জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি 2022 (আবেদন তারিখ, ফি ও মেধাক্রম)

জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি 2022: গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের চুড়ান্ত ভর্তি আবেদনের তারিখ, ভর্তি ফি ও মেধাক্রম নির্ধারণের প্রক্রিয়া সম্পর্কে জানুন। অনলাইন আবেদন ১৭ অক্টোবর থেকে ২৭ অক্টোবর ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি 2022: গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের চুড়ান্ত ভর্তি আবেদনের তারিখ, ফি ও মেধাক্রম নির্ধারণ

২০২১-২০২২ শিক্ষাবর্ষে গুচ্ছ ভুক্ত বিশ্ববিদ্যালয় সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষায় সর্বনিম্ন ৩০ নম্বর পেয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা জিএসসি ভর্তি ওয়েবসাইট কাঙ্খিত বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারবেন।

১৭ অক্টোবর ২০২২ খ্রি. তারিখ থেকে জিএসটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে চুড়ান্ত ভর্তি আবেদন শুরু হয়েছে।

৫০০/= টাকা ভর্তি ফি পরিশোধ করে এক একটি বিশ্ববিদ্যালয়ের সব কয়টি ইউনিটে ভর্তি আবেদন  করা যাবে। তবে যে সব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা আছে সেখানে আরো ৩০০/= টাকা অতিরিক্ত ফি প্রদান করতে হবে।

জিএসটি বিশ্ববিদ্যালয়ের ভর্তির চুড়ান্ত আবেদন, নিচের ঠিকানা থেকে অনলাইনে করা যাবে।

https://gstadmission.ac.bd

আরো জানুন:

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২ (ভর্তির যোগ্যতা ও সময়সূচি)

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) অনার্স ১ম বর্ষ ভর্তি তথ্য ২০২২

জিএসটি ভর্তি সার্কুলার 2022: ভর্তির আবেদনের সময়, প্রক্রিয়া ও ফি পরিশোধ

জিএসটি ভর্তি ওয়েবসাইটের Apply to Individual University লিংকের মাধ্যমে গুচ্ছ ভুক্ত বিশ্ববিদ্যালয় সমূহের লিংক পাওয়া যাবে। এই লিংক ব্যবহার করে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে আবেদন করা যাবে।

ভর্তি আবেদনের সময়সূচি (তারিখ)

জিএসটি বিশ্ববিদ্যালয়ের চুড়ান্ত ভর্তি আবেদন ১৭/১০/২০২২ তারিখ দুপুর ১২:০০ টা হতে ২৭/১০/২০২২ তারিখ রাত ১১:৫৯ করা যাবে। ২৮/১০/২০২২ তারিখ রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত আবেদন ফি পরিশোধ করা যাবে।

জিএসটি ওয়েবসাইটে লগইন ও মোবাইল নম্বর

কাঙ্খিত বিশ্ববিদ্যালয়ে আবেদনের ক্ষেত্রে লগইন-এর জন্য GST Application ID এবং GST Password ব্যবহার করতে হবে।

GST Application ID এবং GST Password ভুলে গেলে শুধুমাত্র জিএসটি ওয়েবসাইট থেকে তা Recover করা যাবে।

আবেদনের কোন এক পর্যায়ে আবেদনকারীর মোবাইল নম্বরটি ওটিপি-এর মাধ্যমে ভেরিফাই করা হবে। কোন কারণে মোবাইল নম্বর পরিবর্তন করতে চাইলে, জিএসটি ওয়েবসাইটের মাধ্যমে প্রয়োজনীয় কাগজপত্রসহ অনলাইনে আবেদনপূর্বক তা পরিবর্তন করা যাবে।

জিএসটি ভর্তি আবেদনে বিভাগ পছন্দক্রম

গুচ্ছভূক্ত প্রতিটি বিশ্ববিদ্যালয়ের বিভাগসমূহ তিনটি ইউনিট যেমন-এ, বি, সি-এ বিভক্ত। যে কোন আবেদনকারী শুধুমাত্র সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত শর্তসাপেক্ষে আবেদনযোগ্য বিভাগ সমূহে আবেদন করতে পারবে।

আবেদনকৃত বিভাগসমূহের পছন্দক্রম সঠিকভাবে প্রদান করতে হবে। আবেদনের সময়সীমা অতিক্রমের পর পছন্দক্রম পরিবর্তনের
কোন প্রকার সুযোগ থাকবে না।

জিএসটি চুড়ান্ত ভর্তিতে আবেদনের ফি ও পরিশোধের পদ্ধতি

প্রতিটি বিশ্ববিদ্যালয়ে আবেদন ফি ৫০০/- (পাঁচশত) টাকা (সার্ভিস চার্জ ব্যতিত)। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত নিয়মানুসারে আবেদন ফি উল্লেখিত সময়সীমার মধ্যে অবশ্যই পরিশোধ করতে হবে।

যে সকল বিভাগের জন্য ব্যবহারিক পরীক্ষা আবশ্যক সেই বিভাগ/বিভাগসমূহ পছন্দক্রমে অন্তর্ভুক্ত করলে প্রতিটির জন্য ব্যবহারিক পরীক্ষার ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা আবেদন ফি-এর সাথে যোগ হবে।

জিএসটি ওয়েবসাইটে অনলাইন ভর্তি আবেদন পদ্ধতি

বিস্তারিত আবেদন পদ্ধতি ও ভর্তি সংক্রান্ত নির্দেশিকা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। এই বিষয়ে বিস্তারিত তথ্য পেতে আপনি যে বিশ্ববিদ্যলয়ের ভর্তি আবেদন করতে চান সেসব বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ব্রাউজ করে তথ্য নিন।

সমূদয় ভর্তি প্রক্রিয়া দুই ধাপে সম্পন্ন হবে। প্রথম ধাপে প্রাথমিক ভর্তি ও প্রয়োজনীয় মাইগ্রেশন জিএসটি ওয়েবসাইটের মাধ্যমে
অনলাইনে পরিচালিত হবে।

প্রাথমিক পর্যায়ে ভর্তি প্রক্রিয়ার ফি বাবদ ৫০০০/- টাকা (পরবর্তীতে সমন্বয় করা হবে) জমা দিয়ে প্রথম ভর্তিকৃত বিশ্ববিদ্যালয়ে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার মার্কশিট জমা দিতে হবে।

দ্বিতীয় ধাপে যে বিশ্ববিদ্যালয়ে চূড়ান্তভাবে ভর্তির জন্য নির্বাচিত হবে সেখানে ভর্তি ফি’র অবশিষ্ট (৫০০০/- টাকা সমন্বয়ের পর) জমা দিয়ে ভর্তি নিশ্চিত করতে হবে।

এক্ষেত্রে প্রাথমিক পর্যায়ে ভর্তিকৃত বিশ্ববিদ্যালয় হতে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার মার্কশিট সংগ্রহ করে নিজ দায়িত্বে চূড়ান্ত পর্যায়ে ভর্তিকৃত বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে।

সকল প্রকার মাইগ্রেশন প্রক্রিয়া জিএসটি ওয়েবসাইটের মাধ্যমে সম্পন্ন করা হবে। মাইগ্রেশন সংক্রান্ত সকল নোটিশ জিএসটি
ওয়েবসাইটে নিয়মিতভাবে প্রকাশ করা হবে।

জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি 2022: ভর্তিচ্ছু শিক্ষার্থীর ইউনিট ভিত্তিক মেধাক্রম

আবেদন সম্পন্ন হবার পর প্রতিটি বিশ্ববিদ্যালয় তাদের নিজস্ব শর্তাবলী অনুসরন করে আবেদনকারীদের ইউনিটভিত্তিক মেধাক্রম ও বিভাগসমূহের পছন্দক্রম অনুসারে ভর্তিযোগ্য বিভাগ নির্বাচন করবে।

সিট খালি থাকা সাপেক্ষে প্রতিটি বিশ্ববিদ্যালয় বিভাগ মাইগ্রেশন প্রক্রিয়া অটোমেটিক পদ্ধতিতে চলমান থাকবে এবং স্ব-স্ব বিশ্ববিদ্যালয় তা পরিচালনা করবে।

আবেদনকারী জিএসটি ওয়েবসাইটে লগইন করে আবেদনকৃত বিশ্ববিদ্যালয় সমূহের মেধাক্রম, ভর্তির জন্য নির্বাচিত বিভাগ (যদি
থাকে) ইত্যাদি একযোগে দেখতে পাবে।

নিচের যুক্ত জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি থেকে এ বিষয়ে বিস্তারিত জানুন।

জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি 2022

জিএসটি ভর্তি সার্কুলার 2022

2022 সালের জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ে অনলাইনে চুড়ান্ত ভর্তি আবেদন করুন। কোন বিষয় বুঝতে সমস্যা হলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

গুচ্ছ ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন ১৭ অক্টোবর, ফি ৫০০ টাকা

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি ২০২২ (২২ সাধারণ বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়)

তথ্যসূত্র-

GST Admission.

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।