/ / জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২১ (স্নাতক অনার্স ১ম বর্ষ) | NU Admission 2021

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২১ (স্নাতক অনার্স ১ম বর্ষ) | NU Admission 2021

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয় (NU) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক অনার্স ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি, National University Honours 1st year Admission 2021.

জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক অনার্স ১ম বর্ষ ভর্তি ২০২১ – National (NU) Honours Admission 2021

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২১ সালের স্নাতক অনার্স ১ম বর্ষ অনলাইন ভর্তির, ১ম রিলিজ স্লিপের অনলাইন আবেদনের সময়সূচি প্রকাশ করা হয়েছে।

১৩ অক্টোবর তারিখে প্রকাশিত, ১ম রিলিজ স্লিপের অনলাইন আবেদনের সময়সূচির বিজ্ঞপ্তি নিচের অনুচ্ছেদে দেখুন

২০২১ সালের অনার্স ১ম বর্ষ ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি, ২৫/০৭/২০২১ খ্রিষ্টাব্দ তারিখে বিশ্ববিদ্যালয় এর দাপ্তরিক ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয় এর ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তির অনলাইন আবেদন, আবেদন ফি, ভর্তির যোগ্যতা সহ বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়।।

জাতীয় বিশ্ববিদ্যালয় এর ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড, মোঃ নাসির উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে, অনার্স ভর্তির তথ্য নিশ্চিত করা হয়েছিলো।

এর আগে করোনা মহামারীর কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি প্রক্রিয়া স্থগিত ঘোষণা করা হয়। সবশেষ ২৫ জুলাই বিশ্ববিদ্যালয় এর দাপ্তরিক ওয়েবসাইটে, নতুন সময়সূচী সহ পূর্নাঙ্গ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

আরো জানুন:

NU Recent Notice | জাতীয় বিশ্ববিদ্যালয় সাম্প্রতিক নোটিশ | www.nu.ac.bd

গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি ২০২১ সার্কুলার: আপডেট খবর জানুন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রমে ১ম রিলিজ স্লিপের অনলাইন আবেদন

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রমে ১ম রিলিজ স্লিপের অনলাইন আবেদন ১৮ অক্টোবর বিকাল ৪টা থেকে শুরু হবে।

১ম রিলিজ স্লিপের অনলাইন আবেদন চলবে ৩১ অক্টোবর ২০২১ তারিখ রাত ১২টা পর্যন্ত।

সতর্কতা: ১ম রিলিজ স্লিপের অনলাইন আবেদন সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন নিচের যুক্ত বিজ্ঞপ্তি থেকে।

নিচের বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ে সকল প্রক্রিয়া অবলম্বন করুন। কোন প্রক্রিয়া যাতে ছাড়া না পড়ে তার প্রতি বিশেষ নজর দিন।

জাতীয় বিশ্ববিদ্যালয় ১ম রিলিজ স্লিপের অনলাইন আবেদন

 

National University (NU) Honours 1st year Admission Date 2021( পুনর্নির্ধারিত)

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ভর্তির অনলাইন প্রাথমিক আবেদন শুরু হয় ২৮ জুলাই ২০২১ খ্রি, তারিখ বিকাল ০৪:০০ ঘটিকা থেকে।

অনলাইনে আবেদনের শেষ সময়  ছিলো ১৪ আগস্ট ২০২১ খ্রি. তারিখ রাত ১২:০০ ঘটিকা পর্যন্ত। তবে সময় বাড়ানোয় এখন ১৮ আগস্ট পর্যন্ত অনলাইনে প্রাথমিক আবেদন করা যাবে

বিজ্ঞপ্তিতে ভর্তি ফি জমাদানের করা শেষ সময় ছিলো ১৬ আগস্ট ২০২১ খ্রি. পর্যন্ত। কিন্তু আবেদনের সময় বাড়ানোয় ফি জমাদান করা যাবে ১৯ আগস্ট ২০২১ খ্রি. তারিখ পর্যন্ত

ভর্তির প্রাথমিক আবেদন ফি- ২৫০/= টাকা (দুই শত পঞ্চাশ টাকা মাত্র)।

স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তিকৃত শিক্ষার্থীদের অনলাইনে ক্লাশ শুরু হবে ১৫ সেপ্টেম্বর ২০২১ খ্রি. তারিখ থেকে।

ভর্তি সময়ে নিচের ওয়েবসাইট থেকে ভর্তির সকল তথ্য পাওয়া যাবে।

www.nu.ac.bd/admissions

http://app1.nu.edu.bd

২০২০-২১ সালের জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি আবেদনের যোগ্যতা

বরাবরের মত এবারও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ অনার্স ভর্তি প্রক্রিয়া পরিচালিত হবে GPA (জিপিএ) এর ভিত্তিতে।

এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ও প্রাপ্ত নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীর ভর্তির যোগ্যতা নির্ধারিত হবে।

মানবিক বিভাগের ভর্তি আবেদনের যোগ্যতা-

বাংলাদেশের স্বীকৃত বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা হতে ২০১৭/২০১৮ সালের এসএসসি/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫ এবং ২০২১৯/২০২০ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় ৪র্থ বিষয় সহ ২.৫ জিপিএ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার ভর্তি আবেদনের যোগ্যতা-

স্বীকৃত শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা হতে ২০১৭/২০১৮ সালের এসএসসি/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ এবং ২০১৯/২০২০ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় ৪র্থ বিষয় সহ ২.৫ জিপিএ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

প্রার্থীদের উচ্চ মাধ্যমিক (এইচএসসি/সমমান) পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তিযোগ্য বিষয় নির্ধারণ করতে হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে।

ভর্তির প্রাথমিক আবেদনের যোগ্যতা ও নির্দেশনা সম্পর্কে আরো জানুন নিচে সংযুক্ত বিজ্ঞপ্তি থেকে।

২০২০-২০২১ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক অনার্স ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানা যাবে, বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত ভর্তি নির্দেশীকা থেকে।

জাতীয় বিশ্ববিদ্যালয় এর ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি দেখুন

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১National University (NU) Honours 1st year Admission 2021

জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক অনার্স ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

উপরের অনুচ্ছেদে সংযুক্ত জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তিতে, অনলাইনে ভর্তির আবেদনের সময়সূচী, সংশ্লিষ্ট বিষয় ভিত্তিক যোগ্যতা, ভর্তি ফি সহ সকল কিছু জানা যাবে।

ভর্তি বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ে দেখুন। কোন কিছু বুঝতে সমস্যা হলে, বন্ধুদের সাথে বা অভিজ্ঞ কারো সাথে পরামর্শ করুন।

সতর্কতা: ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণের আগে ভর্তি সময়সূচী সহ সকল তথ্য ভালোভাবে জেনে ভর্তি আবেদনের প্রস্তুতি গ্রহণ করুন। আবেদনের সময় কোন ভুল তথ্য বা অসম্পূর্ণ তথ্য দিলে, আপনার ভর্তি আবেদন বাতিল হতে পারে। তাই আগে থেকে সতর্ক হোন।

জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক অনার্স ১ম বর্ষ ভর্তি প্রক্রিয়া সম্পর্কে কোন প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন।

আর প্রতিবেদনে কোন তথ্যের ভুল-ত্রুটি থাকলে, আমাদের দ্রুত জানাতে ভুলবেন না। এক্ষেত্রে ভর্তিচ্ছুদের মূল বিজ্ঞপ্তি পড়ার পরামর্শ দিচ্ছি।

আরো পড়ুন:

রাবি স্নাতক সম্মান ১ম বর্ষ ভর্তি ২০২১ | admission.ru.ac.bd

ঢাবি স্নাতক ১ম বর্ষ (অনার্স) ভর্তি ২০২০-২১ | DU Honours Admission 2020-21

বিডিএস ১ম বর্ষ ভর্তি ২০২১: ডেন্টাল ভর্তি পরীক্ষার আপডেট

তথ্যসূত্র:

জাতীয় বিশ্ববিদ্যালয়

সবশেষ আপডেট: ১৬/১০/২০২১ খ্রিষ্টাব্দ তারিখ ১১:১০ অপরাহ্ণ।

Share This:

58 Comments

  1. আমি ২০১৬ সালে এসএসসি এবং
    ২০১৮ সালে এইচএসসি পরীক্ষার উত্তির্ন হয়েও দূর্ভাগ্যবশত কোথাও ভর্তি হতে পারি নাই। আমি কি চলতি ২০-২১ সেশনে অনার্স ভর্তির আবেদন করতে পারবো? অথবা বিভাগীয় পর্যায়ের জাতীয় বিশ্ববিদ্যালয় গুলোতে ডিগ্রী ভর্তি হতে পারবো???

    1. জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হলে এটা নিশ্চিত করে বলা যাবে। তবে আপনি অনিয়মিত শিক্ষার্থী হিসাবে ডিগ্রি শ্রেণিতে ভর্তি হতে পারবেন। ধন্যবাদ।

    2. আমি ২০১৬ সালে এসএসসি পাস করি এবং ২০১৯ সালে এইচএসসি পরীক্ষা দিয়ে ১বিষয়ে খারাপ করি পরবর্তীতে ২০২০ সালে আবার ঐ এক বিষয়ের জন্য রেজিষ্ট্রেশন করে অটো পাশ করি। তাহলে আমি কি ভর্তির আবেদন করতে পারবো

    3. আমি ব্যবসায়ি শিক্ষা থেকে মানবিক বিভাগে ভর্তি হতে চাই অনার্স প্রথম বর্ষে,,কিন্তু আবেদনের সময় অনলাইনে মানবিক বিভাগের সাবজেক্টগুলো শো করতেছে না।
      এমতবস্হায় আমাকে উপযুক্ত তথ্য দিয়ে সাহায্য করুন কেউ।

    4. ভর্তি বিজ্ঞপ্তি পড়ে দেখুন। সংশ্লিষ্ট বিষয়ে ভর্তি হতে কোন নম্বরের বিধি নিষেধ আছে কিনা তা লক্ষ্য করুন। ধন্যবাদ।

  2. আমি ২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থী। আমাদের আজকে অনার্সের ভর্তি সম্পর্কে জানানোর কথা ছিল।কিন্তু আমরা এখনো কোনো খবর পাইনাই

    1. ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ৮ জুন তারিখের অনার্স ও ২৩ জুন তারিখের প্রফেশনাল ১ম বর্ষের ভর্তি প্রক্রিয়া স্থগিত আছে। পরবর্তীতে এ বিষয়ে জানানো হবে বলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইট হতে জানানো হয়েছে। ধন্যবাদ।

    1. জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তিতে কোন কোন সালের শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে তা স্পষ্ট করে বলা আছে। প্রয়োজনে পড়ে দেখুন। ধন্যবাদ।

    1. বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ে দেখুন। আর ভর্তি আবেদনের ওয়েবসাইট থেকে বিষয়গুলো ভালোভাবে দেখে নিন। ধন্যবাদ।

  3. আমার এসএসসি পাসের সন 2016 এইচএসসি 2018 তে 1 বিষয়ে ( ইংরেজি ) ফেল এবং 2019 এ ওই 1 বিষয়ে পাশ করি । সার্কুলারে আছে ssc 2017/18 এবং hsc 2019/20 কিন্তু আমারতো ssc 2016 এবং hsc 2019 আমি কি আবেদন করতে পারব না ?

    1. এসএসসি-এইচএসসি কোন কোন সালের শিক্ষাথীরা ভর্তি হতে পারবে তা স্পষ্ট করে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা আছে। এর বাইরে কোন শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের এবারের অনার্স ভর্তি প্রক্রিয়ায় আবেদন করতে পারবে না। ধন্যবাদ।

  4. আমি জানতে পেরেছি যে আমার এসএসসি 2016 ও এইচএসসি 2019 সন হওয়ার কারনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের এবারের অনার্স ভর্তি প্রক্রিয়ায় আমি আবেদন করতে পারব না কিন্তু আমি অনিয়মিত শিক্ষার্থী হিসাবে ডিগ্রি শ্রেণিতে ভর্তি হতে পারব কি ?

    1. এবিষয়ে সঠিক তথ্য পেতে, অনিয়মিত ডিগ্রি কোর্স করে এমন প্রতিষ্ঠানের অফিস সহকারির সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ।

  5. আমার একটা সমস্যা হয়েছে। সমস্যাটা হলোঃ- আমি একটা কলেজে ভর্তির আবেদন করেছিলাম। আবেদন সাকসেসফুল হয়েছে। এবার ২৫০ টাকা অনলাইনে কলেজ কোডে জমা দেওয়ার সময় অন্য আরেকটা কলেজের কোডে টাকা চলে গেছে। এখন আমার করনীয় কী? প্লিজ একটু জানান? এতে আমার কি কোনো সমস্যা হবে?

    1. বিশ্ববিদ্যালয় ভর্তি ওয়েবসাইটে দেখুন কোন হেল্পলাইন এর নম্বর আছে কী না। থাকলে সেখানে ফোন করে দেখতে পারেন। ধন্যবাদ।

    1. কোন সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণরা জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবে তা বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে লেখা আছে। ধন্যবাদ।

  6. আমি ব্যবসায়ি শিক্ষা থেকে মানবিক বিভাগে ভর্তি হতে চাই অনার্স প্রথম বর্ষে,,কিন্তু আবেদনের সময় অনলাইনে মানবিক বিভাগের সাবজেক্টগুলো শো করতেছে না।
    এমতবস্হায় আমাকে উপযুক্ত তথ্য দিয়ে সাহায্য করুন কেউ।

  7. 14আগস্ট জাতীয় বিশব্বিদ্যালয়ের আবেদনের সময় শেষ হওয়ার পরে কি আবার ২য় বারের মতো জাতীয় বিশব্বিদ্যালয়ে আবেদন করার সুযোগ দিবে

  8. বিশ্ববিদ্যালয়ের আবেদনের শেষ তারিখ ১৮ আগষ্ট শেষ আমি আবেদন করতে পারিনি এখন কি করব আর ইকি কোন উপায় আছে আবেদন করার

    1. ভর্তি আবেদনের তারিখ আবারো বৃদ্ধি না করলে, ভর্তি আবেদন করতে পারবেন না। যদিও আবারো ভর্তি আবেদনের সময় বাড়ানোর সম্ভাবনা একেবারেই কম। তারপরেও অপেক্ষা করে দেখতে পারেন। ধন্যবাদ।

    1. ভর্তি ফলাফল প্রকাশ হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইট থেকে জানা যাবে। বিডি এডুকেটর কর্তৃপক্ষ ফলাফল প্রকাশের পর তার তথ্য প্রকাশ করবে। ধন্যবাদ।

  9. অনার্স প্রথম বার চয়েছে আমার কনো সাবজেক্ট আসেনি দ্বিতীয় বার চয়েচ কবে থেকে শুরু হবে?? আর আমি প্রথম বার যে কলেজে চয়েচ দিয়ে ছিলাম দ্বিতীয় বার কি সেই কলেজে চয়েচ দিতে পারবো?? প্লিজ কেউ জানাবেন

  10. ভাইয়া আমি জেনারেল SSC পাশ করি। আমার ৩.১৫
    আর HSC BM ইন্টার পাশ করি।
    পয়েন্ট ৪.৩৮ মোট ৭.৫৩
    আমি কি লালমনিরহাট কলেজে চান্স পাবো

  11. আমি ২০১৮ সালে এসএসসি পাশ করছি। দূর্ভাগ্যবশত আমার রেজাল্ট খারাপ হয়। আমি ঐ রেজাল্ট দিয়েই ইন্টারে ভর্তি হই। পরবর্তিতে ২০১৯ আমি মান উন্নয়ন পরীক্ষা দেই, যেখানে আমার পয়েন্ট আসে ৩.৮৯। ২০২০ এ আমি ইন্টার পাশ করি। এখন আমি অনার্সে জাতীয় বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারিনাই। এখন আমি কি অনার্সে ভর্তি হতে পারবো না?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fourteen − seven =