/ / মাদ্রাসার ১ম-দাখিল শ্রেণিতে ভর্তি শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি ও তথ্য প্রেরণের নির্দেশ

মাদ্রাসার ১ম-দাখিল শ্রেণিতে ভর্তি শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি ও তথ্য প্রেরণের নির্দেশ

সরকারি-বেসরকারি মাদ্রাসার ১ম-৬ষ্ঠ ও দাখিল শ্রেণিতে ভর্তি কৃত শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি ও তথ্য প্রেরণের নির্দেশ দিয়েছে মাদ্রাসা অধিদপ্তর।

মাদ্রাসার ১ম-৬ষ্ঠ ও দাখিল শ্রেণিতে ভর্তি কৃত শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি ও তথ্য ছক প্রেরণের নির্দেশ

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর দেশের সরকারি-বেসরকারি মাদ্রাসার ১ম শ্রেণি হতে দাখিল শ্রেণির শিক্ষার্থী ভর্তি সংখ্যা বৃদ্ধি ও ভর্তিকৃত শিক্ষার্থী তথ্য ছক (তালিকা) প্রেরণের নির্দেশ দিয়েছে।

অধিদপ্তরের ওয়েবসাইটে ২৪ নভেম্বর তারিখে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে, মাদ্রাসার শিক্ষার্থী সংখ্যা বৃদ্ধির জন্য বিশেষ নির্দেশনা দেওয়া হয়।

মাদ্রাসা অধিদপ্তরের মহাপরিচালক কে. এম. রুহুল আমীন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে, ১ম শ্রেণি থেকে দাখিল শ্রেণি পর্যন্ত নতুন ভর্তিকৃত শিক্ষার্থীর তথ্য ছক প্রেরণ করা নির্দেশ দেন।

উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসারদের ২০/০১/২০২২ খ্রি. তারিখের মধ্যে শিক্ষা অধিদপ্তরে এ তালিকা প্রেরণ করতে হবে।

আরো জানুন:

মাদ্রাসা ও কারিগরি এমপিও নীতিমালা (সংশোধিত) ২০২০

এমপিওভুক্ত মাদ্রাসার ৫০% জ্যেষ্ঠ প্রভাষক/সহকারী অধ্যাপক পদে পদোন্নতি

২০২২ শিক্ষাবর্ষে মাদ্রাসার ১ম-দাখিল শ্রেণিতে ভর্তি কীভাবে?

২০২২ শিক্ষাবর্ষের মাদ্রাসার সকল শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া সাধারণ নিয়মে সম্পন্ন হবে। মাদ্রাসার ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা কম হওয়াতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মাদ্রাসা অধিদপ্তর সূত্রে জানা গেছে।

এবারের দেশের সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলের ভর্তি প্রক্রিয়া লটারিতে অনুষ্ঠিত হচ্ছে। সরকারি স্কুলের ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে হবে। আর বেসরকারি স্কুলের ভর্তির লটারি প্রক্রিয়া সংশ্লিষ্ট প্রতিষ্ঠান পরিচালনা করবে।

কিন্তু মাদ্রাসা ভর্তির ক্ষেত্রে বরাবরের মত মাদ্রাসা অধিদপ্তর বা মন্ত্রণালয় থেকে কোন পদক্ষেপ নেওয়া হয়নি। কারণ এখানে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা অনেক কম।

তবে দেশের মাদ্রাসার শিক্ষার্থী সংখ্যা বৃদ্ধির জন্য বিশেষ নির্দেশনা দেওয়া হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, এমপিও নীতিমালা অনুসারে অনেক মাদ্রাসায় শিক্ষার্থীর সংখ্যা অনেক কম। অথচ এখানে সরকারের বিপুল পরিমান অর্থ খরচ হচ্ছে।

মাদ্রাসা গুলোকে এমপিও নীতিমালা অনুসারে কাম্য শিক্ষার্থী ভর্তি করতে উদ্যেগ গ্রহণ করতে জোর তৎপরতা চলানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

এবিষয়ে বিস্তারিত জানুন শিক্ষার্থী ভর্তি সংখ্যা বৃদ্ধি ও তালিকা প্রেরণে সংক্রান্ত নিচের বিজ্ঞপ্তি থেকে।

২০২২ শিক্ষাবর্ষে মাদ্রাসার ১ম-দাখিল শ্রেণিতে ভর্তি

মাদ্রাসার ১ম-দাখিল শ্রেণিতে ভর্তি সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমাদের লিখে জানাতে পারেন। তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

প্রাথমিক-ইবতেদায়ী শিক্ষা সমাপনী (পিইসি-ইবিটি) পরীক্ষা ২০২১ হচ্ছে না

জেডিসি পরীক্ষার ফরম পূরণ নোটিশ ২০২১: JDC Form Fill Up 2021

Dakhil-Alim Short Syllabus 2022: পুনর্বিন্যাসকৃত দাখিল-আলিম সিলেবাস

তথ্যসূত্র:

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।