MPO Notice | Teacher MPO: কিভাবে দেখবেন?

MPO-Notice-Teacher-MPO

MPO Notice – Teacher MPO: কোথায়, কিভাবে দেখবেন?

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইট www.dshe.gov.bd এর MPO Notice বোর্ডে, Teacher MPO সংক্রান্ত নোটিশ প্রকাশিত হয়।

MPO কী?

MPO এর পূর্ণরূপ হলো Monthly Pay Order (MPO)। বাংলাদেশের এমপিও ভুক্ত স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের, বেসরকারী শিক্ষক কর্মচারী গণের প্রতিমাসের বেতন-ভাতা আদেশ কে MPO  বলে।

MPO Notice কী?

MPO Notice হলো বেসরকারী শিক্ষক কর্মচারী গণের বেতন ভাতার আদেশের অফিসিয়াল নোটিশ বা বিজ্ঞপ্তি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর Directorate of Secondary and Higher Education (DSHE) এর অফিসিয়াল ওয়েবসাইট www.dshe.gov.bd এর MPO Notice পাতার প্রতি মাসে এ আদেশ প্রকাশিত হয়।

MPO Notice কোথায় দেখা যায়?

MPO Notice দেখতে আপনাকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর Directorate of Secondary and Higher Education (DSHE) এর অফিসিয়াল ওয়েবসাইট www.dshe.gov.bd তে যেতে হবে।

এরপর সাইটের হোমপেজের মাঝামাঝি স্থানে এমপিও সেকশনে এমপিও নোটিশ লেখা একটি লিংক দেখা যাবে। এখানে ক্লিক করতে প্রতি মাসের এমপিও নোটিশ দেখা যাবে।

MPO Notice দেখতে কি কি প্রয়োজন হবে?

MPO Notice এমপিও নোটিশ দেখতে প্রয়োজন হবে মধ্যম মানের মোবাইল অথবা কম্পিউটার। মোবাইল ফোন হলে, মধ্যম মানের স্মার্ট ফোন হলে ভাল হয়। কম্পিউটার হলে যে কোন মানের হলেই হবে।

মোবাইল ও কম্পিউটারে ওয়েব ব্রাউজার থাকতে হবে। মোবাইল বা কম্পিউটারে গুগল ক্রোম অথবা ফায়ারফক্স ব্রাউজার থাকলে ভালো হয়। মোবাইলে অপেরা মিনি বা ইউসি ব্রাউজার হলেও চলবে।

এমপিও নোটিশ যেহেতু পিডিএফ ফরম্যাটে প্রকাশিত হয় তাই অ্যাডবি রিডার সফটওয়ারটিও থাকতে হবে। সব ব্রাউজার ও সফটওয়ার বিনামূল্যে পাওয়া যায়। তাই এখনই ডাউনলোড করে নিন।

অ্যানড্রয়েড মোবাইল হলে গুগল প্লে থেকে ব্রাউজার ও অ্যাডবি রিডার ডাউনলোড করে নিন।

MPO Notice দেখবেন কিভাবে?

আপনার মোবাইল অথবা কম্পিউটারের ব্রাউজারের অ্যাড্রেসবারে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর হোমপেজের ঠিকানা www.dshe.gov.bd টাইপ করুন। এরপর Enter অথবা Go  তে ক্লিক করে অধিদপ্তর এর হোমপেজে যান।

অধিদপ্তর এর হোম পেজ ওপেন হলে নিচের ছবির মত পাতাটি দেখতে পাবেন। এখানে লাল বর্ডার চিহ্নিত এমপিও অথবা সাইটের ভাষা ইংরেজী হলে MPO লেখা সেকশনটি খুঁজে বের করুন।

MPO-Notice-2

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর হোমপেজে এমপিও সেকশনে মোট চারটি অপশন দেখতে পারেন। যেমন:

শিক্ষক এমপিও ভুক্ত করণ: এই অপশনটিতে গেলে নতুন শিক্ষক হিসাবে এমপিওভুক্ত করণের ফরম পাওয়া যাবে।

এমপিও নীতিমালা: এখানে ২০১৮ সালে ঘোষিত এমপিও নীতিমালা পাওয়া যাবে। নীতিমালাটি পিডিএফ ফরম্যাটে প্রকাশিত তাই এটা দেখতে অ্যাডবি রিডার সফটওয়ার প্রয়োজন হবে।

তালিকাভুক্ত শিক্ষক: এই লিংকটিতে ক্লিক করলে এযাবৎ কালের এমপিও ভুক্ত সব শিক্ষকের তালিকা দেখা যাবে।

এমপিও নোটিশ: উপরের ছবির লাল তীর চিহ্নিত MPO Notice এমপিও নোটিশ লিংকটিতে পাবেন আপনার কাঙ্খিত নোটিশ।

চলতি মাসের শেষ সপ্তাহে বা পরের মাসের প্রথম সপ্তাহে এমপিও নোটিশ প্রকাশিত হয়। এমপিও নোটিশ লিংকটিতে ক্লিক করলে পিডিএফ ফরম্যাটে প্রকাশিত বেসরকারী শিক্ষক কর্মচারীদের (স্কুল ও কলেজ) বেতন-ভাতার নোটিশটি দেখতে পাবেন।

এই নোটিশ আপনার কম্পিউটার অধবা মোবাইলে ডাউনলোড করতে, পিডিএফ নোটিশের ডান কোনায় তীর  চিহ্নিত আইকনটিতে ক্লিক করুন।

সাধারণত উপরোক্ত এমপিও নোটিশ অপশনের লিংকে, অত্র নোটিশ দেখতে পাওয়া যায়। তবে অনেক সময় উক্ত স্থানে নোটিশটি নাও পেতে পারেন। এক্ষেত্রে অধিদপ্তর এর নোটিশ বোর্ডে তা খুঁজে পেতে পারেন। অধিদপ্তর এর হোমপেজের প্রথম দিকে নিচের ছবির মত নোটিশ বোর্ড লেখা অপশনটি লক্ষ্য করুন।

MPO Notice Board Teacher MPO

এখানে সদ্য প্রকাশিত পাঁচটি নোটিশ দেখতে পাবেন। এখানেও থাকতে পারে আপনার কাঙ্খিত নোটিশ। যদি এখানেও আপনার তথ্যটি খুঁজে না পান, তাহলে নোটিশ বোর্ডের নিচের ডান দিকে সকল লেখা লিংকটিতে ক্লিক করুন।

পাতাটি ব্রাউজারে ওপেন হলে দিন ও তারিখের ক্রমানুসারে সকল নোটিশ দেখতে পাবেন। এবার ব্রাউজারে পাতাটি উপরে-নিচে টেনে নোটিশগুলো দেখুন। উক্ত নোটিশ প্রকাশিত হলে এখানে তা অবশ্যই দেখতে পাবেন।

বিঃ দ্রঃ- মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর ওয়েবসাইট থেকে কেবল এমপিওভুক্ত স্কুল ও কলেজ শিক্ষক-কর্মচারীর এমপিও নোটিশ দেখা যাবে। এমপিও ভুক্ত মাদ্রাসাকারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও নোটিশ দেখতে মাদ্রাসা ও কারিগরি শিক্ষা অধিদপ্তর এর ওয়েবসাইটে যেতে হবে।

Madrasha MPO Notice ও কারিগরি এমপিও নোটিশ সম্পর্কে বিস্তারিত জানতে, নিচের লিংকে ক্লিক করুন।

Madrasha MPO Notice | কোথায়, কিভাবে দেখবেন?

কারিগরি শিক্ষক এমপিও নোটিশ | Techedu MPO Notice: কীভাবে দেখবেন?

এমপিও নোটিশ দেখতে কারো কোন সমস্যা হলে, আমাদের জানান। নিচে মন্তব্যের ঘরে আপনার প্রশ্ন, মতামত ও পরামর্শ জানাতে পারেন।

লেখাটি অন্যকে জানাতে ফেসবুক, টুইটার সহ অন্যান্য সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

Advertisement

3 মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।