/ / Non Govt Teacher Welfare-Retirement Benefit | কল্যাণ ও অবসর সুবিধা

Non Govt Teacher Welfare-Retirement Benefit | কল্যাণ ও অবসর সুবিধা

Non Govt Teacher Welfare-Retirement Benefit Information: MPO ভুক্ত শিক্ষকের কল্যাণ, অবসর সুবিধার তথ্য www.ngte-welfaretrust.gov.bd ও www.terbb.gov.bd হতে জানুন।

Non Government Teacher Employee Retirement Benefit Board

এমপিও ভুক্ত বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের অবসরকালীন সময়ে, অবসর সুবিধা (Retirement Benefit) প্রদান করা হচ্ছে।

অবসর সুবিধার আওতায় অবসর প্রাপ্ত শিক্ষক কর্মচারীগণ চাকুরীর বয়স ও বেতন-স্কেল অনুযায়ী একটি নির্ধারিত অংকের অর্থ এককালীন পেয়ে থাকেন। আর এই কার্যক্রম পরিচালনা করে Non Government Teacher Employee Retirement Benefit Board কর্তৃপক্ষ।

বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ড এর প্রধান কাজ হলো, এমপিও ভুক্ত শিক্ষক কর্মচারী গণের সময়মত অবসর সুবিধার অর্থ প্রদান করা।

২০০২ সালের ২৭ নং আইনের মাধ্যমে বোর্ডটি গঠন করা হয় এবং উক্ত আইনের ১৫ ধারার ক্ষমতাবলে ২০০৫ সালের প্রবিধান দ্বারা এই বোর্ডের কার্যক্রম চালু করা হয়।

বর্তমানে বোর্ড এর অবস্থান ব্যানবেইস ভবন, ১ এশিয়ান হাইওয়ে, পলাশী-নীলক্ষেত, ঢাকা।

  • অবসর সুবিধা বোর্ড এর ওয়েবসাইট এর ঠিকানা: www.terbb.gov.bd।

Non Govt. Teacher Welafare-Trust-Retirement Benefit-Board

বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ড এর মাধ্যমে একজন এমপিও ভুক্ত শিক্ষক ও কর্মচারী নিম্নোক্ত হারে অবসর সুবিধা প্রাপ্ত হবেন।

non-govt-teacher-retirement-benefit-chart

উপরোক্ত তালিকায় ২০১৮, ২০২৩ ও ২০২৮ সালে অবসরপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীর, অবসর সুবিধা প্রাপ্তির তুলনামূলক বিবরণী দেখানো হয়েছে।

অবসর সুবিধার মূল তালিকাটি দেখতে এখানে ক্লিক করুন।

Non Government Teachers & Employee Welfare Trust

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী কল্যাণ ট্রাস্ট এর মাধ্যমে এমপিও ভুক্ত শিক্ষক কর্মচারীদের কল্যাণ সুবিধা প্রদান করা হচ্ছে।

১৯৯৯ সালের ১ নভেম্বর এক প্রজ্ঞাপনের দ্বারা উক্ত ট্রাস্ট এর গোড়াপত্তন করা হয়। পরে ১৯৯৯ সালের ১ নভেম্বর এক প্রজ্ঞাপনের বলে ট্রাস্ট এর কার্যক্রম শুরু করা হয়।

২০০২ সালের ১ ডিসেম্বর গেজেট২১/০৬/২০০৬ সালের প্রজ্ঞাপন দ্বারা কল্যাণ ট্রাস্ট এর বিভিন্ন বিষয়কে সংশোধন করা হয়। বর্তমানে কল্যাণ ট্রাস্ট এর অবস্থান BANBEIS ভবন, জহির রায়হান রোড, ঢাকা।

  • কল্যাণ  ট্রাস্ট এর ওয়েবসাইট এর ঠিকানা: www.ngte-welfaretrust.gov.bd।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী কল্যাণ ট্রাস্ট এর মাধ্যমে একজন এমপিও ভুক্ত শিক্ষক ও কর্মচারী নিম্নোক্ত হারে কল্যাণ সুবিধা পাবেন।

non-govt-teacher-welafare-benefit-chart

উপরোক্ত কল্যাণ সুবিধা প্রাপ্তির তালিকায় ২০১৮, ২০২৩ এবং ২০২৮ সালে অবসর প্রাপ্ত শিক্ষক-কর্মচারীর, কল্যাণ সুবিধার প্রাপ্তির তুলনামূলক বিবরণী দেখানো হয়েছে।

কল্যান সুবিধা সম্পর্কীত মূল তালিকাটি দেখতে এখানে ক্লিক করুন

এছাড়াও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী কল্যাণ ট্রাস্ট এর মাধ্যমে যে যে সুবিধা পাওয়া যায়-

  • মুক্তিযোদ্ধা কল্যাণ সুবিধা প্রদান।
  • অসুস্থ জনিত কল্যাণ সুবিধা প্রদান।
  • হজ পালনে কল্যাণ সুবিধা প্রদান।
  • তীর্থ পালনে কল্যাণ সুবিধা প্রদান।

Non Govt Teacher Welfare-Retirement Benefit Online Application

MPO ভুক্ত বেসরকারী শিক্ষক-কর্মচারীগণ চাকুরী অন্তে অবসর সুবিধা লাভ করতে, Non Government Teacher Employee Retirement Benefit Board এর ওয়েবসাইটে অনলাইনে আবেদন করতে হবে।

  • আবেদনের ঠিকানা: http://apps.terbb.gov.bd

আর কল্যাণ ভাতা প্রাপ্তির লক্ষ্যে, Non Government Teacher Employee Retirement Benefit Board এর ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে।

  • আবেদনের ঠিকানা: http://apps.ngte-welfaretrust.gov.bd

উপরোক্ষ ঠিকানায় প্রয়োজনীয় তথ্য ও ডকুমেন্ট সংযুক্ত করে খুব সহজে অবসর ও কল্যাণ ভাতার আবেদন করা যাবে।

বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ড কর্তৃক প্রদত্ত অবসর সুবিধার আবেদন করতে, প্রয়োজনীয় তথ্য জানতে এখানে ক্লিক করুন

আর বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী কল্যাণ ট্রাস্ট এর কল্যাণ ভাতার আবেদনের প্রয়োজনীয় তথ্য পেতে এখানে ক্লিক করুন

আবেদন করার আগে এর প্রয়োজনীয় তথ্য, নিয়মকানুন ও ডকুমেন্টগুলো সঠিক ফরম্যাটে সংগ্রহ করে রাখুন।

Non Govt Teacher Welfare-Retirement Benefit সম্পর্কে আরো জানার থাকলে আমাদের লিখে জানান।

বিঃ দ্রঃ– কোন প্রশ্ন করার আগে মন্তব্যের প্রশ্ন-উত্তর পড়ে দেখুন। সেখানে হয়তো আপনার প্রশ্নের কাঙ্খিত জবাব থাকতে পারে।

বিষয়টি অন্যকে জানানোর প্রয়োজন মনে করলে ফেসবুক ও টুইটারে শেয়ার করুন।

আপনি এমপিও ভুক্ত শিক্ষক হলে, নিচের লেখাগুলো আপনার সহায়ক হতে পারে-

সবশেষ আপডেট: ১৪/১১/২০২০ খ্রিষ্টাব্দ তারিখ ০৭:৪২ অপরাহ্ন।

Share This:

199 Comments

  1. আমি কবে নাগাদ কল্যান/অবসর সুবিধা পাব?
    এম পি ও ১/১২/৮৪.
    অবসর ৭/১/১৮,আবেদন ২৭/০২/১৮
    সিরিয়াল অবসর সি ১৩৪৫৫
    কল্যান সি ১৭৬২০

    1. প্রিয় মো.হাবিবুল বাশার, আপনি গত বছর এমপিও ভুক্ত শিক্ষক-কর্মচারী গণের প্রাপ্য অবসর ও কল্যাণ ভাতার প্রাপ্তির জন্য আবেদন করেছেন। আপনি আপনার আবেদনটি কোন পর্যায়ে আছে, তা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী কল্যাণ ট্রাস্ট ও বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ড এর দাপ্তরিক ওয়েবসাইট থেকে জেনে নিতে পারেন।

      তবে কতদিনের মধ্যে এই ভাতা আপনি তুলতে পারবেন তা নিশ্চিত করে বলা যাবে না। এমন নিশ্চয়তা উক্ত প্রতিষ্ঠান দুটি এখনও অবসর প্রাপ্ত বেসরকারী শিক্ষক-কর্মচারীদের দিতে পারে নি।

      বিষয়টি নিয়ে নিয়মিত সংশ্লিষ্ট কর্তাব্যক্তি ও ওয়েবসাইট দুটিতে চোথ রাখুন। ধন্যবাদ।

    1. প্রিয় হাবিবুর বাশার,
      আপনি অবসর ও কল্যাণ ভাতা তথ্যের ট্রাকিং করতে পারছেন না- বলে জানিয়েছেন। এক্ষেত্রে http://apps.terbb.gov.bd ঠিকানায় গিয়ে আপনাকে সঠিক ইনডেক্স নম্বর, পাসওয়ার্ড ও সংখ্যা ক্যাপচা পূরণ করে লগইন করতে হবে। এরপর আপনি আপনার অবসর সুবিধার তথ্য বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ড হতে জানতে পারবেন।

      যদি সঠিক তথ্য দেওয়ার পরও আপনার অ্যাকাউন্টে প্রবেশ করতে না পারেন, তাহলে কিছুক্ষণ পর আবার চেষ্টা করুন। কারণ অনেক সময় সাইটে লোড পড়ার কারণে সাইট ডাউন থাকতে পারে।

      অবসর ও কল্যাণ ভাতা সম্পর্কে কোন প্রশ্ন ও সমস্যা থাকলে অনায়াসে প্রশ্ন করতে পারেন।
      ধন্যবাদ, শুভকামনা রইল।

  2. ami robiul islam. amar baba mara gesen old scale er taka peyesi ..new scale er taka kobe pabo seta jante chaisi.ami nije nije jodi dekhte chai tahole index number r পাসওয়ার্ড ও সংখ্যা ক্যাপচা ei 2 ta ami kothay kivabe pabo seta jante chaisi , thank you

    1. প্রিয় রবিউল ইসলাম, আপনার বাবা পুরাতন স্কেলে অবসর ও কল্যাণ ভাতার টাকা পেয়েছেন বলে জানিয়েছেন। এখন নতুন স্কেলে উক্ত ভাতার তথ্য জানতে, আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করে দেখতে পারেন। আর লগইন তথ্য জানতে মাধ্যমিক শিক্ষা অফিসার এর নিকট তথ্য পেতে পারেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।
      ভালো থাকুন। শুভকামনা রইল।

    2. প্রিয় আঃ আউয়াল,
      আপনি কবে নাগাদ অবসর ও কল্যাণ ভাতা পাবেন তা বলা বেশ কঠিন। তবে এ বিষয়ে একটি সূত্র দিতে চাই। আপনার এলাকার সদ্য অবসর প্রাপ্ত শিক্ষক যিনি ভাতা পেয়েছেন, তিনি কতদিন পর ভাতা পেয়েছেন সেখান থেকে বিষয়টি অনুমান করে নিতে পারেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

    1. প্রিয় Md abdus Samad, আপনার প্রশ্নের উত্তর দেওয়া একটু কঠিন। আপনার বাবা নিশ্চয় বেসরকারী শিক্ষক কল্যাণ ও অবসর সুবিধা প্রাপ্তির লক্ষ্যে, অনলাইনে যথাযথ কর্তৃপক্ষের নিকট আবেদন করেছেন।

      শিক্ষক কল্যাণ ও অবসর সুবিধা প্রাপ্তির আবেদনের সময় ব্যবহৃত তথ্য দিয়ে, বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী কল্যাণ ট্রাস্ট ঠিকানায়: http://apps.ngte-welfaretrust.gov.bdhttp://apps.terbb.gov.bd অ্যাপ্লিকেশন আপডেট এবং ট্র্যাকিং অপশনে ইনডেক্স নম্বর ও পাসওয়ার্ড দিয়ে আপনার বাবার আবেদনের প্রকৃত অবস্থা কী তা জানতে পারেন।
      প্রশ্ন করার জন্য ধন্যবাদ।
      ভালো থাকুন। শুভকামনা রইল।

    1. প্রিয় শফিকুল ইসলাম, বেসরকারী শিক্ষক-কর্মচারীগণের অবসর ও কল্যান সুবিধা প্রাপ্তির জন্য অনলাইনে আবেদন করতে হবে। অবসর সুবিধার জন্য, বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ডের http://apps.terbb.gov.bd ঠিকানায় দিয়ে অনলাইনে আবেদন করতে হবে।
      আর বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী কল্যাণ ট্রাস্ট এর অর্থ প্রাপ্তির জন্য http://apps.ngte-welfaretrust.gov.bd ঠিকানায় অনলাইনে আবেদন করতে হবে।
      বিস্তারিত তথ্যের জন্য http://apps.terbb.gov.bd/user_manual_v1.0.pdfhttp://apps.ngte-welfaretrust.gov.bd/user_manual_v1.0.pdf লিংক দুটি থেকে অনলাইনে আবেদন করার ব্যবহার বিধি সম্পর্কে জানতে পারবেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।
      আরো জানার থাকলে প্রশ্ন করতে পারেন।
      শুভেচ্ছা ও শুভকামনা রইল।

  3. এ যাবত অবসর প্রাপ্ত শিক্ষক-কর্মচারি গনের কোন তারিখ পর্যন্ত আর্থিক সুবিধাদি পরিশোধ করা হয়েছে। অনুগ্রহকরে জানাবেন কি ?

    1. প্রশ্নের জন্য ধন্যবাদ। এ বিষয়ে আমাদের কাছে জানা তেমন কোন তথ্য নেই। তবে আপনার এলাকার অবসরপ্রাপ্ত শিক্ষকগণের কাছে বিষয়টা জানতে পারেন। তারা কবে আবেদন করে কখন আবসর সুবিধা পেয়েছেন। এছাড়া আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কাছ থেকে এ বিষয়ে ধারণা লাভ করতে পারেন।

  4. আমি শাফিয়া বেগম বিগত 2014সালে আমি এমপি ও ভুক্ত হই 2016সালে আমি পদত‍্যগ করি সর্বমোট আমার 2বছর 3মাস চাকুরী করি এখন আমিকি অবসর ওকল‍্যানের টাকাপাব?পেলে কত টাকা পাব?

    1. প্রিয় শাফিয় বেগম, আপনার জানতে চাওয়া বিষয়টির সুনির্দিষ্ট তথ্য আমাদের কাছে নেই। তবে আপনি আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করে দেখতে পারেন। তিনি হয়তো এ বিষয়ে আপনাকে বিস্তারিত জানাতে পারবেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।
      ভালো থাকুন। শুভেচ্ছা ও শুভকামনা রইল।

  5. জনাব গত অক্টোবর২০১৯ যে সব প্রতিষ্ঠান এম পি ও ঘোষণা দিয়েছিল এই সব প্রতিষ্ঠানের শিক্ষকগণের বেতন ভাতা কবে দিতে পারে? যদি মেহেরবানী করে বলেন।

    1. প্রিয় হরকুমার দাস, আপনার প্রশ্নের সরাসরি উত্তর দেওয়া বেশ কঠিন। ২০১৯ সালে ঘোষিত নতুন যোগ্য প্রতিষ্ঠানের এমপিও, এখনো যাচাই-বাছাই প্রক্রিয়ার মধ্যে আছে। নতুন করে এমপিও নীতিমালা সংশোধন করার প্রক্রিয়া চলছে বলে, আমরা বিভিন্ন গনমাধ্যম থেকে জানতে পেরেছি। আপনার প্রতিষ্ঠান যেহেতু এমপিও ভুক্ত হয়েছে, তাই খুব শীঘ্রই বেতন-ভাতা পাবেন বলে আমরা আশা করছি। এ বিষয়ে তথ্য জানতে দেশের সংবাদ মাধ্যমে চোখ রাখুন। এ বিষয়ে নতুন কোন আপডেট পেলে BD Educator শিক্ষা পোর্টাল থেকে জানানো হবে।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।
      শুভেচ্ছা ও শুভকামনা রইল।

  6. আমি একজন অবসরপ্রাপত সকারী প্রধান শিক্ষক। ২০১৮ সেপ্টেম্বর চাকুরীর মেয়াদ শেষ হয়। অন লাইনে আবেদন করি। কোন পর্যায়ে আছে কি ভাবে জানবো। সংশ্লিষ্ট ওয়েবসাইট এ দেখলে লিখা থাকে পেনডিং।
    উত্তরে কৃতার্থ করবেন আশা করি!

    1. প্রিয় হিমাংশু চন্দ্র দাস, একজন শিক্ষকের মহান দায়িত্ব, কৃতিত্বের সাথে সম্পন্ন করার জন্য অভিনন্দন রইল।
      আপনার অবসর ও কল্যান ভাতার অনলাইন আবেদনটি কোন পর্যায়ে আছে তা জানতে, ‘অ্যাপ্লিকেশন আপডেট এবং ট্রাকিং’ অপশনে ইনডেক্স নম্বর, পাসওয়ার্ড এবং সংখ্যা ক্যাপচা দিয়ে লগইন করুন। আপনার আবেদনের বর্তমান অবস্থা দেখতে পাবেন।
      আর লগইন করে যদি পেন্ডিং দেখতে পান, তাহলে বুঝতে হবে আপনার আবেদনটি এখনো নিস্পত্তি হয় নি।
      এ বিষয়ে আপনার আগের আবেদনকৃত শিক্ষকগণের সাথে যোগাযোগ করে দেখতে পারেন। তাঁরা কতদিন পরে অবসর ও কল্যাণ ভাতা পেয়েছেন, এখান থেকেও আপনি কিছুটা ধারণা পেতে পারেন।
      আবারো অভিনন্দন ও ধন্যবাদ জানাচ্ছি।
      শুভকামনা রইল।

    1. প্রিয় A.H.M.Mutazid billah, আপনার প্রশ্নটি আরো স্পষ্ট করলে পরামর্শ দিতে ভালো হতো্।
      আশা করি বিস্তারিত বলবেন।
      ধন্যবাদ।

    1. আপনার আবেদন ও দাখিলকৃত ডকুমেন্ট ঠিক থাকলে অবসর ও কল্যাণ ভাতা পেতে সমস্যা হওয়ার কথা নয়। আপনার আবেদন কোন পর্যায়ে আছে তা জানতে, ‘অ্যাপ্লিকেশন আপডেট এবং ট্রাকিং’ সেকশন থেকে জেনে নিতে পারেন। আর আপনার সহকর্মী যখন কল্যাণ ভাতা পেয়েছেন তখন, আপনার পেতে বাঁধা নাই। শুধু জানুন আপনার কত আগে তিনি আবেদন করেছিলেন। এখানে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে টাকা প্রদান করা হয়।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।
      বাংলায় বিস্তারিত প্রশ্ন করলে ভালো হয়।
      ভালো থাকুন। শুভকামনা রইল।

  7. আমার বাবা মারা গি‌য়ে‌ছেন ২০১৭ সা‌লে এবং ঐ সা‌লে আ‌বেদন ক‌রি এখন অ‌ফিস থে‌কে জান‌তে পারলাম কল্যা‌নের টাকা জমা হ‌য়ে‌ছে। কিন্তু ব্যাং‌কে টাকা জমা হয়নী এখন আ‌মি কি কর‌বো । জানা‌লে ভ‌লো হয়। ধন্যবাদ

    1. আমার বাবা মারা গি‌য়ে‌ছেন ২০১৭ সা‌লে এবং ঐ সা‌লে আ‌বেদন ক‌রি এখন অ‌ফিস থে‌কে জান‌তে পারলাম কল্যা‌নের টাকা জমা হ‌য়ে‌ছে। কিন্তু ব্যাং‌কে টাকা জমা হয়নী , আ‌মি চার মাস অ‌পেক্ষা ক‌রে‌ছি,এখন আ‌মি কি কর‌বো । জানা‌লে ভ‌লো হয়। ধন্যবাদ

    2. স্যার, অ‌ফিস থে‌কে ব‌লে টাকা জানুয়ারী ২০২০ ইং জমা হ‌য়ে‌ছে কিন্তু ব্যাংক বল‌ছে এখ‌নো টাকা জমা হয়নী। আ‌মি কী কর‌বো? টাকাটা কী আ‌মি পা‌বোনা না‌কি?

    3. অবসর ও কল্যাণ ট্রাস্ট আপনার বাবার আবেদন নিস্পত্তি করে থাকলে, তা নিশ্চিত হওয়ার জন্য ‘ অ্যাপ্লিকেশন আপডেট ও ট্রাকিং অপশন’ এ লগইন করে নিশ্চিত হন। সেখানে যদি আবেদনটি নিস্পত্তি হওয়ার তথ্য, পান তাহলে দিন ও তারিখ উল্লেখ করে ব্যাংক কর্মকর্তাকে জানান। অবসর ও কল্যাণ ট্রাস্ট ও ব্যাংক এর মাঝখানে অন্য কোথাও টাকা আটকে আছে কী না, তা জানার চেষ্টা করুন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  8. অামার বাবা একজন এবতেদায়ী শিক্ষক ছিলেন,
    ইনডেক্স নম্বরঃ ০৭৩৫৬৭
    তিনি চাকরীতে যোগদান করেন ০১/০৬/১৯৮২ সালে,
    এবং তিনি চাকুরীরত অবস্থায় মারা যান ০৫/১০/২০০৮ সালে।
    মৃত্যুর সময় বেতন ছিল ৩৮৫৪ টাকা।
    মোট চাকরীকাল ২৬ বছর ৩ মাস ২৯ দিন।

    অবসর ভাতার জন্য অাবেদন করার পর অাবসর ভাতা পেয়েছিলাম ৯৮৭৪৮ টাকা। এবং কল্যান ট্রাস্টের পেয়েছিলাম ৫৫৬৯২ টাকা।

    এখন অামার প্রশ্ন হচ্ছে অামরা কি পুরো টাকা পেয়েছি নাকি অারো টাকা পাবো??

  9. স্যার আমি কল্যাণ ট্রাস্টে ও অবসর সুবিধার জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করেছি এবং তা সফলও হয়েছে কিন্তু ইনডেক্স নম্বর ও পাসওয়ার্ড সম্বলিত ম্যসেজটি এখনও আসেনি ফলে আমি লগ ইন করতে পারছিনা। উল্লেখ্য গত ০৯/০৪/২০২০ তারিখে আমি রেজিস্ট্রেশন করেছি। পরবর্তীতে কি করনীয় জানালে উপকৃত হব। ধন্যবাদ স্যার।

  10. প্রিয় শফিকুল ইসলাম, নিয়ম অনুসারে রেজিস্ট্রেশন এর সাথে সাথে মোবাইল এসএমএস এর মাধ্যমে ইনডেক্স ও পাসওয়ার্ড সম্বলিত মেসেজ পাওয়া কথা।
    মেসেজ না পাওয়ার কয়েকটি সম্ভাব্য কারণ হতে পারে-
    নিবন্ধনের সময় যে মোবাইল নম্বর দিয়ে নিবন্ধন করেছেন, সে নাম্বার ভুল হতে পারে।
    অথবা আপনার মোবাইলে মেসেজ ইনবক্স ফুল হওয়ার কারণে নতুন মেসেজ ঢুকতে পারছে না।
    সম্ভাব্য কারণ দুটি অনুসন্ধান করুন।
    আর এখানে পাসওয়ার্ড পুনরুদ্ধারের একটি অপশন আছে। যদি আপনার দেওয়া মোবাইল নম্বর ঠিক থাকে, তাহলে উক্ত নম্বর দিয়ে আপনি আবারো পাসওয়ার্ড রিসেট করতে পারবেন। লগইন করতে দুটি তথ্যের দরকার। একটি ইনডেক্স নাম্বার ,অন্যটি পাসওয়ার্ড। আপনার ইনডেক্স নাম্বার আপনি জানেন, আর পাসওয়ার্ড নতুন করে রিসেট করে নিয়ে দেখতে পারেন।
    প্রশ্নের জন্য ধন্যবাদ।

  11. ধন্যবাদ স্যার আপনার পরামর্শের জন্য । আপলোড ডকুমেন্টস এ প্রথম ও শেষ একুইটেন্স রোল বিষয়টা কি জানালে উপকৃত হব। এবং সচিবকে সভাপতির অগ্রায়ন এর ফরমেট কেমন হবে জানালে উপকৃত হব। ধন্যবাদ স্যার।

    1. এমপিওভুক্ত শিক্ষকদের অবসর ও কল্যাণ ট্রাস্টের আবেদনের প্রক্রিয়া সহ সকল তথ্য জানতে ব্যবহারবিধি ভালভাবে পড়ে নিন।
      অ্যাপ্লিকেশন আপডেট ও ট্রাকিং অপশন এর নিচে ব্যবহারবিধি লেখা লিংকটিতে ক্লিক করে, পিডিএফ ফরম্যাটে প্রকাশিত ব্যবহারবিধি সম্পর্কে বিস্তারিত জানুন।
      প্রশ্নের জন্য আবারো ধন্যবাদ।
      শুভেচ্ছা ও শুভকামনা রইল।

    1. আপনার জানতে চাওয়া প্রশ্নের সুনির্দিষ্ট তথ্য আমাদের কাছে নেই। আপনার অবসর ও কল্যাণ ভাতার আবেদন নিস্পত্তির কোন পর্যায় আছে তা অ্যাপ্লিকেশন্স ট্রাকিং অপশনে চেক করতে পারেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

    1. প্রিয় মোহাম্মদ আলী, আপনাকে বিডি এডুকেটর এর পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করছি। আশা করি ভবিষ্যতেও আপনাদের কাছে আশাব্যঞ্জক সাড়া পাব।

  12. Dear Sir,
    Assalamualaikum,
    Ami Sanaullah Munshi Bolci, Index no : 029100, Application Completed : 21/01/2019.
    Kinto PAssword mone nai. Akhn password er jonno ki korte hbe? Abong Taka pete r kemon somoy lagte pare kicu idea pawa jabe ki Pls ? Othoba kon obostay ace ei amount ta janaben .

    Best Regards_
    Sanaullah.

    1. বেসরকারী শিক্ষক অবসর ও কল্যাণ ট্রাস্ট এর পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে, সংশ্লিষ্ট ওয়েবসাইটের ‘অ্যাপ্লিকেশন আপডেট এবং ট্র্যাকিং, অপশনে নিচের দিকে ‘পাসওয়ার্ড ভুলে গেছেন?’ লিংকে ক্লিক করুন। এখানে আপনার ইনডেক্স নম্বর ও মোবাইল নম্বর (আবেদনের সময় দেওয়া) দিয়ে পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে পারবেন।
      আপনার টাকা পেতে কত সময় লাগবে ত আবেদন নিস্পত্তির উপর নির্ভর করবে। আপনি ‘অ্যাপ্লিকেশন আপডেট এবং ট্র্যাকিং’ অপশনে লগইন করে আবেদন নিস্পত্তির বর্তমান অবস্থা দেখে নিতে পারবেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  13. আমার বাবার ‘বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী কল্যাণ ট্রাস্ট ‘ এ আবেদন করার সময় ভুলবশত ”আপলোড ডকুমেন্টস” অংশে এম,পি, ও, একুইটেন্স রোল এর কপি এবং প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়ন পত্র আপলোড হয়নি। অন্যান্য ডকুমেন্টস গুলো (প্রধান শিক্ষকের ছবি, ব্যাংক বিবরণী ও প্রত্যয়ন পত্র, সভাপতির পত্র এবং ডাউনলোডেড ফর্ম) সঠিকভাবে আপলোড হয়েছে। এক্ষেত্রে করণীয় কি? পুনরায় নতুন করে রেজিস্ট্রেশন করা কি ঠিক হবে? উল্লেখ্য ‘অবসর সুবিধা বোর্ডে’ সবগুলো ডকুমেন্টস সঠিকভাবে আপলোড হয়েছে এবং দুইটি ওয়েবসাইট থেকেই রিসিট পাওয়া গেছে। অগ্রিম ধন্যবাদ।

    1. আপনার উল্লেখিত সমস্যার বিষয়ে পরামর্শ দেওয়া বেশ কঠিন। অসম্পূর্ণ আবেদন নিস্পত্তির সময় বাতিল হতে পারে। আপনি এ বিষয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তার সাথে যোগযোগ করে আপনার সমস্যার কথা জানাতে পারেন। আপনার সমস্যা জানাতে সংযুক্ত লিংকের ফোন নম্বরে (অফিস চলাকালীন সময়ে) যোগাযোগ করতে পারেন। (এখানে ক্লিক করুন)
      এছাড়া, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েবসাইটে ‘অ্যাপ্লিকেশন আপডেট এবং ট্র্যাকিং’ অপশনে ঢুকে আবেদন সম্পাদনার কোন সুযোগ আছে কী না-তা দেখতে পারেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  14. আমি জিয়াদ আলি,
    mpo.01/09/1985
    অবসর march 2017
    আবেদন জমা 27/04/2017.
    বেতন স্কেল ৮,৫০০৷ ( অবসর কালে যা জুলাই ২০১৫ থেকে কাযকর)
    আমি কি নতুন স্কেল অনুযায়ী সুবিধা পাব?

  15. অবসরপ্রাপ্ত বেসরকারী শিক্ষক-কর্মচরীগণের অবসর ও কল্যাণ ভাতার সুনির্দিষ্ট তথ্য আমাদের পক্ষে দেওয়া সম্ভব নয়। তবে আমারা এই বলে আপনকে আশ্বস্ত করতে চাই, আপনার সময়কার অন্যান্য শিক্ষক-কর্মচারীর ভাতার সমান অর্থ আপনি পাবেন। এক্ষেত্রে আপনার কম পাওয়ার কোন সুযোগ নেই।
    প্রশ্নের জন্য ধন্যবাদ।

    1. আপনার বাবার অবসর ও কল্যাণ ভাতার অর্থের প্রকৃত পরিমাণ আমাদের পক্ষে বলা সম্ভব নয়। তবে এটা বলে আপনাকে আশ্বস্ত করতে চাই যে, অবসর ও কল্যাণ ট্রাস্ট হতে প্রাপ্ত অর্থের গরমিল হওয়া সম্ভব নয়। আপনার বাবা প্রাপ্য অর্থই পেয়ে যাবেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  16. স্যার বর্তমান সম‌য়ে কী ব্যান‌বেইজ অ‌ফিস খোলা?
    আর খোলা থাক‌লেই কোন কোন দিন , কয়টা থে‌কে কয়টা খোলা থা‌কে একটু জানা‌লে উপকার হবে।

    1. আপনি ব্যানবেইজ ওয়েবসাইট ভিজিট করে, তাদের যোগাযোগ নম্বরে ফোন করে এ বিষয়ে নিশ্চিত হতে পারেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  17. আজ ১৩/০৭/২০২০ ইং তারিখে আমার বাবার অ্যাপ্লিকেশন আপডেট এবং ট্র্যাকিং’ অপশনে লগইন করে আবেদন নিস্পত্তির বর্তমান অবস্থা দেখতে গিয়ে pending দেখলাম। ২৮/০৪/২০১৯ তারিখে অনলাইনে শুধু আবেদন করা হয়েছিলো। আমাদের কি আরো কিছু করতে হবে? বাবার অসুস্থতার জন্য কল্যাণ ট্রাস্টের টাকাটা আমাদের খুব দরকার। কি করতে পারি এ জন্য?

    1. বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী কল্যাণ ট্রাস্টে সঠিক নিয়মে আবেদন করলে এবং আবেদন সাবমিট করা হলে আর কিছু করতে হবে না। শুধু মাঝে-মধ্যে দেখতে হবে আপনার আবেদন কী পর্যায়ে আছে।
      পেডিং মানে এখনো আপনার আবেদন নিস্পত্তি হয় নি।
      আপনি এ বিষয়ে কোন কল্যাণ ভাতা প্রাপ্ত শিক্ষকের সাথে যোগাযোগ করে জানতে পারেন, তিনি কত সময়ের মধ্যে কল্যাণ ট্রাস্টের টাকা পেয়েছেন। এতে করে এ বিষয়ে একটা ধারণা পাবেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  18. আস্সালামু আলাইকোম ওয়া রাহমাতুল্লাহ
    ভাই,
    অবসর সুবিধা বোর্ড এর অফিস নোটিশ বোর্ডে একটি হিসাবের তালিকা টানানো আছে তাহা ইমেজ আকারে আমার মেইলে প্রেরণ করলে কৃতার্থ থাকব।

    1. বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ড এর অফিস নোটিশ বোর্ডের তথ্য আমাদের পক্ষে দেওয়া সম্ভব নয়। আমরা শুধুমাত্র প্রতিষ্ঠানটির দপ্তরিক ওয়েবসাইটে প্রকাশিত তথ্য সরবরাহ করতে পারি।
      আপনি সংযুক্ত লিংকে ক্লিক করে অফিস চলাকালীন সময়ে হেল্পলাইনে ফোন করে আপনার বিষয়টি জানিয়ে অনুরোধ করতে পারেন।(হেল্পলাইন লিংক)
      ধন্যবাদ।

  19. আমার বাবার আবেদন করতে গিয়া ভুলে শেষ বেতনের অংক দিতে পারি নাই। কিন্তু ডকুমেন্ট সব জমাদিয়ে ডকুমেন্টে সব ঠিক। যেমন শেষ বেতন ৩০২৮২ লেখার কথা কিন্তু লিখা হয়েছে ২৯০০০টাকা। এটা কোন সম্যাসা হবে।

    1. কোন ভুল তথ্য আবেদন নিষ্পত্তিতে অথবা অর্থ প্রাপ্তিতে সমস্যা হতে পারে। বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ড এর হেল্প লাইনে কল করে, আপনার সমস্যার কথা জানাতে পারেন। উপরের মন্তব্যের উত্তরে হেল্প লাইন লিংক দেওয়া আছে। অফিস চলাকালীন সময়ে আপনার বিষয়টি জানিয়ে কল করুন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

    1. আপনার বাবা যে সময়ে অবসর গ্রহণ করেছে, সে সময়কার স্কেল অনুযায়ী অর্থ প্রাপ্ত হবেন। এখানে কম অর্থ পাওয়ার কোন সুযোগ নেই।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  20. আমার একজন অবসর গ্রহন করেছেন। কিন্ত তিনি উনার ফাইল জমা দানের জন্য আপনার কথা মতো সাইডে গিয়ে উনার রেজিস্ট্রেশন করতে পারছেন না। বলছেন সেখানে উনার প্রতিষ্ঠানের নাম পাচ্ছেন না। এই সমস্যার কোন সমাধান আপনার কাছে আছে কি? থাকলে পরামর্শ দেওয়ার অনুরোধ করছি।

    1. অবসর এ কল্যাণ ভাতার অনলাইন আবেদনের ক্ষেত্রে একজন অভিজ্ঞ কম্পিউটার ও ইন্টারনেট অপরেটর এর সাহায্য নিন। তিনি যেহেতু অবসর নিয়েছেন, সেহেতু প্রতিষ্ঠানটি অনেক পুরানো। তাই তালিকায় নাম না থাকা বিষয়টি সম্ভব নয়। হয়তো খোঁজার ক্ষেত্রে ইংরেজী নামের বানানের সমস্যা হওয়ার জন্য আপনারা প্রতিষ্ঠানের নাম খুঁজে পান নি।
      বিষয়গুলি মাথায় রেখে আবারো চেষ্টা করুন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  21. আসসালামু আলাইকুম
    আসা করি ভালো আছেন
    আমার বাবা ২০১৮ সালে প্রধান শিক্ষক পদ থেকে বেসরকারি হাই school তেকে অবসর যান।
    উনি অনলাইন আবেদন করেন কল্যাণ ট্রাস্টের জন্য।
    কিন্তু এখনো রিভিউড দেখাচ্ছে
    একন আমাদে কি করনিয়

    1. ওয়ালাইকুম আস-সালাম। সঠিক কাগজ-পত্র সংযুক্ত করে আবেদন করলে, পরবর্তীতে অপেক্ষা করা ছাড়া আর কিছুই করার নেই। আপনার বাবা আবেদন পর্যায়ক্রমে নিস্পত্তি হবার পর, অবসব ও কল্যাণ ভাতার অর্থ পেয়ে যাবেন। মাঝে-মধ্যে আবেদনের অবস্থা অনলাইনে জানার চেষ্টা করুন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  22. আমি সুভাষ চন্দ্র রায় ৭মে২০১৮তারিখ অবসর সুবিধার আবেদন করি আবেদন নং s-31 কবে নাগাদ আমি অবসর সুবিধার টাকা পেতে পারি জানালে কৃতার্থ হব। বিজ্ঞপ্তিতে দেখলাম ২০১৮ এর জানুয়ারি ফেব্রুয়ারী এবং মার্চ মাসের আবেদন নিষ্পত্তি চলছে। আমার জমাদানের পাসোয়ার্ড জানা নাই।

    1. আপনি জমা দানের পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে পারবেন। উপরের মন্তব্যের উত্তরে পাসওয়ার্ড পুনরায় ফিরে পাওয়ার নির্দেশনা দেওয়া আছে। নির্দেশনা অনুসারে পাসওয়ার্ড পুনরুদ্ধার করে আপনার আবেদনের অবস্থা জানার চেষ্টা করুুন। ধন্যবাদ।

    1. এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরী প্রতিষ্ঠান সকল শিক্ষক কর্মচারীগণ উক্ত দুটি প্রতিষ্ঠান হতে অবসর ও কল্যাণ ভাতা প্রাপ্ত হয়ে থাকেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  23. স্যার, খোর্দ্দ কোমর পুর বহুমুখী উচ্চ বিদ্যালয়,সাদুল্লাপুর, গাইবান্ধা-ইন -১২১৪৩৩, একজন শিক্ষক অবসর গ্রহন করায় বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী কল্যাণ ট্রাস্টের জন্য অনলাইন আবেদন করা প্রয়োজন , সেহেতু প্রতিষ্ঠানের নাম প্রদর্শনের জন্য গত ৩০/০৭/২০২০ খ্রিঃতারিখে ই-মেইল ও ফোন করে প্রতিষ্ঠানের নাম প্রদরশিত হচ্ছে না, বিষয়টি বিবেচনা করে প্রয়োজনীয় বাবস্থা গ্রহন করলে উপকৃত হব ।
    মোঃ সহিদুল ইসলাম
    প্রধান শিক্ষক
    খোর্দ্দ কোমর পুর বহুমুখী উচ্চ বিদ্যালয়,
    সাদুল্লাপুর, গাইবান্ধা

    1. আপনি আপনার সমস্যার কথা জানিয়ে, বেসরকারী শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা বোর্ড এর অফিসিয়াল ফোন নম্বরে যোগাযোগ করতে পারেন। এখানে দুুটি ফোন নম্বর পাবেন। অফিস চলাকালীন সময়ে ফোন করুন।

  24. আমার স্বামী ১৯৯৮ সালের ১লা জুন সহকারী শিক্ষক পদে প্রতাপপুর উচ্চ বিদ্যালয় এ যোগদান করেন। পরবর্তী তে ৫/৯/২০১৬ তারিখে হাম্মাদিয়া উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে যোগদান করেন। গত ৫/৫/২০২০ তারিখে কমর্রত অবস্থায় করোনায় আক্রান্ত হয়ে মারা যান। আমার ছোট দুই মেয়ে আছে। এখন আমি কল্যান ট্রাস্টের ফরম অনুযায়ী ১১ও১২ নম্বর ওয়ারিশান ক্ষমতা হস্তান্তর স্ট্যাম্প কীভাবে লিখব?

    1. প্রথমেই মরহুম শিক্ষকের আত্মার মাগফেরাত কামনা করছি।
      মরহুম শিক্ষকের ওয়ারিশদের মধ্য হতে একজনকে ওয়ারিশান নমিনি ক্ষমতা অর্পণ করার স্ট্যাম্প লিখতে কোন একজন অভিজ্ঞ লোকের সাহায্য নিতে পারেন।
      অথবা, এইভাবে লিখতে পারেন….(এটা নমুনামাত্র, আরো বিস্তারিত বর্ণনা সহকারে লিখতে হবে)
      আমরা নিম্ন স্বাক্ষরকারী গণ মৃত ‘ওমুক ব্যক্তির’ বৈধ ওয়ারিশ (এখানে মৃত শিক্ষককের নাম, পদবী, ইনডেক্স সহ বিস্তারিত লিখবেন)। আমরা আমাদের ওয়ারিশ গণের মধ্য হতে ওমুক ব্যক্তিকে কল্যাণ স্ট্রাস্ট্রের অর্থ উত্তোলনের সর্বময় ক্ষমতা অর্পন করলাম।
      এখানে যারা ডিড লিখে, তাদের সাহায্য নিতে পারেন। যেমন- এলাকার দলিল লেখক।
      এ বিষয়ে পরামর্শের জন্য আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করে পরামর্শ নিতে পারেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

    1. আপনার কোন বিষয়ে জানার থাকলে মন্তব্য করে জানাতে পারেন। আমরা তথ্য দিয়ে আপনাদের সাহায্য করতে পারবো। ধন্যবাদ।

    1. অসুস্থতাজনিত কারণে অবসর গ্রহণের আবেদন করতে পারেন। আবেদন গৃহিত হলে রেজুলেশনের মাধ্যমে অবসর গ্রহণের পর অবসর ও কল্যাণ ভাতার জন্য আবেদন করতে পারবেন।
      এ বিষয়ে বিস্তারিত জানতে প্রতিষ্ঠান প্রধান অথবা মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগে করে পরামর্শ নিতে পারেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

    1. এই প্রতিবেদনে পাসওয়ার্ড পুনরুদ্ধার বিষয়ে মন্তব্য সেকশনে পরামর্শ দেওয়া আছে। আপনি সে পথ অনুসরণ করে পাসওয়ার্ড উদ্ধার করতে পারবেন। ধন্যবাদ।

  25. আমার বাবা ৩১/১২/২০১৯অবসরে গেছেন।জানুয়ারি-২০২০ কল্যান টাস্ট এর টাকা উওোলনের জন্য আবেদন করেছেন। কখন পাওয়া যেতে পারে?অসুস্থতার জন্য বিশেষ কোনো সুযোগ আছে কিনা? জানালে ভালো হতো

    1. অসুস্থতাজনিত কারণে অবসর ও কল্যাণ ভাতার টাকা দ্রুত পাওয়ার জন্য যোগাযোগ করতে পারেন। তবে এই টাকা পেতে কিছুটা সময় অপেক্ষা করতে হবে। কারণ আগের আবেদনকারীকে আগে টাকা দেওয়ার নিয়ম আছে। ধন্যবাদ।

  26. আসসালামু আলাইকুম, আমার স্বামী একটি বেসরকারি স্কুলের অফিস সহকারী (Index 265132)পদে কর্মরত অবস্থায় মৃত্যুবরণ করেন। তাঁর মৃত্যুর পর গত ২৩-১০-২০১৮ তারিখে অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের আবেদন করি (অবসর সুবিধার id: S505212899, কল্যাণ ট্রাস্ট id: s 512319215 ) আবেদনের পর আমি বহুবার ব্যানবেসস্থ অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের অফিসে যোগাযোগ করি। কিন্তু কোন সন্তোষজনক জবাব পাইনি। শুধু মাত্র কোন মাসপর্যন্ত হয়েছে সেটাই বলে। আমি কুমিল্লা থেকে অনেক কষ্ট করে যাতাযাত ভাড়া দিয়ে
    কল্যাণ ট্রাস্টের অফিসে গিয়ে কারো সাথেই কথা বলতে পারিনা । উপরন্তু কিছু অভদ্র কর্মচারী অত্যন্ত বাজে আচরণ করে। আমার স্বামীর মৃত্যুতে আমি ১পুত্র ও ২ মেয়ে নিয়ে অত্যন্ত অসহায় ও মানবেতর জীবন যাপন করছি। প্রায় ০৩ বছর পরেও কোন সঠিক জবাব ও ভদ্রসূচক আচরণ না পেয়ে আল্লাহর দরবারে অভিযোগ ছাড়া আর কিছুই করার নেই।

    1. আপনার পরিবারের প্রতি সমবেদনা জানাই। অবসর ও কল্যাণ ভাতার অর্থ পেতে এমনই দূর্ভোগ পোহাতে হচ্ছে অবসরপ্রাপ্ত শিক্ষক ও তাঁর পরিবারকে। আমরা এমন বিড়ম্বনার অবসান চাই। আশা করি শিক্ষা মন্ত্রণালয় বিষয়টি ভেবে দেখবে। ধন্যবাদ।

  27. আসসালামু আলাইকুম আমার বাবা আবেদন সম্পন্ন করেছেন 14 11 2018 তারিখে
    আজ 1 বছর 9 মাস 19 দিন অতিবাহিত হয়ে গেছে আবেদন করেছেন সম্পন্ন এখনো পর্যন্ত কোনো তথ্য পাচ্ছি না আমার বাবা খুব ভীষন অসুস্থ বিভিন্ন রোগে ভোগেজর্জরিত আমার বাবা কবে নাগাদ তার পেনশনের টাকা পাবেন তার কোন তথ্য কি আপনার কাছে আছে অথবা পরামর্শ দিয়ে সহযোগিতা করতেন তাহলে উপকৃত হব

    1. আপনার বাবার আবেদন কোন পর্যায়ে আছে তা জানা যাবে ‘অ্যাপ্লিকেশন আপডেট এবং ট্র্যাকিং’ অপশন থেকে। আর দ্রুত টাকা পাওয়ার কোন উপায় আছে বলে আমাদের জানা নেই। তবে স্বশরীরে উপস্থিত হয়ে আপনাদের আবেদন জানাতে পারেন। তাতেও লাভ হবে না। কারণ অনেক শিক্ষকই এ বিষয়ে আবেদন করেও বিফল হয়েছেন বলে আমাদের জানিয়েছেন।
      ধন্যবাদ।

  28. আসসালামু আলাইকুম, আমার দুলা ভাই একটি বেসরকারি স্কুলের অফিস সহকারী পদে কর্মরত অবস্থায় গত ১৯.০৮.২০২০তারিখ দিবাগত রাত্রি মৃত্যুবরণ করেন। .অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের আবেদন করার জন্য কি কি documents ready করার প্রয়োজন . জানালে অত্যন্ত উপকার হব.

    1. অবসর ও কল্যাণ ভাতার আবেদন করার পাতায় (http://apps.ngte-welfaretrust.gov.bd) ‘ব্যবহারবিধি’ নামে একটি লিংক পাবেন। এখানে ক্লিক করলে পিডিএফ ফরম্যাটে প্রকাশিত আবেদন এর নির্দেশনা সহ কি কি ডকুমেন্টস প্রয়োজন হবে তা জানতে পারবেন।
      ধন্যবাদ।

  29. আমার বাবা ০৬/০৭/২০১৬ সালে আবেদন জমা দেওয়া । আমরা এক কিস্তি পাইছি। বাকি টাকা বলেছিল আগামি ১৫ দিনের মধ্যে পেয়ে যাব কিন্তু এখুনও পাই নি। কেন একটু জানাবেন কি,,,,,,,,,,

    1. আপনার জানতে চাওয়া বিষয়ের তথ্য আমাদের কাছে নেই। আপনি কবে নাগাদ পরবর্তী কিস্তির টাকা পাবেন তা সংশ্লিষ্ট দপ্তর ছাড়া, জানার অন্য কোন উপায় আছে বলে আমাদের জানা নেই।
      তবে সংশ্লিষ্ট দপ্তরের ‘অ্যাপ্লিকেশন আপডেট এবং ট্র্যাকিং’ অপশন থে আপনার আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন। ধন্যবাদ।

  30. আমার পিতা গত ০২-০১-২০২০ তারিখ মৃত্যুবরন করেন তার মোট চাকরির বয়স ৩০ বছর তার মৃত্যুকালে বেতন ছিল ২৫০০০+ সুতারং সে কত টাকা আবসর ভাতা ও কল্যান ট্রাস্ট থেকে পেতে পারে????

    1. আপনার বাবা কত টাকা অবসর ও কল্যাণ ভাতা প্রাপ্ত হবেন তা আমাদের পক্ষে বলা সম্ভব নয়। তবে আপনাকে এই বলে আশ্বস্ত করতে চাই, অবসর এ কল্যাণ ভাতা প্রাপ্তিতে হিসাবের ক্ষেত্রে গরমিল হওয়া সম্ভব নয়। ধন্যবাদ।

    1. আপনি কবে নাগাদ অবসর ও কল্যাণ সুবিধার টাকা পাবেন- তা নিশ্চিত করে বলা আমাদের পক্ষে সম্ভব নয়। তবে আগের আবেদনকারীদের, আগে আর পরের আবেদনকারীদের পরে- এই নীতিতে অবসর ও কল্যাণ ভাতার টাকা প্রদান করা হয়। আপনি ‘অ্যাপ্লিকেশন ও ট্রাকিং’ অপশনে গিয়ে আপনার আবেদন বর্তমান অবস্থা জানতে পারবেন। ধন্যবাদ।

    1. অবসর ও কল্যাণ ভাতার অর্থ প্রাপ্তির বর্তমান অবস্থা, সংশ্লিষ্ট ওয়েবসাইটের ‘অ্যাপ্লিকেশন ও ট্রাকিং অপশনে’ গিয়ে জানতে পারবেন। ধন্যবাদ।

  31. জনাব,
    যথাবিহীত সন্মান প্রদর্শন পুর্বক নিবেদন এই যে , আমি এবিএম ফাজলে রাব্বী,মোঃ আলতাফুজ্জামান এর জেষ্ঠ্য পুত্র , আমার বাবা গত ২৮.০২.২০১৮ ইং তারিখে অবসর গ্রহন করেন এবং বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী কল্যান ট্রাষ্ট এর সকল বিধি বিধান মেনে অবসর ভাতা ও কল্যান ট্রাষ্টের সুবিধা পাওয়ার লক্ষে ৩১.০৫.২০১৮ ইং তারিখে আবেদন সম্পুর্ন হয় যার ইনডেক্স নংঃ০৮০৬৪৫ এবং আবেদনের আইডিঃ- M-৩৫৪৪১১২৮৩ (যার রিসিট কপি আমাদের সংরক্ষনে আছে) এমতবস্থায় ২ বৎসর ০৬ মাস আতিক্রান্ত হলেও আমার অসুস্থ্য বাবা অবসর এবং কল্যান ট্রাষ্টের কোন সুবিধা অদ্য-১৫.০৯.২০ পর্যন্ত পান নাই ,পক্ষাৱন্তরে বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী কল্যান ট্রাষ্ট হেল্প হট লাইনে ফোন করেলে বলা হয় যে আমাদের আবেদন এখনো বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী কল্যান ট্রাষ্ট ওয়েব সাইটে পৌছেনি ।
    এমতাবস্থায় আপনার সাবির্ক সহযগিতা ও সু পরামর্শ প্রত্যাশা করছি ।

    1. আপনার বাবার আবেদনের অবস্থা জানতে সংশ্লিষ্ট ওয়েবসাইটের অ্যাপ্লিকেশন আপডেট এবং ট্র্যাকিং অপশনে প্রয়োজনীয় তথ্য দিয়ে আপডেট জানার চেষ্টা করুন। ধন্যবাদ।

  32. Sir Assalamualaikum. My father’s index no.732614.Application ID S-177195586. Application Date 10. 01 .2019. Sir I have given Application update & Tracking Properly but Result has given your information Pending. Please give me proper information. I pray to Allah for your peaceful Happiness & Highly Life Ahead. God bless you..

    1. পেন্ডিং থাকার অর্থ হলো, আপনার বাবার কল্যাণ ও অবসর সুবিধার আবেদন এখনো নিষ্পত্তি হয় নি। অপেক্ষা করুন। আগের আবেদন নিষ্পত্তি হলে, তারপর আপনার বাবার আবেদন নিষ্পত্তি হবে। ধন্যবাদ।

    1. অবসর ও কল্যাণ ভাতার আবেদনে প্রথম ও শেষ এমপিও কপি প্রয়োজন। কিন্তু প্রথম এমপিও কপি পাওয়া না গেলে বিকল্প কী হবে- সে বিষয়ে আমাদের নিশ্চিত কোন তথ্য জানা নেই। আপনি এ বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরের যোগাযোগ করে তথ্য নিতে পারেন। ধন্যবাদ।

  33. এমপিওভুক্ত হওয়ার পর আমার চাকুরিকাল ২৪ বছর ৭ মাস। আমি অবসর গ্রহণ করি ২০১৮ সালের ফেব্রুয়ারিতে। আমি অবসর সুবিধা হিসেবে মোট কতো টাকা পাব? আমার সর্বশেষ বেতন স্কেল ২২০০০ টা।

    1. আপনার অবসরও কল্যাণ ভাতার অর্থের পরিমাণ আমাদের পক্ষে বলা সম্ভব নয়। সংশ্লিষ্ট দপ্তর থেকে অন্যান্য শিক্ষক-কর্মচারীর মত আপনি আপনার পাওনা পেয়ে যাবেন। এখানে কম-বেশী পাওয়ার সুযোগ নেই।
      ধন্যবাদ।

  34. স্যার, আমি কল্যান ভাতার আবেদন করব কিন্তু রেজিষ্ট্রেশন করার সময় আমার প্রতিষ্ঠানের নাম আসে না। এখন করণীয় কী? দয়া করে জানাবেন।

    1. প্রতিষ্ঠানের নাম না থাকার বিষয়টি অনেকে বলেছে। আপনি অফিস চলাকালীন সময়ে হেল্পলাইনে যোগাযোগ করে (এখানে কয়েকটি ফোন নম্বর পাবেন) আপনার সমস্যার কথা জানাতে পারেন। ধন্যবাদ।

  35. স্যার, জটুয়াখাতা দ্বি-মূখী উচ্চ বিদ্যালয়ের , ডিমলা,নীলফামারী -১২৪৭৬২, একজন শিক্ষক অবসর গ্রহন করায় বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী কল্যাণ ট্রাস্টের জন্য অনলাইন আবেদন করা প্রয়োজন ।রেজিষ্ট্রেশন করার সময় বিদ্যালয়ের নাম আসে না। প্রয়োজনীয় পরমর্শ ও ব্যবস্থা গ্রহন পূর্বক বাধিত করবেন।
    মোঃ সহিদুল ইসলাম
    প্রধান শিক্ষক
    মো: নুর আলম
    ডিমলা,নীলফামারী।

  36. স্যার আমি আপনার দেওয়া হেল্প লাইনে কল করেছিলাম। ওনারা কল্যান অফিসে যোগাযোগ করতে বলেন। কল্যাণ অফিসের ফোন নম্বর আমার কাছে নেই। কল্যান অফিসের ফোন নম্বরটা দিয়ে বাধিত করিবেন।

    1. কল্যাণ ট্রাস্ট ও অবসর ভাতার অর্থ পেতে সকলেই দেরি হচ্ছে। আগের আবেদনকৃত শিক্ষকগণকে আগে টাকা দেওয়া হচ্ছে। পরের আবেদনকারীরা পরে টাকা পাবে। ধৈর্য্য ধরুন। শুভকামনা।

  37. নামঃ মোঃ আলতাফ হোসাইন
    প্রতিষ্ঠানঃ ভাণ্ডারিয়া শাহাবুদ্দিন ফাজিল মাদ্রাসা।
    সিরিয়াল নাম্বারঃ M-24268(27/06/2016)
    Index: 064484

    বিষয়ঃ নতুন স্কেল অনুযায়ী অবসর সুবিধা প্রাপ্তির আবেদন।

    জনাব,
    গত ৩০/১১/২০১৫ তারিখে স্বাভাবিকভাবে আমি অবসর গ্রহণ করি। গত ১৬/০৪/১৯৮৪ ইং হতে ৩০/১১/২০১৫ ইং পর্যন্ত বিরতিহীনভাবে শিক্ষকতা করি। সর্বশেষ বেতন স্কেল কোড নং ১০ম এবং বেতন স্কেল ১৬০০/=

    আমার জন্মতারিখ ৩০/১১/১৯৫৫ ইং, কিন্তু আবেদন করার সময় “ফরম-খ” তে ভুলক্রমে জন্মতারিখ ৩০/১১/১৯৫৫ ইং এর পরিবর্তে ০১/০১/১৯৫৫ ইং হয়েছে। যার ফলে,পুরতন স্কেল অনুযায়ী ৭ই জুন ২০১৭ সালে ৪৭৮৭৬৩ টাকা পেয়েছি।

    অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, উক্ত বিষয়টি সংশোধন করে নতুন স্কেল অনুযায়ী অবসর সুবিধা প্রাপ্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে জনাবের মর্জি হয়।

    নিবেদক,
    মোঃআলতাফ হোসাইন
    তারিখঃ ৯/৯/২০২০

    দ্রষ্টব্যঃ উক্ত বিষয় সংশোধনের জন্য প্রয়োজনীয় কাগজ অফিসে (আজহার স্যর এর কাছে) পরিপূরক হিসেবে জমা দিয়েছি। কিন্তু এটা কি আদৌও সংশোধন হবে????????? এটা জানার ইচ্ছা।

    1. আপনার আবেদন সংশ্লিষ্ট দপ্তরে করুন। এটা অবসর সুবিধা বোর্ড বা কল্যাণ ট্রাস্ট এর দপ্তরিক ওয়েবসাইট নয়। এখানে অবসর প্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের সুবিধার্থে তথ্য দিয়ে সহায়তা করা হয়ে থাকে। ধন্যবাদ।

  38. স্যার একটা বিষয় জানার ছিল। অবসর আর কল্যান ভাতার আবেদনকি আলাদা আলাদা রেজিশ্ট্রেশন করে আবেদন করতে হবে। বিষয়টা জানালে অনেক উপকৃত হতাম।

  39. আমি অবসর আবেদন করেছি। এখন কল্যান আবেদন করার জন্য রেজিষ্ট্রেন ফর্ম পূরন করে যখন সাবমিন দিব তখন দেখায় The index no has already been taken. স্যার এ বিষয়ে কোথায় যোগাযোগ করতে পারি? দয়া করে জানাবেন।

  40. My dear sir Assalamualaikum.My Father’s index number 732614. Application id 177195586 . Application date 10:01:2019. I have checked Application update and tracking number but feedback has come your application is pending. I want to know that which month is completed non government teacher’s welfare fund and benefit to till now .

    1. এটা নিশ্চিত করে বলা সম্ভব নয়। আগে আসলে আগে পাবেন-এমন নীতি প্রতিষ্ঠান দুটিতে অবসরপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীর ভাতা প্রদান করা হচ্ছে। অপেক্ষা করুন। ধন্যবাদ।

  41. Dear Sir
    Assalamualaikum,
    Sorry for the again disturb If anybody work several organizations by same index for this purpose can need every organization first & last MPO copy. If first organization do not find out last MOP copy .If don’t manage it ,will impact to confirm the application. Kindly help me to provide information.

    1. উপরের মন্তব্যে উক্ত প্রতিষ্ঠান দুটির হেল্প নম্বর দেওয়া আছে। অফিস চলাকালীন সময়ে ফোন করে বিষয়টি সম্পর্কে জেনে নিতে পারেন। ধন্যবাদ।

  42. এক জন সহকারী শিক্ষক ১০ তম গ্রেড = ১৬০০০ টাকা বেতনে অবসরগ্রহণ করলে নতুন স্কেল অনুযায়ী অবসর ভাতা হিসেবে কত মাসের বেতন পাবেন এবং মোট কত টাকা পাবেন?
    তাছাড়া কল্যাণ ট্রাস্ট থেকে মোট কত টাকা পাবেন?

    1. আপনার জিজ্ঞাসিত বিষয়ে আমাদের কাছে নিশ্চিত কোন তথ্য নেই। তবে অবসর ও কল্যাণ ভাতার অর্থ প্রাপ্তির হিসাবে কম-বেশী হওয়ার সুযোগ নেই। ধন্যবাদ।

    1. আপনি আপনার বাবার আবেদন কোন পর্যায়ে আছে তা দেখে নিতে পারেন। পেন্ডিং থাকার অর্থ হলো, এখন অবসর ও কল্যাণ ভাতার অর্থ ছাড় হয় নি। ধন্যবাদ।

    1. আপনার জিজ্ঞাসিত প্রশ্নের ব্যাপারে আমাদের কাছে নিশ্চিত কোন তথ্য নেই। তবে গত বছর ডিসেম্বরে এক বিজ্ঞপ্তিতে ২০১৭ খ্রিষ্টাব্দের জুলাই/আগস্ট মাসের আবেদন নিষ্পত্তি কাজ চলছে। এই তথ্য গত বছরের। হালনাগাদ অবসর সুবিধা বোর্ড এর হালনাগাদ তথ্যের জন্য ফোন নম্বর পেতে এখানে ক্লিক করুন। আর কল্যান ভাতার তথ্যের ফোন নম্বর পাবেন এখান থেকে। ধন্যবাদ।

    1. ওয়ালাইকুম আস সালাম। আবেদন থেকে কোন কাগজ সংযুক্ত করতে ভুল করলে, কর্তৃপক্ষ আপনার ফাইল রিজেক্ট করতে পারে। তাই যদি এখনো আবেদন সম্পাদনা করার সুযোগ থাকে, তাহলে তা যুক্ত করে দিন। আর সুযোগ না থাকলে, যেখানে আবেদনটি নিষ্পত্তি হবে সেখানে যোগাযোগ করুন। তারা হয়তো এ বিষয়ে সঠিক পরামর্শ দিতে পারবেন। ধন্যবাদ।

  43. আবেদনকারীর তথ্যে Retirement, Death , Resing &Dismissed অপশন আছে। কিন্ত ডাউনলোড ফরমে সকল ক্ষে্ত্রে প্রবিধান ১০এর উপ-প্রবিধান (২) ও (৩) এর অধীন অবসর সবিধা প্রাপ্তির জন্য মৃত শিক্ষক বা কর্মচারীর মনোনীত ব্যক্তি কর্তৃক আবেদন।( লক্ষনীয় জীবিত ব্যক্তির আবেদন অথচ মৃত শিক্ষক বা কর্মচারীর মনোনীত ব্যক্তি কর্তৃক আবেদন লেখা আসে),সমাধান প্রয়োজন।

    1. এই প্রতিবেদনে মন্তব্য সেকশনে সংশ্লিষ্ট দপ্তরের ফোন নম্বর এর লিংক দেওয়া আছে। আপনি অফিস চলাকালীন সময়ে ফোন করে তথ্য জানার চেষ্টা করতে পারেন। আর এটা সফটওয়ার জনিত সমস্যা কী না, তা চেক করে দেখুন। ধন্যবাদ।

    1. অবসর ও কল্যাণ ভাতার আবেদন পেন্ডিং থাকা অর্থ হচ্ছে আবেদনটি এখনো নিষ্পত্তি হয়নি। মাঝে-মধ্যে আবেদন এর অবস্থা পর্যবেক্ষণ করুন। ধন্যবাদ।

  44. স্যার,
    আমাদের স্কুলে অফিস সহকারী মৃত্যু ২০১৩ সালে।
    ২০১৪ সালে ওয়ারিশিয়ান সনদ ও ৩০০ টাকার স্টাম্প প্রস্তুত করা আছে।
    সেগুলোই PDF বা স্ক্যান করে নতুন করে অনলাইন এ আবেদন করা যাবে কি?

    না-কি নতুন করে করতে হবে?

    দয়াকরে জানাবেন স্যার।

  45. আমার বোনের জামাই কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গিয়েছেন জুন-২০২০ তারিখে। কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা যাওয়া শিক্ষকদের জন্য অবসর ও কল্যান বোড বা সরকারের কোন বিশেষ পদক্ষেপ আছে কি?

    1. কোভিড ১৯ আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা বেসরকারী শিক্ষকদের পরিবারের জন্য সুযোগ সুবিধা আমাদের জানা মতে নেই। শুধু সরকারী চাকুরীদের বিষয়ে এমনটি শুনেছিলাম। তবে বিধিমোতাবেক অবসর ও কল্যাণ ভাতার অর্থ পাবেন। ধন্যবাদ।

  46. Salary code and scale (7) =29000
    Increment=4580
    Basic salary=33580
    House Rant + Medical=1500
    After Increment Total Salary=35080
    After Increment Total Salary=35080
    Welfare=1343
    Retirement=2015
    Net Payable amount=31722
    TEX (AIT)=322
    Final Salary Withdraw from Bank After all deduction=31400
    Resign date: 15/11/2020
    Last Salary Withdraw up to 15 December 2020
    = 15860
    My Question is ??????????????
    Which amount we should put in no.10 and no. 11
    উপরের বেতন কাঠামো অনুযায়ী
    ফরমের সেবা তথ্য অংশে
    ১০ নাম্বার এবং ১১ নাম্বার টাকার পরিমান কত কত বাসাতে হবে
    ১০ নাম্বার অপশান =
    অবসর গ্রহণ /পদত্যাগ /চাকরিচু্তিকালে /বেতনক্রম ও মূল বেতন কত হবে
    ১১ নাম্বার অপশান=
    সর্বশেষে উওৌলিত মোট বেতন কত হবে
    ???????????????????

    1. বিষয়গুলো খুবই ক্রিটিক্যাল। খুব সতর্কতার সাথে তথ্যগুলো পূরণ করতে হবে। আপনি এ বিষয়ে সাহায্য নিতে সদ্য অবসর ও কল্যাণ ভাতার আবেদন করেছেন- এমন শিক্ষকের কাছ থেকে পরামর্শ নিন। এছাড়া আপনার এলাকার দক্ষ কম্পিউটার অপারেটর, যিনি হরহামেশা এ ধরণের অনলাইন আবেদন প্রেরণ করছেন তারও সাহায্য নিতে পারেন। ধন্যবাদ।

  47. আমার বাবার অবসরের আবেদন করার সময় ভূল হয়েছে অথাৎ অনলাইনে সকল তথ্য ইনফুট দেওয়ার পর যে ডকুমেন্টে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ,সভাপতি ও নিজ স্বাক্ষর নিয়ে ডকুমেন্ট আফলুট করতে হয় সে খানে শুধু নিজ স্বাক্ষর করে আফলুড হয়েছে কি করব। জানালে উপকৃত হব।

    1. অবসর ও কল্যাণ ভাতা সংশ্লিষ্ট ওয়েবসাইটে লগইন করে দেখুন, সেখানে সম্পাদনা বা এডিট করার কোন অপশন আছে কী-না। এছাড়া উপরের মন্তব্যে সংশ্লিষ্ট দপ্তরের ফোন নম্বর পাওয়ার লিংক দেওয়া আছে। অফিস চলাকালীন সময়ে ফোন করে জানতে পারেন। ধন্যবাদ।

    1. বেসরকারি শিক্ষক-কর্মচারীগণের অবসর ও কল্যাণ ভাতা প্রাপ্তি নির্ভর করে আবেদনকারীর সংখ্যা, অর্থ সংকুলান ও আবেদন নিষ্পত্তির উপর। আগে আসলে আগে পাবেন- ভিত্তিতে এই অর্থ বিতরণ করা হয়। তাই আবেদন করে আবেদন নিষ্পত্তির জন্য অপেক্ষা করুন। ধন্যবাদ।

    1. দুটি বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট দপ্তরের ফোন নম্বর শেয়ার করা হয়েছে। আপনি উপরের মন্তব্যগুলো পড়লে উক্ত দপ্তরের ফোন নম্বর এর লিংক পেয়ে যাবে। অফিস চলাকালীন সময়ে ফোন করতে পারেন। ধন্যবাদ।

    1. এ বিষয়ে আমাদের জানার কোন সুযোগ নেই। সাধারণ আপডেট কোন তথ্য সংস্থাটি দেয় না। তবে আপনার এলাকায় কোন শিক্ষক যদি অবসর ও কল্যাণ ভাতা অর্থ সম্প্রতি পেয়ে থাকে, তাহলে সেখান থেকে একটা ধারণা করতে পারবেন। ধন্যবাদ।

  48. বেসরকারি শিক্ষক-কর্মচারীগণের অবসর ও কল্যাণ ভাতা প্রাপ্তি নাম পরিবতন বা সংসোধন করার প্রক্রিয়া কি বা কি ভাবে করব।
    প্রক্রিয়া টি কিভাবে করব তা আমাকে Email: দেন।
    E-mail: primecom.e(ad)gmail.com

  49. ভালো লাগলো মন্তব্য গুলো দেখে কিন্তু অনেক সহজ কিছুর উত্তর দিচ্ছেন না। যেমন একজনের বাবা ১৯ বছর চাকরি করেছে ওনি কিন্তু ১৯ বছরের টাকায় পাবে।

    1. মতামতের জন্য ধন্যবাদ। আমরা নিশ্চিত না হয়ে কোন তথ্য সরবরাহ করি না। যেমন- আপনি প্রশ্ন করেছেন, ১৯ বছর চাকুরী করলে উনিশ বছরেরই টাকা পাবে। এটা সত্য। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে প্রত্যেক শিক্ষক-কর্মচারীর প্রাপ্ত টাকা হিসাব আছে। সেই মোতাবেক তারা টাকা পাবে। ধন্যবাদ।

  50. আসসালামুয়ালাইকুম , প্রশ্ন ?
    আমার বাবা একটি এম পি ও ভূক্ত মাদ্রাসার দপ্তরী ছিল , অবসর গ্রহণ করেন ০২/০২/২০১৮ তে , এতো দিনেও কোন কল্যান ফান্ড অবসর ভাতা আসেনি ,
    আমি কোথায় যোগাযোগ করতে পারি জানালে উপকৃত হবো ,

    1. অবসর ও কল্যাণ ভাতার আবেদন নিষ্পত্তি না হলে টাকা পাবেন না। আর আবেদন নিষ্পত্তি হয়, “আগে আসলে আগে পাবেন” এর ভিত্তিতে। তাই ধৈর্য ধরুন। ধন্যবাদ।

    1. যদিও এ বিষয়ে আমাদের কাছে নিশ্চিত কোন তথ্য নেই, তবে প্রতিবেদনে সংযুক্ত তালিকায়, অবসর বছরে শিক্ষক-কর্মচারীর প্রাপ্ত টাকা আনুমানিক হিসাব দেওয়া আছে।
      আর এটা নিশ্চিত যে প্রতিটি শিক্ষক-কর্মচারী তার প্রাপ্য টাকা পাবেন। ধন্যবাদ।

    1. আপনার কাঙ্খিত ফরম আমাদের কাছে নেই। সংশ্লিষ্ট ওয়েবসাইটেও নেই। আপনি অফিস চলাকালীন সময়ে সংশ্লিষ্ট দপ্তরে ফোন করে দেখতে পারেন। ধন্যবাদ।

  51. স্যার,
    আমি আব্দুল জলিল,সহশিক্ষক
    ইনডেক্স -নং-305642,আবেদন আইডি M-540953223
    (কল্যান সুবিধা) ৩০-ডিসেম্বর ২০১৮ ইং অবসর গ্রহন করি এবং১৬-৪-২০১৯ ইং আবেদন পত্রজমা হয়।
    বর্তমান অবস্থা জানলে উপকৃত হবো।

    1. বিডি এডুকেটর এর একজন সম্মানীত পাঠক এ সম্পর্কে বলেছেন। আপনার আগের মন্তব্যগুলো পড়ে দেখুন। তবে পাঠকের জানানো বিষয়টি আমরা নিশ্চিত সুত্র থেকে যাচাই করতে পারিনি। ধন্যবাদ।

  52. স্যার, আমি আবেদন করতে সময় যে মোবাইল নাম্বার টা দিয়েছিলাম। একটু সমস্যার কারনে এখন এটা পরিবর্তন করতে চাই।এটা কিভাবে করবো।

    1. আবেদনের মোবাইল নম্বর খুব সম্ভবত সহজে পরিবর্তন করতে পারবেন না। আপনি সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তার সাথে এ বিষয়ে আলোচনা করে দেখতে পারেন। ধন্যবাদ।

  53. স্যার,
    আমার বাবা গত ৩১/১২/১৮ সালে অবসর গ্রহণ করেন। তার পর ১১/৪/২০১৯ সালে বেসরকারি শিক্ষক – কর্মচারীগণের অবসর ও কল্যাণ ওয়েব সাইটে আবেদন করি। এখন ওয়েবপেজ দেখা যায় এক আবেদনে ১৪% সাবমিট আর এক আবেদনে দেখা যায় পেনডিং। অনুগ্রহ করে জানাবেন ১৪% সাবমিট আর পেনডিং এর অর্থ কি।

    1. পেন্ডিং অর্থ হলো, এখনো অবসর ও কল্যাণ ভাতার আবেদন নিষ্পত্তি হয় নি। অপেক্ষা করুন। আগের আবেদন নিষ্পত্তি করা হলে, আপনার বাবার আবেদন নিষ্পত্তি হবে। এখানে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে আবেদন নিষ্পত্তি করা হচ্ছে। ধন্যবাদ।

    1. অ্যাপ্লিকেশন ট্রাকিং অপশনে গিয়ে দেখুন আবেদনের বর্তমান অবস্থা। এখানে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে অর্থ প্রদান করা হয়। তাই এ বিষয়ে আগে থেকে কোন ধারণা করা সম্ভব নয়। ধন্যবাদ।

  54. আমার বাবা মোঃ আব্দুল গফুর, ২৮.০২.২০১৯ তারিখ অবসর নিয়েছেন। তিনি কবে নাগাদ অবসর এবং কল্যান ভাতা পেতে পারেন। দয়া করে জানাবেন কি ?

    1. অবসর ও কল্যাণ ভাতার প্রাপ্তির দাপ্তরিক ওয়েবসাইটের অ্যাপ্লিকেশন ট্রাকিং অপশন থেকে আপনার বাবার আবেদন এর বর্তমান অবস্থান জানতে পারবেন। ধন্যবাদ।

  55. আমার বাবা 2017 সালে মারা যায় । আমরা কল্যানের টাকা পেয়েছি কিন্তু অবসর পাই নি
    আমার বাবা ইনডেক্স- 0014158 লনইন করতে পারছি না। অনুগ্রহ করে পরামর্শ দিবেন

    1. লগইন আইডি ভুলে গেলে সেটা পুনরুদ্ধার করা যায়। আর সার্ভার জটিলতার কারণে লগইন করা না গেলে কিছু পর চেষ্টা করে দেখুন। ধন্যবাদ।

  56. আমার পিতা 2017 সালে অবসরে যাই। আমরা কল্যানের টাকা পেয়েছি কিন্তু অবসর পাই নি ।
    আমার মোবাইল নম্বরের জটিলতার ফলে লনইন করতে পারছি না । মোবাইল নম্বর ছাড়া কী পাসওয়াড পরিবর্তন করা যাবে। মোবাইল নম্বর কী পরিবতন করা যাবে

  57. আমার আব্বু গত ০৪-১২-২০১৯ এ অবসর গ্রহন করেছেন এবং 02/03/2020 তারিখে আবেদন সম্পন্ন করেছেন । আবেদনের অবস্থা জানতে সংশ্লিষ্ট ওয়েবসাইটের অ্যাপ্লিকেশন আপডেট এবং ট্র্যাকিং অপশনে প্রয়োজনীয় তথ্য দিয়ে লগইন করলে সেখানে এই লেখাটি দেখাচ্ছে (Your application submitted successfully. Your application status is pending.) । এর মানে কই বুঝাচ্ছে আর কত দিন লাগতে পারে এবং তাদের সাথে সরাসরি যোগাযোগ করার মাধ্যম কি ? দয়াকরে জানাবেন ।

  58. আমার বাবা মারা চাকুরী অবস্থায় মারা যায়, আমার মা ও মারা যায় । আমারা চার -ভাই বোন আমরা আবেদন করতে কী কী লাগবে
    কার ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করবো বিস্তারিত জানালে উপকৃত হবো

    1. আপনার এলাকায় যারা অবসর ও কল্যাণ ভাতা অর্থ উত্তোলন করেছেন, এমন শিক্ষকের/পরিবারের সদস্যদের সাহায্য নিন। ধন্যবাদ।

  59. স্যার,
    আমার বাবা গত 06/02/19 সালে অবসর গ্রহণ করেন। তার পর 05/09/2019 সালে বেসরকারি শিক্ষক – কর্মচারীগণের অবসর ও কল্যাণ ওয়েব সাইটে আবেদন করি। এখন ওয়েবপেজ দেখা যায় এক আবেদনে ১৪% সাবমিট আর এক আবেদনে দেখা যায় পেনডিং। অনুগ্রহ করে জানাবেন ১৪% সাবমিট আর পেনডিং এর অর্থ কি।

    1. এ বিষয়ে জানতে উপরের মন্তব্যের উত্তরে দেওয়া সংশ্লিষ্ট দপ্তরের যোগাযোগ নম্বরে অফিস চলাকালীন সময়ে ফোন করে দেখতে পারেন। ধন্যবাদ।

  60. আমার বাবা কেভিড-19 এ মারা গেছেন 2020,13 আগষ্ট।
    এখন আবেদন করতে হলে কী কী কাগজ পত্র লাগবে যদি দয়া করে বলতেন।

  61. আমার বাবা ২০১৫ সালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান,মাধ্যমিক এর সহকারী শিক্ষক ছিলেন। উনি মনে হয় ১৯৮৪ তে এমপিও হয়েছিলেন। ২০১৫ সালের নতুন স্কেলের বেতন একবারও তুলতে পারেন নি।
    তাহলে আমরা অবসর ভাতা কি নতুন স্কেলে পাবো নাকি পুরাতন স্কেলে পাবো??????
    আবার অবসর ভাতার নমীনি আমরা তিন ভাইয়ের নামে দেয়া। যেখানে আমার এক সৎ ভাই ও আছে।পরিবারের অসহায়ত্বের কারনে টাকা তুলতে চাই কিন্তু আমার বড় ঐ সৎ ভাই তুলতেও দিচ্ছে না।
    এখন কিভাবে তুলতে পারি অবসর ভাতা?????????
    অবসর ভাতা কি নমীনি পাবে নাকি ওয়ারিশদার সবাই পাবে????????

    1. আমাদের জানা তথ্য মতে, শেষ মাসের বেতনভাতা যে স্কেলে পেয়েছেন, অবসর ও কল্যাণ ভাতা সে স্কেলে পাবেন। আর অবসর ভাতা প্রাপ্যতার বিষয়ের তথ্য আমাদের কাছে নেই। ধন্যবাদ।

  62. Amar baba 2 years age retired hoyechen kintu ekono unar penson and kollan trust er Taka pan nai. Ami application er status check kore dekhi only 14% completed. Tar mane aro bes kichu din time lagbe seta pete.
    Kintu amr bideshe porasuna korar jonno kichu fund (TK) dekhate hbe jkn VISA te apply korbo. Ekon ami chassilam ei kollan trust and penson er TK ta show korar jonno. Amr ekta application er moddhe TK er kotha ullekh thaklei hbe kintu sei application ta Sochib er kas theke sign koray nite hbe. Ekhetre kivabe ki korte pari kindlyy janaben.
    Thanks

    1. আপনার জানতে চা্ওয়া বিষয়ে আমাদের কাছে তথ্য নেই। আপনি সংশ্লিষ্ট অফিসে যোগাযোগ করে দেখতে পারেন। তারা এ বিষয়ে তথ্য দিয়ে সাহায্য করতে পারে। ধন্যবাদ।

  63. ২০১৭ এর জুন মাসে অবসরে যাওয়া “সিনিয়র শিক্ষক” ২২০০০ টাকা স্কেল- মোট অবসর ভাতা কত টাকা পাবেন? ট্যাক্স কেটে রাখে? হিসাব টা কিভাবে করবে এক্টু জানান প্লিজ।
    ধন্যবাদ

    1. অবসর ভাতার অর্থের হিসাব দেওয়া আমাদের পক্ষে সম্ভব নয়। তবে আপনি আপনার প্রাপ্য টাকা সমুদয় বুঝে পাবেন। এখানে হিসাবের কম-বেশী হওয়ার সুযোগ নেই। ধন্যবাদ।

  64. mohammad hayat ali jafri bansbri sadra lane saidpur nilphamari mobile no 01721702360………………ami february 2019 a retired korechi kintu kono tk pai nai amar kalyan s.836711007 date 05.09.2019
    obosoer s.69790183 date 16.04.2019
    index number no.786134
    ami heart ar patient
    akhn projonto kono update news jante parlm na ami apner office soho nanan office a application diyechi kintu kono answer pai nai
    apner educator desk answer rajniti answer answer fresh hole vlo lage apner office ar kalyan and obosor ar mobile or cell phone number diben please
    bolben ki
    1.kon month or year projonto tk dewa hoche
    2.mobile ba phone number diben ki
    3.fresh answer pabo ki
    4.kobe amr tk pabo bolben ki
    please reply my comment

    1. আপনি সংশ্লিষ্ট দপ্তরে এ বিষয়ে খোঁজ নিন। আপনার প্রয়োজনীয় তথ্য জানতে, অবসর ও কল্যান দপ্তরের অ্যাপ্লিকেশন ট্রাকিং অপশনটি ব্যবহার করুন। সেখানেই আপনার আবেদনের বর্তমান অবস্থা জানানো হবে। ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।