স্কুল-কলেজ শিক্ষক-কর্মচারীদের এমপিও সিট সংশোধন করার নিয়ম

এমপিও সিট সংশোধন আবেদন অনলাইনে করার নির্দেশনা দিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। এমপিওভুক্ত স্কুল-কলেজ শিক্ষক-কর্মচারীদের নাম, বয়স, বিষয়, জন্ম তারিখ, ইনডেক্স ও ব্যাংক অ্যাকাউন্ট নম্বর সংশোধনের জন্য এখন থেকে অনলাইনে আবেদন করতে হবে।

স্কুল-কলেজ শিক্ষক-কর্মচারীদের এমপিও সিট সংশোধন করার নিয়ম (MPO Sheet Correction)

এখন থেকে দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ শিক্ষক-কর্মচারীদের এমপিও সিট সংশোধন আবেদন অনলাইনে করতে নির্দেশনা দিয়েছে মাউশি শিক্ষা অধিদপ্তর।

প্রতিষ্ঠান প্রধানদের শিক্ষক-কর্মচারীদের নামের বানান, সংশিষ্ট শিক্ষকের পাঠদানের বিষয়, জন্ম তারিখ, ইনডেক্স ও ব্যাংক অ্যাকাউন্ট সংশোধনের আবেদন করতে হবে। বকেয়া বেতন প্রাপ্তির জন্য একইভাবে অনলাইনে আবেদন করতে হবে।

এমপিও সিট সংশোধনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করে, এই আবেদন কেবলমাত্র অনলাইনে করতে হবে। emis.gov.bd ওয়েবসাইটে শিক্ষকদের এমপিও সংক্রান্ত তথ্য সংশোধনের আবেদন করতে হবে।

প্রতিষ্ঠান প্রধানের আবেদনের পর মাউশির সংশ্লিষ্ট অঞ্চলের উপ-পরিচালক এমপিও সিট সংশোধনের আবেদন নিষ্পত্তি করবেন।

২৭ অক্টোবর ২০২২ খ্রি. তারিখে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে প্রকাশিত এক নোটিশে, এমপিও সিট সংশোধনের জন্য এমন নির্দেশনা দেওয়া হয়।

শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক বিপুল চন্দ্র বিশ্বাস স্বাক্ষরিত নোটিশে, এমপিও সিট সংশোধনের প্রক্রিয়ার বিস্তারিত নির্দেশনা দেওয়া হয়েছে।

আরো জানুন:

Online MPO Application: শিক্ষক এমপিও আবেদন করার নিয়ম

স্কুল-কলেজ অনলাইন এমপিও আবেদন এর নতুন সময়সূচী নির্ধারণ

এমপিও নীতিমালা ২০২১: স্কুল-কলেজ এমপিও নীতিমালা (সংশোধিত)

emis.gov.bd সাইটে এমপিও তথ্য সংশোধন আবেদন করার মাউশির নির্দেশনা

এমপিওভুক্ত বেসরকারি স্কুল-কলেজ শিক্ষক-কর্মচারীদের নাম ও নামের বানান, বিষয়. ইনডেক্স নম্বর, পদবী সংশোধনের আবেদন ফরম পূরণ অনলাইনে করতে হবে।

এছাড়া শিক্ষক-কর্মচারীদের বকেয়া বেতন ভাতাদি প্রাপ্তির জন্য (সর্বোচ্চ ছয় বছর পর্যন্ত) অনলাইন প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন করতে হবে।

এসব আবেদন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর আঞ্চলিক কার্যালয়ের মাধ্যমে নিষ্পত্তিকরণের সিদ্ধান্ত নিয়েছে অধিদপ্তর।শিক্ষকদের বকেয়া বেতনভাতার আবেদনও আঞ্চলের মাধ্যমে নিষ্পত্তি হবে।

তবে এসব আবেদন নিষ্পত্তিতে জটিলতার সৃষ্টি হলে, আঞ্চলিক পরিচালক ও উপ-পরিচালকরা তা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পাঠাবেন।

শিক্ষক-কর্মচারীদের এমপিও সিটে জন্ম তারিখ সংশোধনের জন্য, সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড কর্তৃক সনদ যাচাইপূর্বক তা সংশোধনের কথা বলা হয়েছে।

৪র্থ শ্রেণির কর্মচারী যাদের এসএসসি/সমমান সনদ নেই, তাদের এমপিও সিটে জন্ম তারিখ সংশোধনের জন্য স্ব-স্ব জেলার সিভিল সার্জনের বয়স নির্ধারণ সংক্রান্ত প্রত্যয়ন গ্রহণ করতে হবে।

এছাড়া জাতীয় পরিচয় পত্র, ফ্যামিলি কেইস স্টাডি, ভাই বোনের সিরিয়াল (বড় থেকে ছোট) মেলানো, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বা ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়ন গ্রহণ করে জন্ম তারিখ সংশোধনের বিষয়টি নিষ্পত্তি করার নির্দেশনা দেওয়া হয়।

উল্লিখিত আবেদন নিষ্পত্তির ক্ষেত্রে কোন জটিলতা সৃষ্টি হলে, আঞ্চলিক পরিচালক/উপপরিচালক (মাধ্যমিক) তা যথাযথ তথ্যাদিসহ মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে আবেদন অগ্রায়ণ করতে বলা হয়েছে।

এ বিষয়ে আরো তথ্য জানতে মাউশি প্রকাশিত এমপিও সিট সংশোধনের নোটিশ দেখুন।

এমপিও সিট সংশোধন নোটিশ ২০২২

স্কুল-কলেজের এমপিও সিটের তথ্য সংশোধনের আবেদন সম্পর্কে আরো তথ্য জানতে আমাদের কাছে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

কারিগরি এমপিও আবেদন: প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা

MEMIS Madrasah MPO Application: মাদ্রাসা অনলাইন এমপিও আবেদন

MEMIS Madrasah MPO Update: মাদ্রাসা এমপিও আপডেট দেখার নিয়ম

তথ্যসূত্র-

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

Share This:

2 Comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।