DPE Notice | www.dpe.gov.bd | Primary Notice: কীভাবে দেখবেন?

dpe-notice-www-dpe-gov-bd

DPE Notice – www.dpe.gov.bd – Primary Education Notice: কোথায় ও কীভাবে দেখবেন?

DPE Notice  সরাসরি দেখতে Directorate of Primary Education – প্রাথমিক শিক্ষা অধিদপ্তর  এর দাপ্তরিক ওয়েবসাইট www.dpe.gov.bd এর Notice Board এ চোখ রাখুন।

DPE – Directorate of Primary Education কী?

Directorate of Primary Education (DPE), বাংলায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (প্রাশিঅ) হলো, বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় এর অধিন একটি অধিদপ্তর। সকল শিশুর জন্য মানসম্মত প্রাথমিক শিক্ষার সুযোগ সৃষ্টি করা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর লক্ষ্য (Vision)। প্রাথমিক শিক্ষার সুযোগ সম্প্রসারণ ও গুণগতমান উন্নয়নের মাধ্যমে, সকল শিশুর জন্য একীভূত ও মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণই এর উদ্দেশ্য (Mission)।

DPE – Directorate of Primary Education কোথায় অবস্থিত?

Directorate of Primary Education (DPE) – প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (প্রাশিঅ): বাংলাদেশের রাজধানী ঢাকার মিরপুর ২ এ অধিদপ্তরটি অবস্থিত। অধিদপ্তর এর দাপ্তরিক ওয়েবসাইট এর ঠিকানা: www.dpe.gov.bd ফ্যক্স- 02-9038122 ইমেইল: [email protected]

DPE – Directorate of Primary Education এর প্রধান কার্যাবলী কী কী?

Directorate of Primary Education (DPE) এর প্রধান কার্যাবলী হলো-

  • প্রাথমিক শিক্ষা সংক্রান্ত নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন।
  • প্রাথমিক শিক্ষা স্তরের শিক্ষাক্রম উন্নয়ন ও পরিমার্জন।
  • প্রাথমিক শিক্ষা স্তরের পাঠ্যবইয়ের পাঠ্যসূচি ও পাঠ্যক্রম তৈরী, মুদ্রণ এবং  বিতরণ।
  • প্রাথমিক শিক্ষা সংক্রান্ত গবেষণা ও প্রশিক্ষণ কার্যক্রম।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর উপরোক্ত কার্যাবলী সম্পাদনের লক্ষ্যে, প্রশাসনিক আদেশ, বিজ্ঞপ্তি ও পরিপত্র/প্রজ্ঞাপন জারি করে থাকে। বাংলাদেশ প্রাথমিক শিক্ষার সকল বিষয়ই এই অধিদপ্তর দ্বারা পরিচালিত ও নিয়ন্ত্রিত হয়ে থাকে। অধিদপ্তর এর গুরুত্বপূর্ণ কার্যক্রম সমুহ, যেমন- অফিস আদেশ, বিজ্ঞপ্তি ও পরিপত্র এর দাপ্তরিক ওয়েবসাইট, www.dpe.gov.bd এর Notice Board এ প্রকাশিত হয়।

DPE Notice – Primary Education Notice কী?

DPE Notice হলো, Directorate of Primary Education (DPE) এর দাপ্তরিক ওয়েবসাইট www.dpe.gov.bd এর Notice Board পাতায় প্রকাশিত অফিস আদেশ, বিজ্ঞপ্তি ও প্রজ্ঞাপন সমূহকে বোঝায়। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর দৈনন্দিন কার্যক্রমের বিবরণ DPE Notice Board এ পাওয়া যায়।

DPE Notice – Primary Education Notice কোথায় ও কীভাবে দেখা যায়?

DPE Notice সরাসরি মোবাইল অথবা কম্পিউটারে দেখতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর দাপ্তরিক ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটের ঠিকানা: www.dpe.gov.bd। ইন্টারনেট যুক্ত মোবাইল অথবা কম্পিউটারের ব্রাউজার ওপেন করে, অ্যাড্রেসবারে ওয়েবসাইটের উপরোক্ত ঠিকানাটি লিখুন অথবা এখানে ক্লিক করুন। Directorate of Primary Education এর হোমপেজ ওপেন হলে নিচের ছবির মত অপশনটি খুঁজুন। এই অপশনটি হোমপেজের প্রথমেই দেখতে পাবেন।

dpe-notice-www-dpe-gov-bd-primary-education-notice-board

উপরের ছবির মত নোটিশ বোর্ড অপশনটি ভালোভাবে লক্ষ্য করুন। সাইটের ভাষা বাংলা হলে নোটিশ বোর্ড আর ইংরেজী নির্ধারণ করা হলে Notice Board লেখা থাকবে। এবার নোটিশ বোর্ড লেখা অপশনের নিচের দিকে লক্ষ্য করুন। এখানে সম্প্রতি প্রকাশিত পাঁচটির মত নোটিশ দেখা যাচ্ছে। নোটিশগুলো মধ্যে আপনার প্রয়োজনীয় নোটিশের লিংকের উপর ক্লিক করুন। কিছুক্ষণের মধ্যে আপনার কাঙ্খিত নোটিশ দেখতে পাবেন। যদি এখানে আপনার প্রয়োজনীয় নোটিশটি না পান, তাহলে নোটিশ বোর্ড অপশনের শেষে ডান দিকে সকল বা All লেখা অংশটি খুঁজে বের করে এখানে ক্লিক করুন। এখানে দিন ও তারিখ এর ক্রমানুসারে অধিদপ্তরের সকল নোটিশ দেখতে পাবেন। এর মধ্য থেকে আপনার প্রয়োজনীয় নোটিশের লিংকের উপর ক্লিক করুন।

DPE Notice – Primary Education Notice কীভাবে ডাউনলোড করবো?

DPE Notice Board এ প্রকাশিত কোন নোটিশ ডাউনলোড করার প্রয়োজন হলে, ডান দিকের Download লেখা PDF আইকন লিংকটিতে ক্লিক করুন। কিছুক্ষণের মধ্যে আপনার মোবাইল অথবা কম্পিউটারে উক্ত ফাইল ডাউনলোড হয়ে যাবে। ডাউনলোডকৃত ফাইল PDF ফরম্যাটে হলে একে দেখতে আপনার মোবাইল অথবা কম্পিউটারে অ্যাডবি রিডার সফটওয়ার প্রয়োজন হবে।

DPE News – Primary Education news কোথায়, কীভাবে দেখবো?

DPE News দেখতে, উপরে ছবির মত হোমপেজের প্রথম অপশন নোটিশ বোর্ড এর শেষ দিকে খবর লেখা অংশটি ভালোভাবে লক্ষ্য করুন। সাইটের ভাষা বাংলা হলে খবর আর ভাষা ইংরেজী হলে News লেখা দেখতে পাবেন। এখানে কয়েকটি খবর নিচ থেকে উপরের দিকে ক্রল হচ্ছে। এবার আপনার প্রয়োজনীয় খবরটি দেখতে পেলে খবরের লিংকের উপর ক্লিক করুন। কিছুক্ষণের মধ্যে খবরটি দেখতে পাবেন। যদি আপনার প্রয়োজনীয় খবরটি এখানে না থাকে তাহলে ডান দিকে সকল বা ইংরেজী ভাষা নির্ধারণ করা থাকলে All লেখা দিকে লক্ষ্য করুন। এখানে ক্লিক করলে সমস্ত খবর বা News, প্রকাশের দিন ও সময়ের ক্রমানুসারে দেখতে পাবেন। প্রয়োজনীয় খবরটির উপর ক্লিক করুন। আপনার কাঙ্খিত খবর দেখতে পাবেন।

DPE News – Primary Education news ডাউনলোড করা প্রয়োজন মনে করলে ডান দিকে Download লেখা PDF আইকন লিংকটিতে ক্লিক করুন। কিছুক্ষণের মধ্যে আপনার মোবাইল অথবা কম্পিউটারে খবরটি ডাউনলোড হয়ে যাবে।

DPE Notice – অফিস আদেশ, প্রজ্ঞাপন ও বিজ্ঞপ্তি কোথায় দেখবেন?

DPE Office Order – অফিস আদেশ  Notification – প্রজ্ঞাপন/বিজ্ঞপ্তি দেখতে প্রথমত প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর ওয়েবসাইট www.dpe.gov.bd যান। অধিদপ্তর এর হোমপেজে নোটিশ বোর্ড এর নিচে তথ্য ও সেবা অপশনটি খুজে বের করুন। নিচের ছবির মত একটি অপশন দেখতে পাবেন।

dpe-notice-www-dpe-gov-bd-office-order

এই অপশনটিতে চারটি লিংক আছে। দ্বিতীয় ও চতুর্থটিতে অধিদপ্তর এর অফিস আদেশ ও প্রজ্ঞাপন প্রকাশিত হয়। যদি আপনি অধিদপ্তর কর্তৃক প্রকাশিত অফিস আদেশ দেখতে চান তাহলে তীর নির্দেশীত আদেশ লিংকটিতে ক্লিক করুন। পাতাটি ব্রাউজারে লোড হলে দিন ও তারিখের ক্রমানুসারে সকল অফিস আদেশ দেখতে পাবেন। এবার আপনার প্রয়োজনীয় লিংকটিতে ক্লিক করুন। কিছুক্ষণের মধ্যে আপনার কাঙ্খিত অফিস আদেশটি দেখতে পাবেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রকাশিত প্রজ্ঞাপন বা বিজ্ঞপ্তি দেখতে তীর নির্দেশীত প্রজ্ঞাপন/বিজ্ঞপ্তি লিংকটিতে ক্লিক করুন। প্রজ্ঞাপন/বিজ্ঞপ্তি পাতাটি ব্রাউজারে লোড হলে দিন ও তারিখের ক্রমানুসারে সকল প্রজ্ঞাপন দেখতে পাবেন। এখানে আপনার প্রয়োজনীয় লিংকটিতে ক্লিক করুন। কিছুক্ষণের মধ্যে আপনার কাঙ্খিত প্রজ্ঞাপন দেথতে পাবেন।

আরো পড়ুন:

Latest NTRCA Notice | সদ্য এনটিআরসিএ নোটিশ: কোথায় ও কীভাবে দেখবেন?

SSC Result 2019 | এসএসসি ফলাফল ২০১৯ | কোথায় ও কীভাবে দেখবেন?

Shikkhok Batayon | শিক্ষক বাতায়ন | teachers.gov.bd | কন্টেন্ট ডাউনলোড

www.dshe.gov.bd – Teacher MPO Update: কোথায়, কিভাবে দেখবেন?

Madrasha MPO Notice | কোথায়, কিভাবে দেখবেন?

MPO Notice | Teacher MPO: কিভাবে দেখবেন?

DPE Notice দেখতে কোন প্রকার অসুবিধা হলে মন্তব্য করে আমাদের জানান। লেখাটি অন্যের জন্য প্রয়োজনীয় মনে করলে, ফেসবুক ও টুইটারে শেয়ার করুন।

Sponsored Links

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।