মাদ্রাসার ছুটির তালিকা ২০২৪ pdf (সরকারি-বেসরকারি মাদ্রাসা)

২০২৪ সালের সরকারি-বেসরকারি মাদ্রাসার ছুটির তালিকা প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। দেশের সকল স্বতন্ত্র এবতেদায়ী, দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদ্রাসার বার্ষিক শিক্ষাপঞ্জি ও সংশোধিত ছুটির প্রজ্ঞাপনের pdf তালিকা দেখুন।

সদ্য সংবাদ: মাদ্রাসার ছুটির তালিকা সংশোধন করা হয়েছে। সংশোধিত তালিকা অনুসারে ৭ মার্চ থেকে ২১ মার্চ ২০২৪ তারিখ পর্যন্ত মাদ্রাসার ছুটি বাতিল করা হয়েছে। এ বিষয়ে বিস্তারিত জানুন নিচের প্রতিবেদন থেকে।

মাদ্রাসার ছুটির তালিকা ২০২৪ pdf (এবতেদায়ী দাখিল আলিম ফাজিল কামিল মাদ্রাসা)

২০২৪ সালের মাদ্রাসার সংশোধিত ছুটির তালিকা প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। শিক্ষা মন্ত্রনালয় এর কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এর অধীনস্ত সকল সরকারি ও বেসরকারি মাদ্রাসার জন্য এই ছুটির তালিকাটি প্রকাশ করা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব হাসিনা আক্তার স্বাক্ষরিত ছুটির তালিকা, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

২০২৪ সালের সংশোধিত মাদ্রাসার ছুটির তালিকাটি, ১১ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিষ্টাব্দ তারিখে মন্ত্রণালয়ের মাদ্রাসা ও কারিগরি বিভাগ কর্তৃক অনুমোদিত হয়।

দেশের তিনটি সরকারি মাদ্রাসা সহ বেসরকারি স্বতন্ত্র এবতেদায়ী, দাখিল, আলিম, ফাজিল, কামিল মাদ্রাসার ক্ষেত্রে তালিকাটি প্রযোজ্য হবে।

এখানে ছুটির তালিকার পাশাপাশি মাদ্রাসার বার্ষিক শিক্ষাপঞ্জি, অর্ধ-বার্ষিক, বার্ষিক ও নির্বাচনী পরীক্ষার সময়সূচী নির্ধারণ করা হয়ছে।

আরো পড়ুন:

সরকারি ছুটির তালিকা ২০২৪ (বাংলাদেশের ছুটির ক্যালেন্ডার pdf)

ব্যাংক ছুটির তালিকা ২০২৪ (সকল তফসিলি ব্যাংকের বন্ধের দিন)

মাদ্রাসা ও কারিগরি এমপিও নীতিমালা (সংশোধিত) ২০২০

সরকারি ও বেসরকারি মাদ্রাসা সংশোধিত ছুটির তালিকা 2024 (PDF Download)

সরকার ঘোষিত বিভিন্ন জাতীয় দিবস, ধর্মীয়  ছুটি, শীতকালীন অবকাশ, প্রতিষ্ঠান প্রধানের সংরক্ষিত ছুটি সহ মোট ৭১ দিন প্রতিষ্ঠানে ছুটি থাকবে। এর মধ্যে প্রতিষ্ঠান প্রধানের হাতে সংরক্ষিত ছুটি থাকবে ৩ দিন।

কিছু ধর্মীয় দিবসের ছুটি চাঁদ দেখার উপর নির্ভরশীল। তাই এক্ষেত্রে ধর্মীয় ছুটির দিন-তারিখ পরিবর্তন হতে পারে।

জাতীয় দিবসে শ্রেণি শিক্ষা কার্যক্রম বন্ধ রেখে, উক্ত দিবস পালন ও তাৎপর্য উল্লেখ করে অনুষ্ঠান পরিচালনা করার নির্দেশনা দেওয়া হয়।

আরো জানুন:

মাদ্রাসার দাখিল পরীক্ষার রুটিন ২০২৪ [Dakhil Routine PDF 2024]

কলেজ ছুটির তালিকা ২০২৪ pdf (সরকারি-বেসরকারি)

মাধ্যমিক স্কুলের ছুটির তালিকা ২০২৪ pdf (সরকারি-বেসরকারি)

যেসব দিবসের ছুটির জন্য মাদ্রাসা একটানা বন্ধ থাকবে

সরকারি-বেসরকারি মাদ্রাসায় একটানা ছুটি থাকবে যেসব দিবসের জন্য-

পবিত্র রমজান, জাতির পিতার জন্ম দিবস, মহান স্বাধীনতা দিবস, লাইলাতুল-কদর, জুমাতুল-বিদ্যা, ঈদ-উল-ফিতর ও নববর্ষ উপলক্ষে ৩০ কার্যদিবস মাদ্রাসা বন্ধ থাকবে। এই ছুটি চলবে ৭ মার্চ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত।

পবিত্র ঈদুল-আযহা ও গ্রীষ্মকালীন অবকাশের জন্য ১৩ কার্যদিবস মাদ্রাসা বন্ধ থাকবে। ১৩ জুন থেকে ২ জুলাই পর্যন্ত এই ছুটি চলমান থাকবে।

মহান বিজয় দিবস, ঈসা (আঃ) এর জন্মদিন ও শীতকালীন অবকাশের ছুটি থাকবে ১২ ডিসেম্বর থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত। এই সময় ১১ কার্য দিবস মাদ্রাসা বন্ধ থাকবে।

২০২৪ সালের সকল মাদ্রাসার ছুটির পিডিএফ তালিকার হুবহু কপি প্রতিবেদন যুক্ত করা হয়েছে। ১১ ফেব্রুয়ারি ২০২৪ খ্রি. তারিখে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের সংশোধিত ছুটির তালিকা ও শিক্ষা বর্ষপঞ্জি প্রকাশিত হয়।

মাদ্রাসার ছুটি সহ অন্যান্য নির্দেশনা সম্পর্কে বিস্তারিত জানতে নিচের যুক্ত ছুটির তালিকা দেখুন।

মাদ্রাসার ছুটির তালিকা ২০২৪

এবতেদায়ী দাখিল আলিম ফাজিল কামিল মাদ্রাসার ছুটির তালিকা ২০২৪

সরকারি ও বেসরকারি মাদ্রাসা সংশোধিত ছুটির তালিকা 2024

২০২৪ সালের মাদ্রাসার ছুটির তালিকা

২০২৪ সালের মাদ্রাসার ছুটির তালিকায় থাকা বিশেষ নির্দেশনা

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ছুটির তালিকাতে ১৪টি বিশেষ নির্দেশনা দিয়েছে। প্রতিটি মাদ্রাসাকে এসব নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।

১। শিক্ষাবর্ষ হবে ১ জানুয়ারি, ২০২৪ থেকে ৩১ ডিসেম্বর, ২০২৪ পর্যন্ত। ১ম কর্মদিবস অর্থাৎ ০১ জানুয়ারি পাঠ্যপুস্তক দিবস হিসেবে উদযাপন করতে হবে।

২। প্রতিটি মাদ্রাসা শিক্ষার গুণগত মান বৃদ্ধিকল্পে উল্লিখিত সময়সূচি মোতাবেক অর্ধ-বার্ষিক পরীক্ষা, নির্বাচনী পরীক্ষা ও বার্ষিক পরীক্ষা নিশ্চিত করবে এবং বার্ষিক পরীক্ষার উত্তরপত্র অন্তত ১ (এক) বছর সংরক্ষণ করবেন।

৩। মাদ্রাসা শিক্ষা কর্তৃপক্ষ স্ব-স্ব মাদ্রাসার পরীক্ষার প্রশ্নপত্র (পাবলিক পরীক্ষা ব্যতীত) নিজেরাই প্রণয়ন করবে। কোন অবস্থাতেই প্রশ্নপত্র ক্রয় করে পরীক্ষা নেয়া যাবে না।

৪। পরীক্ষার নির্ধারিত তারিখ পরিবর্তন করা যাবে না। তবে কোন বিশেষ কারণে পরীক্ষার তারিখ পরিবর্তন করতে হলে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের পূর্বানুমতি গ্রহণ করতে হবে।

৫। সাপ্তাহিক ছুটি (শুক্রবার ও শনিবার) ব্যতীত বছরে মোট ছুটি ৭১ দিন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক যে সকল সাধারণ ছুটি (পাবলিক হলিডে) এবং নির্বাহী আদেশে সরকারি ছুটি বলে ঘোষণা করা হবে, সে সকল দিন উক্ত ৭১ দিনের অন্তর্ভুক্ত হবে।

৬। কোন সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে মাদ্রাসা ছুটি দেয়া যাবেনা, সংবর্ধনা/পরিদর্শন উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করা যাবে না।

সংবর্ধিত/পরিদর্শনকারী ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না।

৭। ছুটিকালীন সময়ে অনুষ্ঠেয় ভর্তি/অন্যান্য পরীক্ষা অনুষ্ঠানের জন্য প্রয়োজনে মাদ্রাসা খোলা রাখতে হবে।

৮। উপবৃত্তি, ভর্তি পরীক্ষা, ইবতেদায়ি সমাপনী পরীক্ষা, জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষা ও অন্যান্য পরীক্ষার সময়ে প্রয়োজনে মাদ্রাসা খোলা রাখতে হবে।

৯। পাবলিক পরীক্ষার কেন্দ্র থাকলে উক্ত মাদ্রাসায় পরীক্ষার সময় বিকল্প ব্যবস্থায় এবং কেন্দ্র ব্যতীত অন্যান্য মাদ্রাসায় যথারীতি শ্রেণি কার্যক্রম চালু থাকবে। কোনো অবস্থাতেই পাঠদান/শ্রেণি কার্যক্রম বন্ধ রাখা যাবে না।

১০। প্রত্যেক মাদ্রাসায় দৈনিক পাঠের ডায়েরি ছাপাতে হবে এবং শিক্ষার্থীদের মধ্যে তা বিতরণ করতে হবে।

এ ডায়েরিতে ছাত্র-ছাত্রী পরিচিতি, আচরণ বিধি, অভিভাবকদের প্রতি পরামর্শ, শিক্ষকগণের নাম, ধর্মীয় ও নৈতিক শিক্ষার জরুরী নির্দেশাবলী, ছুটির তালিকা এবং ক্লাস রুটিন অন্তর্ভুক্ত থাকবে। ডায়েরিতে প্রতিদিন অভিভাবকের স্বাক্ষর নিতে হবে।

মাদ্রাসায় জাতীয় দিবস পালনের নির্দেশনা

১১।পবিত্র ঈদ-ই-মিল্লাদুন্নবী (সা:), শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্ম দিবস ও শিশু দিবস, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস, বাংলা নববর্ষ, জাতীয় শোক দিবস, মহান বিজয় দিবসসহ অন্যান্য জাতীয় দিবসে প্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে।

তবে প্রতিষ্ঠানে সংশ্লিষ্ট দিবসের গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে বিভিন্ন আলোচনা/অনুষ্ঠানের আয়োজন করতে হবে।

১২। প্রতিটি মাদ্রাসায় সরকার ঘোষিত সৃজনশীল মেধা অন্বেষণ কর্মসূচি পালন করতে হবে।

সেই সাথে শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে ২০২৪ সনের জন্য শিক্ষার উন্নয়নমূলক পরিকল্পনা প্রয়নক্রমে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে প্রেরণ করতে হবে।

১৩। সংরক্ষিত ছুটি ভোগ করলে সংশ্লিষ্ট মাদ্রাসাকে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মহোদয় বরাবরে অবহিত করতে হবে।

১৪। সাপ্তাহিক ছুটি ০২ দিন নির্ধারণ করায় প্রতিটি মাদ্রাসা যথাযথ পাঠ পরিকল্পনা প্রণয়নপূর্বক সিলেবাস সমাপ্ত করবেন।

২০২৩ সালের মাদ্রাসার ছুটির তালিকা সংরক্ষণ করতে চাইলে, ব্রাউজারের বুকমার্কে সেভ করে রাখুন।

এ বিষয়ে আরো জানার থাকলে আমাদের কাছে লিখে জানাতে পারেন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

Madrasha MPO Notice: মাদ্রাসা শিক্ষকদের এমপিও দেখার নিয়ম

প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৪ [সরকারি-বেসরকারি]

তথ্যসূত্র:

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর

BD Educator এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

“মাদ্রাসার ছুটির তালিকা ২০২৪ pdf (সরকারি-বেসরকারি মাদ্রাসা)”-এ 4-টি মন্তব্য

  1. অনেক সুন্দর ভাবে সবকিছু দেয়া খুবই ভালো লাগলো

    জবাব
    • মন্তব্যের জন্য ধন্যবাদ।

  2. আপনার এখান থেকে ডাউনলোড করা যাচ্ছেনা।

    জবাব
    • মাদ্রাসার ছুটির তালিকার ছবিগুলো মোবাইলে সেভ করে রাখুন।

মন্তব্য করুন