/ / সরকারি ছুটির তালিকা ২০২২: জনপ্রশাসন মন্ত্রণালয়ের ছুটির প্রজ্ঞাপন

সরকারি ছুটির তালিকা ২০২২: জনপ্রশাসন মন্ত্রণালয়ের ছুটির প্রজ্ঞাপন

সরকারি ছুটির তালিকা: ২০২২ সালের সরকারি, আধা-সরকারি, সংবিধিবদ্ধ, স্বায়ত্ত্বশাসিত সংস্থা সমূহের ছুটির প্রজ্ঞাপন প্রকাশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

২০২২ সালের জনপ্রশাসন মন্ত্রণালয়ের সরকারি ছুটির তালিকা (সরকারি, আধা-সরকারি, সংবিধিবদ্ধ, স্বায়ত্ত্বশাসিত সংস্থা)

জনপ্রশাসন মন্ত্রণালয় ৩১ অক্টোবর ২০২১ খ্রি. তারিখে, সরকারি প্রতিষ্ঠান সমূহের ছুটির তালিকা সংক্রান্ত প্রজ্ঞাপন প্রকাশ করেছে।

তালিকায় বর্ণিত ছুটি সমূহ সরকারি দপ্তরের পাশাপাশি আধা-সরকারি অফিস ও সংবিধিবদ্ধ, স্বায়ত্ত্বশাসিত এবং আধা-স্বায়ত্তশাসিত সংস্থা সমূহের জন্য প্রযোজ্য হবে।

আগামী বছরের সরকারি ছুটির তালিকা সংক্রান্ত প্রজ্ঞাপন, মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মোঃ মসিউর রহমান তালুকদার প্রকাশ করেন।

এর আগে ২৮ অক্টোবর (বৃহস্পতিবার) মন্ত্রিসভার বৈঠকে ২০২২ সালের ছুটির অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এই সভার সভাপতিত্ব করেন।

আরো পড়ুন: Bangladesh Gazette PDF Download | বাংলাদেশ গেজেট | BG Press

২০২২ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকায় সাধারণ, নির্বাহী আদেশ ও ঐচ্ছিক ছুটির বিবরণ

ছুটির তালিকা অনুযায়ী, এবার ১৪ দিন সাধারণ ছুটি এবং নির্বাহী আদেশে ৮ দিন ছুটি থাকবে। এরমধ্যে ৩ দিন করে মোট ৬ দিন পড়েছে সাপ্তাহিক ছুটির (শুক্র-শনি) মধ্যে।

ঐচ্ছিক ছুটির মুসলিম পর্বে ৫দিন, হিন্দু পর্বে ৮ দিন (২দিন সাপ্তাহিক ছুটি সহ), খ্রিষ্টান পর্বে ৮দিন (৪দিন সাপ্তাহিক ছুটি সহ) এবং বৌদ্ধ পর্বে ৫ দিন (১দিন সাপ্তাহিক ছুটি সহ) ছুটি থাকবে।

ছুটির প্রজ্ঞাপনে বলা হয়েছে, একজন কর্মচারীকে তার নিজ ধর্ম অনুযায়ী বছরে অনধিক ৩ দিনের ঐচ্ছিক ছুটি ভোগ করার অনুমতি দেওয়া যেতে পারে। এক্ষেত্রে উপযুক্ত কর্তৃপক্ষের পূর্ব অনুমোদন গ্রহণ করতে হবে।

জনপ্রশাসন মন্ত্রনালয় প্রকাশিত ছুটির তালিকা, বিডি এডুকেটর এর সম্মানীত পাঠকদের জন্য এর অনুলিপি নিচের অনুচ্ছেদে সংযুক্ত করা হলো।

২০২২ সালের জনপ্রশাসন মন্ত্রণালয়ের সরকারি ছুটির তালিকা

সরকারি ছুটির প্রজ্ঞাপন ২০২২

সরকারি ছুটির তালিকা ২০২২

উপরে যুক্ত সরকারি ছুটির তালিকা দেখতে অসুবিধা হলে বা কোন বিষয়ে অস্পষ্টতা দেখা দিলে এর জনপ্রশাসন মন্ত্রণালয় প্রকাশিত মূল তালিকা দেখুন এখান থেকে

আরো দেখুন:

Education Ministry Notice Board | শিক্ষা মন্ত্রণালয় নোটিশ বোর্ড

শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন | Ministry of Education Gazette

তথ্যসূত্র:

জনপ্রশাসন মন্ত্রণালয়

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।