Home » সরকারি স্কুলে ভর্তি আবেদন ১৮ নভেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত

সরকারি স্কুলে ভর্তি আবেদন ১৮ নভেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত

সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তি আবেদন ২০২৩

২০২৪ শিক্ষাবর্ষের সরকারি স্কুলে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। অনলাইনে gsa.teletalk.com.bd ওয়েবসাইটে আবেদন করতে হবে।

ভর্তি আবেদন করা যাবে ২৪ অক্টোবর থেকে ১৮ নভেম্বর ২০২৩ পর্যন্ত। ভর্তি আবেদন ফি ১১০/= টাকা। সর্বোচ্চ ৫টি স্কুলে আবেদন করা যাবে।

সরকারি স্কুলে ভর্তি আবেদন ২৪ অক্টোবর-১৮ নভেম্বর ২০২৩ পর্যন্ত

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীনে পরিচালিত দেশের সকল সরকারি মাধ্যমিক স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

১৮ অক্টোবর ২০২৩ খ্রি. তারিখে অধিদপ্তরের দাপ্তরিক ওয়েবসাইটে (www.dshe.gov.bd) স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

ঢাকা মহানগরী সরকারি মাধ্যমিক বিদ্যালয় ভর্তি কমিটি সদস্য সচিব মোহাম্মদ আজিজ উদ্দিন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে, ভর্তির সময়সূচী প্রকাশ করা হয়েছে।

সরকারি স্কুলের ১ম থেকে ৯ম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। শুধুমাত্র অনলাইনে আবেদনের পর লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হবে।

বরাবরের মত শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে কোন স্কুল থেকে কোনো ভর্তি ফরম বিতরণ করা হবে না বলে মাউশির ভর্তি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ভর্তির জন্য অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়েছে ২৪ অক্টোবর তারিখ থেকে। বর্ধিত সময়ে আবেদন গ্রহণ চলবে ১৮ নভেম্বর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত।

উল্লেখ্য, সরকারি মাধ্যমিক স্কুলে শিক্ষার্থী ভর্তির নীতিমালা অনুযায়ী, ২০২৪ শিক্ষাবর্ষে ১ম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স ৬+ বছর হতে হবে।

আরো দেখুন:

সরকারি স্কুলে ভর্তির বয়স ২০২৪ (সংশোধিত ভর্তি নীতিমালা জারি)

সরকারি স্কুলে ভর্তি লটারি আবেদন ১৮ নভেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত

যেসব সরকারি স্কুলে অনলাইনে ভর্তি আবেদন করা যাবে

ঢাকা মহানগরী সহ সারাদেশের সকল জাতীয়করণকৃত সরকারি মাধ্যমিক স্কুলের বিভিন্ন শ্রেণিতে শিক্ষার্থী ভর্তিতে অনলাইনে আবেদন করতে হবে।

বেসরকারি স্কুল সমূহের মধ্যে ঢাকা মহানগরী সহ বিভাগীয় শহরের মেট্রোপলিটান এলাকা ও জেলা সদর উপজেলা পর্যায়ের স্কুলে অনলাইনে ভর্তি আবেদন করতে হবে।

২০২৪ শিক্ষাবর্ষের স্কুলের ভর্তি আবেদনের তারিখ ও ফি

স্কুলের ১ম থেকে ৯ম শ্রেণির ভর্তির আবেদন শুধুমাত্র অনলাইনে https://gsa.teletalk.com.bd এই ঠিকানায় করা যাবে।

অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়েছে ২৪/১০/২০২৩ খ্রি. সকাল ১১:০০ টা হতে।  বর্ধিত সময়ে আবেদন গ্রহণ চলবে ১৮/১১/২০২৩ খ্রি. বিকাল ০৫:০০ টা পর্যন্ত চলমান থাকবে।

২০২৪ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন ফি ১১০/- (একশত দশ) টাকা নির্ধারণ করা হয়েছে। শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল হতে SMS এর মাধ্যমে ফি প্রদান করা যাবে।

সারাদেশের সরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষার্থী নির্বাচনের লটারির তারিখ, সময় ও স্থান পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে বরে জানানো হয়েছে।

অনলাইনে মাধ্যমিক স্কুলের ভর্তি আবেদনের ক্ষেত্রে করণীয়

অনলাইনে স্কুলের ভর্তি আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানাভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পাওয়া যাবে। এক্ষেত্রে শিক্ষার্থীদের প্রতিটি আবেদনে সর্বোচ্চ ৫টি স্কুল পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে।

ডাবল শিফট প্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দুটি পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। একই পছন্দক্রমের বিদ্যালয় কিংবা শিফট দ্বিতীয় বার পছন্দ করা যাবে না।

মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষক-কর্মচারীদের সন্তানদের ভর্তি

শিক্ষক-কর্মচারী সরকারি মাধ্যমিক বালক বিদ্যালয়ে কর্মরত থাকলে এবং তাঁর ভর্তি উপযুক্ত সন্তান বালিকা হলে নিকটতম সরকারি বালিকা বিদ্যালয়ে আসন সংরক্ষিত থাকবে।

একইভাবে শিক্ষক/শিক্ষিকা/কর্মচারী সরকারি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে কর্মরত থাকলে এবং তাঁর ভর্তি উপযুক্ত সন্তান বালক হলে নিকটতম সরকারি বালক বিদ্যালয়ে আসন সংরক্ষিত খাকবে।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষক/শিক্ষিকা/কর্মচারীগণের ভর্তির উপযুক্ত সন্তান সংখ্যার সমসংখ্যক আসন ঐ প্রতিষ্ঠানে সংরক্ষিত থাকবে। এক্ষেত্রে তাঁদের অনলাইনে আবেদন করার প্রয়োজন নেই।

সরকারি স্কুলে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ (gsa.teletalk.com.bd admission 2024)

সরকারি স্কুলের ভর্তির অনলাইনে আবেদন ফরম পূরণ ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত নিয়মাবলী www.dshe.gov.bd ওয়েবসাইট ও gsa.teletalk.com.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

নিচের যুক্ত সরকারি স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি থেকে অনলাইনে ভর্তি আবেদনের সময়সূচি, আবেদন ফি পরিশোধের নিয়ম জেনে নিন।

সরকারি স্কুলে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

২০২৪ শিক্ষাবর্ষের সরকারি স্কুলে ভর্তি আবেদন করার আগে ভর্তি বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ে নিন।

কোন বিষয় বুঝতে সমস্যা হলে আমাদের লিখে জানান।

আরো জানুন:

সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

বেসরকারি স্কুলে ভর্তি ২০২৪: ভর্তি আবেদন করার নিয়ম

তথ্যসূত্র-

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

1 thought on “সরকারি স্কুলে ভর্তি আবেদন ১৮ নভেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত”

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Scroll to Top