/ / Chittagong Education Board Notice | চট্টগ্রাম শিক্ষা বোর্ড নোটিশ

Chittagong Education Board Notice | চট্টগ্রাম শিক্ষা বোর্ড নোটিশ

Chittagong Education Board Recent Notice

Chittagong Education Board Recent Notice-চট্টগ্রাম শিক্ষা বোর্ড এর সাম্প্রতিক নোটিশ দেখতে, web.bise-ctg.gov.bd ওয়েবসাইট ব্রাউজ করুন।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম এর দাপ্তরিক ওয়েবসাইট হতে সম্প্রতি প্রকাশিত নোটিশ দেখতে, লেখাটি সহায়ক হতে পারে। তাই বোর্ডের নোটিশ দেখতে লেখাটি কয়েকবার মনোযোগ দিয়ে পড়ুন।

Chittagong Education Board: এক নজরে

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম (Board of Intermediate & Secondary Education, Chittagong) ১৯৯৫ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত হয়।

শিক্ষা বোর্ডটি চট্টগ্রাম বিভাগের ৫ জেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের দেখভাল করে। বোর্ডের অধিভুক্ত জেলা সমূহ হলো- চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবন জেলা।

বোর্ডের অধিভুক্ত স্কুল-কলেজের তদারকি, জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার পাঠ্যসূচী প্রণয়ন, পরীক্ষা গ্রহণ ও ফলাফল প্রকাশ করা এর প্রধান কাজ।

বোর্ডের ভৌগলিক অবস্থান- সিডিএ এভিনিউ, মুরাদপুর, পাঁচলাইশ, চট্টগ্রাম- ৪০০০।

ঘোষণা: চট্টগ্রাম বোর্ড সহ সকল বোর্ডের এসএসসি-এইচএসসি পরীক্ষার সব বোর্ডের সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ (SSC-HSC Short Syllabus 2021) প্রকাশ করা হয়েছে। সংগ্রহ করুন এখান থেকে।

আরো জানুন: এসএসসি-এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ | SSC-HSC Syllabus 2021

Chittagong Education Board Contact Number

বোর্ড কর্তৃপক্ষের সাথে প্রতিনিয়ত যোগাযোগ রাখার স্বার্থে ফোন করে তথ্য জানতে পারেন। ফ্যাক্সে তথ্য প্রেরণ করতে বা ইমেইলে তথ্য পাঠাতে পারেন।

ফোন: ০৩১-২৫৫৩১৫০

ফ্যাক্স: ০৩১-২৫৫৩১৪৯

ইমেইল: [email protected]

বোর্ডের তথ্যের জন্য ০৩১-২৫৫৭৫৫০ – ২৫৫৭৫৫৪ (PABX) নম্বরে ফোন করতে পারেন।

ইমেইল করতে পারেন [email protected] ঠিকানায়।

পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের ফোন নম্বর- ০৩১- ২৫৫৩১৪৫।

এছাড়াও বোর্ডের সকল কর্মকর্তার ফোন নম্বর পাওেয়া যাবে যোগাযোগ পাতায় (এখানে দেখুন)।

বিঃ দ্রঃ- ফোন নম্বর, ইমেইল ও ফ্যাক্স এর নম্বর বোর্ড্ এর দাপ্তরিক ওয়েবসাইট হতে সংগৃহিত।

Chittagong Education Board Website Address

বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইট হতেও প্রতিনিয়ত আপডেটেড তথ্য পাওয়া যায়। তাই প্রয়োজনে, বোর্ডের হোমপেজের নোটিশ বোর্ডে সার্বক্ষনিক চোখ রাখুন।

বোর্ড ওয়েবসাইট হোমপেজের ঠিকানা: https://web.bise-ctg.gov.bd

আরো দেখুন: SSC Result with Marksheet | মার্কসীটসহ এসএসসি সমমান ফলাফল (সকল বোর্ড)

Chittagong Education Board Recent Notice – চট্টগ্রাম শিক্ষা বোর্ড সাম্প্রতিক নোটিশ

চট্টগ্রাম শিক্ষা বোর্ড এর যে কোন তথ্যের জন্য এর দাপ্তরিক ওয়েবসাইট সার্বক্ষণিক খোলা থাকে। বোর্ডের যে কোন কার্যক্রমের সিদ্ধান্ত বোর্ড ওয়েবসাইটের নোটিশবোর্ডে তাৎক্ষণিক প্রকাশিত হয়। তাই বোর্ডের যে কোন তথ্য অনলাইনে জানতে এর নোটিশ বোর্ডে চোখ রাখুন।

বোর্ডের ওয়েবসাইটের নোটিশ বোর্ড হতে তথ্য জানতে, আমাদের বোর্ডের ওয়েবসাইটের হোমপেজে যেতে হবে।

হোমপেজের ঠিকানা- https://web.bise-ctg.gov.bd

আপনার কম্পিউটার/মোবাইলের যে কোন একটি ব্রাউজার ওপেন করে ঠিকানাটি টাইপ করুন। অথবা ঠিকানাটি কপি করে ব্রাউজারে পেস্ট করুন।

এবার কী-র্বোর্ডের Enter অথবা Go বাটনে ক্লিক করে এর হোমপেজে যান।

আশা করি, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম লেখা বোর্ডের হোমপেজে অবস্থান করছেন। এবার হোমপেজের বিভিন্ন অংশ ভালোভাবে লক্ষ্য করুন।

হোমপেজের মাঝামাঝি, নিচের ছবির মত ক্যাটাগরি ভিত্তিক নোটিশ প্রকাশের অপশন খুঁজে বের করুন।

Chittagong Education Board Recent Notice Board

উপরোক্ত ছবির মত নোটিশ বোর্ড দেখতে পাচ্ছেন নিশ্চয়। নোটিশবোর্ডে চারটি অংশ আছে। যেখানে চার ভিন্ন ক্যাটাগরির তথ্য আছে। যথা- বিদ্যালয় শাখা, কলেজ শাখা, প্রশাসন শাখা ও পরীক্ষা শাখা।

বিদ্যালয় শাখায় বিদ্যালয় সংক্রান্ত নোটিশ পাওয়া যাবে। কলেজ শাখায় কলেজ সংক্রান্ত তথ্য ও নোটিশ দেখা যাবে।

প্রশাসন শাখায় সকল প্রশাসনিক কার্যক্রমের তথ্য পাওয়া যাবে। আর পরীক্ষা শাখায় জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার যাবতীয় তথ্য প্রকাশিত।

এখানে চারটির মত সম্প্রতি প্রকাশিত নোটিশ বা তথ্যের লিংক দেখা যাবে। পূর্বের প্রকাশিত নোটিশ বা তথ্য দেখতে নিচের সংশ্লিষ্ট শাখার নোটিশ দেখুন লিংকে ক্লিক করুন। তাহলেই দিন ও তারিখের সময়ানুক্রমে সকল প্রকাশিত নোটিশের শিরোনাম দেখা যাবে।

নোটিশ দেখতে ও ডাউনলোড করতে নোটিশ শিরোনামের উপর ক্লিক করুন। কিছু সময়ের মধ্যে কাঙ্খিত নোটিশ ব্রাউজারে ওপেন বা সেভ করার জন্য বলবে। এবার তা চাইলে ওপেন বা সেভ করতে পারবেন।

বিঃ দ্রঃ– বোর্ড এর সকল নোটিশ বা ডকুমেন্টস পিডিএফ ফরম্যাটে প্রকাশিত হয়। তাই নোটিশ দেখতে, আপনার মোবাইল/কম্পিউটারে অ্যাডবি রিডার বা অনুরূপ সফটওয়ার বা অ্যাপস এর প্রয়োজন হবে।

আরো জানুন: JSC Result with Number Sheet | জেএসসি রেজাল্ট মার্কসীটসহ দেখুন All Board

Chittagong Education Board Recent Notice: চট্টগ্রাম শিক্ষা বোর্ড এর সাম্প্রতিক নোটিশ দেখতে অসুবিধা হরে আমাদের জানান।

লেখাটি অন্যকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম- উইকিপিডিয়া

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম এর দাপ্তরিক ওয়েবসাইট

সবশেষ আপডেট: ৩০/০১/২০২১ খ্রিষ্টাব্দ তারিখ ০৯:১৪ অপরাহ্ণ।

Share This:

7 Comments

  1. অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের নিজ নাম অথবা পিতা মাতার নাম ভুল আসার কারণে শিক্ষার্থীরা যে বিড়ম্বনার শিকার হচ্ছে, এবং টাকা পয়সা খরচের যে ব্যাপারটা আছে সেটা সব পিতা মাতার জন্য অনুকূল নয়। অনেক পিতা-মাতার টাকা পয়সা খরচের ব্যাপারে একটু অসুবিধায় পড়তে হয়, এ ব্যাপারটুকু মাথায় রেখে শিক্ষা মন্ত্রণালয় যদি স্কুল থেকে নাম সংশোধনের ব্যাপারটা ঠিক করে দিতেন তাহলে টাকা-পয়সাও বিড়ম্বনার শিকার হতে পিতা মাতার রক্ষা পেতেন।

  2. My daughter’s name is Devi Ayonti. She passed the JSC Exam from Khagrachari Govt. High School whose Reg.No. 1914673064 , Roll Khagrachari 2(351) No. 291024 under Ctg.Edu.Board in 2019. Her Grade Point is 4.29 .She had wrong to write Father’s name and Mother’s name. The real name of Father wii be ” Ratan Kumar Debnath ” but she had written “Ratan Nath” again the real name of Mother will be ” Ratna Rani Debnath” but she had written ” Ratna Nath” . Now,I have processed all the formalities and her school already has approval the online application and submitted it on 04/03/2021and sent the online application in Ctg.Board for the next activities . Now,I am very worried that when the board will call me for intervew . Will you please inform me has the online application already sent or no ? If the online application is sent by the school then when will the intervew will be held ? Please inform me .

    1. একজন শিক্ষার্থীর শিক্ষা সনদ হবে তার জন্ম নিবন্ধন সনদের উপর ভিত্তি করে। জন্ম সনদের শিক্ষার্থীর নাম, পিতা ও মাতার নাম, জন্ম তারিখ ইত্যাদি মিল রেখে শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য পূরণ করতে হবে। যদি জন্ম নিবন্ধনে ভুল থাকে তাহলে আগে জন্ম নিবন্ধন সংশোধন করে পরবর্তী প্রক্রিয়া অবলম্বন করা যেতে পারে। ধন্যবাদ।

  3. My daughter’s Father’s name and Mother’s name in her birth certificate is correct. Such as , Her Father’s name in her birth certificate is ” Ratan Kumar Debnath ” and Mother’s name is ” Ratna Rani Debnath .” My daughter’s birth certificate has been sent to the authorities for kind consideration.

  4. গত ৩০-০৬-২০২১ খ্রিঃ এপ্রোভ করা নাম ও বয়স সংশোধনের (চট্টগ্রাম বোর্ড) বোর্ড সভার তারিখ সবিনয়ে তারিখ জানতে চাই।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।