নতুন শিক্ষাক্রম অনুসারে স্কুল শিক্ষকদের বিষয় নির্বাচন করার নিয়ম

নতুন শিক্ষাক্রম অনুসারে স্কুল শিক্ষকদের বিষয় নির্বাচন করার নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। প্রতিষ্ঠান প্রধানদের ১৫ সেপ্টেম্বরের ২০২২ খ্রি. তারিখের মধ্যে emis ওয়েবসাইটে শিক্ষকদের বিষয়ের তথ্য হালনাগাদ করতে হবে।

নতুন শিক্ষাক্রম অনুসারে স্কুল শিক্ষকদের বিষয় নির্বাচন করার শিক্ষা অধিদপ্তরের নিয়ম জানুন

২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে নতুন শিক্ষাক্রম অনুসারে পাঠদান শুরু হচ্ছে।তাই নতুন শিক্ষাক্রম অনুসারে শিক্ষকদের পাঠদানের বিষয় নির্বাচনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

৩১ আগস্ট প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে সরকারি-বেসরকারি স্কুল শিক্ষকদের emis ওয়েবসাইটে বিষয় নির্ধারণ করার জন্য নির্দেশনা দেওয়া হয়। এরপর নতুন এক বিজ্ঞপ্তিতে ১৫ সেপ্টেম্বরের মধ্যে বিষয় নির্ধারণের সময়সীমা নির্ধারণ করে মাউশি অধিদপ্তর।

যেসব শিক্ষা প্রতিষ্ঠানের ইআইআইএন নম্বর আছে, সেসব প্রতিষ্ঠানকে বিষয় নির্বাচন করে তথ্য হালনাগাদ করার নির্দেশ দেওয়া হয়েছে।

সরকারি-বেসরকারি স্কুলের শিক্ষকদের ১৫/০৯/২০২২ খ্রি. তারিখের মধ্যে emis.gov.bd ওয়েবসাইটে লগইন করে এসব তথ্য হালনাগাদ করতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠানের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর বাস্তবায়নের জন্য শিক্ষকদের পাঠদানের নিজ নিজ বিষয় নির্বাচন  করতে হবে।

নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য শিক্ষকদের বিষয় ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষণ প্রদানের পূর্বে নতুন শিক্ষাক্রম অনুযায়ী মাধ্যমিক পর্যায়ে পাঠদানরত শিক্ষকদের বিষয় নির্ধারণ করা প্রয়োজন।

আরো জানুন:

মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ফাস্ট এইড পার্ট-১ প্রশিক্ষণ করার নিয়ম

শিক্ষা প্রতিষ্ঠানে (স্কুল কলেজে) সাপ্তাহিক ছুটি ২ দিন: প্রজ্ঞাপন জারি

শিক্ষকদের বিষয় নির্ধারণ বিষয়ে বিস্তারিত জানুন নিচের বিজ্ঞপ্তি থেকে।

নতুন শিক্ষাক্রম অনুসারে বিষয় নির্বাচনের নোটিশ

emis.gov.bd ওয়েবসাইটে স্কুল শিক্ষকদের বিষয় নির্ধারণ করবেন যেভাবে

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলোকে মাধ্যমিক পর্যায়ে পাঠদানরত শিক্ষকদের বিষয় নির্ধারণ করে শিক্ষকদের ডাটাবেজ হালনাগাদ করার জন্য emis.gov.bd ওয়েবসাইটে NCF নামে একটি মডিউল করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীন মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধান emis.gov.bd ওয়েবসাইটে লগইন করে তাঁর শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের বিষয় নির্ধারণ করতে পারবেন।

যে সকল নন এমপিও শিক্ষক রেজিস্ট্রেশন করেননি তাদেরকে রেজিস্ট্রেশন করে বিষয় নির্ধারণ করতে হবে। বিষয় নির্ধারণ এবং ডাটাবেজ হালনাগাদ সংক্রান্ত দুইটি পৃথক গাইডলাইন প্রকাশ করেছে শিক্ষা অধিদপ্তর।

নিচের অনুচ্ছেদে সরকারি ও বেসরকারি স্কুল শিক্ষকদের বিষয় নির্বাচনের জন্য শিক্ষা অধিদপ্তরের গাইডলাইন দেখুন।

সরকারি স্কুলের শিক্ষকদের বিষয় নির্ধারণের মাউশির নির্দেশনা

সরকারি স্কুলের শিক্ষকদের বিষয় নির্ধারণের নিয়ম

বেসরকারি স্কুল শিক্ষকদের বিষয় নির্ধারণের শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা দেখুন

বেসরকারি স্কুলের শিক্ষকদের বিষয় নির্বাচনের নিয়ম

লক্ষ্য করুন- emis.gov.bd  ওয়েবসাইটে স্কুল শিক্ষকদের তথ্য হালনাগাদ করার নিয়ম জানতে মাউশি অধিদপ্তর প্রকাশিত নির্দেশিকা দেখুন এখান থেকে

নতুন শিক্ষাক্রম অনুসারে স্কুল শিক্ষকদের বিষয় নির্বাচন করতে সমস্যা হলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

মাল্টিমিডিয়া ক্লাস রুম এর তথ্য জানতে চেয়েছে শিক্ষা অধিদপ্তর

স্কুল-কলেজ (৬ষ্ঠ-দ্বাদশ শ্রেণি) নতুন ক্লাস রুটিন: ৩১ আগস্ট প্রকাশিত

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

Share This:

3 Comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।