চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভর্তি যোগ্যতা ২০২৪ [এ বি সি ডি]

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের সকল ইউনিট ও উপ-ইউনিটের (এ বি সি ডি) স্নাতক সম্মান ভর্তি আবেদনের যোগ্যতা নির্ধারণ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

অনলাইনে চবির ভর্তি আবেদন গ্রহণ চলবে ৪ থেকে ১৮ জানুয়ারি ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত। ভর্তি পরীক্ষা শুরু হবে ২ মার্চ থেকে থেকে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্নাতক সম্মান ভর্তি যোগ্যতা ২০২৩-২০২৪ [এ বি সি ডি ইউনিট]

২০২৪ সালের চট্টগ্রাম বিশ্ববদ্যালয়ের স্নাতক সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষার আবেদনের যোগ্যতা নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

২০২০ বা ২০২১ সালের এসএসসি দাখিল সমমান পরীক্ষা এবং ২০২২ বা ২০২৩ সালের এইচএসসি আলিম সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি আবেদন করতে পারবেন।

তবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইউনিট ও উপ-ইউনিটে ভর্তি আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত পৃথক পৃথক জিপিএ পয়েন্ট নির্ধারণ করা হয়েছে।

২ জানুয়ারি ২০২৪ খ্রি. তারিখে চবির ভর্তি ওয়েবসাইটে, স্নাতক সম্মান শ্রেণির ভর্তি আবেদনের যোগ্যতা নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

নিচের অনুচ্ছেদে চবির ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার আবেদনের যোগ্যতা উল্লেখ করা হয়েছে। এছাড়া প্রকাশিত ভর্তি যোগ্যতার বিজ্ঞপ্তির অনুলিপি এই প্রতিবেদনে যুক্ত করা হয়েছে।

আরো জানুন:

বুটেক্স ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২৪ [BUTEX Admission 2024]

ডেন্টাল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ [আবেদনের যোগ্যতা ও পরীক্ষার তারিখ]

চবির সকল ইউনিটের অনার্স ১ম বর্ষ ভর্তি আবেদনের যোগ্যতা ২০২৪

চবিতে ভর্তি আবেদন করতে হলে বিভিন্ন ইউনিটের পৃথক পৃথক ভর্তি যোগ্যতার প্রয়োজন হবে। নিচের অনুচ্ছেদে ইউনিট ভিত্তিক ভর্তি যোগ্যতা উল্লেখ করা  হলো-

A ইউনিটের ন্যূনতম যোগ্যতা

বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন অ্যান্ড ফিশারিজ অনুষদভুক্ত সকল বিভাগ/ইনস্টিটিউট ভর্তিতে নিম্নোক্ত জিপিএ পয়েন্ট পেতে হবে।

মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং বিজ্ঞান/কৃষি বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৮:২৫ পেতে হবে।

তবে যাদের উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৪:০০ রয়েছে তারা A ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবেন।

B ইউনিটের ভর্তি আবেদনের যোগ্যতা

কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত সকল বিভাগ/ইনস্টিটিউটে (নাট্যকলা বিভাগ, চারুকলা ইনস্টিটিউট ও সংগীত বিভাগ ব্যতিত) ভর্তিতে নিম্নের যোগ্যতা থাকতে হবে।

মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং বিজ্ঞান/কৃষি বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম মোট জিপিএ ৮:০০ পেয়েছেন তারা ভর্তি আবেদন করতে পাবেন।

তবে যাদের উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩:৫০ রয়েছে তারা ভর্তি আবেদন করতে পারবেন।

C ইউনিটের ভর্তি যোগ্যতা

ব্যবসায় প্রশাসন অনুষদভূক্ত সকল বিভাগে ভর্তিতে নিম্নের যোগ্যতা থাকতে হবে।

মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম মোট জিপিএ ৮:০০ পেয়েছেন তারা ভর্তি আবেদন করতে পারবেন। তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩:৫০ থাকতে হবে।

D ইউনিট ভর্তি যোগ্যতা

সমাজ বিজ্ঞান, আইন, জীব, ভুগোল ও মনোবিজ্ঞান অনুষদের সকল বিষয়ের ভর্তি  যোগ্যতা নিচের অনুচ্ছেদে দেখুন।

মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং যে কোনো শাখায় উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম মোট জিপিএ ৭:৫০ পেয়েছেন, তবে যাদের উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ রয়েছে তারা D-ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবেন ৷

সতর্কতা: তবে কিছু ইউনিটের বিভিন্ন অনুষদে ভর্তি আবেদন করতে অনুষদ ভিত্তিক ন্যূনতম যোগ্যতারও প্রযোজ্য হবে। নিচের যুক্ত চবির ভর্তি পরীক্ষার যোগ্যতার বিজ্ঞপ্তি থেকে বিষয়টি ভালোভাবে জানুন।

চবির A ইউনিটের ভর্তি যোগ্যতা

B ইউনিটের ভর্তি আবেদনের যোগ্যতা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩

২০২৪ সালের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) স্নাত সম্মান শ্রেণিতে ভর্তি আবেদনের যোগ্যতা সম্পর্কে কোন প্রশ্ন থাকলে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

আইইউটি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪: IUT Admission 2024

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ভর্তি তথ্য ২০২৩-২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি ২০২৪

তথ্যসূত্র-

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

BD Educator এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

মন্তব্য করুন