এইচএসসি-আলিম ভর্তি ২০২২: একাদশ শ্রেণির ভর্তি রেজাল্ট ও মাইগ্রেশন

২০২২ সালের কলেজ-মাদ্রাসার এইচএসসি-আলিম একাদশ শ্রেণির ভর্তির মেধাক্রম নির্ধারণ, ভর্তি রেজাল্ট, অটো মাইগ্রেশন ও নিশ্চয়ন সম্পর্কে জানুন।

২০২২ সালের এইচএসসি-আলিম একাদশ শ্রেণিতে ভর্তি রেজাল্ট, কলেজ-মাদ্রাসায় মাইগ্রেশন ও নিশ্চয়ন নীতিমালা

এইচএসসি-আলিম একাদশ/সমমান শ্রেণিতে প্রকাশিত ২০২১ সালের ভর্তির নীতিমালা অনুসারে ভর্তির মেধাক্রম নির্ধারণ, ভর্তি রেজাল্ট প্রকাশ, কলেজ ও মাদ্রাসায় মাইগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

আবেদনকারীদের বিভিন্ন কলেজ-মাদ্রাসা ও সমমানের প্রতিষ্ঠানে আবেদনের ভিত্তিতে, প্রতিষ্ঠানের নির্দিষ্ট গ্রপ/শিফট/ভার্সন, আসন সংখ্যা, পছন্দক্রম এর ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

অনলাইনে ভর্তি আবেদন সহ ভর্তির যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করা হবে, http://xiclassadmission.gov.bd ওয়েবসাইটে থেকে।

ভর্তি নীতিমালা ও পূর্ণাঙ্গ নির্দেশীকায় এবিষয়ে বিস্তারিত বলা হয়েছে। নিচের প্রতিবেদন থেকে এবিষয়ে বিস্তারিত তথ্য জানুন।

এইচএসসি-আলিম ভর্তিতে মেধাক্রম নির্ধারণের পদ্ধতি

নিচের বিষয় গুলি মেনে মেধাক্রম নির্ধারণ করে একজন আবেদনকারী শিক্ষার্থীকে শুধুমাত্র একটি শিক্ষাপ্রতিষ্ঠানে নির্বাচিত করা হবে।

এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ভিত্তিতে শিক্ষার্থীদের মেধাক্রম নির্ধারণ করা হবে।

সমান জিপিএ প্রাপ্তদের ক্ষেত্রে সর্বমোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা হবে ।

মাদ্রাসা, কারিগরি বোর্ড ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর ক্ষেত্রে প্রাপ্ত নম্বর সমতুল্য করে হিসাব করতে হবে ।

এছাড়া বিভিন্ন সালের গ্রেড পয়েন্ট ও প্রাপ্ত নম্বর সমতুল্য করে হিসাব করতে হবে।

বিজ্ঞান গ্রুপে ভর্তির ক্ষেত্রে সমান মোট নম্বর প্রাপ্তদের মেধাক্রম নির্ধারণের ক্ষেত্রে সাধারণ গণিত ও উচ্চতর গণিত/ জীববিজ্ঞানে প্রাপ্ত নম্বর বিবেচনায় আনা হবে ।

উপরের বিষয়াদি দ্বারা যদি প্রার্থী বাছাইয়ে উদ্ভুত জটিলতা নিরসন না হয়, তবে পর্যায়ক্রমে ইংরেজি, পদার্থ বিজ্ঞান ও রসায়নের প্রাপ্ত নম্বর বিবেচনায় আনা হবে।

মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের ক্ষেত্রে সমান মোট নম্বর বিষয়টি নিষ্পত্তির লক্ষ্যে পর্যায়ক্রমে ইংরেজি, গণিত ও বাংলা বিষয়ে প্রাপ্ত নম্বর বিবেচনায় আনা হবে ।

এক গ্রুপের প্রার্থী অন্য গ্রুপে ভর্তির ক্ষেত্রে জিপিএ একই হলে সর্বমোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা হবে।

এ ক্ষেত্রে প্রার্থী বাছাই করণে উদ্ভূত জটিলতা নিরসন না হলে, পর্যায়ক্রমে ইংরেজি, গণিত ও বাংলা বিষয়ের প্রাপ্ত নম্বর বিবেচনায় আনা হবে ।

স্কুল এন্ড কলেজ/সমমানের প্রতিষ্ঠানের ক্ষেত্রে নিজস্ব প্রতিষ্ঠান হতে উত্তীর্ণ শিক্ষার্থীগণ প্রতিষ্ঠান নির্ধারিত যোগ্যতা সাপেক্ষে স্ব স্ব বিভাগে (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) অগ্রাধিকার ভিত্তিতে ভর্তির সুযোগ পাবে।

প্রতিষ্ঠানের নিজস্ব শিক্ষার্থীদের স্ব-স্ব বিভাগে ভর্তি নিশ্চিত করেই, কেবল অবশিষ্ট শূণ্য আসনে যোগ্য শিক্ষার্থীদের ভর্তি করানো যাবে।

আরো পড়ুন: BTEB Admission 2022 (Technical Board HSC BM-Vocational Diploma)

২০২২ সালের এইচএসসি-আলিম শ্রেণির ভর্তি রেজাল্ট প্রকাশ ও কলেজ মাইগ্রেশন

এইচএসসি-আলিমের মোট ৩ (তিন) ধাপে ভর্তি রেজাল্ট প্রক্রিয়াকরণ করা হবে। প্রাথমিক নিশ্চায়ন সাপেক্ষে সর্বোচ্চ ২(দুই) বার স্বয়ংক্রিয়ভাবে মাইগ্রেশন প্রক্রিয়া চালনা করা হবে।

প্রাথমিক নিশ্চায়নের পরও সবেচ্চি ২(দুই) বার একজন শিক্ষার্থীর কলেজ নির্বাচন (চয়েজ) পরিবর্তন হতে পারে।

প্রতি পর্যায়ে পছন্দক্রম অনুসারে (চয়েজ) অটো মাইগ্রেশন হবে এবং মাইগ্রেশন সর্বদাই পছন্দক্রমের উপরের কলেজ-মাদ্রাসার দিকে যাবে।

একজন শিক্ষার্থী তার আবেদনের সময় দেয়া কলেজ পছন্দক্রম ও এসএসসি/সমমান পরীক্ষার রেজাল্ট, কোটা ইত্যাদির ভিত্তিতে শুধুমাত্র ১টি কলেজেই সিলেকশন পাবে ।

নির্বাচিত শিক্ষার্থী নিজেই অনলাইনে বোর্ডের রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি বাবদ ২২৮/- (দুই শত আটাশ) টাকা জমা দিয়ে প্রাথমিক ভর্তি নিশ্চায়ন করবেন ।

উল্লেখ্য যে, প্রত্যেক নির্বাচিত শিক্ষার্থীকে অবশ্যই ২২৮/- (দুই শত আটাশ) টাকা জমা দিয়ে ভর্তি নিশ্চায়ন করতে হবে। অন্যথায় শিক্ষার্থীর মনোনয়ন ও আবেদন বাতিল হবে।

আবেদন বাতিলকৃত শিক্ষার্থী ইচ্ছা করলে, পরবর্তী পর্যায়ের জন্য পুনরায় আবেদন ফি জমা দিয়ে নতুন ভাবে আবেদন করতে পারবে।

যে সকল শিক্ষার্থী আবেদনকৃত কোন কলেজেই সিলেকশন পাবে না, তারা পুনরায় আবেদন ফি ব্যতীত পুনরায় আবেদন করতে পারবে।

যারা ইতিপূর্বে কোন কলেজেই আবেদন করে নাই তারা আবেদন ফি জমা দেয়া সাপেক্ষে আবেদন করতে পারবে ।

আরো দেখুন:

২০২২ সালের কলেজ ছুটির তালিকা (সরকারি-বেসরকারি কলেজ)

মাদ্রাসার ছুটির তালিকা ২০২২ (সরকারি ও বেসরকারি মাদ্রাসা)

এইচএসসি-আলিম একাদশ সমমান শ্রেণিতে ভর্তি রেজাল্ট প্রকাশ

এইচএসসি-আলিম শ্রেণির ভর্তি রেজাল্ট প্রক্রিয়া করণের পর, নির্দিষ্ট তারিখে শিক্ষার্থীদেরকে এসএমএস (SMS) এর মাধ্যমে রেজাল্ট জানানো হবে।

একই সাথে এসএমএস-এ একটি গোপনীয় সিকিউরিটি কোড প্রদান করা হবে। এই সিকিউরিটি কোডটি চূড়ান্ত ভর্তি নিশ্চায়নের জন্য সংরক্ষণ করতে হবে।

শিক্ষার্থীরা ভর্তির ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd থেকে ভর্তির বিস্তারিত ফলাফল জানতে পারবে।

সতর্কতা: ভর্তি আবেদনের সময় যোগাযোগের নম্বর হিসাবে দেওয়া মোবাইল সংযোগটি, রেজাল্ট প্রকাশের দিন সার্বক্ষণিক সচল রাখুন।

এই নম্বরে আপনার ভর্তির রেজাল্টের এসএমএস দেওয়া হবে। এছাড়া সিকিউরিটি কোড ও অন্যান্য প্রয়োজনীয় বিষয়ের জন্য মোবাইল সংযোগটি খুবই গুরুত্বপূর্ণ।

একাদশের ভর্তি প্রক্রিয়ার সকল তারিখ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে ভর্তির সকল প্রক্রিয়ায় অংশগ্রহণ করুন। সবার আগে ভর্তি নীতিমালা ও ভর্তির পূর্নাঙ্গ নির্দেশিকা মনোযোগ সহকারে পড়ুন।

একাদশ শ্রেণির ভর্তি আবেদন, রেজাল্ট প্রকাশ, ভর্তি ও ক্লাস শুরুর সময়সূচি

একাদশ শ্রেণির ভর্তির সকল তারিখ একসাথে দেখতে, ভর্তি নীতিমালার ৬.০ নম্বর অনুচ্ছেদের নিচের যুক্ত ভর্তি সময়সূচি ভালোভাবে লক্ষ্য করুন।

বিঃ দ্রঃ– ভর্তির অনলাইন আবেদনের সময় বর্ধিত করা হয়েছে। ১৭ জানুয়ারি রাত ১১:৫৯ ঘটিকা পর্যন্ত অনলাইনে এইসএসসি সমমান আবেদন করা যাবে।

একাদশ/সমমান শ্রেণির ভর্তি আবেদন, রেজাল্ট প্রকাশ

২০২১-২০২২ শিক্ষাবর্ষের এইচএসসি-আলিম ভর্তি প্রক্রিয়ার সকল কিছু আগে থেকে জেনে যথাযথ প্রক্রিয়া অবলম্বন করুন।

কোন বিষয় বুঝতে সমস্যা হলে, ভর্তি ওয়েবসাইটের হেল্প নম্বরে ফোন করুন। ভর্তির যাবতীয় আপডেট তথ্য পেতে বিডি এডুকেটর ওয়েবসাইটে সদা যুক্ত থাকুন।

আরো পড়ুন:

HSC XI Class Online Admission 2022: একাদশ শ্রেণির ভর্তি ২০২২

শিক্ষা মন্ত্রণালয় অনুদান ২০২২: (শিক্ষক-শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠান)

তথ্যসূত্র-

XI Class Admission System

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।