প্রাথমিক বিদ্যালয় খুলছে ২৮ এপ্রিল, সাপ্তাহিক ছুটি থাকছে শনিবার

দেশের সকল প্রাথমিক বিদ্যালয় খুলছে ২৮ এপ্রিল থেকে খুলে দেওয়া হচ্ছে। সাপ্তাহিক ছুটি পূর্বের মত শনিবার বহাল থাকছে বলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নোটিশ থেকে জানা যাচ্ছে। ২৭ এপ্রিল তারিখে অধিদপ্তর প্রকাশিত এক নোটিশে এসব তথ্য প্রকাশ করা হয়েছে।

সরকারি প্রাথমিক বিদ্যালয় খুলছে ২৮ এপ্রিল থেকে, সাপ্তাহিক ছুটি থাকছে শনিবার

সকল সরকারি বিদ্যালয়ের শ্রেণী কার্যক্রম পরিচালনা সংক্রান্ত নোটিশ প্রকাশ করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। তাপদাহের কারণে বন্ধ থাকার পর ২৮ এপ্রিল থেকে প্রাথমিক বিদ্যালয়গুলো শর্ত সাপেক্ষে খুলে দেওয়া হচ্ছে। তবে স্কুল-কলেজের শনিবারের ছুটি বাতিল করা হলেও প্রাথমিকে শনিবার ছুটিই থাকছে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয় এবং উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো কর্তৃক পরিচালিত লার্নিং সেন্টার সমূহের শ্রেণি কার্যক্রম চালু করা হচ্ছে। তবে শিক্ষা প্রতিষ্ঠান চালুর বিষয়ে নিম্নোক্ত সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

ক) আগামী ২৮ এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ তারিখ রোজ রবিবার হতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণী কার্যক্রম চলমান থাকবে।

খ) এক শিফটে পরিচালিত বিদ্যালয় সমূহ প্রতিদিন সকাল ০৮ ঘটিকা থেকে ১১:৩০ পর্যন্ত চলবে।

গ) দুই শিফটে পরিচালিত বিদ্যালয় সমূহ ১ম শিফট সকাল ০৮ ঘটিকা থেকে ০৯:৩০ ঘটিকা এবং দ্বিতীয় শিফট ০৯:৪৫ ঘটিকা থেকে ১১:৩০ ঘটিকা পর্যন্ত চলমান থাকবে।

ঘ) তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে।

ঙ) উপজেলা শিক্ষা অফিসার, সংশ্লিষ্টদের নিয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনার জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর হতে প্রেরিত রুটিন বিবেচনায় নিয়ে উপজেলা ভিত্তিক শ্রেণী কার্যক্রম পরিচালনার জন্য সাপ্তাহিক রুটিন প্রণয়ন করবেন।

চ) প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। এমতাবস্থায়, তাপদাহ স্বাভাবিক পর্যায়ে আসার পূর্বপর্যন্ত এবং পুনরাদেশ না দেয়া পর্যন্ত উল্লিখিত সিদ্ধান্ত বলবৎ থাকবে।

বর্ণিত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরোধ করেছে অধিদপ্তর।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নোটিশ দেখুন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের স্কুল খোলার নোটিশ

আরো দেখুন:

স্কুলের শনিবারের ছুটি বাতিল, শিক্ষা প্রতিষ্ঠান খুলছে ২৮ এপ্রিল

প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৪ [সরকারি-বেসরকারি]

মন্তব্য করুন