২০২৩ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ ২৬ নভেম্বর

২০২৩ সালের সকল শিক্ষা বোর্ডের এইচএসসি আলিম সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ ঘোষণা করা হয়েছে। উচ্চ মাধ্যমিক পর্যায়ের হায়ার সেকেন্ডারি সার্টিফিকেট (HSC) পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ২৬ নভেম্বর তারিখে।

অনলাইন ও মোবাইল মেসেজে এবারও একযোগে ফল প্রকাশ করা হবে। বোর্ডের ওয়েবসাইট থেকে অনলাইনে এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখুন।

এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ ২৬ নভেম্বর ২০২৩ তারিখে

২০২৩ সালের অনুষ্ঠিত এইচএসসি সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করার তারিখ নির্ধারণ করেছে দেশের সকল শিক্ষা বোর্ড। ২৬ নভেম্বর তারিখে সকাল ১১টার সময় এইচএসসি সমমানের ফল প্রকাশ করা হবে বলে বোর্ড নিশ্চিত করেছে।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃ শিক্ষাবোর্ড সমন্বয় কমিটির সভাপতি প্রফেসর তপন কুমার সরকার, এইচএসসির ফল প্রকাশের তথ্য নিশ্চিত করেছেন।

শিক্ষা বোর্ড থেকে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছিলো নভেম্বর মাসের ২৬ থেকে ২৯ তারিখ।

মাননীয় প্রধানমন্ত্রী ফল প্রকাশের অনুষ্ঠানে উপস্থিত থাকার সম্মতি দিলে, ২৬ নভেম্বর তারিখে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ চুড়ান্ত করা হয়।

উল্লেখ্য, এবারের এইচএসসি সমমান পরীক্ষা ১৭ আগস্ট শুরু হয়। তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শেষ হয় ২৫ সেপ্টেম্বর। এবারে প্রায় ১৩ লাখেরও বেশী শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করেছেন।

আরো পড়ুন:

এইচএসসি-আলিম রেজাল্ট চেক 2023 [মার্কশিট নাম্বার ডাউনলোড]

Rajshahi Board HSC Result: রাজশাহী বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২৩

www.educationboard.gov.bd hsc result 2023: এইচএসসি রেজাল্ট

এইচএসসি পরীক্ষার রেজাল্ট কবে দিবে জানানো শিক্ষা বোর্ড

সাধারণত দেশের শিক্ষাবোর্ড কোন একটি পাবলিক পরীক্ষা অনুষ্ঠানের পর, ৬০ দিনের মধ্যে সংশ্লিষ্ট পরীক্ষা রেজাল্ট প্রকাশ করে। নির্দিষ্ট সময়ের মধ্যে রেজাল্ট প্রকাশ করার বোর্ডের বাধ্যবাধকতা আছে।

এইচএসসি সমমানের লিখিত পরীক্ষা ২৫ সেপ্টেম্বর তারিখে শেষ হয়েছে। সে হিসাবে নভেম্বরের ২৫ তারিখ বা এর পরবর্তী তারিখে রেজাল্ট প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড।

শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর দপ্তরে, ২৬ থেকে ২৯ নভেম্বর তারিখে রেজাল্ট প্রকাশের সম্ভাব্য তারিখ নির্ধারণ করে প্রস্তাব পাঠানো হয়েছিলো।

প্রধানমন্ত্রীর দপ্তর ২৬ তারিখে এইচএসসি সমমান পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ নির্ধারণ করে দিয়েছে। এদিন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে উপস্থিত থেকে ফলাফল প্রকাশের অনুষ্ঠান উদ্বোধন করবেন।

বিগত দিনের রীতি অনুসারে, দেশের সকল বোর্ডের পাবলিক পরীক্ষা সমূহের রেজাল্ট প্রকাশ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী স্বয়ং উপস্থিত থাকেন।

প্রধানমন্ত্রী কর্তৃক সকাল ১১টায় রেজাল্ট প্রকাশের অনুষ্ঠান উদ্বোধনের পর, সারাদেশে মোবাইল মেসেজ ও অনলাইনে রেজাল্ট পাওয়া যাবে।

ঢাকা  বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশের নোটিশ দেখুন।

এইচএসসি রেজাল্ট প্রকাশের তারিখ, রেজাল্ট দেখার নিয়ম

এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম ২০২৩ (অনলাইন-এসএমএস)

২০২৩ সালের এইচএসসি পরীক্ষার রেজাল্ট অনলাইনে ও মোবাইল এসএমএস (SMS) এর মাধ্যমে ঘরে বসে দেখা যাবে। ৪টি উপায়ে এই রেজাল্ট দেখা যাবে।

১। সংশ্লিষ্ট বোর্ড ওয়েবসাইট থেকে এইচএসসি রেজাল্ট অনলাইনে দেখা যাবে। বোর্ডের ওয়েবসাইট ব্রাউজ করে Result কর্নার-এ ক্লিক করে শিক্ষা প্রতিষ্ঠানের EIIN এন্ট্রি করে প্রতিষ্ঠান ভিত্তিক Result sheet download করা যাবে।

২। www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে ক্লিক করে, পরীক্ষার্থীর নিজ রোল ও রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে Result sheet download করতে পারবে।

৩। পরীক্ষার ফল প্রকাশের পর SMS-এর মাধ্যমে নিম্নোক্ত উপায়ে ফলাফল সংগ্রহ করা যাবে।

HSC Board name ( first 3 letters) Roll Year টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে।

উদাহরণ: HSC Dha 123456 2023 Send to 16222

৪। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহকে অনলাইনের মাধ্যমে প্রাপ্ত ফলাফল ডাউনলোড করে প্রকাশ করার জন্য www.educationboardresults.gov.bd ওয়েবসাইটের Result কর্নার-এ ক্লিক করে বোর্ড ও প্রতিষ্ঠানের EIIN এর মাধ্যমে ফল ডাউনলোড করা যাবে।

২০২৩ সালের এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ বিষয়ে আরো জানতে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

এইচএসসি রেজাল্ট ২০২৩ মার্কশিট নাম্বার সহ দেখুন (HSC Result 2023)

ঢাকা বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২৩: Dhaka Board HSC Result 2023

দিনাজপুর বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২৩ (dinajpur board hsc result)

তথ্যসূত্র-

ঢাকা শিক্ষা বোর্ড

BD Educator এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

“২০২৩ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ ২৬ নভেম্বর”-এ 2-টি মন্তব্য

  1. Help me

    জবাব
    • কি সমস্যা বলুন।

মন্তব্য করুন