/ / স্কুল-কলেজ অনলাইন এমপিও আবেদন এর নতুন সময়সূচী নির্ধারণ

স্কুল-কলেজ অনলাইন এমপিও আবেদন এর নতুন সময়সূচী নির্ধারণ

স্কুল কলেজ অনলাইন এমপিও আবেদন

স্কুল-কলেজ এমপিও আবেদন এর নতুন সময়সূচী নির্ধারণ করা হয়েছে। অনলাইনে এমপিও আবেদন দাখিল, অগ্রায়ণ, নিষ্পত্তিকরণের সময়সূচী পুনঃনির্ধারণ করা হয়েছে।

স্কুল-কলেজ শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্তির জন্য এমপিও আবেদন, অগ্রায়ণ ও নিস্পত্তির সময়সূচী

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর অধিন এমপিওভুক্ত স্কুল-কলেজ এর অনলাইন এমপিও আবেদন এর সময়সূচী পুনঃনির্ধারণ করেছে।

অধিদপ্তর এর মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মোঃ গোলাম ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্কুল-কলেজ এর এমপিও আবেদন এর নতুন সময়সূচী সংক্রান্ত এ বিজ্ঞপ্তি পাওয়া যাবে অধিদপ্তর এর দাপ্তরিক ওয়েবসাইটের নোটিশবোর্ডে। ২৯/০৭/২০২০ খ্রিষ্টাব্দ তারিখে এ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শিক্ষা মন্ত্রণালয় এর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে প্রতি মাসের ২০ তারিখের মধ্যে বেতন-ভাতা ছাড়ের প্রস্তার (জিও) পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

এই নির্দেশনার পরিপ্রেক্ষিতে ২০/০৭/২০২০ খ্রিষ্টাব্দ তারিখে অনুষ্ঠিত এমপিও সভায় অনলাইনে এমপিও আবেদন দাখিল, অগ্রায়ণ ও প্রক্রিয়াকরণ/নিস্পত্তি জন্য নতুন সময়সূচী নির্ধারণ করা হয়েছে।

নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় (স্কুল) এর এমপিও আবেদনের নতুন সময়সূচী

১. প্রতিষ্ঠান হতে মাধ্যমিক শিক্ষা অফিস বরাবরে, অনলাইনে এমপিও আবেদন পাঠানো শেষ সময় এমপিও পূর্ববর্তী মাসের ০৮ তারিখ।

যেমন: সেপ্টেম্বর মাসের এমপিওভুক্তির জন্য এমপিও আবেদন মাধ্যমিক শিক্ষা অফিসে পাঠাতে হবে পূর্ববর্তী মাস আগস্টের ০৮ তারিখের মধ্যে।

২. উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিস হতে আবেদন নিস্পত্তি করে, জেলা শিক্ষা অফিস বরাবরে এমপিও আবেদন অগ্রায়ণ এর শেষ সময় এমপিও পূর্ববর্তী মাসের ১৪ তারিখ।

৩. জেলা শিক্ষা অফিস থেকে আঞ্চলিক উপপরিচালক (মাধ্যমিক) অফিস বরাবরে, এমপিও আবেদন অগ্রায়ণের শেষ সময় এমপিও পূর্ববর্তী মাসের ২১ তারিখ।

৪. আঞ্চলিক উপপরিচালক (মাধ্যমিক) অফিস হতে ইএমআইএস সেলে (EMIS Cell) এমপিও আবেদন অগ্রায়ণ/নিস্পত্তির শেষ সময় এমপিও মাসের ১০ তারিখ।

কলেজ (স্কুল এ্যান্ড কলেজ, উচ্চ মাধ্যমিক কলেজ, ডিগ্রি স্তর) এর এমপিও আবেদন এর নতুন সময়সূচী

১. কলেজ পর্যায়ে প্রতিষ্ঠান হতে আঞ্চলিক পরিচালক বরাবরে, অনলাইন এমপিও আবেদন পাঠানোর শেষ সময়, এমপিও পূর্ববর্তী মাসের ০৮ তারিখ।

উদাহরণস্বরূপ: নভেম্বর মাসের এমপিওভুক্তির জন্য এমপিও আবেদন করতে হবে, পূর্ববর্তী মাস অক্টোবর এর ০৮ তারিখের মধ্যে।

২. আঞ্চলিক পরিচালক এর দপ্তর হতে এমপিও আবেদন নিস্পত্তি শেষে ইএমআইএস সেলে (EMIS Cell) অগ্রায়ণ করতে হবে এমপিও মাসের ১০ তারিখের মধ্যে।

উল্লেখ্য, বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, কোন অবস্থাতেই এমপিও আবেদন নিস্পত্তি, অগ্রায়ণ, অনুমোদন ও প্রক্রিয়াকরণে শেষ সময়ের জন্য অপেক্ষা করা যাবে না।

বিশেষ করে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস ও জেলা শিক্ষা অফিস, অনলাইনে আবেদন প্রাপ্তির তিন কার্যদিবসের মধ্য আবদেন নিস্পত্তি করে পরবর্তী পর্যায়ে অগ্রায়ণ অথবা রিজেক্ট করবেন।

স্কুল-কলেজ এর শিক্ষক-কর্মচারীর বেতন-ভাতা দ্রুত ও সঠিক সময়ে ছাড়ের লক্ষ্যে, অনলাইনে এমপিও আবেদন এর নতুন সময়সূচী ঘোষনা করা হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর নোটিশবোর্ডে প্রকাশিক এমপিও আবেদনের সময়সূচীর বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

Share This:

54 Comments

  1. উচ্চতর গ্রেডের জন্য আমি নিমোক্ত কাগজ- পত্রাদি প্রসেস করেছি। ইহা ছাড়াও আর কোন কাগজ লাগবে কিনা এবং PDS কি দয়া করে জানাবেন। ***১।সকল মুল সনদের স্ক্যান কপি। ২। নিয়োগ,যোগদান,স্কেল পরিবর্তনের রেজুলেশন। ৩। ১ম ও জুনের এমপিও কপি,বিল কপি, শিক্ষক প্যাটান । ৪। প্রধান শিক্ষক কতৃক ফরওয়াডিং,অভিঙ্ঘতার সনদ, NON STOP SURVICE সনদ। তথ্য ছক বিবরনী, PROFETIONAL সনদ এবং পূর্বে শিক্ষক রেজিষ্টশন করা আছে।

    1. পিডিএস এর পূর্ণরূপ হলো , Personal Data Sheet (PDS)। শিক্ষক-কর্মচারীর ব্যক্তিগত তথ্য সমুহের ছক হলো পিডিএস।
      আর আপনারা উচ্চতর গ্রেড প্রাপ্তিতে যে তথ্যসমূহ লাগবে তা এমপিও আবেদনের ছকে বর্ণিত আছে। এছাড়া আপলোড এর স্থানেও এর একটা তালিকা পাওয়া যাবে। এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে আলোচনা করতে পারেন।
      এছাড়া, আপনার এলাকায় সদ্য উচ্চতর গ্রেড এর জন্য যারা আবেদন করেছেন তাদেরও সাহায্য নিতে পারেন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

    1. নতুন এমপিওভুক্তির জন্য স্কুল-কলেজের ক্ষেত্রে প্রথমে ইএমআইএস (EMIS) সেলে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের সময় প্রয়োজনীয় তথ্য দিতে হবে। আর আপনার নিবন্ধন অনুমোদন করবেন প্রতিষ্ঠান প্রধান। নতুন এমপিওভুক্তির জন্য এই লেখাটি সহায়ক হতে পারে

    1. লেখাটি মনোযোগ সহকারে পড়ুন এবং বোঝার চেষ্টা করুন। যে কোন এমপিও মাসের পূর্ববর্তী মাসের ০৮ তারিখের মধ্যে প্রতিষ্ঠান থেকে এমপিও আবেদন পাঠাতে হবে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে। লেখায় উদাহরণটি ভালোভাবে বোঝার চেষ্টা করুন এবং প্রয়োজনে মূল বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে পড়ুন।
      প্রশ্নের জন্য ধন্যবাদ।

  2. আমি উচ্চতর স্কেলের জন্য আবেদন করেছি।এখন আমার আবেদন টি কোথায় কি অবস্থায় আছে কিভাবে জানতে পারি।

    1. স্কুল-কলেজ এর ক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধানের লগইন আইডি ব্যবহার করে ড্যাশবোর্ড হতে জানতে পারবেন। ধন্যবাদ।

    1. বিধি মোতাবেক এমপিও আবেদন করলে এমপিওভুক্তি অবশ্যই হবে। যদি অবৈধ নিয়োগ ও জনবল কাঠামোর বাইরের পদ হয় তাহলে এমপিওভুক্ত হবে না। ধন্যবাদ।

  3. আমি জুনের ৩০ তারিখ এমপিও আবেদন করেছি। আজ ২৯ সেপটেম্বর আমার ফাইল ডিসি অফিসে, রিকমেন্ড লিখা আছে। কাইন্ডলি একটু বলেন, ইমিস সেলে কখন কয়েক তারিখে যাবে কিভাবে বুঝব। আর আমার এমপিও টা কোন মাসে আসবে

    1. ২৯ সেপ্টেম্বর তারিখে ডিডি অফিসে এমপিও আবেদন অবস্থান করলে, সেপ্টেম্বর/২০২০ এমপিও এর পরের এমপিও’তে তা এমপিওভুক্তি হবার কথা, যদি সবকিছু বিধি সম্মত অবস্থায় থাকে।
      আর ডিডি অফিসের ফাইলে রিকোমেন্ড লিখা জায়গায় মন্তব্যে ঘরে কোন কিছু লেখা আছে কী-না তা দেখুন। ধন্যবাদ।

  4. আমার নিয়োগ ১৩/৮/২০১৩ কিনতু আমার পরে নিয়োগ প্রাপ্ত ব্যক্তির পক্ষে প্রতিষ্ঠান প্রধান হেল্প করে।যার ফলে কেউ এমপিও ভূক্ত হতে পারছি না।এখন আমি কি করব

    1. বিধিসম্মত ভাবে নিয়োগপ্রাপ্ত হলে আর আপনাদের পদগুলো এমপিওভুক্তি যোগ্য হলে আপনাদের এমপিওভুক্তিতে বাঁধা নেই। আপনি আপনার সমস্যা নিয়ে প্রতিষ্ঠান পরিচালনা কমিটির সভাপতির সাথে আলোচনা করে পরামর্শ নিতে পারেন।
      ধন্যবাদ।

  5. অফিস সহকারী পদের অনলাইন এমপিওর জন্য প্রয়োজনীয় কাগজাদির যেগুলো স্ক্যান করতে হবে, সেগুলোর নমুনা ফরম আপলোড দিলে খুবই উপকৃত হতাম।

    1. নতুন এমপিও আবেদনে কোথায় কোন কাগজপত্র আপলোড করতে হবে তা এমপিও আবেদনের ফরমে উল্লেখ আছে। তবে নিয়োগ সংক্রান্ত পেপার কাটিং, যাবতীয় রেজুলেশন, নিয়োগ-যোগদানপত্র, সকল সনদ ইত্যাদি ডকুমেন্টস সংযুক্ত করতে হয়।
      এ বিষয়ে যারা দক্ষ অনলাইনে কাজ করেন, এমন ব্যক্তির সাহায্য নিতে পারেন। ধন্যবাদ।

    1. এমপিও আবেদন নিষ্পত্তিতে কোন প্রয়োজনীয় কাগজ-পত্র না থাকায় আবেদন রিজেক্ট হতে পারে। তবে সঠিক কাগজ-পত্র দিয়ে এমপিও আবেদন করলে রিজেক্ট হওয়ার সম্ভাবনা খুব কম।
      আর কোন কারণে ফাইল রিজেক্ট করেছে তার কারণ উল্লেখ করা থাকবে। পরের আবেদনে উক্ত কাগজসহ আবেদন করলে তা অবশ্যই গ্রহণ করবে কর্তৃপক্ষ। ধন্যবাদ।

  6. প্রতিষ্ঠানের এমপিও পাঠানোর জন্য ফাইল কমপ্রেশ করতে হয় যেম 30 পাতার পেজ রেজুলেশন ঠিক রেখে 500 কিলোবাইট করতে হবে। কি ভাবে করব।

    1. ফাইল সাইজ কম করার অনলাইনে অনেক ওয়েবসাইট আছে। আপনি এ বিষয়ে দক্ষ ও অভিজ্ঞ কম্পিউটার অপারেটর এর সাহায্য নিন। যিনি ইতোপূর্বে অনলাইনে এমপিও বাদেন সফলভাবে সম্পন্ন করেছেন। ধন্যবাদ।

    1. মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বরাবরে হওয়ার কথা। আপনি এ বিষয়ে আপনার এলাকার আঞ্চলিক পরিচালক (কলেজ) এর দপ্তরে আলোচনা করে সাহায্য নিতে পারেন। ধন্যবাদ।

  7. এমপিও ভুক্তির জন্য যে সব কাগজ পত্র প্রতিষ্ঠান হতে উপজেলা শিক্ষা অফিসে পাঠাতে হয় সেগুলো এবং পাঠানোর প্রক্রিয়া সম্পর্কে যদি বলতেন খুব উপকৃত হতাম।

    1. নিম্ন-মাধ্যমিক ও মাধ্যমিক স্কুল এর এমপিও আবেদন মাধ্যমিক শিক্ষা অফিসার হয়ে উর্ধ্বতন কর্মকর্তার কাছে পৌঁছে। আপনি নিচে সংযুক্ত লিংক থেকে এ বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। আর হ্যাঁ, কাগজ-পত্রের তালিকা EMIS Cell সফটওয়ারে ডকুমেন্ট সংযুক্তির স্থানে দেওয়া আছে। ধন্যবাদ।
      এমপিও আবেদন নিয়ম

    1. আপনার এমপিও আবেদন কোন কারণে হয়তো রিজেক্ট করেছে। কোন কারণে আপনার আবেদন রিজেক্ট করেছে তা EMIS Cell এ লগইন করে জানতে পারবেন। ধন্যবাদ।

  8. আমার এমিওপ ফাইল আজ programmer কতৃক approved forward দেখা যাচ্ছে ! আমার প্রশ্ন হলো আমি index number কবে পেতে পারি ! জানালে কৃতঞ্জ থাকবো!

    1. ল্যাব সহকারী পদের বেতন-ভাতা অনেক প্রতিষ্ঠানে পেয়েছে বলে শুনেছি। আপনি এ বিষয়ে সঠিক তথ্য পেতে আপনার এলাকার আঞ্চলিক পরিচালক (কলেজ) এর দপ্তরে যোগাযোগ করুন।

  9. মোঃ নাজিম উদ্দি, সহকারী শিক্ষক( ব্যবসায় শিক্ষা) পদে ২৭ ডিসেম্বর ২০১৫ ইং তারিখে যোগদান করে সমাজ বিজ্ঞানে ৩ জন এমপিওভুক্ত হওয়া বা থাকা এখনও এমপিওভুক্ত হতে পারি নাই। কিন্তু আমার স্কুলে ব্যবসায় শিক্ষা শাখা অনুমোদনসহ এ শাখা রেজাল্ট চলমান আছে। ২০১৮ সালে জনবল কাঠামো জারী হলে এ পদে আলাদা শিক্ষক নিয়োগ দিচ্ছে ntrca। আমি বারবার আবেদন করলে wait for next
    Govt order কারন দেখিয়ে রিজেক্ট করছে।প্রশ্ন হলো ডিসেম্বর মাসে আবেদন করলে আমি কি বেতন পাব?

    1. আপনার উল্লেখিত প্রশ্নের উত্তর বা পরামর্শ আমাদের কাছে নেই। আপনি সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ করে দেখতে পারেন। ধন্যবাদ।

  10. আমি মওলানা ভাসানী মেমোরিয়াল ডিগ্রি কলেজ ,শরাফপুর,ডুমুরিয়া,খুলনা এর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ল্যাব এসিসট্যান্ট পদে নতুন নিয়োগ প্রাপ্ত হয়েছি।আমি কিভাবে এমপিও ভুক্ত হতে পারবো দয়া করে বিস্তারিত জানাবেন …

    1. ল্যাব সহকারী পদের এবারের এমপিওভুক্তির তথ্য জানা যাবে এমপিও প্রকাশের পর। তবে আমাদের জানা মতে, কলেজ এর ল্যাব সহকারী পদের বেতন হয়েছে। আপনি এ বিষয়ে সঠিক তথ্য জানতে, আপনার এলাকার আঞ্চলিক উপপরিচালক এর দপ্তরে যোগাযোগ করতে পারেন। ধন্যবাদ।

  11. আমি ১৯৯৬ সালে ডিগৃীকলেজে জয়েন করি।বতমানে ২৯০০০/টাকা বেতন।আমার পরবর্তী টাইম ৩৫০০০/জন্য কি কি যোগ্যতা থাকা দরকার বিস্তারিত জানা বেন। দুটি তৃতীয় বিভাগ থাকলে কি সহকারী অধ্যাপক পদ পাবেন কি?

    1. স্কুল-কলেজে সংশোধিত এমপিও নীতিমালা অনুসারে ডিগ্রি কলেজের মোট শিক্ষক সংখ্যার ৫০% সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন।
      আর আপনি যেহেতু পূর্বের নিয়মে নিয়োগপ্রাপ্ত হয়ে বেত-ভাতা পাচ্ছেন তাই দুটি তৃতীয় বিভাগ থাকলে পদোন্নতিতে সমস্যা না হওয়ার কথা।
      তবুও নতুন নীতিমালা কিছুদিনের মধ্যে প্রকাশিত হবে। সেখানে বিষয়টিতে কী বলা হয়েছে তা দেখতে হবে।

  12. এইচএসসি বিএম শাখার সিনিয়র প্রভাষকের জন্য আবেদন করতে হবে নাকি অটো হবে। আবেদন করতে হলে কখন থেকে শুরু হবে? জানালে উপকৃত হব।ধন্যবাদ।

    1. সংশ্লিষ্ট পদের জন্য বিধিমোতাবেক প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে আবেদন করতে হবে। আর এটা কবে নাগাদ কার্যকর হবে এই বিষয়ে নিশ্চিত কোন তথ্য আমাদের কাছে নেই। তবে নীতিমালায় বলা হয়েছে যে, অবিলম্বে কার্যকর হবে। ধন্যবাদ।

  13. ৫২২ টি স্কুলের ল্যা ব সহকারী র একটিতে নিয়োগ পেয়ে ডিসেম্বরে এমপিও আবেদন করেছি। এমপিও হয়েছে কিনা কবে জানতে পারবো?

    1. স্কুল-কলেজের এমপিও আবেদন হলে EMIS Cell এর ড্যাশবোর্ডে লগইন করে গিয়ে আপনার আবেদনের বর্তমান অবস্থান জানতে পারবেন। এই প্রতিবেদনের “EMIS Cell সফটওয়্যারে এমপিওভুক্তির আবেদনের অবস্থান জানবেন কীভাবে?”-লেখা অনুচ্ছেদের নির্দেশনা অনুসরণ করে আপনি আপনার আবেদনের বর্তমান অবস্থান জানতে পারবেন। ধন্যবাদ।

    1. এমপিও আবেদন কোন কারণে রিজেক্ট করেছে তার সমাধান করে আবারো সেন্ড করতে হবে। কোন কারণে আবেদন রিজেক্ট করলে তা মন্তব্যের ঘরে লেখা থাকবে। ধন্যবাদ।

  14. আমি ডিগ্রির নন mpo teacher. জনবল কাটামো ২০১৮ মোতাবেক আমাকে শুন্য পদে ৬/১২/২০২০ কলেজ থেকে পদায়ন করায় আমি গত২৮/১২/২০২০ Online এ আবেদন করি।এখন আঞলিক আমাকে dg এর order letter এর কথা বলতেছে।বিধি থাকার পর ও আবার order letter লাগবে কেন।আমি কি করতে পারি।

  15. কলেজ ফাইল এপ্রিল মাসের 4 তারিখে আবেদন করেছি। ২২ এপ্রিল ডেপুটি ডাইরেক্টর রিকুমেন্ট করেছেন। ই.এম.আই.এস সেলে আর কয়টি ধাপ আছে বা ফাইলটি রিজেক্ট হওয়ার সম্ভাবনা আছে কি?

    1. গুরুতর কিছু ভুল না থাকলে রিজেক্ট হওয়ার সম্ভাবনা খুবই কম। তবে এমপিও প্রকাশ না হওয়া পর্যন্ত নিশ্চিত করে কিছু বলা যাবে না। ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।