জেএসসি পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি ২০২১: JSC Form-Fillup 2021

জেএসসি পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি ২০২১ (JSC Form-Fillup 2021): সকল সাধারণ শিক্ষা বোর্ড জুনিয়র সেকেন্ডারি সার্টিফিকেট পরীক্ষার ফরম ফিলাপ নোটিশ।

All Board JSC Form-Fillup Notice 2021: জেএসসি পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি ২০২১ (সকল বোর্ড)

দেশের সকল সাধারণ ৯ শিক্ষা বোর্ডের জুনিয়র সেকেন্ডারি সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ড এর দাপ্তরিক ওয়েবসাইটে ১০ নভেম্বর ২০২১ খ্রি. তারিখে জেএসসির ফরমফিলাপের প্রথম নোটিশ প্রকাশ করা হয়।

এরপর ২০ ডিসেম্বর তারিখে প্রকাশিত আরেক বিজ্ঞপ্তিতে, ফরম পূরণের সময়সূচি বর্ধিত করা হয়েছে। (বিজ্ঞপ্তি দেখুন নিচের অনুচ্ছেদে)।

বাংলাদেশ আন্তঃ শিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে, জেএসসি পরীক্ষার ফরম পূরণের তথ্য নিশ্চিত করা হয়েছে।

জেএসএসি পরীক্ষার ফরম ফিলাপ শুরু হয় ১১/১২/২০২ খ্রি. তারিখ থেকে। ফরম পূরণ চলবে ৩০/১২/২০২১ খ্রি. তারিখ পর্যন্ত (দ্বিতীয়বার সংশোধিত)।

আরো জানুন: স্কুল অ্যাসাইনমেন্ট (মাধ্যমিক ৬ষ্ঠ-৯ম শ্রেণি) High School Assignment

সকল শিক্ষা বোর্ড জেএসসি পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি ২০২১

দেশের করোনা সংক্রমণের সার্বিক পরিস্থিতির কারণে ২০২১ সালের জেএসসি সমমান পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না।

শিক্ষার্থীর নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্ট এর নম্বরের ভিত্তিতে, শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্ট নম্বরের ভিত্তিতে উত্তীর্ণদের বোর্ড সনদ পেতে শিক্ষার্থীদের ফরম পূরণ করার নির্দেশনা দেওয়া হয়।

ঢাকা বোর্ডের বোর্ডের ফরম পূরণ শুরু হয় ১১ ডিসেম্বর থেকে। আর ফরম পূরণ করা যাবে ৩০ ডিসেম্বর ২০২১ খ্রি. তারিখ পর্যন্ত। (বর্ধিত সময়)

বিঃ দ্রঃ– অন্য সব বোর্ডের জেএসসি ফরম পূরণের সময়সূচি দেখতে সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট ব্রাউজ করুন।

২০ ডিসেম্বর তারিখে প্রকাশিত ঢাকা বোর্ডের জেএসসি পরীক্ষার ফরম পূরণের বর্ধিত সময়সূচির বিজ্ঞপ্তি দেখুন।

জেএসসি পরীক্ষার ফরম পূরণের বর্ধিত সময়সূচি ২০২১

 

লক্ষ্য করুন: উপরোক্ত বিজ্ঞপ্তিতে উল্লেখিত ফরম পূরণের সময়সূচি পরিবর্তিত হয়েছে। নিচের বিজ্ঞপ্তিতে জেএসসির ফরম পূরণের সময়সীমা দেখুন।

আরো পড়ুন: JSC Result with Number Sheet | জেএসসি রেজাল্ট মার্কসীটসহ দেখুন All Board

ঢাকা বোর্ডের জেএসসি পরীক্ষার ফরম পূরণের সময়সূচি

ঢাকা বোর্ড ওয়েবসাইটে (https://dhakaeducationboard.gov.bd) জেএসসি পরীক্ষার্থীদের সম্ভাব্য তালিকা প্রকাশ করা হবে ৭ ডিসেম্বর ২০২১ খ্রি. তারিখে।

পরীক্ষার্থীদের সম্ভাব্য তালিকা হতে ১১/১২/২০২১ হতে ৩০/১২/২০২১ খ্রি. তারিখ পর্যন্ত, জেএসসি অনলাইনে ফরমপূরণ (eFF) প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

উল্লেখ্য যে, এবারের জেএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য শিক্ষার্থীদের কোন প্রকার ফি পরিশোধ করতে হবে না। আর ফরমপূরণ না করলে শিক্ষার্থীরা নবম শ্রেণিতে উত্তীর্ণ ও রেজিষ্ট্রেশন করতে পারবে না।

এবিষয়ে বিস্তারিত নির্দেশনা দেখুন নিচের বিজ্ঞপ্তি হতে।

২০২১ সালের জেএসসি পরীক্ষার ফরম পূরণের সময়সূচি

জেএসসি-জেডিসি পরীক্ষা ২০২১ অনুষ্ঠিত হচ্ছে না, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা

শিক্ষা মন্ত্রণালয় দেশের স্কুল-মাদ্রাসার অষ্টম শ্রেণি শেষে অনুষ্ঠিত জেএসসি-জেডিসি পরীক্ষা গ্রহণ না করতে বোর্ডগুলোকে অফিসিয়ালি নির্দেশ দিয়েছে।

স্কুল-মাদ্রাসার অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষা ও চলমান অ্যাসাইনমেন্টের নম্বরের ভিত্তিতে, পরবর্তীতে শ্রেণিতে শিক্ষার্থীদের উত্তীর্ণ করার অনুরোধ জানিয়েছে মন্ত্রণালয়।

এতদিন পত্র-পত্রিকায় সংশ্লিষ্ট পরীক্ষার অনুষ্ঠানের বিষয়ে বিভিন্ন কথা শোনা গেলেও, দাপ্তরিকভাবে মন্ত্রণালয় পরীক্ষা না নেওয়ার জন্য বোর্ডগুলোকে অনুরোধ করেছে।

শিক্ষা মন্ত্রণায়ের অনুরোধে সাড়া দিয়ে দেশের সকল শিক্ষা বোর্ড, জেএসসি সমমান সনদ বিতরণের জন্য ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করে।

জেএসসি-জেডিসি পরীক্ষা ২০২১

উল্লেখ্য, স্কুল-মাদ্রাসার ৬ষ্ঠ থেকে ১ম শ্রেণির সীমিত আকারে বার্ষিক পরীক্ষা শুরু হয় ২৪ নভেম্বর থেকে। আর পরীক্ষা শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে ৩০ নভেম্বর ২০২১ খ্রি. তারিখের মধ্যে।

অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও অ্যাসাইনমেন্ট মূল্যায়নের মাধ্যমে এবারের জেএসসি-জেডিসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে।

২০২১ সালের জেএসসি পরীক্ষার ফরম পূরণ সম্পর্কে জানার থাকলে আমাদের লিখে জানাতে পারেন। আর তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

স্কুল বার্ষিক পরীক্ষার রুটিন ২০২১ (৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি)

মাদ্রাসা শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা নিতে অধিদপ্তরের রুটিন

তথ্যসূত্র:

ঢাকা শিক্ষা বোর্ড

সবশেষ আপডেট: ২২/১২/২০২১ খ্রি. তারিখ ১১:৩০ অপরাহ্ন।

Share This:

10 Comments

  1. আমার ছেলেকে ঢাকা থেকে গ্রামের সরকারি স্কুলে ভর্তি করার জন্য প্রয়োজনীয় কাগজ পত্র চাইলাম স্কুল প্রধানের কাছে01/01 2022 স্কুলের নাম -নিউ টাঙ্গাইল মডেল স্কুল, দক্ষিণ গাজিরচট, আশুলিয়া, সাভার,ঢাকা।স্কুল থেকে একমাস ঘুরার পর টিসি ও শুধু রেজিষ্টেশনবাবদ ছয়শত টাকা দিয়ে কাগজ পত্র নিয়ে গ্রামের সরকারি স্কুলে ভর্তি জন্য কাগজ পত্র দিলাম স্যার কাগজ দেখে বললেন এই কাগজ দিয়ে ভর্তি করা যাবেনা ফরম পূরণের সঠিক কাগজপত্র হলে ভর্তি করা যাবে। আমার ছেলেকে ভর্তির জন্য ঢাকা স্কুল আমার সাথে বেঈমানি করছে। আমি মনে করি।

  2. আর যদি বাড়ি থেকে স্কুল দূরে হওয়ায় রেজিস্ট্রেশন করতে না পারে তাইলে দাই কার ? কারণ স্কুল দূরে হওয়ায় স্টুডেন্টরা নিয়মিত স্কুল এ যাইতে পারি নাই ফলে রেজিস্ট্রেশন মিস্টেক হয়ে গেছে বাট আমি সেইটা বুঝতে পারি নাই বা স্কুল থেকেও কোনো শিক্ষক আমাকে জানায় নাই যার কারণে আমি রেজিস্ট্রেশন করতে পারি নাই এখন আমি অন্য একটা স্কুল এ ভর্তি হয়েছি ক্লাস ৯ এ তও এখন ক্লাস ৯ এ এই স্কুল রেজিস্ট্রেশন নম্বর এর প্রয়োজন তও সেই রেজিস্ট্রেশন নম্বর নিতে গেছিলাম আগের স্কুল এ কিন্তু শিক্ষকরা আমায় বলতেছে তুমি তও রেজিস্ট্রেশন করো নাই আমি তখন বললাম স্যার এখানে আপনার একটা দায়িত্ব ছিল আমাকে জানানোর কারণ আমার বাসা অনেক দূরে আর আপনি আমাকে ওখানে ভর্তিও করাইছেন এগুলা বলেই যে কোনো সমস্যা হলে আমি আছি সমস্যা নাই,,,আমি এখন খুব টেনশন এর মধ্যে আছি জানি না কি করবো জানি শিক্ষা বোর্ড আমার কমেন্ট টা দেখলেও কোনো রকম রেসপন্স করবে না কারণ আমরা যে গরীব আমাদের তও কোনো দাম নাই তবু রিকোয়েস্ট করতেছি কোনো উপায় থাকলে আমায় জানাবেন প্লিজ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।