এইচএসসি-আলিম ভর্তি রেজাল্ট ২০২৩: ফলাফল দেখার নিয়ম

২০২৩ সালের কলেজ-মাদ্রাসার এইচএসসি-আলিম একাদশ শ্রেণির ভর্তির ২য় মেধাতালিকার রেজাল্ট ১৬ সেপ্টেম্বর প্রকাশ করা হবে।

সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের একাদশের ভর্তির মেধাক্রম নির্ধারণ, ভর্তি রেজাল্ট ও কলেজ নিশ্চায়ন সময়সূচি সম্পর্কে জানুন।

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে এইচএসসি-আলিম একাদশ শ্রেণিতে ভর্তি রেজাল্ট

এইচএসসি-আলিম একাদশ/সমমান শ্রেণিতে প্রকাশিত ২০২৩ সালের ভর্তির নীতিমালা অনুসারে, ভর্তির মেধাক্রম নির্ধারণ, ভর্তি রেজাল্ট প্রকাশ, কলেজ ও মাদ্রাসায় মাইগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

একাদশের ২য় দফার ভর্তি আবেদন ১২ সেপ্টেম্বর থেকে থেকে শুরু হয়ে ১৪ সেপ্টেম্বর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত গ্রহণ করা হয়েছে। ২য় দফার ভর্তির মেধাতালিকার রেজাল্ট ১৬ সেপ্টেম্বর শনিবার রাত ৮ টার সময় প্রকাশ করা হবে।

আবেদনকারীদের বিভিন্ন কলেজ-মাদ্রাসা ও সমমানের প্রতিষ্ঠানে আবেদনের ভিত্তিতে, প্রতিষ্ঠানের নির্দিষ্ট গ্রুপ/শিফট/ভার্সন, আসন সংখ্যা, পছন্দক্রম এর ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

অনলাইনে ভর্তি আবেদন সহ ভর্তি রেজাল্ট দেখা যাবে http://xiclassadmission.gov.bd ওয়েবসাইটে থেকে।

একাদশে ভর্তি নীতিমালা ও পূর্ণাঙ্গ নির্দেশীকায় এ বিষয়ে বিস্তারিত বলা হয়েছে। নিচের প্রতিবেদন থেকে এবিষয়ে বিস্তারিত তথ্য জানুন।

এইচএসসি-আলিম ভর্তি রেজাল্টে মেধাক্রম নির্ধারণের পদ্ধতি

নিচের বিষয় গুলি মেনে মেধাক্রম নির্ধারণ করে একজন আবেদনকারী শিক্ষার্থীকে শুধুমাত্র একটি শিক্ষাপ্রতিষ্ঠানে নির্বাচিত করা হবে।

এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ভিত্তিতে শিক্ষার্থীদের মেধাক্রম নির্ধারণ করা হবে। সমান জিপিএ প্রাপ্তদের ক্ষেত্রে সর্বমোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা হবে ।

মাদ্রাসা, কারিগরি বোর্ড ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর ক্ষেত্রে প্রাপ্ত নম্বর সমতুল্য করে হিসাব করতে হবে । এছাড়া বিভিন্ন সালের গ্রেড পয়েন্ট ও প্রাপ্ত নম্বর সমতুল্য করে হিসাব করতে হবে।

বিজ্ঞান গ্রুপে ভর্তির ক্ষেত্রে সমান মোট নম্বর প্রাপ্তদের মেধাক্রম নির্ধারণের ক্ষেত্রে সাধারণ গণিত ও উচ্চতর গণিত/ জীববিজ্ঞানে প্রাপ্ত নম্বর বিবেচনায় আনা হবে ।

উপরের বিষয়াদি দ্বারা যদি প্রার্থী বাছাইয়ে উদ্ভুত জটিলতা নিরসন না হয়, তবে পর্যায়ক্রমে ইংরেজি, পদার্থ বিজ্ঞান ও রসায়নের প্রাপ্ত নম্বর বিবেচনায় আনা হবে।

মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের ক্ষেত্রে সমান মোট নম্বর বিষয়টি নিষ্পত্তির লক্ষ্যে পর্যায়ক্রমে ইংরেজি, গণিত ও বাংলা বিষয়ে প্রাপ্ত নম্বর বিবেচনায় আনা হবে ।

এক গ্রুপের প্রার্থী অন্য গ্রুপে ভর্তির ক্ষেত্রে জিপিএ একই হলে সর্বমোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা হবে।

এ ক্ষেত্রে প্রার্থী বাছাই করণে উদ্ভূত জটিলতা নিরসন না হলে, পর্যায়ক্রমে ইংরেজি, গণিত ও বাংলা বিষয়ের প্রাপ্ত নম্বর বিবেচনায় আনা হবে ।

স্কুল এন্ড কলেজ/সমমানের প্রতিষ্ঠানের ক্ষেত্রে নিজস্ব প্রতিষ্ঠান হতে উত্তীর্ণ শিক্ষার্থীগণ প্রতিষ্ঠান নির্ধারিত যোগ্যতা সাপেক্ষে স্ব স্ব বিভাগে (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) অগ্রাধিকার ভিত্তিতে ভর্তির সুযোগ পাবে।

প্রতিষ্ঠানের নিজস্ব শিক্ষার্থীদের স্ব-স্ব বিভাগে ভর্তি নিশ্চিত করেই, কেবল অবশিষ্ট শূণ্য আসনে যোগ্য শিক্ষার্থীদের ভর্তি করানো যাবে।

আরো পড়ুন:

একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩: ভর্তি ফলাফল ১৬ সেপ্টেম্বর

BTEB Admission 2023 (Technical Board HSC BM-Vocational Diploma)

এইচএসসি-আলিম একাদশ শ্রেণির ভর্তি রেজাল্ট জানার নিয়ম

এইচএসসি-আলিম শ্রেণির ২য় দফার ভর্তি রেজাল্ট প্রক্রিয়া করণের পর, ১৬ সেপ্টেম্বর তারিখে শিক্ষার্থীদেরকে এসএমএস (SMS) এর মাধ্যমে রেজাল্ট জানানো হবে।

একই সাথে এসএমএস-এ একটি গোপনীয় সিকিউরিটি কোড প্রদান করা হবে। এই সিকিউরিটি কোডটি চূড়ান্ত ভর্তি নিশ্চায়নের জন্য সংরক্ষণ করতে হবে।

শিক্ষার্থীরা ভর্তির ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd থেকে ভর্তির বিস্তারিত ফলাফল জানতে পারবে।

সতর্কতা: ভর্তি আবেদনের সময় যোগাযোগের নম্বর হিসাবে দেওয়া মোবাইল সংযোগটি, রেজাল্ট প্রকাশের দিন সার্বক্ষণিক সচল রাখুন।

এই নম্বরে আপনার ভর্তির রেজাল্টের এসএমএস দেওয়া হবে। এছাড়া সিকিউরিটি কোড ও অন্যান্য প্রয়োজনীয় বিষয়ের জন্য মোবাইল সংযোগটি খুবই গুরুত্বপূর্ণ।

একাদশের ভর্তি প্রক্রিয়ার সকল তারিখ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে ভর্তির সকল প্রক্রিয়ায় অংশগ্রহণ করুন।

সবার আগে ভর্তি নীতিমালা ও ভর্তির পূর্নাঙ্গ নির্দেশীকা মনোযোগ সহকারে পড়ুন।

আরো পড়ুন:

একাদশ শ্রেণিতে কলেজ ভর্তি ফি ২০২৩ (সরকারি, এমপিও, নন-এমপিও)

একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন ও রেজাল্ট প্রকাশের তারিখ ২০২৩

এইচএসসি-আলিম শ্রেণির ভর্তি রেজাল্ট ও কলেজ নিশ্চায়ন তারিখ

একজন শিক্ষার্থী তার আবেদনের সময় দেয়া কলেজ পছন্দক্রম ও এসএসসি/সমমান পরীক্ষার রেজাল্ট, কোটা ইত্যাদির ভিত্তিতে শুধুমাত্র ১টি কলেজেই সিলেকশন পাবে ।

২য় দফার ভর্তি আবেদনের রেজাল্ট প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর ২০২৩ খ্রি. তারিখ রাত ০৮:০০ ঘটিকার সময়। এর আগেও প্রকাশ করা হতে পারে।

নির্বাচিত শিক্ষার্থী নিজেই অনলাইনে বোর্ডের রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি বাবদ ৩৩৫/- (তিন শত পঁয়ত্রিশ) টাকা জমা দিয়ে প্রাথমিক ভর্তি নিশ্চায়ন করবেন ।

একাদশের কলেজ নিশ্চায়ন করতে হবে ১৭ সেপ্টেম্বর থেকে ১৮ সেপ্টেম্বর ২০২৩ খ্রি. তারিখের মধ্যে।

প্রত্যেক নির্বাচিত শিক্ষার্থীকে অবশ্যই নির্ধারিত সময়ের মধ্যে ৩৩৫/- টাকা জমা দিয়ে ভর্তি নিশ্চায়ন করতে হবে। অন্যথায় শিক্ষার্থীর মনোনয়ন ও আবেদন বাতিল হবে।

আরো দেখুন:

একাদশ শ্রেণিতে ভর্তি রেজাল্ট দেখার নিয়ম (২য় মেধাতালিকা ফলাফল)

একাদশে ভর্তি নিশ্চয়ন ও বোর্ড রেজিস্ট্রেশন যাচাই পদ্ধতি ২০২৩

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের এইচএসসি-আলিম ভর্তি রেজাল্ট প্রকাশমাত্রই দ্রুত জানতে, আগে থেকে জেনে যথাযথ প্রক্রিয়া জেনে রাখুন।

কোন বিষয় বুঝতে সমস্যা হলে, আমাদের কাছে লিখে জানাতে পারেন।

ভর্তির যাবতীয় আপডেট তথ্য পেতে বিডি এডুকেটর ওয়েবসাইটে সদা যুক্ত থাকুন।

তথ্যসূত্র-

XI Class Admission System

BD Educator এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

মন্তব্য করুন