দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ (Dakhil Syllabus 2023)

২০২৩ সালের দাখিল পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। বোর্ডের প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে আগামী বছরের দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছেন শিক্ষামন্ত্রী।

২০২৩ সালের দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত পরীক্ষার সিলেবাস (Dakhil Short Syllabus PDF 2023)

২০২৩ সালে অনুষ্ঠিতব্য মাদ্রাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। করোনা কালীন সময়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২০২৩ সালের এসএসসি/দাখিল সমমান পরীক্ষার্থীদের ক্লাস ফেব্রুয়ারি পর্যন্ত চলমান থাকবে। এরপর দাখিলের পরীক্ষা এপ্রিল মাসে মাসে বোর্ড নির্ধারিত দিন-তারিখে অনুষ্ঠিত হবে।

আগামী বছরে সংক্ষিপ্ত সিলেবাসে দাখিলের পরীক্ষা নেওয়া হলেও, সব বিষয়ে, পূর্ণ নম্বর ও  পূর্ণ সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২ আগস্ট ২০২২ খ্রি. তারিখে মাদ্রাসা শিক্ষা বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটে ২০২৩ সালের দাখিলের পুনর্বিন্যাসকৃত সিলেবাস প্রকাশ করা হয়েছে।

মাদ্রাসা বোর্ডের প্রকাশনা নিয়ন্ত্রক প্রফেসর ড. রিয়াদ চৌধুরী স্বাক্ষরিত সিলেবাসের পিডিএফ (PDF) কপি বোর্ড থেকে অনলাইনে সংগ্রহ করা যাচ্ছে। নিচের অনুচ্ছেদ থেকে মাদ্রাসার দাখিল পরীক্ষা ২০২৩-এর সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহ করুন।

আরো জানুন:

২০২৩ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস (সকল বোর্ড)

Dakhil-Alim Short Syllabus 2022: দাখিল-আলিম সংক্ষিপ্ত সিলেবাস

২০২৩ সালের দাখিল পরীক্ষা যেসব কারণে সংক্ষিপ্ত সিলেবাসে

করোনার সময়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে, ২০২৩ সালের দাখিল সমমান পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

করোনার কারণে ২০২৩ সালের এসএসসি/দাখিল পরীক্ষার্থীরা নবম শ্রেণিতে ২০২১ সালের ১২ সেপ্টেম্বর পর্যন্ত সরাসরি শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণের সুযোগ পায়নি।

এরপর ১২ সেপ্টেম্বর থেকে ২০২২ খ্রিষ্টাব্দের ১৪ মার্চ পর্যন্ত সপ্তাহে মাত্র দুই দিন করে সরাসরি ক্লাস করার সুযোগ পেয়েছে। এর মধ্যে ২০ জানুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত অমিক্রনের সংক্রমণে প্রতিষ্ঠান আবারও সম্পূর্ণ বন্ধ ছিল।

উপরোক্ত কারণ বিবেচনায় ২০২৩ সালের দাখিল ও সমমান পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে গ্রহণের কথা বলেছেন শিক্ষামন্ত্রী।

Madrasah Board Dakhil Short Syllabus pdf Download 2023

২০২৩ সালের দাখিল পরীক্ষার্থীদের জন্য নতুন করে আর সিলেবাস প্রকাশ করা হবে না। ২০২২ সালের প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাসে দাখিলের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

নিচের লিংকগুলো থেকে মাদ্রাসা বোর্ডের প্রকাশিত দাখিলের সিলেবাসের পিডিএফ কপি সংগ্রহ করা যাবে।

বিঃ দ্রঃ মাদ্রাসা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত দাখিল শর্ট সিলেবাসের অরজিনাল কপি সংগ্রহ করতে এখানে ক্লিক করুন

(উপরের লিংকে সকল বিষয়ের সিলেবাসের কপি আছে। ১৪০ পৃষ্ঠার পিডিএফ ফাইলের সিলেবাসের কপি সংগ্রহ করতে অভিজ্ঞ ব্যক্তির সাহায্য নিন)।

২০২৩ সালের দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহ করতে অসুবিধা হলে, আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

দাখিল পরীক্ষার সিলেবাস ২০২৪ (বিষয় কাঠামো ও প্রশ্নের নম্বরবণ্টন)

ইবতেদায়ী সিলেবাস ২০২২ (১ম-৫ম শ্রেণি ও শিক্ষা সমাপনী পরীক্ষা)

তথ্যসূত্র:

মাদ্রাসা শিক্ষা বোর্ড

Share This:

7 Comments

    1. এই প্রতিবেদনে আলিমের ২০২২ সালের সর্ট সিলেবাস সংগ্রহের লিংক দেওয়া হয়েছে, সেটি সংগ্রহ করলে ২০২৩ সালের আলিম পরীক্ষা দেওয়া যাবে। সিলেবাস একই ধরণের সংক্ষিপ্ত থাকবে।

    1. এই প্রতিবেদনে ২০২৩ সালের দাখিল পরীক্ষার সর্ট সিলেবাস সংগ্রহের লিংক দেওয়া আছে। অভিজ্ঞ কারো সাহায্য নিয়ে সিলেবাসের পিডিএফ কপি সংগ্রহ করুন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।