70 Comments

    1. শিক্ষক বাতায়ন সম্পর্কীত লেখায় মন্তব্য করার জন্য প্রথমেই ধন্যবাদ জানাচ্ছি। আপনি শিক্ষক বাতায়নে কন্টেন্ট দেখতে পাচ্ছেন না। কিছু কন্টেন্ট এর প্রিভিউ দেখাচ্ছে না- এটা চেক করলাম। তবে কিছু কন্টেন্ট এর প্রিভিউ দেখা যাচ্ছে। এটা কন্টেন্ট এর সমস্যা বা আপনার মোবাইল অথবা কম্পিউটারের ব্রাউজার বা সফটওয়ার গত সমস্যার জন্য হতে পারে।
      আপনি কন্টেন্টটি ডাউনলোড করে দেখতে পারেন অথবা not preview available লেখা অপশনটির উপরে ডান কোনায় তীর চিহ্নিত ক্লিকএবল অংশে ক্লিক করে ভিন্ন পাতায় কন্টেন্টটি ওপেন করে দেখতে পারেন।
      মন্তব্যের জন্য আবারো ধন্যবাদ। আরো কোন জানার থাকলে প্রশ্ন করতে পারেন।

    1. শিক্ষক বাতায়ন হোমপেজ এর নেভিগেশন মেন্যু হতে সরাসরি মডেল কন্টেন্ট দেখতে ও ডাউনলোড করতে পারবেন না। কিন্তু আপনি একটু ভিন্ন পথ ধরে মডেল কন্টেন্ট দেখতে ও ডাউনলোড করতে পারবেন।

      নিচের নির্দেশনা লক্ষ্য করুন-
      >>প্রথমে শিক্ষক বাতায়ন এর হোমপেজে প্রধান নেভিগেশন মেন্যুর কন্টেন্ট অপশনে গিয়ে আপনার কাঙ্খিত বিষয় যেমন: প্রেজেন্টেশন এ ক্লিক করুন।
      >> সকল প্রেজেন্টেশন ক্রমানুসারে আসলে উপরে দিকে ডানে শ্রেণি লেখা একটি অপশন দেখতে পাবেন। তার পরে দুটি ড্রপডাউন মেন্যু আছে। এখানে সকল লেখা মেন্যুতে ক্লিক করলে প্রথম শ্রেণি থেকে শুরু করে দ্বাদশ শ্রেণি পর্যন্ত তালিকা দেখতে পাবেন। আপনার প্রয়োজনীয় শ্রেণি নির্বাচন করুন।
      >> এরপর পরের সাম্প্রতিক ড্রপডাউন মেন্যুতে ক্লিক করে সবার শেষে মডেল কন্টেন্ট অপশনটি নির্বাচন করুন।
      >> দুটি অপশন সঠিকভাবে নির্বাচন করা হলে অটোমেটিক সার্চের মাধ্যমে আপনি উক্ত শ্রেণির সকল মডেল কন্টেন্ট দেখতে ও পরে ডাউনলোড করতে পারবেন।

      মডেল কন্টেন্ট সম্পর্কে জানতে চাওয়ার জন্য ধন্যবাদ।
      আরো কোন বিষয়ে জানার থাকলে প্রশ্ন করতে পারেন।
      BD Educator শিক্ষক বাতায়ন সম্পর্কে যে কোন প্রশ্নের উত্তর দিতে আগ্রহী।
      ভালো থাকুন। শুভকামনা রইলো।

    1. প্রিয় Apu karmakar, শিক্ষক বাতায়ন সম্পর্কে আপনার আগ্রহের জন্য ধন্যবাদ। আপনি এই বিষয়ে সাহায্যের জন্য আপনার প্রতিষ্ঠানের শিক্ষক বাতায়নে প্রশিক্ষিত শিক্ষক, বা আশেপাশের শিক্ষকের সাথে যোগাযোগ করতে পারেন। ধন্যবাদ।

    1. প্রিয় আব্দুর রউফ, শিক্ষক বাতায়ন সম্পর্কে আগ্রহ প্রকাশের জন্য ধন্যবাদ।
      শিক্ষক বাতায়ন হতে কন্টেন্ট ডাউনলোড করার পদ্ধতি উপরোক্ত প্রকাশনায় বলা হয়েছে। উক্ত প্রকাশনার –
      Shikkhok Batayon – শিক্ষক বাতায়নে কীভাবে কন্টেন্ট ডাউনলোড করতে পারবো?
      এই অংশের নির্দেশনা অনুসরণ করুন।
      আবারো ধন্যবাদ ও শুভকামনা।

    1. জনাব রুহুল আমিন আপনাকে ধন্যবাদ জানাচ্ছি শিক্ষক বাতায়ন সম্পর্কীত লেখাটি পড়ার জন্য। কন্টেন্ট গুলো যে ফরম্যাটের তা দেখতে সে ফরম্যাটের সফটওয়ার প্রয়োজন হবে। যদি আপনি মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট দ্বার নির্মিত কন্টেন্ট ডাউনলোড করেন, তাহলে মোবাইল অথবা কম্পিউটারে তা দেখতে উক্ত সফটওয়ার প্রয়োজন হবে। ধন্যবাদ।

    1. প্রিয় Aleya Akter, আপনি আপনার ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে শিক্ষক বাতায়নে নিজের অ্যাকাউন্টে টুকতে পারবেন। এক্ষেত্রে আপনার ইউজার আইডি ও পাসওয়ার্ডটি অবশ্যই সঠিক হতে হবে। আমি এই মাত্র আমার ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করলাম। কোন সমস্যা হলো না। তবে সাইটটি লোড নিতে সময় নিলো। আপনি কিছু পর পর সঠিক ইউজার ও পাসওয়ার্ড দিয়ে লগইন করার চেষ্টা করুন। অবশ্যই লগইন করতে সফল হবেন। ধন্যবাদ।

  1. শিক্ষক বাতায়নের কনটেন্ট-এ কি কোন সমস্যা হচ্ছে? আমি নবম শ্রেনীর ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের কোনো কনটেন্ট পাচ্ছিনা।
    কনটেন্ট ডাইনলোড করতে কি লগ-ইন করা আবশ্যিক?

    1. শিক্ষক বাতায়ন এর সম্ভবত আপডেট চলছে। হোমপেজ নতুন করে সাজানো দেখলাম। আমিও নবম শ্রেণির ইসলাম শিক্ষা কনটেন্ট ডাউনলোডের চেষ্টা করলাম। তবে সমস্যা হচ্ছে বোধ হয়। আপনি কিছু পরে আবার চেষ্টা করুন। এর মধ্যে হয়তো সব কিছু ঠিক হয়ে যাবে।
      কন্টেন্ট ডাউনলোড করতে হলে আগে লগইন করতে হতো না,বর্তমানে নিয়মটি পরিবর্তিত হতে পারে।
      এ বিষয়ে জানতে BD Educator ওয়েবসাইটে চোখ রাথুন।
      নতুন নিয়ম এলে পরবর্তীতে জানানোর চেষ্ট করবো। ধন্যবাদ।

  2. শিক্ষক বাতায়ন খুবই কার্যকরী। আমি বাতায়নের সদস্য হতে পেরে খুবই আনন্দিত। কিন্তু আমি একটি সমস্যায় পড়েছি। আমি কিছুতেই আমার কন্টেন্টগুলো বাতায়নে আপলোড দিতে পারছি না। আপলোড অপশনটি কোথাও পাচ্ছি না। আবার কখনো পেলেও ৩এম বি এর বেশি আপলোড হয় না। আমার সমস্যার কোন সমাধান জানালে উপকৃত হব।

    1. প্রিয় কোহিনূর সুলতানা, শিক্ষক বাতায়নে সদস্য হতে পেরেছেন জেনে আমাদেরও ভালো লাগছে।
      আপনি জানিয়েছেন, শিক্ষক বাতায়নে কন্টেন্ট আপলোড করতে পারছেন না।
      শিক্ষক বাতায়নে কন্টেন্ট আপলোড করার নিয়ম জানতে https://www.bdeducator.com/shikkhok-batayon-content-upload/ এই লেখাটি পড়ে দেখতে পারেন। এখানে কন্টেন্ট আপলোড করার নিয়ম বিস্তারিত বলা আছে। আপনি লিংকটি কপি করে ব্রাউজারের অ্যাড্রেসবারে পেস্ট করে লেখাটি মনোযোগ সহকারে পড়ুন।
      আশা করি উক্ত লেখায় আপনি আপনার সমস্যার সমাধান পেয়ে যাবেন।
      আরো জানার থাকলে জানাতে পারেন মন্তব্য করে।
      প্রশ্নের জন্য ধন্যবাদ। ভালো থাকুন। শুভকামনা রইল।

  3. শিক্ষক বাতায়ন খুবই যোগ -উপযুগী। আমি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের একজন শিক্ষক। আমিও এই বাতায়নের একজন হতে চাই । এখান থেকে কিছু কনটেন্ট ডাউনলোড করতে চাই কিন্তু কিভাবে?

  4. প্রিয় শিলা ভৌমিক, শিক্ষক বাতায়ন সম্পর্কে আপনার আগ্রহ আমাদের অনুপ্রাণিত করেছে।

    আপনি শিক্ষক বাতায়ন এর সমস্য হতে চাইলে, এই লেখার মাঝখানে- Shikkhok Batayon – শিক্ষক বাতায়নে কীভাবে নিবন্ধন করবো?– অনুচ্ছেদটি ভালোভাবে পড়ুন। এখানে নিবন্ধন প্রক্রিয়ার সকল কিছু বর্ণনা করা হয়েছে।

    আর আপনি শিক্ষক বাতায়ন হতে কন্টেন্ট ডাউনলোড করতে চাইলে, লেখাটির শেষের দিকে- Shikkhok Batayon – শিক্ষক বাতায়নে কীভাবে কন্টেন্ট ডাউনলোড করতে পারবো?– অনুচ্ছেদটি পড়ুন। এখানে কন্টেন্ট ডাউনলোড করার প্রক্রিয়া বর্ণনা করা হয়েছে।

    আশা করি আপনি আপনার সমস্যার সমাধান এই লেখার মধ্যেই পেয়ে যাবেন। আর কোন সমস্যা থাকলে প্রশ্ন করতে পারেন।
    লেখার জন্য ধন্যবাদ। শুভকামনা রইল।

    1. শিক্ষক বাতায়ন সম্পর্কীত লেখায় মন্তব্য করার জন্য ধন্যবাদ। আপনাদের অনুপ্রেরণা আমাদের পথ চলার পাথেয়। ধন্যবাদ। শুভকামনা রইল।

  5. আজ ১৩/১১/১৯ইং দুপুর ১টা থেকে দিবাগত রাত্রী ১টা পর্যন্ত শিক্ষক বাতায়নে লগ-ইন করতে পারছিনা।

    1. প্রিয় মিজানুর রহমান মিজান, আপনি জানিয়েছেন আপনি শিক্ষক বাতায়নে লগইন করতে পারছেন না। তবে এখন লগইন করা যাচ্ছে। আমি এইমাত্র লগইন করে দেখলাম।
      অনেক সময় শিক্ষক বাতায়ন সার্ভার ব্যস্ত থাকার কারণে বা অন্য কোন টেকনিক্যাল কারণে এ সমস্যা হতে পারে।
      প্রশ্নের জন্য ধন্যবাদ। যে কোন সমস্যা বা পরামর্শের জন্য প্রশ্ন করতে পারেন। শুভেচ্ছা ও শুভকামনা রইল।

    1. প্রিয় শাহ তৃষাণ আরা পপি, আপনি শিক্ষক বাতায়নে সদস্য হতে চেয়েছেন, জেনে ভাল লাগলো। শিক্ষক বাতায়নে সদস্য নিবন্ধন প্রক্রিয়া এই আর্টিকেলে বলা হয়েছে।
      আপনি এই আর্টিকেলের ‘Shikkhok Batayon – শিক্ষক বাতায়নে কীভাবে নিবন্ধন করবো?’ অনুচ্ছেদটি ভালোভাবে পড়ুন। এখানে শিক্ষক বাতায়নের সদস্য নিবন্ধন প্রক্রিয়া বর্ণনা করা হয়েছে।
      প্রথমে আপনার ব্রাউজারের অ্যাড্রেসবারে https://www.teachers.gov.bd/user_login ঠিকানাটি লিখে পাতাটি ব্রাউজারে ওপেন করুন। তারপর এই আর্টিকেলের নির্দেশনা মত নিবন্ধন ফরমটি যথাযথ ভাবে পূরণ করে তা সাবমিট করুন।
      আশা করি আপনার সমস্যার সমাধান পেয়েছেন। যদি আরো কোন সাহায্যের প্রয়োজন হয় তাহলে আমাদের জানান।
      প্রশ্নের জন্য ধন্যবাদ। ভালো থাকুন, শুভকামনা রইল।

    1. প্রিয় ইয়াজীজ আলী, শিক্ষক বাতায়নে সদস্য হওয়ায়, আপনার সাথে আমরাও আনন্দিত। অভিনন্দন ও শুভকামনা রইল।
      এবার আপনি চাইলে শিক্ষক বাতায়নে কন্টেন্ট আপলোড করতে পারেন। যে কোন শ্রেণি ও বিষয়ে ডিজিটাল মাল্টিমিডিয়া কন্টেন্ট আপলোড করার নিয়ম জানতে https://www.bdeducator.com/shikkhok-batayon-content-upload লিংকটিতে ক্লিক করুন।

  6. আসসালামু আলাইকুম।
    আমি জানতে চাই আমার বিষয় ভিত্তিক প্রয়োজনিয় অর্থাৎ যে বিষয় আমার কন্টেন্ট দরকার সেটা কি ভাবে দেখব এমন কোন অপষন আছে কি, জানালে উপকার হবে।

    1. প্রিয় কে.এম. সাইফুল্লাহ, আপনি বিষয় ভিত্তিক কন্টেন্ট খোঁজার অপশন সম্পর্কে জানতে চেয়েছেন। হ্যাঁ, অপশন আছে। আপনি চাইলে কোন শ্রেণী বা বিষয়ের নির্ধারিত অধ্যায়ের কন্টেন্ট খুঁজে পেতে পারেন।
      কন্টেন্ট খুজতে শিক্ষক বাতায়ন হোমপেজে নেভিগেশন মেন্যুতে এরকম অপশন পাবেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।
      শিক্ষক বাতায়ন সম্পর্কে আরো জানার থাকলে প্রশ্ন করতে পারেন।

    1. শিক্ষক বাতায়ন কন্টেন্ট ডাউনলোড সম্পর্কীয় লেখায় মতামত রাখার জন্য ধন্যবাদ।
      ভালো থাকুন, ধন্যবাদ।
      শিক্ষক বাতায়ন সম্পর্কে জানার থাকলে প্রশ্ন করতে পারেন।

    1. প্রিয় আসাদুল ইসলাম আসাদ, আপনি কোন বিষয়ের মনিটরিং এর কথা বুঝিয়েছেন তা স্পষ্ট নয়।
      যদি MMC Apps ব্যবহারে MMC Monitoring System এ ক্লাস প্রেরণ করতে চান, তাহলে সংযুক্ত লিংকটি সহায়ক হতে পারে। https://www.bdeducator.com/mmc-apps-mmc-monitoring-system/
      প্রশ্নের জন্য ধন্যবাদ।
      শিক্ষক বাতায়ন সম্পর্কে আরো জানার থাকলে প্রশ্ন করতে পারেন।

    1. প্রিয় Md Nasim uddin, শিক্ষক বাতায়ন সম্পর্কীত লেখার আপনার অনুপ্রেরণাদায়ক মতামত, আমাদের আরো অনুপ্রাণিত করে।
      ধন্যবাদ মন্তব্যের জন্যে।
      এ বিষয়ে জানতে চাইলে প্রশ্ন করতে পারেন।

  7. শিক্ষক বাতায়নের সদস্য হতে পেরে খুব ভালো লাগছে। আশা করছি এর মাধ্যমে আমি একজন যুগোপযোগী শিক্ষক হতে পারব। ভবিষ্যতে জ্ঞানী, দক্ষ ও সৃজনশীল জাতি বিনির্মানে অবদান রাখব ইন-শা-আল্লাহ।

    1. শিক্ষক বাতায়ন হতে কন্টেন্ট ডাউনলোড করে শ্রেণীকক্ষে মাল্টিমিডিয়ায় তা প্রদর্শন করে ক্লাস নিতে পারবেন। আর শিক্ষক বাতায়নে কন্টেন্ট আপলোড করে লাখো শিক্ষকের মাঝে তা ছড়িয়ে দিতে পারবেন। আপনার কন্টেন্ট ডাউনলোড করে অন্য একজন শিক্ষক ডিজিটাল মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনা করতে পারবেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  8. শিক্ষক বাতায়নের সদস্য হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। নিয়মিত যোগাযোগ রাখবো এবং ডিজিটাল বাংলাদেশ গড়তে আমি আমার যথাসাধ্য চেষ্টা করবো। ধন্যবাদ।

  9. I am keen to learn Web design & Web developing from scratch almost. But I have surfed W3 school, Github, html.org MDN etc….. So I have gathered abc about html,css.But Javascript, and further is not known to me. How can I get all video lectures of Web design & development chronologically. Regards.

    1. ওয়েব ডেভলপমেন্ট সম্পর্কে আপনার আগ্রহের কথা শুনে ভালো লাগলো। আপনার যেহেতু এই বিষয়ে সাধারণ ধারণা আছে, সেহেতু ওয়ার্ডপ্রেস নিয়ে একটি ঘাঁটাঘাঁটি করে দেখতে পারেন। কোডিং জ্ঞান না থাকলেও ওয়ার্ডপ্রেসে ওয়েব ডেভলপমেন্ট করা যায়। সাথে বাড়তি যোগ্যতা হিসাবে এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট এর জ্ঞান থাকলে আরো ভালে হয়।
      আশা করি আপনি আপনার লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হবেন। ধন্যবাদ।

    1. শিক্ষক বাতায়নে কন্টেন্ট ডাউনলোড করা যাচ্ছে। এইমাত্র একটি কন্টেন্ট ডাউনলোড করে দেখলাম। আপনি শিক্ষক বাতায়ন ওয়েবসাইটে গিয়ে এখন চেষ্টা করে দেখতে পারেন।

  10. শিক্ষক বাতায়ন খুবই যোগ -উপযুগী। আমি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের একজন শিক্ষক। আমিও এই বাতায়নের একজন হতে চাই । এখান থেকে কিছু কনটেন্ট ডাউনলোড করতে চাই কিন্তু কিভাবে?

  11. আমি শিক্ষক বাতায়নের সদস্য হতে পেরে আনন্দিত । আশা করছি এর মাধ্যমে আমি একজন যুগোপযোগী শিক্ষক হতে পারব। ভবিষ্যতে জ্ঞানী, দক্ষ ও সৃজনশীল জাতি বিনির্মানে অবদান রাখব ইন-শা-আল্লাহ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × 2 =