Shikkhok Batayon | শিক্ষক বাতায়ন | teachers.gov.bd | কন্টেন্ট ডাউনলোড

shikkhok-batayon-teachers-gov-bd

Shikkhok Batayon – শিক্ষক বাতায়ন – teachers.gov.bd হতে কন্টেন্ট ডাউনলোড করুন।

Shikkhok Batayon এ দ্বাদশ শ্রেণী পর্যন্ত সব বিষয়ের কন্টেন্ট পাওয়া যায়। সাধারণ, কারিগরি ও মাদ্রসা শিক্ষার সকল বিষয়ের মাল্টিমিডিয়া কন্টেন্ট আপলোড ও ডাউনলোড করতে Shikkhok Batayon – শিক্ষক বাতায়নে আসুন।

Shikkhok Batayon – শিক্ষক বাতায়ন এর পূর্বকথা।

বর্তমান বাংলাদেশ সরকারের অন্যতম প্রধান লক্ষ্য হলো, ডিজিটাল বাংলাদেশ গঠন করা। ডিজিটাল বাংলাদেশ গঠনে প্রথমত প্রয়োজন ডিজিটাল শিক্ষা। আর ডিজিটাল শিক্ষা দিতে প্রয়োজন ডিজিটাল শিক্ষক। ডিজিটাল বাংলাদেশ গঠনের লক্ষ্যে, শিক্ষাকে আরো প্রযুক্তি নির্ভর করতে, প্রায় প্রতিটি বিদ্যালয়ে ডিজিটাল মাল্টিমিডিয়া শ্রেণী কক্ষ স্থাপন করা হয়েছে। প্রযুক্তি নির্ভর শ্রেণী কক্ষ পরিচালনার দক্ষতা অর্জনের লক্ষ্যে, সকল শ্রেণী শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রশিক্ষণ পরবর্তী সময়ে শিক্ষকের দক্ষতা ধরে রাখা ও প্রশিক্ষিত শিক্ষক গণের মধ্যে পারস্পরিক ভাব বিনিময়ের লক্ষ্যে, Shikkhok Batayon – শিক্ষক বাতায়ন নামক শিক্ষা পোর্টাল প্রতিষ্ঠা করা হয়েছে। একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম এর পরিকল্পনায়, বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রনালয় পোর্টালটি প্রকাশ ও বাস্তবায়ন করেছে। শিক্ষক বাতায়ন শিক্ষা পোর্টাল এর ঠিকানা: www.teachers.gov.bd এবং শিক্ষক বাতায়ন ব্লগ এর ঠিকানা: www.teachers.gov.bd/blog

Shikkhok Batayon – শিক্ষক বাতায়নে কারা সদস্য হতে পারে?

Shikkhok Batayon – শিক্ষক বাতায়নে প্রশিক্ষিত শিক্ষক সহ সকল শিক্ষক সদস্য হতে পারে। যে সব শিক্ষক ডিজিটাল মাল্টিমিডিয়া কন্টেন্ট নির্মাণে দক্ষ ও প্রশিক্ষিত তাঁরা শিক্ষক বাতায়নে সদস্য হতে পারে। বাংলাদেশের সরকারী বেসরকারী সকল শিক্ষা মাধ্যমের শিক্ষকগণ, পারস্পরিক ভাব বিনিময় ও কন্টেন্ট আদান প্রদানের মাধ্যমে নিজ দক্ষতাকে আরো শানিত করার চেষ্টা করেন।

Shikkhok Batayon – শিক্ষক বাতায়নে সদস্য হতে কি নিবন্ধন করতে হবে?

Shikkhok Batayon – শিক্ষক বাতায়নে সদস্য হতে গেলে অবশ্যই নিবন্ধন করতে হবে। কেবল নিবন্ধিত সদস্যরা মাল্টিমিডিয়া কন্টেন্ট আপলোড করতে পারবে। কারো কন্টেন্টে মতামত ও রেটিং প্রদানের জন্য আপনাকে অবশ্যই শিক্ষক বাতায়নে নিবন্ধন করতে হবে। তবে কন্টেন্ট দেখা ও ডাউনলোড করার জন্য নিবন্ধন করতে হবে না। এখানে নিবন্ধনের ছকে কিছু তথ্য দিয়ে বিনামূল্যে নিবন্ধন করা যায়।

Shikkhok Batayon – শিক্ষক বাতায়নে কীভাবে নিবন্ধন করবো?

Shikkhok Batayon – শিক্ষক বাতায়নে নিবন্ধন করতে গেলে আপনাকে প্রথমতঃ শিক্ষক বাতায়ন থেকে সদস্য হওয়ার আমন্ত্রণ পেতে হবে। কেবল নিবন্ধিত সদস্যরা এই আমন্ত্রণ পাঠাতে পারবে। তাই কোন নিবন্ধিত সদস্যকে আপনার ইমেইলে আমন্ত্রণ পাঠাতে অনুরোধ করুন। আমন্ত্রণ পাঠানো হলে আপনার ইমেইল ইনবক্সে বিষয়টি সম্পর্কে একটি ইমেইল বার্তা পাবেন। ইমেইল বার্তাটি ওপেন করুন। দেখবেন শিক্ষক বাতায়ন থেকে একটি লিংক পাঠানো হয়েছে। উক্ত লিংকে ক্লিক করুন। বাতায়ন পোর্টালের ইউজার রেজিস্টার বা ব্যবহারকারীর অ্যাকাউন্ট রেজিস্টার পাতা দেখা যাবে। নিবন্ধন পাতার ঠিকানা https://www.teachers.gov.bd/user/register। ব্রাউজারের নতুন পাতায় নিবন্ধন পাতাটি ওপেন হলে নিচের ছবির মত একটি নিবন্ধন ফরম দেখতে পাবেন। এই ফরমে সকল তথ্য সঠিক ভাবে পূরণ করে সবার শেষে নতুন এ্যাকাউন্ট তৈরী করুন ট্যাবে ক্লিক করুন। কিছুক্ষণের মধ্যে পরবর্তী পাতায় আপনার নিবন্ধন হওয়ার তথ্য নিশ্চিত করা হবে। যদি নিবন্ধন ফরমে কোন তথ্য পূরণ করতে বাদ পড়ে বা ভুল তথ্য দেন তাহলে সেখানে এরর দেখাবে। পুনরায় সঠিক তথ্যগুলো পূরণ করে নিবন্ধন ফরমটি জমা দিন।

shikkhok-batayon-user-register

বিঃ দ্রঃ- উপরের নিবন্ধন ছকে অনেক তথ্য সিলেক্ট বাটনে ক্লিক করে সিলেক্ট করতে হবে আবার অনেক তথ্য লিখে পূরণ করতে হবে। নিবন্ধন ছকের যে তথ্যগুলো আবশ্যিক তা বোঝাতে × চিহ্ন ব্যবহার করা হয়েছে।

Shikkhok Batayon – শিক্ষক বাতায়নে কীভাবে কন্টেন্ট ডাউনলোড করতে পারবো?

Shikkhok Batayon – শিক্ষক বাতায়ন হতে কন্টেন্ট ডাউনলোড করতে হলে আপনাকে আগে কোন শ্রেণী ও বিষয়ের কন্টেন্ট ডাউনলোড করবেন তা নির্ধারণ করতে হবে। এর জন্য আপনাকে পোর্টালের নেভিগেশন মেনুর দিকে লক্ষ্য করতে হবে। এখানে দুইভাবে আপনি আপনার প্রয়োজনীয় কন্টেন্ট খুঁজে পাবেন। প্রথমত সার্চ এর মাধ্যমে। দ্বিতীয়ত পুরো কন্টেন্টের মধ্য থেকে। নেভিগেশন মেন্যুর দিকে লক্ষ্য করুন। নিচের ছবিটির মত দেখতে পাবেন।

shikkhok batayon-content-download

  1. নেভিগেশন মেন্যুর এই অংশে আপনি আপনার প্রয়োজনীয় কন্টেন্ট খুজে পেতে সার্চ বক্সের সাহায্য নিতে পারবেন। এখানে আপনার খোঁজার বিষয়বস্তু মানে আপনি কি খুঁজতে চাইছেন তা লিখুন। এরপর প্রতিষ্ঠানের ধরণ, শ্রেণী ও বিষয় নির্ধারণ করে ডানের সার্চ আইকনটিতে ক্লিক করুন। কিছুক্ষনের মধ্যে অনেকগুলো কন্টেন্ট দেখতে পাবেন। এবার আপনার পছন্দ মত কন্টেন্টের শিরোনামের উপর ক্লিক করুন। কন্টেন্ট পাতাটি ওপেন হলে, নিচের দিকে শেয়ার বাটনের শেষে Download লেখা লিংক দেখতে পাবেন। এখানে ক্লিক করুন। কিছুক্ষণের মধ্যে আপনার কাঙ্খিত কন্টেন্ট ডাউনলোড হয়ে যাবে।
  2. এখানে আপনি শিক্ষক বাতায়নে রক্ষিত কন্টেন্ট এর বিভিন্ন শ্রেণীভাগ দেখতে পাবেন। আপনি যে ধরণের কন্টেন্ট চান তা নির্ধারণ করে ক্লিক করুন। তারপর পূর্বের মত কাঙ্খিত কন্টেনটি ডাউনলোড করুন।
  3. এখানে সাধারণ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষার প্রতিটি শ্রেণী ও বিষয়ের কন্টেন্ট এর শ্রেণীভাগ করা আছে। এখানে আপনার কাঙ্খিত শ্রেণী ও বিষয়ের কন্টেন্ট খুঁজে পেতে বিষয়টির উপর ক্লিক করুন। উক্ত বিষয়ের সকল কন্টেন্ট শ্রেণী ক্রম অনুসারে আসলে সেখান থেকে আপনার কাঙ্খিত কন্টেন্ট পূর্বের নিয়মের মত ডাউনলোড করুন।

যদি আপনি এমপিও ভুক্ত শিক্ষক হন, তাহলে নিচের লেখাগুলো আপনার কাছে প্রয়োজনীয় হতে পারে-

MPO Notice | Teacher MPO: কিভাবে দেখবেন?

Madrasha MPO Notice | কোথায়, কিভাবে দেখবেন?

www.dshe.gov.bd – Teacher MPO Update: কখন, কোথায়, কিভাবে দেখবেন?

Shikkhok Batayon – শিক্ষক বাতায়নে নিবন্ধন ও কন্টেন্ট ডাউনলোড করতে কোন প্রকার অসুবিধা হলে নিচের মন্তব্যের ঘরে জানান। আর বিষয়টি অন্য সবার জন্য প্রয়োজনীয় মনে করলে ফেসবুক ও টুইটারে শেয়ার করুন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।