Home » সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নীতিমালা

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নীতিমালা

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নীতিমালা

শিক্ষা মন্ত্রণালয় দেশের সকল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাদের বদলি নীতিমালা প্রকাশ করেছে। মাধ্যমিক স্তরের শিক্ষক-কর্মকর্তাদের বদলি পদায়নের ক্ষেত্রে বদলির এই পরিপত্র বা অফিস আদেশ প্রযোজ্য হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়

দেশের মাধ্যমিক স্তরের শিক্ষক ও কর্মকর্তাদের বদলি-পদায়নের নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রনালয়। মাধ্যমিক স্তরের শিক্ষক ও কর্মকর্তাদের বদলি নীতিমালা না থাকায়, নতুন করে এই পরিপত্র জারির মধ্য দিয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ও প্রশাসনিক শৃঙ্খলা রক্ষা করতে সহায়তা করবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

২ এপ্রিল ২০২৪ খ্রি. তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের দাপ্তরিক ওয়েবসাইটে, শিক্ষক ও কর্মকর্তাদের বদলি নীতিমালার পরিপত্র জারি করা হয়।

শিক্ষার মাধ্যমিক স্তরের সকল সরকারি শিক্ষক ও কর্মকর্তাদের জন্য এই নীতিমালা প্রযোজ্য হবে। তবে সরকার জনস্বার্থে যে কোন সময় যে কোন শিক্ষক-কর্মকর্তাকে বদলি ও পদায়ন করতে পারবেন।

যেসব সরকারি শিক্ষক-কর্মকর্তা বললি যোগ্য হবেন

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত সহকারী শিক্ষক/সহকারী শিক্ষিকা, সিনিয়র শিক্ষক/ সিনিয়র শিক্ষিকা, সহকারী প্রধান শিক্ষক/ সহকারী প্রধান শিক্ষিকা, প্রধান শিক্ষক/ প্রধান শিক্ষিকা বদলি যোগ্য বলে বিবেচিত হবে।

আর যেসব কর্তকর্তা বদলি যোগ্য হবেন-শিক্ষার সরকারি মাধ্যমিক স্তরে কর্মরত উপপরিচালক, সহকারী পরিচালক, জেলা শিক্ষা অফিসার, সহকারী জেলা শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, বিদ্যালয় পরিদর্শক/বিদ্যালয় পরিদর্শিকা, সহকারী বিদ্যালয় পরিদর্শক/ সহকারী বিদ্যালয় পরিদর্শিকা।

শিক্ষক-কর্মকর্তাদের বদলির সময়কাল

প্রতি শিক্ষাবর্ষে শুধুমাত্র অক্টোবর মাসে আগ্রহী শিক্ষক/ কর্মকর্তাগণ বদলির আবেদন করিতে পারবেন। এই সময় সীমা ছাড়া অন্য কোনো সময়ে বদলির জন্য আবেদন করা যাবে না।

তবে, অনিবার্য পরিস্থিতিতে শুধু সিনিয়র সচিব/সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ বরাবর আবেদন করা যাবে।

প্রতি অক্টোবর মাসে শিক্ষক/কর্মকর্তাগণ যুক্তিযুক্ত কারণে যথাযথ কর্তৃপক্ষের নিকট নিম্নলিখিত শর্তে সরাসরি (অনলাইনে) আবেদন করিতে পারবেন। এই ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদনের আবশ্যকতা নাই।

মাধ্যমিক স্তরের সরকারি শিক্ষক-কর্মকর্তা বদলির শর্ত

আবেদনের শর্তসমূহ: (অনুচ্ছেদ ৪ নম্বরে ১ ও ২ উপ-অনুচ্ছেদে বর্ণিত)

১) বর্তমান কর্মস্থলে চাকরিকাল ০৩(তিন) বছর পূর্ণ হইতে হইবে।

২) বদলির জন্য উপযুক্ত কারণ থাকিতে হইবে।

আবেদন বিবেচনায় অনুসরণীয় বিষয়: নিম্নোক্ত বিষয়গুলো আবেদন বিবেচনাকালে অনুসরণ করা হবে-

অর্গানোগ্রাম অনুযায়ী বিষয় ভিত্তিক সহকারী শিক্ষকের শূন্যপদের বিপরীতে অন্য বিষয়ের শিক্ষক বদলি/পদায়ন করা যাইবে না।

তবে শর্ত থাকে যে, সরকার উপযুক্ত মনে করিলে যে কোনো শিক্ষক/ কর্মকর্তাকে যে কোনো সময় কোনো রকম শর্ত ব্যতিরেকে বদলি/পদায়ন করিতে পারিবে।

বদলির ক্ষেত্রে আবেদনকারীর নিজ জেলা/পার্শ্ববর্তী জেলায় পদায়নের বিষয়ে গুরুত্ব প্রদান করিতে হইবে; স্বামী/স্ত্রী উভয়ই সরকারি কর্মচারী হইলে স্বামী/স্ত্রীর কর্মস্থলে অথবা নিকটবর্তী কর্মস্থলে বদলি/পদায়ন অগ্রাধিকার পাইবে।

অবসর প্রস্তুতিমূলক ছুটিতে যাওয়ার এক বছর পূর্বে কোনো শিক্ষক/কর্মচারী অবসরভাতা গ্রহণের সুবিধার্থে কোনো সুবিধাজনক কর্মস্থলে বদলির আবেদন করিলে তাহার আবেদন সবোর্চ্চ গুরুত্ব দিয়ে বিবেচনা করিতে হইবে।

এ ধরণের বদলির ক্ষেত্রে অনুচ্ছেদ (৪) এর সময়সীমা প্রযোজ্য হইবে না। মহানগরী ও জেলা সদরে অবস্থিত সরকারি মাধ্যমিক বিদ্যালয়/স্কুল এন্ড কলেজে কর্মরত কোনো শিক্ষকের কর্মকাল একই প্রতিষ্ঠানে একাধারে ০৬ বছরের অধিক হইলে তাহাকে তাহার নিজ জেলায় অথবা কর্মস্থলের পার্শ্ববর্তী জেলায় বদলি করা যাইবে।

তবে, তাহার বিরুদ্ধে বিদ্যালয়ে বিশৃঙ্খল পরিবেশ তৈরী অথবা অন্য কোনোরূপ অভিযোগ উত্থাপিত হইলে অভিযোগ প্রমাণিত হওয়া সাপেক্ষে যথাযথ কর্তৃপক্ষ আইনানুগ ব্যবস্থা গ্রহন সহ তাহাকে অন্যত্র বদলি/পদায়ন করিতে পারিবে।

সমতলের কোনো শিক্ষক/কর্মকর্তাকে পাবর্ত্য অঞ্চল (রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি) এবং দুর্গম, চর ও হাওড় অঞ্চলে বদলি করা হইলে বদলিকৃত কর্মস্থলে এক বছর চাকরির পর তিনি পুনরায় বদলির জন্য আবেদন করিতে পারিবেন। এ ক্ষেত্রে তাহার আবেদন গুরুত্বের সঙ্গে বিবেচনা করিতে হইবে। কর্তৃপক্ষ অনুচ্ছেদ ৪ এ বর্ণিত সময় সীমার মধ্যে প্রাপ্ত আবেদনসমূহ পর্যালোচনা পূর্বক তাহা নিষ্পত্তি করিবেন।

সরকারি শিক্ষক-কর্মকর্তা বদলির নীতিমালা দেখুন।

মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নীতিমালা

শিক্ষক-কর্মকর্তাদের বদলি নীতিমালা

মাধ্যমিক স্তরের সরকারি শিক্ষক-কর্মকর্তা বদলি নীতিমালা

সরকারি মাধ্যমিক শিক্ষক ও কর্মকর্তা বদলি বিষয়ে কোন প্রশ্ন থাকলে লিখুন।

বিষয়টি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করতে পারেন।

আরো দেখুন:

স্কুল-কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও প্রধান শিক্ষক হওয়ার যোগ্যতা

এমপিও নীতিমালা ২০২১: স্কুল-কলেজ এমপিও নীতিমালা (সংশোধিত)

মাদ্রাসা ও কারিগরি এমপিও নীতিমালা জনবল কাঠামো (সংশোধিত)

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Scroll to Top