মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২৪: NU Masters Routine 2024

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার রুটিন প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। ২০২১ সালের স্নাতকোত্তোর শেষ পর্বের ফাইনাল পরীক্ষা শুরু ১৮ ফেব্রুয়ারি থেকে। তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা চলবে ১১ মার্চ ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত।

মাস্টার্স শেষ পর্বের পরীক্ষার রুটিন ২০২৪: NU Masters Exam Routine 2024

২০২১ সালের এমএ, এমএসএস, এমবিএ, এমএসসি, এম মিউজ ও আইসিটি (মাস্টার্স শেষ পর্ব) পরীক্ষার রুটিন প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

মাস্টার্স শেষ পর্বের নিয়মিত, অনিয়মিত, প্রাইভেট, গ্রেড ও সিজিপিএ উন্নয়ন পরীক্ষার রুটিন বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

২২ জানুয়ারি ২০২৪ খ্রি. তারিখে, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান স্বাক্ষরিত মাস্টার্স পরীক্ষার সময়সূচি প্রকাশিত হয়েছে।

২০২১ সালের মাস্টার্স শেষ পর্বের পরীক্ষার শুরু হবে ১৮/০২/২০২৪ খ্রি. তারিখ রবিবার থেকে।

মাস্টার্স ফাইনাল পরীক্ষার সকল বিষয় ও পত্রের পরীক্ষা শেষ হবে ১১/০৩/২০২৪ খ্রি. তারিখ সোমবারে। এরপরে ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা শুরু হবে। এসব পরীক্ষার দিন-তারিখ পরবর্তীতে জানানো হবে।

পরীক্ষার নির্ধারিত দিন-তারিখে প্রতিটি বিষয় ও পত্রের পরীক্ষা শুরু হবে দুপুর ১২ টা ৩০ মিনিট হতে। পরীক্ষা চলবে প্রশ্নপত্রের উল্লেখিত সময় পর্যন্ত।

আরো জানুন:

সরকারি-বেসরকারি কলেজে অনার্স ভর্তি যোগ্যতা ২০২৪

NU Recent Result: Degree Honours Masters National University

২০২১ সালের এমএ এমএসএস এমবিএ এমএসসি এম মিউজ আইসিটি পরীক্ষার সময়সূচী

জাতীয় বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক ওয়েবসাইটে প্রকাশিত ২০২১ সালের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার সময়সূচীর একটি অনুলিপি এই প্রতিবেদনে নিচের অনুচ্ছেদে যুক্ত করা হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১ সালের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার রুটিন দেখুন।

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২৪

মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২৪

সতর্কতা: উপরের সংযুক্ত পরীক্ষার রুটিনে কোন প্রকার অস্পষ্টতা দেখা দিলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে পরীক্ষার মূল রুটিন সংগ্রহ করুন এখান থেকে

২০২১ সালের মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা অনুষ্ঠান সংক্রান্ত নির্দেশনা

২০২১ সালের মাস্টার্স শেষ পর্বের পরীক্ষার্থীদের পরীক্ষার সময়সূচির সাথে পরীক্ষা সংশ্লিষ্ট কিছু নির্দেশনা দেওয়া হয়েছে পরীক্ষার রুটিনে।

পরীক্ষার কেন্দ্র তালিকা জাতীয় বিশ্ববিদ্যালের ওয়েবসাইটে পাওয়া যাবে। বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত কেন্দ্রে পরীক্ষার্থীদের পরীক্ষায় অংশ গ্রহন করতে হবে।

পরীক্ষার্থীদের প্রবেশপত্র নিজ নিজ কলেজের অধ্যক্ষগণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হতে ডাউন লোড করে সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের মধ্যে বিতরণের ব্যবস্থা করার নির্দেশনা দেওয়া হয়েছে।

ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় পরে জানানো হবে। ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় নিজ দায়িত্বে জেনে নিতে পরীক্ষার্থীদের বলা হয়েছে।

তথ্য প্রযুক্তি (আইসিটি) দপ্তর প্রদত্ত পরীক্ষার্থীদের, রোল বিবরণীর একটি কপি এবং কেন্দ্র ফি বাবদ কলেজে আদায় কৃত সমুদয় অর্থের পরীক্ষার্থী প্রতি ৩০০ (তিনশত) টাকা নির্ধারিত কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট জমা দিতে বলা হয়েছে।

শিক্ষার্থীদের প্রবেশপত্র বিতরণের ক্ষেত্রে স্ব স্ব কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের নাম, রেজিস্ট্রেশন এবং পিতার নাম অবশ্যই যাচাই করে বিতরণ করবেন।

শিক্ষার্থীদের একজনের প্রবেশপত্র যেন অন্য জনের হাতে না যায় সেক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

পরীক্ষা অনুষ্ঠানের ক্ষেত্র শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত স্বাস্থ্য নির্দেশনা যথাযথ ভাবে অনুসরণ করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশীত স্বাস্থ্য বিধি অনুসরণ করে পরীক্ষা গ্রহণের জন্য প্রয়োজনে কর্তৃপক্ষের পূর্বানুমতিক্রমে ভেন্যু কেন্দ্রে পরীক্ষা নেয়া যাবে বলে জানানো হয়েছে।

২০২৪ সালের ১৮ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিত, মাস্টার্স পরীক্ষার রুটিন সম্পর্কে কোন প্রশ্ন থাকলে আমাদের লিখে জানাতে পারেন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

ডিগ্রি রেজাল্ট 2023 (NU Result): ফলাফল দেখার নিয়ম

NU Recent Notice: জাতীয় বিশ্ববিদ্যালয় সাম্প্রতিক নোটিশ www.nu.ac.bd

তথ্যসূত্র:

জাতীয় বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট

BD Educator এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

“মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২৪: NU Masters Routine 2024”-এ 1-টি মন্তব্য

  1. botany msc rutin 2020

    জবাব

মন্তব্য করুন