Home » আলিম পরীক্ষার রুটিন ২০২৪ (Alim Routine pdf 2024)

আলিম পরীক্ষার রুটিন ২০২৪ (Alim Routine pdf 2024)

আলিম পরীক্ষার রুটিন ২০২৪

২০২৪ সালের মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। আলিম পরীক্ষা শুরু হবে ৩০ জুন তারিখ রবিবার থেকে।

এবারের মাদ্রাসার আলিমের পরীক্ষা প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। তবে আলিমের পরীক্ষা সকল বিষয় ও পূর্ণ নম্বরে অনুষ্ঠিত হবে।

মাদ্রাসা বোর্ড আলিম পরীক্ষার রুটিন ২০২৪ (Alim Routine pdf 2024)

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ২০২৪ সালের আলিম পরীক্ষার সময়সূচী সম্বলিত রুটিন প্রকাশ করেছে। ৯ এপ্রিল তারিখে বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটে আলিম পরীক্ষার সময়সূচী নির্ধারণ করে রুটিনের পিডিএফ কপি প্রকাশ করা হয়েছে।

মাদ্রাসা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোহাম্মদ মাহাবুব হাসান স্বাক্ষরিত রুটিনে, আলিমের সকল বিভাগের পরীক্ষার দিন-তারিখ নির্ধারণ করা হয়েছে।

চলতি সালের আলিম পরীক্ষা ৩০ জুন তারিখ রবিবার থেকে শুরু হবে। ব্যবহারিক বিষয় ছাড়া তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা গ্রহণ চলবে ১১ আগস্ট ২০২৪ খ্রি. তারিখে।

আলিমের সময়সূচি অনুসারে ১২ আগস্ট থেকে ব্যবহারিক বিষয়ের পরীক্ষা শুরু হবে। ব্যবহারিকের পরীক্ষা চলবে ২১ আগস্ট ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত।

আলিম পরীক্ষার প্রকাশিত রুটিনের মূল পিডিএফ কপি বোর্ডের ওয়েবসাইটে পাওয়া যাবে। এছাড়া শিক্ষার্থীদের সুবিধার্থে নিচের অনুচ্ছেদে রুটিনের ইমেজ কপি সংযুক্ত করা হয়েছে।

আরো দেখুন:

আলিম পরীক্ষার ফরম ফিলাপ ২০২৪: Alim Form Fill-up 2024

আলিম পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ (Alim Short Syllabus pdf)

মাদ্রাসা বোর্ডের আলিম পরীক্ষার রুটিন ২০২৪ (Alim Routine pdf download 2024)

মাদ্রাসা বোর্ডের প্রকাশিত আলিমের সময়সূচী অনুসারে সকল বিষয় ও পত্রের পরীক্ষা সকাল ১০টা হতে শুরু হয়ে চলবে বেলা ১ টা পর্যন্ত।

পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরীক্ষা  কেন্দ্রে পৌছাতে হবে। পরীক্ষার্থীরা কেন্দ্রে মোবাইল ফোন আনতে ও ব্যবহার করতে পারবেন না।

পরীক্ষার শুরুতে বহুনির্বাচনী (এমসিকিউ) ও তার পরে সৃজনশীল (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষা সময় ৩০ মিনিট ও ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষা জন্য সময় থাকবে ২ ঘন্টা ৩০ মিনিট।

ব্যবহারিক বিষয় আছে এমন বিষয়ের ২৫ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় থাকবে ২৫ মিনিট। আর ৫০ নম্বরের সৃজনশীল পরীক্ষার জন্য সময় থাকবে ২ ঘন্টা ৩৫ মিনিট।

আলিম পরীক্ষায় ব্যবহারিক আছে এমন সব বিষয়ের পরীক্ষা গ্রহণ করা হবে ১২/০৮/২০২৪ থেকে ২১/০৮/২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত (পরিবর্তিত)।

পরীক্ষার্থীদের নিজ দায়িত্বে ব্যবহারিক পরীক্ষার তারিখ, সময় ও স্থান সম্পর্কে কেন্দ্রের কর্মকর্তা বা অধ্যক্ষের নিকট থেকে জেনে নিতে হবে।

নিচের অনুচ্ছেদে যুক্ত মাদ্রাসা শিক্ষা বোর্ড প্রকাশিত আলিম পরীক্ষা রুটিন থেকে পরীক্ষা সম্পর্কে বিস্তারিত জানুন।

আলিম ফরম ফিলাপ নোটিশ ২০২৪

মাদ্রাসার আলিমের ফরম পূরণ নোটিশ ২০২৪

উপরের অনুচ্ছেদে যুক্ত আলিম পরীক্ষার রুটিনে কোন প্রকার অস্পষ্টতা লক্ষ্য করলে এর মূল কপি সংগ্রহ করুন এখান থেকে

২০২৪ সালের মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত আলিম পরীক্ষার রুটিন সম্পর্কে কোন প্রশ্ন থাকলে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো জানুন:

এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপ ২০২৪ (HSC Form Fill-up 2024)

এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ, পরীক্ষা ৩০ জুন ২০২৪ তারিখে

তথ্যসূত্র-

মাদ্রাসা শিক্ষা বোর্ড

2 thoughts on “আলিম পরীক্ষার রুটিন ২০২৪ (Alim Routine pdf 2024)”

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Scroll to Top