শিক্ষা প্রতিষ্ঠান খোলা ২০ এপ্রিল পর্যন্ত, সাপ্তাহিক ছুটি শুক্র-শনিবার

রমজানে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকবে ২০ এপ্রিল ২০২২ পর্যন্ত। রমজান মাসে স্কুল-কলেজ বন্ধ থাকবে শুক্র ও শনিবার। পবিত্র রমজানের ছুটি বাতিল করে স্কুল-কলেজ খোলা রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এছাড়া রমজান মাসে জন্য নতুন ক্লাস রুটিন প্রকাশ করেছে মাউশি অধিদপ্তর। (নিচের অনুচ্ছেদে বিজ্ঞপ্তি দেখুন)।

রমজানে সাপ্তাহিক ছুটি শুক্র-শনিবার, শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকবে ২০ এপ্রিল ২০২২ পর্যন্ত

শিক্ষা মন্ত্রণালয়ের অধিন দেশের সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের, পবিত্র রমজান মাসের নির্ধারিত ছুটি বাতিল করা হয়েছে।

স্কুল-কলেজের প্রকাশিত ছুটির তালিকার রমজান মাসের ছুটি কমিয়ে, ২০ এপ্রিল পর্যন্ত ক্লাস চলমান রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

৫ এপ্রিল সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোঃ নুর-ই-আলম স্বাক্ষরিত এক আদেশে, রমজানে স্কুল-কলেজের ছুটির বিষয়টি নিশ্চিত করেছেন। মন্ত্রণালয়ের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রনালয় থেকে অফিস আদেশ প্রকাশ করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের নতুন আদেশে, রমজান মাসে শুক্র ও শনিবার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। রমজানে ক্লাস চলবে ২০ এপ্রিল পর্যন্ত।

এর আগে ২৮ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে রোজার মাসে, ২৬ এপ্রিল পর্যন্ত স্কুল-কলেজের ক্লাস চলমান রাখার নির্দেশ দেওয়া হয়। তবে নতুন নির্দেশনায় রমজানে ক্লাস চলবে ২০ এপ্রিল পর্যন্ত। (নিচের অনুচ্ছেদে মন্ত্রণালয়ের অফিস আদেশ দেখুন)।

৩১ মার্চ মাউশি শিক্ষা অধিদপ্তর থেকে রমজান মাসের নতুন ক্লাস রুটিনের নির্দেশনা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয় প্রকাশিত স্কুল-কলেজের ছুটির তালিকায় ৩ এপ্রিল থেকে রমজানের ছুটির বিষয়টি উল্লেখ ছিলো।

করোনার সংক্রমণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণ দেখিয়ে, শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণের লক্ষ্য রমজানে ক্লাস চালু রাখতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।

রমজান মাসে ২০ এপ্রিল পর্যন্ত ক্লাস চলমান রাখা ও সাপ্তাহিক ছুটি দুই দিনের শিক্ষা মন্ত্রণালয়ের আদেশ দেখুন।

রমজান মাসে ২০ এপ্রিল পর্যন্ত ক্লাস চলমান রাখার অফিস আদেশ

আরো জানুন:

এসএসসি ফরম পূরণ ২০২২: SSC eFF Form Fill up 2022

জেএসসি রেজিস্ট্রেশন ২০২২: JSC eSIF Registration 2022

স্কুল-কলেজের রমজান মাসের ক্লাস রুটিন প্রকাশ

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) স্কুল-কলেজে পবিত্র রমজান মাসের ক্লাস পরিচালনার জন্য নতুন রুটিনের নির্দেশনা দিয়েছে।

অধিদপ্তরের মহাপরিচালক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে, স্কুল-কলেজে সর্বোচ্চ সাড়ে তিন ঘন্টা ক্লাস পরিচালনার নির্দেশনা দেওয়া হয়।

নিচে রমজান মাসের ক্লাস পরিচালনার নির্দেশনা দেখুন।

১। এক শিফটের প্রতিষ্ঠানে সকাল ৯.৩০ মিনিট হতে দুপুর ১.০০ টা এবং দুই শিফটের প্রতিষ্ঠান- প্রভাতি: ৮.৩০ মিনিট থেকে ১১.১০ মিনিট পর্যন্ত দিবা: ১১.৩০ মিনিট থেকে ২.১০ মিনিট পর্যন্ত।

২। দুই শিফটের জন্য প্রতিদিন ৪ টি ক্লাস নিতে হবে।

৩। এক শিফটের জন্য প্রতিদিন ৫ টি ক্লাস অনুষ্ঠিত হবে।

৪। শিক্ষা প্রতিষ্ঠানকে স্ব-স্ব রুটিন প্রণয়ন করার নির্দেশনা দিয়েছে মাউশি অধিদপ্তর।

নিচের বিজ্ঞপ্তি হতে রমজানে স্কুল-কলেজের ক্লাস রুটিনের নির্দেশনা দেখুন।

রমজানে স্কুল-কলেজের ক্লাস রুটিনের নির্দেশনা ২০২২

 

আরো জানুন:

মার্চ এমপিও ২০২২: স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরির বেতনের খবর

স্কুল ছুটির তালিকা ২০২২: সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষাপঞ্জি

২০২২ সালের কলেজ ছুটির তালিকা (সরকারি-বেসরকারি কলেজ)

যে কারণে রমজান মাসের ছুটিতে স্কুল-কলেজ খোলা রাখা হচ্ছে

শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে, করোনায় শিক্ষার্থীদের শিখন ঘাটতি পোষানোর জন্য রমজানে স্কুল-কলেজ খোলা রাখার কথা বলা হয়েছে।

করোনা সংক্রমণের জন্য স্কুল-কলেজ দীর্ঘদিন বন্ধ থাকার কারণে, শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম ক্ষতগ্রস্ত হয়। এই ক্ষতি পুষিয়ে নিতে রমজান মাসের নির্ধারিত ছুটি বাতিল করে, ২০ এপ্রিল পর্যন্ত স্কুল-কলেজ খোলা রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানানো হয়েছে।

করোনা সংক্রমণের কারণে দেশের শিক্ষা প্রতিষ্ঠান দুই দফায় দেড় বছরেরও বেশী সময় ধরে বন্ধ ছিলো। সবশেষ ২০২২ সালের ২২ ফেব্রুয়ারি শিক্ষা প্রতিষ্ঠান সীমিত আকারে খোলা হয়। এরপর করোনা সংক্রমণ কমে আসার বর্তমানে পুরোদমে স্কুল-কলেজের ক্লাস শুরু হয়েছে।

শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সময়কার শিখন ঘাটতি পূরণের জন্য, রোজার নির্ধারিত ছুটি কমিয়ে ২৬ এপ্রিল পর্যন্ত ক্লাস চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

একই কারণ দেখিয়ে দেশের প্রাথমিক বিদ্যালয়গুলো ২০ রমজান পর্যন্ত খোলা রাখার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

৫ এপ্রিলের শিক্ষা মন্ত্রণালয়ের নতুন নির্দেশনায়, রমজানে স্কুল-কলেজে খোলা রাখার সময় কমানো হয়েছে। আগামি ২০ এপ্রিল পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকবে। এছাড়া রমজানে শুক্র ও শনিবার বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান।

আরো দেখুন:

মাদ্রাসা-কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস চলবে ২৬ এপ্রিল পর্যন্ত

প্রাথমিকের রমজানের ক্লাস রুটিন, বিদ্যালয় খোলা ২০ রমজান পর্যন্ত

প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২২ (পরীক্ষার সময়সূচি ও শিক্ষাপঞ্জি)

তথ্যসূত্র:

শিক্ষা মন্ত্রণালয়

সবশেষ আপডেট: ০৫/০৪/২০২২ খ্রি. তারিখ ১২:৫৪ অপরাহ্ন।

BD Educator এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

“শিক্ষা প্রতিষ্ঠান খোলা ২০ এপ্রিল পর্যন্ত, সাপ্তাহিক ছুটি শুক্র-শনিবার”-এ 4-টি মন্তব্য

  1. দয়া করে স্কুল বন্ধ রাখুন আমি একজন ষষ্ঠ শ্রেণির ছাত্রী আমার মতে আপনাদের উচিত এখন স্কুল বন্ধ রাখা আপনারা স্কুল খোলা যদিও রাখেন কোন লাভ নেই উল্ট আমাদের কষ্ট আশা করি আপনারা এটি বিবেচনা করবেন আমার শিক্ষামন্ত্রী এর কাছে এই নিবেদন যে স্কুল কলেজ বন্ধ রাখলে সবার জন্য সুবিধা আমার মতে।

    জবাব
    • মতামতের জন্য ধন্যবাদ।

  2. প্রথমে সালাম নিবেন
    আমাদের বছরে একবার রোজা আসে। তাই আমাদের রোজা রাখতে হয়। আমাদের রোজার মাসে ইস্কুলে jawa আসা টা অনেক কষ্ট হয়ে যায়। এমনিতেই 2 বছর ইস্কুল বন্ধ ছিল তাতে কিছুই শেখাতে পারে নি। এখন 1 মাস ক্লাস করিয়া কি সব গ্যাপ পূরণ করতে পারবে। তাই সবার কথা ভেবে একটু হেল্প করবেন।

    জবাব
    • মতামতের জন্য ধন্যবাদ।

মন্তব্য করুন