Home » নতুন শিক্ষাক্রম বিস্তরণ প্রশিক্ষণ গ্রহণের জন্য তালিকা প্রস্তুতের নির্দেশ

নতুন শিক্ষাক্রম বিস্তরণ প্রশিক্ষণ গ্রহণের জন্য তালিকা প্রস্তুতের নির্দেশ

নতুন শিক্ষাক্রম বিস্তরণ প্রশিক্ষণ

নতুন শিক্ষাক্রম বিস্তরণ প্রশিক্ষণ গ্রহণের জন্য ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির শিক্ষকদের তালিকা প্রস্তুতের নির্দেশ নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

স্কুলের নতুন শিক্ষাক্রমের বিষয় ভিত্তিক শিক্ষকদের প্রশিক্ষণ শুরু হবে ১ ডিসেম্বর ২০২৩ খ্রি. তারিখ থেকে। উপজেলা পর্যায়ে প্রশিক্ষণটি গ্রহণ করা হবে।

নতুন শিক্ষাক্রম বিস্তরণ প্রশিক্ষণ গ্রহণের জন্য তালিকা প্রস্তুতের নির্দেশ দিয়েছে অধিদপ্তর

উপজেলা পর্যায়ে অনুষ্ঠেয় ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির বিষয় ভিত্তিক শ্রেণি শিক্ষকদের নতুন শিক্ষাক্রম বিস্তরণ বিষয়ক প্রশিক্ষণের জন্য তালিকা প্রস্তুতের নির্দেশ দেওয়া হয়েছে।

২০ নভেম্বর ২০২৩ খ্রি. তারিখে শিক্ষা অধিদপ্তরের এক নোটিশে, নতুন শিক্ষাক্রম বিস্তরণ প্রশিক্ষণের অংশগ্রহণকারী শিক্ষকদের তালিকা প্রস্তুতের নির্দেশ দেওয়া হয়।

শিক্ষা অধিদপ্তরের নোটিশে প্রকাশিত সংযুক্ত ছকে উল্লিখিত সাবজেক্ট ম্যাচিং অনুসারে শিক্ষকদের তালিকা প্রস্তুত রাখতে বলা হয়েছে। অধিদপ্তরের প্রয়োজনে চাহিবামাত্র সরবরাহের জন্য এই তালিকা প্রস্তুত করে রাখতে হবে।

যে কারণে নতুন শিক্ষাক্রমের প্রশিক্ষণার্থী শিক্ষকদের তালিকা করতে হবে

নতুন শিক্ষাক্রম বিস্তরণ স্কিমের আওতায় ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির বিষয় ভিত্তিক ৭ (সাত) দিন ব্যাপী প্রশিক্ষণ ১ ডিসেম্বর ২০২৩ থেকে শুরু হবে।

উপজেলা পর্যায়ে এই প্রশিক্ষণ চলবে ১৪ ডিসেম্বর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত। দুই ধাপে দুই সপ্তাহে তালিকাভুক্ত শিক্ষকদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

উক্ত প্রশিক্ষণ কার্যক্রমে অংশ গ্রহণের জন্য, শিক্ষা অধিদপ্তরের আওতাধীন মাধ্যমিক পর্যায়ের সকল প্রতিষ্ঠানের তালিকার প্রয়োজন হবে।

শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম পরিচালনাকারী পূর্ণকালীন বা খণ্ডকালীন (এক বছরের বেশি একই প্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রমের সাথে যুক্ত) বিষয় ভিত্তিক শিক্ষকদের তালিকা প্রস্তুত করে রাখতে হবে।

শিক্ষা অধিদপ্তরের অধিন EIIN ধারী ও EIIN বিহীন সকল ধরনের প্রতিষ্ঠানের শিক্ষকদের তালিকা প্রস্তুত করে রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে।

উল্লিখিত প্রশিক্ষণ কার্যক্রমটি শুধু মাধ্যমিক পর্যায়ে, নতুন শিক্ষাক্রমের আলোকে শ্রেণি কার্যক্রম পরিচালনাকারী বিষয় ভিত্তিক শ্রেণি শিক্ষকদের জন্য প্রযোজ্য হবে।

প্রশিক্ষণ কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে বিষয় ভিত্তিক শ্রেণি শিক্ষকদের তালিকা মূল্যায়ন অ্যাপের (নৈপূণ্য) উপযোগী করে তৈরী করতে হবে।

নিজের অনুচ্ছেদে যুক্ত নোটিশের ছক মোতাবেক তথ্য তালিকা প্রস্তুত করে রাখার জন্য অধিদপ্তর থেকে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

শিক্ষকদের নতুন শিক্ষাক্রম বিস্তরণ প্রশিক্ষণ গ্রহণের নোটিশ

আরো জানুন:

নৈপুণ্য অ্যাপ (noipunno.gov.bd): রেজিস্ট্রেশন ও ব্যবহারের নিয়ম

নতুন কারিকুলাম বাস্তবায়নের তথ্য প্রেরণের নির্দেশ দিয়েছে অধিদপ্তর

তথ্যসূত্র-

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Scroll to Top