উপবৃত্তির ওয়েবসাইট (MIS) পাসওয়ার্ড পরিবর্তনের জরুরী বিজ্ঞপ্তি

উপবৃত্তির ওয়েবসাইট এর পাসওয়ার্ড (MIS Website Password) পরিবর্তন ও সংরক্ষণের জরুরী বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

মাউশি রাজস্ব খাতভুক্ত উপবৃত্তির ওয়েবসাইট (MIS) পাসওয়ার্ড পরিবর্তন ও সংরক্ষণের জরুরী বিজ্ঞপ্তি প্রকাশ

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের রাজস্ব খাতভুক্ত মেধা বৃত্তির সফটওয়্যারের পাসওয়ার্ড সংরক্ষণে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

২০১৯-২০২০ অর্থ বছর হতে রাজস্ব খাতভুক্ত সকল ধরণের বৃত্তির অর্থ জিটুপি পদ্ধতিতে EFT এর মাধ্যমে শিক্ষার্থীদের ব্যাংক হিসাবে প্রেরণের কার্যক্রম চলমান রয়েছে।

প্রতিষ্ঠানের User IDPassword ব্যবহার করে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তথ্য SPFMS কর্মসূচি, অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের MIS সফটওয়্যারে প্রতিষ্ঠান হতে এন্টি করা হয়।

কিন্তু সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, প্রতিষ্ঠান হতে User IDPassword এর গোপনীয়তা যথাযথভাবে সংরক্ষণ করা হচ্ছে না। ফলে প্রতারক চক্র শিক্ষার্থীদের ব্যাংক হিসাব নম্বরের পরিবর্তে ভিন্ন ব্যাংক হিসাব নম্বর এন্ট্রি করে বৃত্তির অর্থ আত্মসাৎ করার সম্ভাবনা থাকতে পারে।

এমতাবস্থায় পত্র জারির সর্বোচ্চ ০২ (দুই) কর্মদিবসের মধ্যে নিচের নির্দেশনাসমূহ অনুসরণ করে Password পরিবর্তন করার জন্য বিশেষ ভাবে বলা হয়েছে।

আরো জানুন:

সমন্বিত উপবৃত্তি কর্মসূচি ২০২২: উপবৃত্তির প্রোফাইল সংশোধনের নির্দেশ

উপবৃত্তির জন্য আবেদন ফরম পূরণ করার নিয়ম 2022 (স্কুল-কলেজ)

মাউশি উপবৃত্তি নোটিশ ২০২২: উপবৃত্তির অর্থ দ্রুত উত্তোলনের নির্দেশ

MIS সফটওয়্যারে প্রতিষ্ঠানের Password পরিবর্তন ও সংরক্ষণ করতে হবে যেভাবে

১। প্রতিষ্ঠান প্রধান/দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ মেধাবৃত্তি সফটওয়্যারের পাসওয়ার্ড ব্যবহারে সর্বোচ্চ সতর্কতা ও গোপনীয়তা রক্ষা করবেন;

২। প্রতিবার এন্টি কার্যক্রম সম্পন্ন হওয়ার সাথে সাথে পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে।

৩। এন্টি কার্যক্রম চলমান না থাকলেও প্রতি ০৩ (তিন) মাস অন্তর অন্তর পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে।

৪। প্রতিষ্ঠান কর্তৃক এন্ট্রিকৃত তথ্য (বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর নাম ও হিসাব নম্বর ইত্যাদি) সময় সময় সঠিক আছে কিনা তা নিশ্চিত করবেন।

৫। পূর্বে এন্ট্রিকৃত তথ্যের ক্ষেত্রে ব্যাংক হিসাবধারীর নাম ও হিসাব নম্বর সংক্রান্ত কোনো ধরনের গড় মিল পরিলক্ষিত হলে তা সংশোধনপূর্বক তাৎক্ষণিকভাবে মাউশি অধিদপ্তর এবং SPFMS কর্মসূচি, অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়কে অবহিত করতে হবে।

৬। User IDPassword ও তথ্যের গোপনীতা যথাযথভাবে সংরক্ষণের লক্ষ্যে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তথ্য আবশ্যিকভাবে নিজ প্রতিষ্ঠানের কম্পিউটার হতে MIS সফটওয়্যারে এন্ট্রি করতে হবে।

৭। বৃত্তি শিক্ষার্থীদের তথ্য এন্টির ক্ষেত্রে কোন শিক্ষার্থীকে দায়িত্ব দেয়া যাবে না বা শিক্ষার্থীকে User IDPassword প্রদান করা যাবে না।

৮। User IDPassword এর গোপনীয়তার রক্ষার স্বার্থে কোন অবস্থায় নিজ প্রতিষ্ঠানের কম্পিউটার ব্যতীত অন্য কোনো প্রতিষ্ঠান/কম্পিউটার দোকান হতে তথ্য এন্টি করা যাবে না।

৯। সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেইসবুক, হোয়াটস খ্যাপ, মেসেঞ্জার ইত্যাদি) বৃত্তির MIS সফটওয়্যারের User IDPassword প্রকাশ করা যাবে না।

১০। এন্টিকৃত তথ্যের সঠিকতা যাচাইয়ের জন্য বিগত ০২/০৩/২০২২ তারিখে মাউশি অধিদপ্তরের স্মারক নং ৩৭.০২.০০০০.১১৭.৯৯.০০১.২০-১৯১/২০ পত্রের নির্দেশনা অনুসরণ করতে হবে।

উপরোক্ত নির্দেশনা অনুসরণ না করার ফলে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তির অর্থ অন্য ব্যক্তির হিসাব নম্বরে প্রেরিত হলে প্রতিষ্ঠান প্রধান/দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ দায়ী থাকবেন বলে জানানো হয়েছে।

বিষয়টি অতীব জরুরি বিধায় দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষ ভাবে অনুরোধ করেছে মাউশি অধিদপ্তর।

মাউশি রাজস্ব খাতভুক্ত উপবৃত্তির ওয়েবসাইট এর পাসওয়ার্ড পরিবর্তন সম্পর্কে আরো জানতে মাউশি প্রকাশিত বিজ্ঞপ্তি পড়ুন

মাউশি রাজস্ব খাতভুক্ত উপবৃত্তির ওয়েবসাইট সংক্রান্ত বিজ্ঞপ্তি

মাউশি উপবৃত্তির ওয়েবসাইট (MIS) পাসওয়ার্ড পরিবর্তন ও সংরক্ষণ বিষয়ে আরো কিছু জানার থাকলে আমাদের লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

MPO May 2022: স্কুল-কলেজের মে মাসের এমপিও আপডেট

স্কুল ছুটির তালিকা ২০২২: সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষাপঞ্জি

২০২২ সালের কলেজ ছুটির তালিকা (সরকারি-বেসরকারি কলেজ)

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।