এমবিবিএস কোর্সে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি ও ফল পুনঃনিরীক্ষণ ২০২৩

২০২২-২০২৩ শিক্ষাবর্ষ এমবিবিএস কোর্সে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি ও ফল পুনঃনিরীক্ষণ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

মেডিকেল ভর্তি ফলাফলে নির্বাচিত শিক্ষার্থীদের ২৭ মার্চ হতে ৬ এপ্রিল তারিখের মধ্যে সরকারি মেডিকেল কলেজে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

আর যেসব শিক্ষার্থী মেডিকেল ভর্তি পরীক্ষার ফল পুন:নিরীক্ষণ করতে চান, তাদের ১৪-২২ মার্চ ২০২৩ খ্রি. তারিখের মধ্যে আবেদন করতে হবে। পুনঃনিরীক্ষণ ফি ১০০০/= টাকা।

এমবিবিএস কোর্সে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির তারিখ ও ফল পুনঃনিরীক্ষণ বিজ্ঞপ্তি ২০২৩

২০২২-২০২৩ শিক্ষাবর্ষ এমবিবিএস ভর্তি পরীক্ষা ১০ মার্চ ২০২৩ খ্রি. তারিখে অনুষ্ঠিত হয়েছে। মেডিকেল ভর্তির ফলাফল ১২ মার্চ তারিখের দুপুরে প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক প্রণীত নীতিমালার শর্তানুযায়ী লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ হতে প্রাপ্ত নম্বর যোগ করে মেধাক্রম প্রকাশ করা হয়েছে।

মেডিকেল ভর্তির মেধা ও পছন্দক্রম অনুযায়ী অনুযায়ী ৪৩৫০ জন পরীক্ষার্থী ৩৭ টি সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে।

সরকারি মেডিকেল কলেজসমূহে নির্বাচিত ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের ২৭/০৩/২০২২ হতে ০৬/০৪/২০২২ খ্রি. পর্যন্ত অফিস চলাকালীন সময়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দিয়েছে অধিদপ্তর।

সংশ্লিষ্ট মেডিকেল কলেজের অধ্যক্ষ কর্তৃক গঠিত স্থানীয় ভর্তি কমিটি নির্বাচিত ভর্তিচ্ছুক শিক্ষার্থী কর্তৃক প্রদত্ত সকল মূল সনদপত্র সমূহ যাচাই করবেন। মেডিকেল বোর্ডে ভর্তির পূর্বে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

বেসরকারী মেডিকেল কলেজে ভর্তি সংক্রান্ত নির্দেশনা পরবর্তীতে জানানো হবে বলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আরো জানুন:

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩ pdf প্রকাশ, রেজাল্ট দেখুন

বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি ও পড়ার খরচ (২০ ফেব্রুয়ারি ২০২৩)

মেডিকেলে ভর্তির সময় যেসব কাগজপত্র দাখিল করতে হবে

নিম্নের কাগজপত্র ও ডকুমেন্টস মেডিকেল ভর্তিতে প্রয়োজন হবে-

২০২২-২০২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ।

এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষার মুল একাডেমিক ট্রান্সক্রিপ্ট ।

এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষা পাসের মূল সনদপত্র/প্রশংসা পত্র ।

চার কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙ্গিন ছবি।

জেলা কোটার দাবীর ক্ষেত্রে স্থানীয় সিটি কর্পোরেশনের মেয়র/পৌরসভার চেয়ারম্যান/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনার প্রদত্ত মূল নাগরিক সনদপত্র ।

পার্বত্য জেলার উপ-জাতীয় প্রার্থীর ক্ষেত্রে সার্কেল চীফ এবং জেলা প্রশাসকের সনদ ও অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে সার্কেল চীফ বা জেলা প্রশাসক প্রদত্ত মূল সনদপত্র ।

অন্যান্য জেলার উপ-জাতীয় প্রার্থীদের ক্ষেত্রে গোত্র প্রধান ও সংশ্লিষ্ট জেলা প্রশাসক প্রদত্ত মূল সনদপত্র ।

মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণের পক্ষে মুক্তিযোদ্ধা কোটায় আবেদনকারী প্রার্থীদের মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের স্মারক নং ৪৮.০০.০০০০.০০৩-২৫.০১৯.২০.৮৭৫ তারিখ ১৮/১০/২০২০ খ্রি. মুলে প্রকাশিত পরিপত্র এবং সরকার কর্তৃক জারিকৃত বিধি বিধান অনুযায়ী প্রমাণক।

প্রয়োজনে সংশ্লিষ্ট সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ কর্তৃক যাচিত অন্যান্য প্রমানক।

অনলাইন আবেদনপত্রে উল্লেখিত তথ্যাদির স্বপক্ষে পরীক্ষার্থী কর্তৃক প্রমাণক প্রদানে ব্যর্থ হলে বা প্রদানকৃত তথ্য অসত্য বলে প্রতীয়মান হলে যে কোন সময় তার ভর্তি বাতিলপূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

ভর্তি পরীক্ষা সক্রান্ত তথ্য স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট https://www.dgme.gov.bd/ ও স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট এবং সংশ্লিষ্ট মেডিকেল কলেজ থেকে জানা যাবে।

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণ আবেদন ১৪-২২ মার্চ পর্যন্ত

প্রকাশিত মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষার ফল পুন:নিরীক্ষণ করতে চাইলে, ১৪ মার্চ থেকে ২২ মার্চ ২০২৩ খ্রি. তারিখের মধ্যে আবেদন করতে হবে।

মেডিকেল ভর্তি রেজাল্ট পুনঃনিরীক্ষণ ফি ১০০০/= টাকা। টেলিটক SMS এর মাধ্যমে জমা দিয়ে পরীক্ষার ফল পণ:নিরীক্ষার

জন্য আবেদন Submit করা যাবে। মেডিকেল ভর্তি পুর্ণঃনিরীক্ষার ফল আবেদনকারীকে যথাসময়ে জানানো হবে বলে বিজ্ঞপ্তি জানানো হয়েছে।

কিভাবে ভর্তি ফল পুনঃনিরীক্ষণ আবেদন করা যাবে তার নির্দেশনা দেখুন নিচের যুক্ত স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের বিজ্ঞপ্তি থেকে।

এমবিবিএস কোর্সে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির তারিখ ২০২৩

২০২২-২০২৩ শিক্ষাবর্ষের মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি সম্পর্কে কোন তথ্য জানার থাকলে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

মেডিকেল ভর্তি রেজাল্ট ২০২৩ [mbbs admission result 2023 pdf]

নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ [ভর্তির যোগ্যতা ও সময়সূচি]

তথ্যসূত্র-

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

BD Educator এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

মন্তব্য করুন