Home » সরকারি স্কুলে ভর্তি নীতিমালা ২০২৪ (ক্যাচমেন্ট ও কোটা)

সরকারি স্কুলে ভর্তি নীতিমালা ২০২৪ (ক্যাচমেন্ট ও কোটা)

সরকারি স্কুলে ভর্তি নীতিমালা ২০২৪

২০২৪ শিক্ষাবর্ষের সরকারি স্কুলে ১ম-৯ম শ্রেণির ভর্তি নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

ক্যাচমেন্ট এলাকায় শিক্ষার্থীদের জন্য ৪০%, মুক্তিযোদ্ধা কোটা ৫%, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ১০% কোটা রাখা হবে।

সরকারি স্কুলে ভর্তি নীতিমালা ২০২৪ pdf (ক্যাচমেন্ট ও কোটা)

দেশের সকল সরকারি মাধ্যমিক স্কুলের ভর্তি নীতিমালা প্রকাশ করা হয়েছে। এবারেও ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করে ১ম শ্রেণি হতে ৯ম শ্রেণিতে ভর্তি করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ২২ অক্টোবর ২০২৩ খ্রি. তারিখে, মাধমিক সরকারি স্কুলের ভর্তি নীতিমালা প্রকাশ করেছে।

ভর্তি নীতিমালায় যেসব প্রক্রিয়ায় এবারের মাধ্যমিক স্কুলে শিক্ষার্থী ভর্তির জন্য নির্বাচন করা হবে, তার সুনির্দিষ্ট নিয়ম বর্ণনা করা হয়েছে।

ঢাকা মহানগরীর সরকারি বিদ্যালয় সংলগ্ন ক্যাচমেন্ট এরিয়ার শিক্ষার্থীদের জন্য ৪০ শতাংশ কোটা সংরক্ষণ করা হবে। বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা ও নাতি-নাতনির জন্য কোটা ৫% কোটা সংরক্ষণ করা হবে।

৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে স্কুলে ৬ষ্ঠ শ্রেণির মোট আসনের ১০ শতাংশ কোটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণি উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে।

শিক্ষা মন্ত্রণালয় ও এর অধিদপ্তরে কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানের জন্য ২% কোটা রাখা হবে। সহোদর ভাই-বোনদের জন্য ৫% কোটা থাকবে।

প্রতি শ্রেণি শাখায় ৫৫ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করানো যাবে না। ১ম শ্রেণি ও আসন শূন্য থাকা সাপেক্ষে ২য় থেকে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তি করা যাবে।

১ম শ্রেণিতে শিক্ষার্থীদের ভর্তিতে বয়সের নীতিমালা প্রকাশ করা হয়েছে। ১ শ্রেণিতে ভর্তি শিক্ষার্থীর বয়স হতে হবে ৬ বছরের বেশি।

উল্লেখ্য, সরকারি স্কুলের ভর্তি আবেদন ২৪ অক্টোবর থেকে শুরু হবে। আবেদন ফি ১১০/= টাকা। সর্বোচ্চ ৫টি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য আবেদন করা যাবে।

সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির বয়স ২০২৪ (১ম-৯ম শ্রেণি)

সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

সরকারি স্কুলে ভর্তিতে সংরক্ষিত কোটা নীতিমালা

সরকারি স্কুলের ভর্তিতে এবারও সংরক্ষিত কোটা রাখা হয়েছে। ভর্তি নীতিমালার ১১ নম্বর অনুচ্ছেদে কোটা সংরক্ষণ করার কথা বলা হয়েছে। নিচের অনুচ্ছেদে কারা এই কোটা পাবেন তা দেখুন।

ক্যাচমেন্ট এরিয়ার শিক্ষার্থীদের জন্য কোটা

১। ঢাকা মহানগরীর সরকারি বিদ্যালয় সংলগ্ন ক্যাচমেন্ট এরিয়ার শিক্ষার্থীদের জন্য ৪০% কোটা সংরক্ষণ করতে হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ঢাকা মহানগরীর সকল সরকারি বিদ্যালয়ের আওতাধীন ক্যাচমেন্ট এরিয়া নির্ধারণ করে সংশ্লিষ্ট সকলকে অবহিত করবে

স্কুলের ভর্তিতে মুক্তিযোদ্ধা কোটা

২। বীর মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা এবং পুত্র-কন্যা পাওয়া না গেলে নাতি-নাতনিদের ভর্তির জন্য ৫% কোটা সংরক্ষিত থাকবে।

মুক্তিযোদ্ধা কোটা নির্ধারণের ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রমাণপত্রের সত্যায়িত কপি আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে এবং ভর্তির সময় মূল কপি প্রদর্শন করতে হবে।

এ ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির মুক্তিযোদ্ধা সনদ যথাযথভাবে যাচাই করে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের কোটা

৩। ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির মোট আসনের ১০% কোটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণি উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে।

বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের কোটা

৪। বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের শিক্ষার মূল ধারায় সম্পৃক্ত করার লক্ষ্যে ন্যূনতম যোগ্যতা থাকা শর্তে ভর্তির ক্ষেত্রে ২% কোটা সংরক্ষিত থাকবে।

তবে ভর্তির সময় এতদসংক্রান্ত প্রমাণস্বরূপ যথাযথ কর্তৃপক্ষের প্রত্যয়ন দাখিল করতে হবে। উক্ত কোটায় কোন শিক্ষার্থী পাওয়া না গেলে অপেক্ষমান তালিকা থেকে শূন্য আসন পূরণ করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের কোটা

৫। শিক্ষা মন্ত্রণালয় ও অধীনস্থ দপ্তর/সংস্থায় কর্মরত কর্মকর্তা/কর্মচারীদের সন্তানদের ক্ষেত্রে মহানগর, বিভাগীয়,জেলা ও উপজেলা পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য ন্যূনতম যোগ্যতা থাকা সাপেক্ষে ২% কোটা সংরক্ষিত থাকবে।

সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীর সন্তান ভর্তির সময় তাঁর দপ্তর প্রধানের/নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র দাখিল করতে হবে।

সহোদর ও জমজ ভাই-বোনদের কোটা

৬। কোন প্রতিষ্ঠানে আবেদনকারী শিক্ষার্থীর সহোদর/সহোদরা বা যমজ ভাই/বোন যদি পূর্ব থেকে অধ্যয়নরত থাকে সে সকল সহোদর/সহোদরা বা যমজ ভাই/বোনের জন্য ৫% কোটা সংরক্ষিত থাকবে।

তবে এ সুবিধা কোন দম্পতির মোট ০২ (দুই) সন্তানের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

সরকারি স্কুলে ভর্তিতে কোটা নীতিমালা ২০২৪

বিঃ দ্রঃ সরকারি স্কুলের ভর্তির নীতিমালার পিডিএফ (pdf) কপি পড়তে চাইলে, এখান থেকে সংগ্রহ করুন। উক্ত নীতিমালা হতে স্কুল ভর্তির যাবতীয় নিয়ম জানা যাবে।

২০২৪ শিক্ষাবর্ষের সরকারি স্কুলে ভর্তি নীতিমালা সম্পর্কে আরো জানতে আমাদের কাছে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

বেসরকারি স্কুলে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪: আবেদন করার নিয়ম

সরকারি স্কুলে ভর্তি আবেদন ১৪ নভেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত

তথ্যসূত্র-

শিক্ষা মন্ত্রণালয়।

6 thoughts on “সরকারি স্কুলে ভর্তি নীতিমালা ২০২৪ (ক্যাচমেন্ট ও কোটা)”

  1. মোঃ মনিরুজ্জামান

    আমার মেয়ে ৩য় শ্রেণীতে ME কোটায় লটারীতে টিকেছে। কিন্তু এখন সমস্যা হচ্ছে আমি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক তার জন্য আমার মেয়েকে ভর্তি করতে পারবোনা। আমার প্রশ্ন হচ্ছে ”প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়” উভয় মন্ত্রণালয়ই কিন্তু শিক্ষা সংক্রান্ত সব কিছু নিয়ে কাজ করে। তাহলে তারা ভর্তি করতে পারলে আমরা কেন পারবোনা এটা কিরকম একটা আইন ঠিক বুঝলামনা। এটার কোন সমাধান থাকলে দয়া করে দ্রুত জানাবেন।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Scroll to Top