এইচএসসি-আলিম ফল ১৩ ফেব্রুয়ারি, ফলাফল দেখার নিয়ম জানুন

HSC 2021 Result Published Date (All Board): ২০২১ সালের সকল বোর্ডের এইচএসসি-আলিম ও সমমান পরীক্ষার ফল ১৩ ফেব্রুয়ারি প্রকাশিত হচ্ছে।

এইচএসসির ফল প্রকাশমাত্রই অনলাইন ও মেবাইল এসএমএস-(Mobile SMS) এর মাধ্যমে ফলাফল দেখা যাবে। অনলাইন ও মোবাইলে সহজে ঘরে বসে ফলাফল দেখার নিয়ম নিয়ম জানতে প্রতিবেদনটি পড়ুন।

উল্লেখ্য, ২০২২ সালের ফেব্রুয়ারির ১৩ তারিখে প্রকাশিত এইচএসসি সমমান পরীক্ষাটি আসলে ২০২১ সালের। করোনার কারণে পরীক্ষা শুরু হতে দেরি হওয়ায়, এই পরীক্ষার ফলাফল অনেক পিছিয়ে প্রকাশ করা হচ্ছে।

এইচএসসি-আলিম ফল প্রকাশ ১৩ ফেব্রুয়ারি, অনলাইন ও মোবাইলে ফলাফল দেখার নিয়ম

দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের ২০২১ সালের এইচএসসি-আলিম সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ৩০ ডিসেম্বরের মধ্যে এইচএসসির সকল বিষের পরীক্ষা শেষ হয়েছে।

এরই মধ্যে মাদ্রাসা ও কারিগরি বোর্ডের আলিম ও এইচএসসি সমমান বিএম-ভোকেশনাল পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হয়েছে। এখন এইচএসসি-আলিম সমমান পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীরা ফলাফল প্রকাশের জন্য অপেক্ষা করছেন।

সম্প্রতি (১২ ফেব্রুয়ারি) রাজশাহী শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে, এইচএসসি পরীক্ষার ফল ১৩ ফেব্রুয়ারি প্রকাশ করা হচ্ছে বলে জানানো হয়েছে।

সকল বোর্ডের এইচএসসি-আলিম সমমানের পরীক্ষার ফল যেহেতু একই দিনে প্রকাশিত হয়, তাই ১৩ ফেব্রুয়ারি রোববার এসব পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

এবারের এইচএসসি পরীক্ষার এক বিশেষ পরিস্থিতিতে অনুষ্ঠিত হয়েছে। কেবলমাত্র তিন বিষয়ে শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়েছে।

বাদবাকি বিষয়ের নম্বর পূর্ববর্তী পরীক্ষা থেকে, সাবজেক্ট ম্যাপিং-এর মাধ্যমে শিক্ষার্থীদের পঠিত বিষয়ে যোগ করা হবে। করোনা পরিস্থিতির কারণে, পরীক্ষার বিষয় ও সময় কমিয়ে চলতি বছরের এসএসসি-এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এর আগে কম বিষয়ে পরীক্ষা গ্রহণের কারণে, খুব অল্প সময়ের মধ্যে রেজাল্ট প্রকাশের ঘোষণা দিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আরো জানুন:

ঢাকা বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২১: Dhaka Board HSC Result 2021

Rajshahi Board HSC Exam Result 2021: নাম্বার সহ এইচএসসি রেজাল্ট

কারিগরি এইচএসসি রেজাল্ট ২০২১: ভোকেশনাল বিএম ডিপ্লোমা ইন কমার্স

এইচএসসি-আলিম সমমান পরীক্ষার ফল প্রকাশের সময়

দেশের সকল বোর্ডের এইচএসসি-আলিম সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হচ্ছে ১৩ ফেব্রুয়ারি ২০২২ খ্রি. তারিখ রোববার।

এই দিন সকাল ১০ ঘটিকার সময় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল মাধ্যমে, এইচএসসি সমমান পরীক্ষার ফলাফল উদ্বোধন করবেন।

এরপর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি দুপুর বারোটার দিকে সংবাদ সম্মেলন করে, এইচএসসি পরীক্ষার ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন।

দুপুর ১২ টার পর থেকে অনলাইন, মোবাইল এসএমএস ও পরীক্ষা কেন্দ্র থেকে একযোগে ফলাফল প্রকাশ করা হবে।

দ্রুত এইচএসসির সমমান পরীক্ষার ফলাফল দেখতে নিচের অনুচ্ছেদে চোখ রাখুন।

সকল বোর্ডের এইচএসসি-আলিম সমমান পরীক্ষার ফলাফল দেখার নিয়ম

তিন মাধ্যম থেকে পরীক্ষার্থীর ব্যক্তিগত ও শিক্ষা প্রতিষ্ঠানের, ২০২১ সালের এইচএসসি, আলিম ও সমমান পরীক্ষার ফলাফল সংগ্রহ করা যাবে।

১. অনলাইনে বাংলাদেশ শিক্ষা বোর্ড ওয়েবসাইট থেকে।

২. মোবাইল এসএমএস-এর মাধ্যমে।

৩. পরীক্ষার্থীর সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান ও পরীক্ষা কেন্দ্র থেকে।

২০২১ সালের প্রকাশিত এইচএসসি সমমান পরীক্ষা ফলাফল সংগ্রহ সহজে করা যাবে, অনলাইন ও মেবাইল এসএমএস-এর মাধ্যমে। অনলাইন ও এসএমএস-এর মাধ্যমে ঘরে বসে দ্রুত এসব পরীক্ষার রেজাল্ট পাওয়া যাবে।

শুধু তাই নয়, পরীক্ষার্থীর গ্রেড পয়েন্ট ও নাম্বার সহ মার্কশিট দেখা যাবে এসব মাধ্যমে। তাই সহজে মার্কশিট সহ সকল বোর্ডের এইচএসসি, আলিম ও সমমান পরীক্ষার রেজাল্ট দেখতে নিচের প্রতিবেদন পড়ুন।

HSC Result 2021: এইচএসসি রেজাল্ট ২০২১ মার্কশিট (নাম্বার) সহ দেখুন

আলিম রেজাল্ট ২০২১ দেখার নিয়ম জানুন (মার্কশিট নাম্বার সহ)

কারিগরি শিক্ষা বোর্ড রেজাল্ট দেখুন: www.bteb.gov.bd result

২০২১ সালের এইচএসসি-আলিম পরীক্ষার ফলাফল দেখতে অসুবিধা হলে, আমাদের লিখে জানান। তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

তথ্যসূত্র-

ঢাকা শিক্ষা বোর্ড

সবশেষ আপডেট: ১২/০২/২০২২ খ্রি. তারিখ ০৫:০৫ অপরাহ্ন।

Share This:

2 মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।