Latest NTRCA Notice: সদ্য প্রকাশিত এনটিআরসিএ নোটিশ দেখুন

Latest NTRCA Notice সরাসরি দেখতে www.ntrca.gov.bd এর Notice Board এ চোখ রাখুন। এখানে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক সদ্য প্রকাশিত নোটিশ দেখা যাবে।

সদ্য সংবাদ: এনটিআরসিএ ৪র্থ শিক্ষক নিয়োগ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের অনলাইন আবেদন ২৯ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে।

শিক্ষক নিয়োগ আবেদনের যোগ্যতা সহ শূন্য পদের তালিকার বিস্তারিত জানতে নিচের প্রতিবেদন দেখুন।

এনটিআরসিএ শিক্ষক নিয়োগ ৪র্থ গণবিজ্ঞপ্তির আবেদন শুরু ২৯ ডিসেম্বর

Ntrca ৪র্থ গণবিজ্ঞপ্তি ২০২২: শিক্ষক নিয়োগের শূন্য পদের তালিকা

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার এডমিট কার্ড ও পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। এ বিষয়ের বিস্তারিত  তথ্য জানতে নিচের প্রতিবেদনগুলো পড়ুন।

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড করুন

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ ২০২২ ( স্কুল-কলেজ)

Latest NTRCA Notice: বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) নোটিশ দেখুন

বেসরকারি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও পরিচালনা করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

শুধু তাই নয় প্রতিষ্ঠানটি এমপিও প্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগের জন্য গণবিজ্ঞপ্তি প্রকাশ ও নিয়োগে প্রক্রিয়া সম্পাদন করে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা, রেজাল্ট ও গণবিজ্ঞপ্তির যাবতীয় তথ্য জানতে এনটিআরসিএ কর্তৃপক্ষের আছে নিজস্ব দাপ্তরিক ওয়েবসাইট। এই ওয়েবসাইটের নোটিশ বোর্ড থেকে সাম্প্রতিক সকল তথ্য জানা যায়। এই প্রতিবেদন কীভাবে সদ্য প্রকাশিত এনটিআরসিএ নোটিশ দেখা যাবে তার সচিত্র বর্ণনা করা হবে।

NTRCA – এনটিআরসিএ কী?

NTRCA – এনটিআরসিএ এর ইংরেজীতে পূর্ণ রূপ হলো, Non-Government Teachers’ Registration and Certification Authority সংক্ষেপে NTRCA।

আর বাংলায় প্রতিষ্ঠানটি, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) নামে পরিচিত। বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রনালয়ের অধীনে পরিচালিত প্রতিষ্ঠানটি, একটি সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান যা ২০০৫ খৃষ্টাব্দে প্রতিষ্ঠিত হয়।

MPO ভুক্ত বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান সমূহে যোগ্য ও মান সম্মত শিক্ষক নির্বাচনের লক্ষ্যে প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়। শিক্ষার গুণগত পরিবর্তনের লক্ষ্যে শিক্ষকের দক্ষতা ও মান উন্নয়নও, প্রতিষ্ঠানটির অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য।

NTRCA (এনটিআরসিএ) কর্তৃক পরিচালিত কার্যক্রম

NTRCA – এনটিআরসিএ এর প্রধান কাজ মূলত এমপিও ভুক্ত প্রতিষ্ঠানের জন্য যোগ্য ও মানসম্মত শিক্ষক নির্বাচন করা। শিক্ষক নির্বাচনের লক্ষ্যে শিক্ষক নিবন্ধন পরীক্ষার পাঠ্যসূচী প্রণয়ন, পরীক্ষা গ্রহণ, মূল্যায়ন, সনদ প্রদান ও মেধাক্রম অনুসারে শিক্ষক নিয়োগ দান এর প্রধান কাজ। NTRCA এমপিও ভুক্ত বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে শূন্য পদে শিক্ষক নিয়োগ ও পদায়ন করে থাকে।

এনটিআরসিএ ভুক্ত শিক্ষক হতে গেলে করণীয়

NTRCA – এনটিআরসিএ ভুক্ত নিবন্ধিত শিক্ষক হতে গেলে প্রথমে উক্ত প্রতিষ্ঠানে নিবন্ধন করতে হবে। নতুন শিক্ষক নিবন্ধনের প্রয়োজনে প্রতিষ্ঠানটি নিজ দাপ্তরিক ওয়েবসাইট ও পত্রিকায় নিবন্ধনের জন্য বিজ্ঞপ্তি প্রদান করে।

বিজ্ঞপ্তিতে উল্লেখিত নির্ধারিত যোগ্যতা সম্পন্ন শিক্ষক হতে আগ্রহী ব্যক্তিরা, প্রতিষ্ঠানটির দাপ্তরিক ওয়েবসাইটে অনলাইনে আবেদন করতে পারে।

শিক্ষক নিবন্ধন সম্পর্কীয় যাবতীয় কার্যক্রম প্রতিষ্ঠানটির ওয়েবসাইট দ্বারা পরিচালিত হয়। শিক্ষক নিবন্ধনের জন্য কাউকে স্বশরীরে প্রতিষ্ঠানটিতে আসতে হয় না।

আরো পড়ুন:

শিক্ষক নিবন্ধন সিলেবাস (১৭ তম স্কুল-কলেজ), প্রিলি ও লিখিত পরীক্ষার মানবন্টন

এনটিআরসিএ (NTRCA) শিক্ষক নিবন্ধন সম্পর্কীয় তথ্য পাওয়ার ঠিকানা

NTRCA – এনটিআরসিএ কর্তৃক পরিচালিত সকল কার্যক্রম প্রতিষ্ঠানটির দাপ্তরিক ওয়েবসাইট দ্বারা পরিচালিত হয়।

ওয়েবসাইটের ঠিকানা: www.ntrca.gov.bd

Non-Government Teachers’ Registration and Certification Authority (NTRCA) এর সকল কার্যক্রম ও আদেশ ওয়েবসাইটের Notice পাতায় প্রকাশিত হয়।

শিক্ষক নিবন্ধন সম্পর্কীয় সকল কার্যক্রমের অফিস আদেশ ও বিজ্ঞপ্তি পেতে NTRCA এর Notice পাতায় যেতে হবে।

অথবা এনটিআরসিএ এর ওয়েবসাইটের হোমপেজে প্রথমেই Latest NTRCA Notice – বা সদ্য প্রকাশিত এনটিআরসিএ নোটিশ দেখতে পাওয়া যায়।

সহজে এনটিআরসিএ রেজাল্ট দেখার প্রক্রিয়া জানতে নিচের সংযুক্ত লেখাটি সহায়ক হতে পারে।

আরো জানুন:

NTRCA Latest Result: সদ্য প্রকাশিত এনটিআরসিএ রেজাল্ট দেখুন

সদ্য প্রকাশিত এনটিআরসিএ নোটিশ দেখবেন যেভাবে

সদ্য প্রকাশিত এনটিআরসিএ নোটিশ দেখতে আপনার মোবাইল অথবা কম্পিউটারের ব্রাউজারে অ্যাড্রেসবারে NTRCA এর হোমপেজের ঠিকানা: www.ntrca.gov.bd লিখুন।

এরপর কিবোর্ডের Enter অথবা Go বাটনে ক্লিক করে হোমপেজে যান।

NTRCA এর হোমপেজে গিয়ে দেখবেন, নিচের ছবির মত একটি অপশন হোমপেজের প্রথমেই দেখতে পাবেন।
latest ntrca notice - সদ্য এনটিআরসিএ নোটিশ বোর্ড
NTRCA এর হোমপেজে গিয়ে ভালোভাবে উপরের ছবির মত অপশনটি লক্ষ্য করুন। ওয়েবসাইটের ভাষা বাংলা নির্বাচন করা হলে নোটিশ বোর্ড অথবা ইংরেজী হলে Notice Board লেখা দেখতে পাবেন।

Notice Board – নোটিশ বোর্ড লেখা নিচের অংশে কয়েকটি Latest NTRCA Notice – সদ্য প্রকাশিত এনটিআরসিএ নোটিশ এর লিংক দেখতে পাবেন। এখানে মোটামুটি সম্প্রতি প্রকাশিত পাঁচটির মত নোটিশের লিংক দেখা যায়।

উক্ত নোটিশের মধ্যে আপনার প্রয়োজনীয় নোটিশের লিংকে ক্লিক করুন। পরবর্তী পাতা ওপেন হলে আপনার কাঙ্খিত নোটিশটি দেখতে পাবেন।

অনেক সময় একই দিনে বা সময়ে অনেকগুলো নোটিশ ওয়েবসাইটে প্রকাশিত হয়, তাই সব Latest NTRCA Notice – সদ্য প্রকাশিত এনটিআরসিএ নোটিশ উক্ত স্থানে থাকে না।

সদ্য প্রকাশিত সব নোটিশ একসাথে দেখতে নোটিশ লিংক গুলির নিচে ডান পাশে সকল বা All লেখা লিংকটিতে ক্লিক করুন।

কিছুক্ষণ অপেক্ষার পর পাতাটি ওপেন হলে দিন ও তারিখের ক্রম অনুসারের সকল নোটিশ দেখতে পাবেন।

অথবা www.ntrca.gov.bd ওয়েবসাইটে প্রকাশিত সকল নোটিশ একসাথে দেখতে, সংযুক্ত লিংকটি ব্রাউজারে কপি করে পেস্ট করুন: www.ntrca.gov.bd/site/view/notices

এবার যে নোটিশটি দেখতে চান সে নোটিশের লিংকের উপর ক্লিক করুন। কিছুক্ষণের মধ্যে নোটিশটি দেখতে পাবেন।

আরো দেখুন:

এমপিও নীতিমালা ২০২১: স্কুল-কলেজ এমপিও নীতিমালা (সংশোধিত)

মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের এমপিও নীতিমালা (সংশোধিত) ২০২০

Latest NTRCA Notice Download: সদ্য এনটিআরসিএ নোটিশ ডাউনলোড করার নিয়ম

Latest NTRCA Notice Download – সদ্য প্রকাশিত এনটিআরসিএ নোটিশ ডাউনলোড করতে চাইলে, নোটিশ লিংকের ডান পাশে শেষের দিকে Download File অথবা Download PDF আইকন বা লেখার দিকে লক্ষ্য করুন।

Download File অথবা Download PDF আইকন বা লেখার লিংকগুলো একটিতে ক্লিক করে, আপনি আপনার প্রয়োজনীয় ফাইল দেখতে ও ডাউনলোড করতে পারেন।

নোটিশ গুলোর কিছু ওয়ার্ড ফাইলে ও কিছু পিডিএফ ফাইলে পাওয়া যায়। তাই আপনার মোবাইল অথবা কম্পিউটারে উক্ত ওয়ার্ড বা পিডিএফ ফাইল দেখতে, সংশ্লিষ্ট সফটওয়ার বা অ্যাপস এর প্রয়োজন হবে।

www.ntrca.gov.bd সাইটে NTRCA Update News দেখবেন যেখানে

NTRCA Update News – সদ্য এনটিআরসিএ খবর দেখতে আপনাকে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এর দাপ্তরিক ওয়েবসাইট www.ntrca.gov.bd তে যেতে হবে।

ব্রাউজারের অ্যাড্রেসবারে ঠিকানা লিখে NTRCA এর হোমপেজে যান। এবার উপরে সংযুক্ত নোটিশ বোর্ডের ছবির মত হোমপেজের অপশনটি ভালোভাবে লক্ষ্য করুন। নোটিশ বোর্ডের শেষের দিকে খবর বা News লেখা অপশনটি দেখুন।

এখানে একটি খবর নিচের দিক থেকে উপরের দিকে ক্রল হচ্ছে। এবার আপনার প্রয়োজনীয় খবর আসলে খবরের লিংকটির উপর ক্লিক করুন। কিছুক্ষণের মধ্যে খবরটি দেখতে পাবেন।

যদি সব খবর ক্রমানুসারে দেখতে চান, তাহলে ডান দিকে সকল বা All লেখা লিংকটিতে ক্লিক করুন। খবরের পাতাটি ওপেন হলে সবগুলো খবর এক সাথে ক্রমানুসারে দেখতে পাবেন।

NTRCA Update News সহজে একসাথে দেখতে, সংযুক্ত লিংকটি ব্রাউজারে কপিপেস্ট করুন: www.ntrca.gov.bd/site/view/news

এখানে আপনার কাঙ্খিত খবরের লিংকটিতে ক্লিক করে খবরের বিস্তারিত জানতে পারবেন।

শেষকথা: Latest NTRCA Notice – সদ্য প্রকাশিত এনটিআরসিএ নোটিশ দেখতে অসুবিধা হলে বা বিষয়টি সম্পর্কে আরো জানার থাকলে, নিচের মন্তব্যের ঘরে প্রশ্ন করতে পারেন।

বিষয়টি অন্যের জানা প্রয়োজন মনে করলে, ফেসবুকে ও টুইটারে শেয়ার করে সবাইকে জানাতে পারেন।

আরো পড়ুন:

shikkhok.com: শিক্ষক ডট কম: বাংলায় অনলাইনে মুক্ত জ্ঞানের মেলা

Shikkhok Batayon: শিক্ষক বাতায়ন: teachers.gov.bd: কন্টেন্ট ডাউনলোড

তথ্যসূত্র-

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ – উইকিপিডিয়া

সবশেষ আপডেট: ২৮/১২/২০২২ খ্রি. তারিখ ০৮:১২ অপরাহ্ন।

Share This:

35 Comments

  1. 11তম ব্যাচে যারা 49 বা 50 নাম্বার পেয়েছে। তাদের কি অদৌ চাকরি হবে। সত্যটি জানাবেন কি?

    1. প্রিয় বোরহান উদ্দিন সরকার, আপনার প্রশ্নের উত্তর দেওয়া বেশ কঠিন। বর্তমান এনটিআরসিএ নিয়োগ প্রক্রিয়া অনুসারে, যে প্রতিষ্ঠানে চাকুরীর জন্য আবেদন করবেন, সেখানে অন্য প্রতিদ্বন্দ্বি আবেদনকারীর সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে , যাব নম্বর বেশী তার চাকুরী হবে। তাই আপনার প্রাপ্ত নম্বরে চাকুরী হবে কী না তা সরাসরি বলা যাবে না।
      আশা করি আপনার প্রশ্নের উত্তর পেয়েছেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।
      ভালো থাকুন, শুভকামনা রইল।

    1. প্রিয় রফিকুল ইসলাম, এনটিআরসিএ শিক্ষক নিবন্ধন পরীক্ষার আবেদনের বয়সসীমা সুনির্দিষ্ট করে জানতে সংশ্লিষ্ট আবেদনের বিজ্ঞপ্তি পড়ুন। আপনি আগামী যে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করবেন, তার সার্কুলার ভালোভাবে পড়লে উক্ত পরীক্ষার শিক্ষাগত যোগ্যতা ও বয়সসীমা সম্পর্কে সঠিক তথ্য জানতে পারবেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।
      ভালো থাকুন। শুভকামনা রইল।

  2. ntrca এর প্রথম নিবন্ধন পরীক্ষার সিলেবাস ও সার্কুলার /বিজ্ঞপ্তি কোথায় কি ভাবে পাওয়া যাবে। মনে হয় ২০০৫ পরীক্ষা হয়।

  3. ২০১৪ সালের জুলাইতে প্রতিষ্ঠা কালিন শিক্ষক হিসেবে ডিজির প্রতিনিধি ও অন্যান্য সার্কুলার ও পরীক্ষার মাধ্যমে স্কুল এন্ড কলেজের;কলেজ শাখায় প্রথম শিক্ষক হিসেবে নিয়োগ পাই উক্ত প্রতিষ্ঠানটি ২০২২ সালে অন্তর্ভুক্ত হওয়ায় আমার এনটিআরসিএ না থাকায় আমার পোস্ট কি এমপিও হবে?।

  4. আমি মোঃ মানছুরুল ইসলাম সিদ্দিকী।
    আমি কলেজ শাখা থেকে ইংরেজি বিষয়ে ৭ম নিবন্ধন পরীক্ষায় পাশ করেছি। বয়স ৩৫+ ।
    আমি কি আসন্ন ৪র্থ গন বিজ্ঞপ্তিতে আবেদন করতে পারবো ?

  5. কলেজে শূন্য পদে নিয়োগ পেতে হলে নিবন্ধন সনদে কত মার্ক লাগে। আমি দুইবার গন বিজ্ঞপ্তিতে দরখাস্ত করেছি কিন্তু নিয়োগ পাইনি।

    1. Dear Sir,
      assalamualikum,
      i have a question. at present, i am 35+(about to finish) years. can i apply for
      next 18 th NYRCA exam? you are humble requested to answer my question.
      it is very essential for me and also my carrier.

      best regards,
      MD. ANWAR HOSSAIN

    2. ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ না হলে বিষয়টি নিয়ে নিশ্চিত করে কিছু বলা যাবে না। এছাড়া এমপিও নীতিমালা অনুসারে ৩৫ বছরের বেশী বয়সী কেউ এমপিওভুক্ত হতে পারবে না।

    1. আবেদনের ওয়েবসাইটে হেল্প নম্বরে কল করে দেখুন। এনটিআরসিএ ওয়েবসাইটে এখনো এসব শূন্যপদের তালিকা প্রকাশ করেনি। যদিও আজ প্রকাশের কথা ছিলো।

  6. আমি ৭ম নিবন্ধনএ পাশ করেছি। শুধু রোল নম্বর আর পাশকরার ম্যাসেজ ছাড়া আমার কাছে কোন ডকুমেন্টস নাই। আমার রেজিষ্ট্রেশন নম্বর, ইউসার আইডি,পাসোয়ার্ড কিছু মনেনাই। আমি কীভাবে এগুলো পেতে পারি? ৭ম নিবন্ধন এর কোন তথ্য ntrcr এর মেণ্যুতেও নাই।

  7. আমার বিষয় গণিত কিন্তু আমি ১০ম নিবন্ধনে রসায়নে সহকারী শিক্ষক নিবন্ধন পাশ করি। আমি ভৌত বিজ্ঞান সহকারী শিক্ষক পদে আবেদন করতে পারবো কিনা?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen − seven =