তা পূর্ব থেকে ধারণা করা সম্ভব নয়।

শিক্ষামন্ত্রী সম্প্রতি সময়ে বিভিন্ন অনুষ্ঠানে, ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানের বিষয়ের তথ্য নিশ্চিত করেছেন।

এর ধারাবাহিকতায় দেশের শিক্ষা বোর্ড সমূহ ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করে।

আরো জানুন: এসএসসি পরীক্ষা ২০২১: ফরম পূরণের বিজ্ঞপ্তি | SSC Form Fillup 2021

এর আগে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা সহ জেএসসি ও পিএসসি পরীক্ষা একই কারণে বাতিল করা হয়। সকল শিক্ষার্থীকে ‘অটোপাশ’ দিয়ে পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ করে ফল ঘোষণা করা হয়।

২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার ফলাফল ৩০ জানুয়ারি প্রকাশ করা হয়। জেএসসি ও এসএসসি ফলাফলের ভিত্তিতে এই ফলাফল  প্রকাশ করে দেশের সকল শিক্ষা বোর্ড।

পরবর্তীতে আইনী জটিলতা এড়াতে অটোপাশের এই ফলাফল এর আইনি বৈধতা দিতে মহান সংসদে আইন পাশ করা হয়েছে। যাতে করে পরবর্তীতে শিক্ষার্থীরা কোন জটিলতায় না পড়ে।।

জেএসসি’র ২৫% আর এসএসসি’র ৭৫% নম্বর একত্র করে এই ফলাফল দেওয়া হয়। সাবজেক্ট ম্যাপিং করে বিগত পাবলিক পরীক্ষা ফলাফল এর ভিত্তিতে এই ফলাফল তৈরী করা হয়।

আরো দেখুন:

January MPO 2021: স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি এমপিও

কলেজ ছুটির তালিকা ২০২১ প্রকাশ (সরকারি-বেসরকারি কলেজ)

মাদ্রাসা ও কারিগরি এমপিও নীতিমালা (সংশোধিত) ২০২০ প্রকাশ

এসএসসি ও এইচএসসি (সমমান) পরীক্ষা ২০২১ অনুষ্ঠানে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

সাধারণত স্বাভাবিক নিয়মে এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারী মাসে, আর এইচএসসি পরীক্ষা মার্চ মাসে অনুষ্ঠিত হয়।

করোনার কারণে ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষা কিছু সময় পিছিয়ে যাচ্ছে।

বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় অনলাইনে ক্লাশ অব্যাহত আছে। সংসদ টিভি সহ প্রতিষ্ঠানের ব্যবস্থাপনায় অনলাইনে শ্রেণী শিক্ষা কার্যক্রম চলছে।

এমতাবস্থায় এসএসসি ও এইচএসসি (সমমান) পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

এর আগে ২৫ জানুয়ারি এসএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করে। কিন্তু প্রকাশিত সিলেবাসের বিষয়বস্তু বেশী হওয়ায়, তা বাতিল করা হয়।

এরপর শিক্ষামন্ত্রীর নির্দেশে পাঠ্য বিষয়ের প্রায় ৫০% কমিয়ে, নতুন সংক্ষিপ্ত সিলেবাস ০৫/০২/২০২১ খ্রিষ্টাব্দ তারিখে আবারো প্রকাশিত হয়।

নতুন প্রকাশিত সবশেষ সংক্ষিপ্ত সিলেবাস দেখতে নিচের শিরোনামের লিংকে ক্লিক করুন।

এসএসসি-এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ | SSC-HSC Syllabus 2021

দাখিল-আলিম সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ | Dakhil-Alim Syllabus 2021

এদিকে আগামী ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সিলেবাসও সংক্ষিপ্ত করার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

সে লক্ষ্যে সিলেবাস সংক্ষিপ্ত করণের কাজ চলছে। খুব শীঘ্রই তা প্রকাশ করা হবে বলে জানা গেছে।

২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি-এইচএসসি পরীক্ষা কবে?

সবশেষ খবর অনুযায়ী, ২০২১ খ্রিষ্টাব্দের অনুষ্ঠিতব্য এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে যথাক্রমে জুলাই-আগস্ট মাসে।

এর আগে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন, সবকিছু ঠিক থাকলে এসএসি পরীক্ষা জুন মাসে, আর এইচএসসি পরীক্ষা জুলাই মাসে অনুষ্ঠিত হতে পারে। তবে ছুটি ২২ মে পর্যন্ত বাড়ানোয় পরীক্ষা আরো একমাস পিছিয়ে যেতে পারে।

সম্প্রতি এক অনলাইন সংবাদ সম্মেলনে তিনি একথা জানান। তবে এটা নিশ্চিত কোন তথ্য নয়। কেবলমাত্র করোনা পরিস্থিতি অনুকূলে থাকলেই পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা আছে।

এদিকে ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের দিন, মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা করোনা পরিস্থিতি কারণে গোটা ফেব্রুয়ারি মাস প্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে ইঙ্গিত করেছিলেন।

কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানের সাধারণ ছুটি ২৯ মার্চ পর্যন্ত বাড়ানো হলেও আবারো করোনা পরিস্থিতির কারণে ২২ মে পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়।

ছুটি বিষয়ে সবশেষ তথ্য জানতে নিচের লিংকে ক্লিক করুন।

স্কুল-কলেজ খুলছে না, শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আবারো বাড়ানো হয়েছে

প্রতিষ্ঠান খুললে সংক্ষিপ্ত সিলেবাস এর ভিত্তিতে, চলতি বছরের পাবলিক পরীক্ষা নেওয়া হতে পারে বলে অনুমান করা যাচ্ছে।

তবে কোন বিষয়ই আগে থেকে বলা যাচ্ছে না। করোনা পরিস্থিতির উপর দেশের শিক্ষা ব্যবস্থা পুনরায় চালুর সিদ্ধান্ত অনেকটাই নির্ভর করছে।।

আরো জানুন: মাধ্যমিক শিক্ষা বদলে যাচ্ছে, পাঠ্য বিষয় কমানো সহ বিভাগ থাকছে না

উল্লেখ্য, করোনা জনিত কারণে দেশের শিক্ষা প্রতিষ্ঠান ২০২০ খ্রিষ্টাব্দের ১৭ মার্চের পর হতে বন্ধ আছে।

কয়েক দফা সাধারণ ছুটি বাড়িয়ে ২২ মে পর্যন্ত প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

সবকিছু ঠিক থাকলে ২৩ মে থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হতে পারে।

স্কুল ছুটির তালিকা ২০২১ প্রকাশ (সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান)

শিক্ষার্থীর ইউনিক আইডি প্রস্তুতে তথ্য দিতে শিক্ষা মন্ত্রণালয়ের জরুরী নির্দেশ

সবশেষ আপডেট: ২৬/০৩/২০২১ খ্রিষ্টাব্দ তারিখ ১২:৩২ অপরাহ্ণ।

Share This:

8 Comments

  1. আমাদের কলেজ থেকে অনলাইনে পরিক্ষা নেওয়া হচ্ছে। যেখানে আমার ইন্টারনেট সেবা পুরোপুরি পাই নাই।যে কারণে অনলাইন ক্লাস ই করতে পারি নাই। এখন পরিক্ষা কি ভাবে দিবো? আজ একটা পরিক্ষা শেষ হলো মাত্র। এরই মাঝে কলেজ কতৃপক্ষ আরেকটা পরিক্ষার নোটিশ দিছে। আমার কে মানষিক ভাবে অসুস্থ করে তোলা হচ্ছে। আমাদের কলেজ টি চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলায় অবস্থিত। আমাদের কলেজের নাম হাজীগঞ্জ ডিগ্রি কলেজ। যথাযথ কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

    1. আপনার অভিযোগ যথাযথ কর্তৃপক্ষ বিবেচনা করে দেখবেন বলে আশা প্রকাশ করছি। গ্রামাঞ্চলে ইন্টারনেট ব্যবস্থা এখনো বেশ নাজুক। এই অবস্থায় শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস সহ পরীক্ষা দিতে সমস্যা হওয়ার কথা। বিষয়টি বিবেচনায় নিতে আপনার সাথে আমরাও কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
      মন্তব্যের জন্য ধন্যবাদ।

    1. মোবাইল ব্রাউজারে হলে সিলেবাস এর জিপ ফাইল আগে সংগ্রহ করতে হবে। তার তা আপজিপ করতে হবে। এক্ষেত্রে উইনজিপ বা অনুরূপ অ্যাপস এর প্রয়োজন হবে। তারপর তা দেখতে পারবেন।

      আর ইমেজ ফাইলে রূপান্তরিত সিলেবাস দেখা যাবে কোন সফটওয়ার বা অ্যাপস ছাড়াই। তাই ইমেজ ফাইলের লিংক থেকে সিলেবাস সংগ্রহ করে তা সংরক্ষণ করুন। ধন্যবাদ।

    1. সকল বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস এর লিংক প্রতিবেদনে যুক্ত করা আছে। আপনি ছবি ফাইল এর লিংক থেকে সংশ্লিষ্ট বিষয়ে সিলেবাস সংগ্রহ করতে পারবেন। ধন্যবাদ।

  2. আমরা অটো পাস চাই। করোনার মধ্যে পরীক্ষা দিতে চাইনা কারণ আমরা মধ্যবিত্ত ঘরের সন্তান আমরা করোনায় আক্রান্ত হলে কিভাবে এর ব্যয় বহন করব এবং কোন জায়গায় আইসিও ফাঁকা নাই হাসপাতালের বিল অনেক।
    মাননীয় প্রধানমন্ত্রীর কাছে একটাই অনুরোধ আমরা অটো পাস চাই।

    1. অটোপাশ সম্পর্কে আজও (১১/০৪/২০২১) এক পত্রিকায় দেখলাম, ঢাকা বোর্ড চেয়ারম্যান পরীক্ষা অনুষ্ঠানের ব্যাপারে এখনও অনঢ় রয়েছেন। তবে আগামীতে এ বিষয়ে জানা যাবে। ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।