/ / MEMIS Madrasah MPO Update: মাদ্রাসা এমপিও আপডেট দেখবেন কীভাবে?

MEMIS Madrasah MPO Update: মাদ্রাসা এমপিও আপডেট দেখবেন কীভাবে?

memis madrasah teacher mpo update image

MEMIS Madrasah Teacher MPO Update: মাদ্রাসা শিক্ষক-কর্মচারীর এমপিও আপডেট দেখবেন কীভাবে?

MEMIS Madrasah MPO Update দেখতে www.memis.gov.bd সাইটে ক্লিক করুন।

MEMIS – Madrasah Education Management Information System: এক নজরে

MEMIS হলো, বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এর অধীন, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এর একটি প্রতিষ্ঠান।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ২০১৫ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হয়। দেশের মাদ্রাসা শিক্ষার উন্নয়ন ও অধিভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করা এই অধিদপ্তরের প্রধান কাজ।

বাংলাদেশ মুসলিম প্রধান দেশ হওয়ায় দেশের শিক্ষা ব্যবস্থায়, সাধারণ শিক্ষার পাশাপাশি মাদ্রাসা শিক্ষার গুরুত্ব অপরিসীম।

মাদ্রাসা শিক্ষার প্রয়োজনীয়তা ও গুরুত্ব স্বীকার করে, শিক্ষা মন্ত্রণালয় মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর প্রতিষ্ঠার পাশাপাশি, সম্প্রতি MEMIS Cell প্রতিষ্ঠা করে।

এর আগে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এর অধীন EMIS Cell হতে, সকল মাদ্রাসার এমপিও ভূক্তি থেকে শুরু করে সকল কার্যক্রম পরিচালিত হতো।

MEMIS Cell সফল কার্যক্রম শুরু হয় এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষকের, ২০২০ খ্রিস্টাব্দের মার্চ মাসের এমপিও ভুক্তির মধ্য দিয়ে।

এখন থেকে অন্যান্য কার্যক্রমের সাথে মাদ্রাসা শিক্ষকের নতুন এমপিও ভুক্তি, নাম, পদবী, বয়স ইত্যাদি সংশোধনের যাবতীয় কার্যক্রম MEMIS Cell করবে।

MEMIS Cell এ নথিভূক্ত মাদ্রাসা শিক্ষকের এমপিও সংক্রান্ত তথ্য ও সাম্প্রতিক আপডেট অনলাইনে দেখা যাবে।

আরো পড়ুন: মাদ্রাসা ও কারিগরি এমপিও নীতিমালা (সংশোধিত) ২০২০ প্রকাশ

MEMIS Cell থেকে মাদ্রাসা এমপিও আপডেট দেখবেন কীভাবে?

সদ্য এমপিওভুক্তি সহ সকল এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষক-কর্মচারীর এমপিও তথ্য অনলাইনে দেখতে, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এর ওয়েবসাইটে যেতে হবে।

  •  ওয়েবসাইটের ঠিকানা: www.dme.gov.bd

কোন একটি ওয়েব ব্রাউজার ওপেন করে এড্রেসবারে ঠিকানাটি কপি করে পেস্ট করুন। এরপর কিবোর্ডের Enter অথবা Go বাটনে ক্লিক করে ওয়েবসাইট ব্রাউজ করুন।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এর হোমপেজে পৌঁছালে ভালোভাবে অনুসন্ধান করুন এবং নিচের ছবির মত অংশটি খুঁজে বের করুন।

MEMIS Madrasah Teacher MPO Notice Update

হোমপেজে এম.পি.ও (M.P.O) সংক্রান্ত অংশে মনোযোগ দিয়ে লিঙ্কগুলি লক্ষ্য করুন। এখানে এমপিও সংক্রান্ত সাম্প্রতিক তথ্যের লিংক পাওয়া যাবে।

এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষকের এমপিও’র সর্বশেষ তথ্য ও আপডেট দেখতে, তালিকাভুক্ত শিক্ষক/কর্মচারী লিংকটতে ক্লিক করুন।

অথবা, নিচে সংযুক্ত লিংকটি ব্রাউজারে কপি করে পেস্ট করুন এবং এমপিও আপডেট পাতা ব্রাউজ করুন।

http://report1.memis.gov.bd:8087/individualrpt/mporpt

MEMIS Cell এর Institute MPO Report পাতাটি ব্রাউজারে ওপেন হলে, নিচের ছবির মত একটি সার্চ ফরম দেখতে পাবেন।

MEMIS Madrasah MPO Update Form

উপরের ছবির মত Institute MPO Report সার্চ ফরম ওপেন হলে, Select বাটনে ক্লিক করে সঠিক তথ্য নির্বাচন করে, সবশেষে Get Data বাটনে ক্লিক করুন।

আরো দেখুন: মাদ্রাসা অনলাইন এমপিও আবেদন এর প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা

MEMIS Madrasah MPO Update দেখার নির্দেশনা

এমপিও রিপোর্ট সার্চ ফরমে প্রতিষ্ঠানের যে তথ্যসমূহ প্রয়োজন হবে-

Bank: এখানে প্রতিষ্ঠানটি যে ব্যাংক হতে বেতন ভাতা প্রাপ্ত হয়, সে ব্যাংকের নাম নির্বাচন করুন।

Zone: প্রতিষ্ঠানটি যে জোন এর অন্তর্গত, সে জোন এর নাম নির্বাচন করুন।

District: শিক্ষা প্রতিষ্ঠান এর নিজ জেলা নির্বাচন করুন।

Thana: প্রতিষ্ঠানটি যে থানার অন্তর্গত, সে থানার নাম নির্বাচন করুন।

Pourasava: শিক্ষা প্রতিষ্ঠান কোন পৌরসভার অন্তর্গত হলে, পৌরসভার নাম নির্বাচন করুন। আর পৌরসভার মধ্যে না পড়লে এটা ছেড়ে যান।

Select EIIN No: এখানে শিক্ষা প্রতিষ্ঠানের EIIN নম্বর ইংরেজি সংখ্যায় লিখুন।

Month: এমপিওভুক্তি বা এমপিও আপডেটের মাসের নাম নির্বাচন করুন। অর্থাৎ আপনি যে মাসের এমপিও সার্চ করতে চাচ্ছেন, সেই মাসের নাম।

Year: বছর নির্ধারণ করুন। অর্থাৎ আপনি যে বছরের এমপিও তথ্য খুঁজে পেতে চাইছেন।

এমপিওভুক্ত মাদ্রাসার সকল তথ্য সঠিক ও নির্ভুল ভাবে নির্বাচন করার শেষে, Get Data বাটনে ক্লিক করুন।

কিছু সময়ের মধ্যে, উক্ত প্রতিষ্ঠানের এমপিওভুক্ত সকল শিক্ষক কর্মচারীর এমপিও তথ্য ও আপডেট দেখা যাবে।

সাধারণত এক মাস পরপর এমপিও আপডেট হয়। নতুন শিক্ষকের এমপিওভুক্তি বা এমপিও নোটিশ প্রকাশ হবার পর এমপিও আপডেট সার্চ করুন।

অনেক সময় MEMIS Cell এর রক্ষণাবেক্ষণ ও সার্ভারে অধিক দর্শনার্থীর চাপে, এমপিও আপডেট দেখতে সমস্যা হতে পারে। তাই কিছু সময় পর পর চেষ্টা করুন।

আরো জানুন: মাদ্রাসার ছুটির তালিকা ২০২১ প্রকাশ (সরকারি ও বেসরকারি মাদ্রাসা)

ঘোষণা: এমইএমআইএস সেল এর মাধ্যমে এমপি শিট সংশোধন করা যাবে না। এমপিও শিটের ভুল সংশোধনের জন্য অধিদপ্তরে সরাসরি আবেদন করার নির্দেশনা দেওয়া হয়েছে।

বিস্তারিত জানুন নিচের লিংকে ক্লিক করে।

মার্চ মাদ্রাসা এমপিও ২০২১: মাদ্রাসা শিক্ষকের বেতনের চেক ছাড়

ঘোষণা: এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষকের মার্চ মাসের বেতন-ভাতা ও এমপিও শিট হস্তান্তরের সবশেষ আপডেট জানুন নিচের লিংকে ক্লিক করে।

এমপিও মার্চ ২০২১: মাদ্রাসা শিক্ষকদের বেতন-ভাতা হস্তান্তর-MPO March 2021

MEMIS Cell এর www.memis.gov.bd সাইটে,  Non Govt. Madrasah Teacher MPO Update দেখতে অসুবিধা হলে, মন্তব্য করে আমাদের জানান।

লেখাটি অন্য কারো জন্য প্রয়োজন মনে করলে, ফেসবুক, টুইটার সহ অন্য সব সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

Madrasah Teacher MPO সম্পর্কে আরো জানুন

তথ্যসূত্র:

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর

সবশেষ আপডেট: ০৫/০৪/২০২১ খ্রিষ্টাব্দ তারিখ ০৯:২৭ অপরাহ্ণ।

Share This:

45 Comments

    1. MEMIS Cell এর উপরোক্ত ফরম সঠিক তথ্য নির্বাচন ও পূরণ করলে একটি প্রতিষ্ঠানের এমপিওভুক্ত সকল শিক্ষক কর্মচারীর তালিকা দেখা যাবে।
      অবশ্য, অনেক সময় সার্ভার সমস্যা জনিত কারণে বা সার্ভার আপডেটের কারণে সাময়িক সমস্যা হতে পারে।
      তাই কিছুক্ষণ পরপর চেষ্টা করুন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

    1. এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিও সভার এজেন্ডাতে শিক্ষকদের টাইম স্কেল/সিলেকশন গ্রেড প্রাপ্তির বিষয়টি ছিলো। তার মানে জুলাই মাসের বেতন-ভাতার সাথে অনেক শিক্ষকই উচ্চতর স্কেল পেয়েছেন। (এমপিও সভার বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে)
      তবে কিছু পদের ক্ষেত্রে বেতন-ভাতার স্কেল নির্ধারণে জটিলতা থাকায় অধিদপ্তর গত জুলাই/২০২০ মাসে অর্থ মন্ত্রণালয় এর কাছে পত্র পাঠিয়েছে। (এখানে দেখুন)
      এমতাবস্থায় কিছু পদের ক্ষেত্রে সমস্যা হওয়ার কথা। তবে মাদ্রাসা শিক্ষক-কর্মচারীদের উচ্চতর স্কেল প্রাপ্তি অব্যাহত আছে বলেই মনে হচ্ছে।
      আপনি কোন পদে চাকুরী করছেন তা জানলে আরো বিস্তারিতভাবে বলা যেত।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  1. আমি মাদ্রাসার জীববিঞ্জানের সহকারি শিক্ষক।গত১-৬-২০০৯ইং তারিখে বি,এড স্কেল পেয়েছি।আমি কি এখন উচ্চতর স্কেল পাব? দয়া করে জানাবেন।

    1. এমপিও নীতিমালা ২০১৮ অনুসারে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী চাকুরী জীবনে ২টি উচ্চতর গ্রেড/সিলেকশন গ্রেড পাবেন। একটি ১০ বছর পূর্তিতে, পরেরটি ১৬ বছর পূর্তিতে।
      ইদানিং বিএড স্কেলকে একটি উচ্চতর গ্রেড হিসাবে বিবেচনা করা হবে বলে অর্থ মন্ত্রনালয় থেকে জানানো হয়েছে।
      আপনি আপনার উচ্চতর গ্রেড সম্পর্কে জানতে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করে পরামর্শ নিতে পারেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  2. স্যার,স্কুল ডিজি তে থাকতে ২০০৬এর আগে কামিল পাশ সহকারী মৌলভীরা অনেকেই কামিল স্কেল পেয়েছেন। কিন্তু দুর্ভাগ্যবশত মাদ্রাসা ডিজি থেকে এমপিও। দেওয়ার পর অনেকবার। ফাইল জমা দিলেও ডিলেট করে দিয়েছে।স্যার, আমাদের। প্রতি অনুগ্রহ করে যত তাড়াতাড়ি সম্ভব কামিল স্কেল অনুমোদন। দিবেন বলে আশা করছি।অনেক শিক্ষক স্কেল পাওয়া ছাড়াই অবসরে যাচ্ছে মনকষ্ট নিয়ে।

    1. MEMIE Cell এ প্রতিষ্ঠানের এমপিওভুক্ত ও নন-এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের তালিকা দেখা যায়। হয়তো তথ্য দিতে ভুল হয়েছে অথবা সার্ভারের সমস্যা আছে। সঠিক তথ্য দিয়ে আবারো চেষ্টা করুন। ধন্যবাদ।

  3. স্কুল কলেজের শিক্ষকরা উচ্চতর গ্রেড পায় আর মাদ্রাসার শিক্ষকদের উচ্চতর গ্রেডের স্পষ্টীকরনের আদেশ নাই কেন? সতিই এদেশে মাদ্রাসার শিক্ষদের মানুষ বলে মনে করা হয় না। কর্তপক্ষের শুভ দৃষ্টি কামনা করি।

    1. আমাদের কাছে যতটুকু তথ্য আছে, এই বিষয়ে সিদ্ধান্ত নিতে মাদ্র্রাসা অধিদপ্তর উচ্চ পর্যায়ে চিঠি চালাচালি করছে। সিদ্ধান্ত হলে অবশ্যই তা জানতে পারবেন। ধন্যবাদ।

  4. স্যার,গত ২৩/১১/২০ তারিখে আলিম মাদরাসা র প্রভাষক দের সিনিয়র প্রভাষক যে পদ চালু হয়েছে,বিধি মোতাবেক এখন কি মেমিসের মাধ্যমে আবেদন করতে পারব,না আরও কোন নির্দেশনা লাগবে?

    1. কিছুদিন অপেক্ষা করতে পারেন। আগামী জানুয়ারি মাসের নতুন এমপিও’র আবেদন পাঠানোর সময়সূচী MEMIS Cell ঘোষণা করতে পারে। তাছাড়া নতুন এমপিও নীতিমালা কবে নাগাদ কার্যকরী হচ্ছে- এটা জানতে আরো কিছু সময় অপেক্ষা করে নিশ্চিত হওয়া দরকার। আর হ্যাঁ, নতুন এমপিও আবেদনের বিষয়ে আপনি আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করে পরামর্শ নিতে পারেন। ধন্যবাদ।।

    1. MEMIS Cell ওয়েবসাইটে এ বিষয়ে এখনো কোন তথ্য প্রকাশ হয় নি। ২০২১ খ্রিষ্টাব্দের জানুয়ারী মাসের এমপিও আবেদনের নতুন সময়সূচী প্রকাশের সাথে সাথে বিডি এডুকেটর সাইটে প্রকাশ করা হবে। তাই এমপিও সম্পর্কীত সকল তথ্য জানতে সংযুক্ত থাকুন।

    1. আপনার মন্তব্যের জবাব দেওয়ার সময় পর্যন্ত (দুপুর ১২:৩০) বেতন-ভাতা ছাড়ের নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। আশা করা যাচ্ছে খুব শীঘ্রই বেতনের চেক হস্তান্তর করা হবে।

    1. মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এর ওয়েবসাইট কারিগরি ত্রুটির জন্য বন্ধ আছে। তাই আমরা এ বিষয়ে কোন তথ্য জানতে পারিনি। সার্বক্ষণিক ওয়েবসাইটে নজর রাখুন।

    1. এমপিও প্রকা্শ সাধারণত এক মাস পরপর হয়ে থাকে। নভেম্বর মাসে এমপিও আপডেট হয়েছে। সেই হিসাবে জানুয়ারি/২০২১ মাসের আবারও এমপিও আপডেট হবে। ধন্যবাদ।

    1. মাদ্রাসার জানুয়ারি মাসের এমপিও সভার নোটিশ এখনো প্রকাশিত হয় নি। প্রকাশ হলে বোঝা যাবে উচ্চতর স্কেল সম্পর্কে। ধন্যবাদ।

    1. আপনার মন্তব্যের জবাব দেওয়া পর্যন্ত এমপিও সভার নোটিশ প্রকাশিত হয় নি। প্রকাশ হলে বিডি এডুকেটর সাইটে জানতে পারবেন। ধন্যবাদ।

    1. মাদ্রাসা ১০ বছরের উচ্চতর স্কেল অনুমোদন হয়েছে বলে জানতে পেরেছি। তবে ১৬ বছরেরটি এখনো চালু হয় নি বলে খবর পাওয়া গেছে। আপনি এ বিষয়ে জানতে মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ।

  5. আমি কামিল পাশ করেছি কিন্তু ফাজিল ক্লাসে ইংরেজি ৩০০ নম্বর থাকায় সহকারী শিক্ষক ইংরেজি পদে মাদ্রাসায় চাকুরী করিতেছি। এখন আমি কী কোন মাদ্রাসায় সহকারী সুপার পদে আবেদন করতে পারব ? জানতে চাই।

    1. আপনার প্রত্যাশিত পদের যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পর্কে জানতে, সদ্য প্রকাশিত সংশোধিত মাদ্রাসা এমপিও নীতিমালা পড়ুন। আপনি কামিল পাশ হলেও চাকুরীর অভিজ্ঞতা জেনারেল পদের। তাই জেনারেল পদের কোন শিক্ষক মাদ্রাসার প্রতিষ্ঠান প্রধান হতে পারবেন কি-না তা নীতিমালায় দেখে নিন। ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।