Home » মাধ্যমিক স্কুলে ভর্তি ফি ৫০০ থেকে ১০ হাজার টাকা

মাধ্যমিক স্কুলে ভর্তি ফি ৫০০ থেকে ১০ হাজার টাকা

মাধ্যমিক স্কুলে ভর্তি ফি কত

সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলে ভর্তি ফি নির্ধারণ করে নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। স্কুলের ১ম-৯ম শ্রেণির ভর্তি ফি ৫০০ থেকে ১০ হাজার টাকা।

দেশের মফস্বল, উপজেলা, পৌর এলাকা, মহানগর ও ঢাকা মেট্রোপলিটান এলাকার জন্য স্কুলের পৃথক ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলের ভর্তি লটারির রেজাল্ট ২৮ নভেম্বর তারিখে প্রকাশ করা হবে। এরপর লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি ফি পরিশোধ করে সংশ্লিষ্ট স্কুলে ভর্তি হতে হবে।

সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলে ভর্তি ফি ৫০০ থেকে ১০ হাজার টাকা

২০২৪ শিক্ষাবর্ষের সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। ১ম থেকে ৯ম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে ডিজিটাল লটারির মাধ্যমে।

স্কুল ভর্তির লটারিতে যেসব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা নির্বাচিত হবেন, তাদের নির্ধারিত সময়ের মধ্যে স্কুলে গিয়ে ভর্তি হতে হবে।

লটারিতে নির্বাচিত শিক্ষার্থীরা স্কুলে ভর্তি হতে গেলে, ভর্তি ফি পরিশোধ করতে হবে। শিক্ষা মন্ত্রণালয় বিভিন্ন প্রকার মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি ফি নির্ধারণ করে দিয়েছে।

সরকারি, এমপিওভুক্ত ও বেসরকারি স্কুলের ভর্তি ফি এর হার নির্ধারণ করা হয়েছে। এছাড়া মফস্বল, পৌরসভা, জেলা সদর ও মহানগরীতে অবস্থিত স্কুলের ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে মন্ত্রণালয়ের জারি করা নীতিমালায়।

নিচের অনুচ্ছেদে দেশের মাধ্যমিক স্কুলের ১ম থেকে ৯ম শ্রেণির মাধ্যমিক স্কুলের ভর্তি ফি এর তালিকা দেখুন।

বেসরকারি স্কুলের ১ম-৯ম শ্রেণির ভর্তি ফি এর হার

শিক্ষার্থী ভর্তি ডিজিটাল লটারির মাধ্যমে কারণে, ভর্তি ফি শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে গ্রহণ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

দরিদ্র, মেধাবী ও বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থী ভর্তিতে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানকে ফি মওকুফের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে।

আরো জানুন:

সরকারি-বেসরকারি স্কুলের ভর্তি লটারির ফলাফল ২০২৪

সরকারি স্কুলে ভর্তি নীতিমালা ২০২৪ (ক্যাচমেন্ট ও কোটা)

সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির বয়স ২০২৪ (১ম-৯ম শ্রেণি)

মফস্বল উপজেলা ও জেলা সদরের স্কুলে ভর্তি ফি

স্কুল ভর্তিতে সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকুল্যে মফস্বল এলাকায় ৫০০/- (পাঁচশত) টাকা। পৌর (উপজেলা) এলাকায় ১,০০০/= (এক হাজার) টাকা নির্ধারণ করা হয়েছে।

পৌর (জেলা সদর) এলাকায় ২,০০০/= (দুই হাজার)। ঢাকা ব্যতীত অন্যান্য মেট্রোপলিটন এলাকায় ৩,০০০/- (তিন হাজার) টাকা ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন এলাকার স্কুলের ভর্তি ফি

ঢাকা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ৫,০০০/= (পাঁচ হাজার) টাকার অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না।

ঢাকা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত আংশিক এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন এবং এমপিও বহির্ভূত শিক্ষকদের বেতন-ভাতা প্রদানের জন্য ভর্তির সময় মাসিক বেতন, সেশন চার্জ ও উন্নয়ন ফি সহ বাংলা মাধ্যমে সর্বোচ্চ ৮,০০০/- (আট হাজার) টাকা গ্রহণ করা যাবে।

ইংরেজি ভার্সনে সর্বোচ্চ ১০,০০০/- (দশ হাজার) টাকা গ্রহণ করতে পারবে। উন্নয়ন খাতে কোনো প্রতিষ্ঠান ৩,০০০/= (তিন হাজার) টাকার বেশি আদায় করতে পারবে না।

একই প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এক ক্লাস থেকে পরবর্তী ক্লাসে ভর্তির ক্ষেত্রে প্রতি বছর সেশন চার্জ নেওয়া যাবে। তবে পুনঃ ভর্তির ফি নেওয়া যাবে না।

অবসরপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীগণের অবসর ও কল্যাণ ট্রাস্ট তহবিলের জন্য ভর্তি কালীন সময়ে শিক্ষার্থী প্রতি ১০০/- টাকা গ্রহণ করে সংশ্লিষ্ট হিসাব খাতে জমা দিতে হবে।

৭০/= টাকা অবসর এবং ৩০/= কল্যাণ তহবিলের সংশ্লিষ্ট হিসাব খাতে জমা প্রদান করতে হবে।

বেসরকারি মাধ্যমিক স্কুলের ভর্তি ফি সংক্রান্ত তথ্য জানুন বেসরকারি মাধ্যমিক স্কুল ভর্তি নীতিমালা থেকে।

মাধ্যমিক স্কুলের ভর্তি ফি

আরো পড়ুন:

সরকারি স্কুলে ভর্তি আবেদন করার নিয়ম (gsa.teletalk.com.bd)

সরকারি স্কুলে ভর্তি আবেদন ১৪ নভেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত

সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তি ফি (১ম-৯ম শ্রেণি)

সরকারি স্কুলের ভর্তি ফি মন্ত্রণালয়ের জারি করা পরিপত্র অনুসারে গ্রহণ করার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ভর্তি ফি এর ক্ষেত্রে বাড়তি কোন অর্থ আদায় করা যাবে না বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

২০২৪ শিক্ষাবর্ষের সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলে ভর্তি ফি সম্পর্কে আরো জানতে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

বেসরকারি স্কুলে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪: আবেদন করার নিয়ম

সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

সরকারি ছুটির তালিকা ২০২৪ (বাংলাদেশের ছুটির ক্যালেন্ডার pdf)

তথ্যসূত্র-

শিক্ষা মন্ত্রণালয়

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Scroll to Top