e-TC (Dakhil-Alim): মাদ্রাসা বোর্ডে অনলাইন আবেদন করার নিয়ম

e-TC Online Application (Dakhil-Alim): মাদ্রাসা শিক্ষা বোর্ডে দাখিল-আলিম শ্রেণির শিক্ষার্থীদের অনলাইনে ই-টিসি আবেদন করার নিয়ম জানুন।

Madrasah e-TC Online Application (Dakhil-Alim): ই-টিসি অনলাইন আবেদন করার নিয়ম

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড দাখিল-আলিম শ্রেণির শিক্ষার্থীদের অনলাইনে e-TC আবেদন করার নতুন নিয়ম চালু করেছে। ২২ আগস্ট ২০২২ খ্রি. তারিখ থেকে কেবলমাত্র অনলাইনে ই-টিসি আবেদন করা যাবে। বোর্ডে এখন থেকে আর ম্যানুয়ালি আবেদন করা যাবে না।

১৮ আগস্ট ২০২২ খ্রি. তারিখে মাদ্রাসা বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটে e-TC আবেদন সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তিতে, বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মাদ্রাসার দাখিল-আলিম শ্রেণির শিক্ষার্থীদের টিসি কার্যক্রমকে আরো সহজ করার লক্ষ্যে, অনলাইনে ই-টিসি কার্যক্রম চালু করা হয়েছে। বোর্ডের বিজ্ঞপ্তিতে অনলাইনে ই-টিসি আবেদনের নিয়ম ও ফি এর হার নির্ধারণ করা হয়েছে। (নিচের অনুচ্ছেদে ই-টিসি আবেদন করার নিয়ম জানুন)।

২০২১-২০২২ সালের আলিম শ্রেণির শিক্ষার্থী ও ২০২২-২০২৩ সালের দাখিল শ্রেণির শিক্ষার্থীর এখন থেকে অনলাইনে ই-টিসি আবেদনের মাধ্যমে মাদ্রাসা পরিবর্তন করতে পারবেন। অর্থাৎ নতুন চালুকৃত এই পদ্ধতির মাধ্যমে এখন থেকে অনলাইনে দাখিল-আলিম শ্রেণির শিক্ষার্থীদের ই-টিসি আবেদন গ্রহণ করা হবে।

আরো দেখুন:

Madrasha MPO Notice কোথায়, কীভাবে দেখবেন?

MEMIS Madrasah MPO Update: মাদ্রাসা এমপিও আপডেট দেখার নিয়ম

এই বিষয়ে আরো জানুন মাদ্রাসা বোর্ডের ই-টিসি সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তি থেকে। বিজ্ঞপ্তিতে দেওয়া হেল্প নম্বরে ফোন করে ই-টিসি বিষয়ে বিস্তারিত জানা যাবে।

Madrasah e-TC Online Application Notice (Dakhil-Alim)

মাদ্রাসা বোর্ড দাখিল-আলিম শ্রেণির অনলাইনে ই-টিসি আবেদন করার নিয়ম

ধাপ-১: দাখিল-আলিম শ্রেণির শিক্ষার্থীরা ই-টিসি আবেদন করতে নিচের পদক্ষেপ গ্রহণ করুন।

e-TC Online Application এর জন্য আপনাকে মাদ্রাসা বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটে যেতে হবে। এরপর বোর্ডের হোমপেজে ই-ফাইলিং নামক অপশনের লিংকে ক্লিক করতে হবে।

অথবা সরাসরি ই-টিসি আবেদন করতে নিচের ঠিকানাটি কপি করে ব্রাউজারের অ্যাড্রেসবারে পেস্ট করে ব্রাউজ করুন।

ই-টিসি আবেদনের ঠিকানা: http://efiling.ebmeb.gov.bd/index.php/eservice

উপরের ঠিকানায় গিয়ে নিচের ছবির মত পাতাটি লক্ষ্য করুন।

মাদ্রাসা বোর্ড eTc অনলাইন আবেদন করার নিয়ম

উপরের ছবির মত পাতাটি ওপেন হলে eTc (Student) লেখা লিংকে ক্লিক করুন। এখানে Electronic Transfer Certificate (eTC) Application From পাওয়া যাবে। এই ফরমে শিক্ষার্থীর শ্রেণি ও পাশের সাল সিলেক্ট করে, রোল ও রেজি নম্বর লিখে নিচের Find বাটনে ক্লিক করুন।

বোর্ডের ওয়েবসাইট হতে শিক্ষার্থীর সকল তথ্য পাওয়া যাবে। এবার যে মাদ্রাসায় শিক্ষার্থী ভর্তি হতে চান, সে মাদ্রাসা সিলেক্ট করে সাবমিট করতে হবে। নিচের ছবিতে বিস্তারিত দেখুন।

মাদ্রাসা বোর্ড ই-টিসি আবেদন করার পদ্ধতি

ধাপ-২: অধ্যায়নরত প্রতিষ্ঠান প্রধানের করণীয়।

শিক্ষার্থীর বর্তমান অধ্যায়নরত প্রতিষ্ঠানের প্রধানগণ নিচের ঠিকানায় লগইন করে শিক্ষার্থীর ই-টিসি আবেদন ফরোয়ার্ড করে দিবেন।

প্রতিষ্ঠান প্রধানদের ই-টিসি ইনস্টিটিউট লগইন ঠিকানা: http://efiling.ebmeb.gov.bd/index.php/eologin/institute

উপরের সংযুক্ত ছবিতে এই বিষয়ে বিস্তারিত নির্দেশনা দেওয়া হয়েছে। মনোযোগ সহকারে নির্দেশনা জেনে পদক্ষেপ গ্রহণ করুন।

ধাপ-৩: ভর্তিচ্ছু প্রতিষ্ঠান প্রধানের করণীয়।

শিক্ষার্থী বর্তমান অধ্যায়নরত প্রতিষ্ঠান প্রধান ইটিসি আবেদন ফরোয়ার্ড করে দিলে, আবেদনটি ভর্তিচ্ছু শিক্ষা প্রতিষ্ঠানের প্যানেলে চলে আসবে।

এবার ভর্তিচ্ছু প্রতিষ্ঠানের প্রধান http://efiling.ebmeb.gov.bd/index.php/eologin/institute ঠিকানায় গিয়ে লগইন করে আবেদন Accept করলে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। নিচের ছবিতে এ বিষয়ে বিস্তারিত জানুন।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের দাখিল-আলিম শ্রেণির শিক্ষার্থীদের অনলাইন ই-টিসি আবেদন সম্পর্কে আরো জানতে আমাদের কাছে লিখতে পারেন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো জানুন:

BMEB Recent Notice: মাদ্রাসা শিক্ষা বোর্ড নোটিশ bmeb.gov.bd

MEMIS Madrasah MPO Application: মাদ্রাসা অনলাইন এমপিও আবেদন

তথ্যসূত্র:

মাদ্রাসা শিক্ষা বোর্ড

Share This:

4 Comments

  1. যদি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীর সমস্যা জানা সত্ত্বেও ট্রান্সফার ফর্ম Accept না করে তাহলে ওই শিক্ষার্থী কিভাবে ট্রান্সফার পেতে পারে?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।