শিক্ষা প্রতিষ্ঠান খুলতে প্রতিষ্ঠান প্রধানদের শিক্ষা মন্ত্রণালয়ের জরুরী নির্দেশনা

শিক্ষা প্রতিষ্ঠান খুলতে জরুরী নির্দেশনা
শিক্ষা প্রতিষ্ঠান খুলতে প্রতিষ্ঠান প্রধানদের, প্রয়োজনীয় প্রস্তুতি নিতে জরুরী নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধিন, দেশের সকল স্কুল-কলেজ ১৩ জুন তারিখে খোরার প্রস্তুতি গ্রহণের জন্য প্রতিষ্ঠান প্রধানদের জরুরী নির্দেশনা প্রদান করেছেন।

মন্ত্রণালয়ের প্রশাসন ও সংস্থাপন শাখার উপসচিব মোঃ শহিদুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে, শিক্ষা-কার্যক্রম চালানোর প্রয়োজনীয় প্রস্তুতিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশ দেন।

একই বিজ্ঞপ্তিতে স্কুল-কলেজের চলমান ছুটি ১২ জুন পর্যন্ত বর্ধিত করা হয়েছে। এর একদিন আগে ২৬ মে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে, স্কুল-কলেজের বর্ধিত ছুটির ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি।

বিজ্ঞপ্তিতে শিক্ষা প্রতিষ্ঠানে সাধারণ ছুটি চলাকালীন সময়ে, শিক্ষক-শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে।

বেশ কয়েক মাস আগে শিক্ষা অধিদপ্তর, দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান স্বাস্থ্য সম্মতভাবে খুলতে এক গাইডলাইনও প্রণয়ন করে। প্রতিষ্ঠান প্রধানদের উক্ত গাইডলাইন অনুসরণ করতে বলা হয়েছে।

আরো জানুন: School-College MPO Sheet Correction: এমপিও শিট সংশোধন

প্রতিষ্ঠান খোলার গাইডলাইন পাওয়া যাবে অধিদপ্তর এর দাপ্তরিক ওয়েবসাইটের নোটিশবোর্ডে। (এখান থেকে প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি গ্রহণের গাইডলাইন সংগ্রহ করুন।)

দেশের সকল স্কুল-কলেজকে উক্ত নির্দেশনার আলোকে ১৩ জুন প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার জরুরী নির্দেশনা দেওয়া হয়েছে।

করোনা সংক্রমন মারাত্মক আকার ধারণ না করলে নির্ধারিত তারিখ থেকে, স্কুল-কলেজের শ্রেণি শিক্ষা-কার্যকম চালু করা হবে।

তবে শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি গ্রহণের নির্দেশের পরও,  স্কুল-কলেজ খোলা নিয়ে সংশয় আছে। কারণ করোনা সংক্রমণ বাড়লে প্রতিষ্ঠান খোলার বিষয়ে নতুন সিদ্ধান্ত আসতে পারে বলে ধারণ করা হচ্ছে।

বিগত সালের এইচএসসি ফল প্রকাশের দিনে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা প্রতিষ্ঠান মার্চের দিকে খোলার বিষয়ে ভাববেন বলে জানিয়েছিলেন। কিন্তু করোনা সংক্রমণের তীব্রতা সে হিসাব পাল্টে দিয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিষ্ঠান খোলার প্রস্তুতির নির্দেশনা সম্বলিত বিজ্ঞপ্তি দেখুন

শিক্ষা প্রতিষ্ঠান খুলতে নোটিশ

 

আরো দেখুন:

মে মাসের এমপিও ২০২১: স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরির এমপিও আপডেট

স্কুল ছুটির তালিকা ২০২১ প্রকাশ (সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান)

কলেজ ছুটির তালিকা ২০২১ প্রকাশ (সরকারি-বেসরকারি কলেজ)

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

সবশেষ আপডেট: ২৭/০৫/২০২১ খ্রিষ্টাব্দ তারিখ ০৮:৪৮ অপরাহ্ণ।

BD Educator এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

মন্তব্য করুন