কলেজ ছুটির তালিকা ২০২৪ pdf (সরকারি-বেসরকারি)

২০২৪ সালের সরকারি-বেসরকারি কলেজ ছুটির তালিকা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।  শিক্ষা মন্ত্রণালয়ের ছুটির প্রজ্ঞাপন অনুসারে শুক্রবার ও শনিবার বাদে মোট ৭১ দিন ছুটি থাকবে। প্রকাশিত কলেজের ছুটির pdf ক্যালেন্ডার দেখুন।

সদ্য সংবাদ: সরকারি ও বেসরকারি কলেজে পবিত্র রমজানে শ্রেণি কার্যক্রম সচল রাখার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ১০ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত ১৫ দিন সরকারি ও বেসরকারি কলেজ সমূহে শ্রেণি কার্যক্রম চালু থাকবে বলে মন্ত্রনালয়ের এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

৮ ফেব্রুয়ারি ২০২৪ খ্রি. তারিখে প্রকাশিত মন্ত্রনালয়ের উপসচিব খোদেজা খাতুন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে, রমজানের ছুটি বাতিলের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

সরকারি-বেসরকারি কলেজ ছুটির তালিকা ২০২৪ pdf download

২০২৪ সালের (১৪৩০-১৪৩১ বঙ্গাব্দ) দেশের সকল কলেজের ছুটির তালিকা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে ও শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনে কলেজ ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে। এই ছুটির তালিকা সরকারি ও বেসরকারি কলেজ সমূহের জন্য প্রযোজ্য হবে।

১২ ডিসেম্বর ২০২৩ খ্রি. তারিখে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে, ২০২৪ সালের কলেজ ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের ছুটির প্রজ্ঞাপন অনুসারে, সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার বাদে মোট ৭১ দিন কলেজ বন্ধ থাকবে (৩ দিন অধ্যক্ষের সংরক্ষিত ছুটি সহ)।

কলেজের ছুটির তালিকার পাশাপাশি একাডেমিক কার্যক্রমের সময়সূচি (বর্ষপঞ্জি) নির্ধারণ করে দেওয়া হয়েছে। যেমন- একাদশ শ্রেণির ক্লাস শুরু, একাদশ-দ্বাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা এবং দ্বাদশের নির্বাচনী পরীক্ষার সময়সূচি উল্লেখ করা হয়েছে।

নিচের অনুচ্ছেদ থেকে সরকারি-বেসরকারি কলেজ সমূহের ছুটির উপলক্ষ্য, অনুমোদিত ছুটির তারিখ ও দিন সংখ্যা সম্পর্কে বিস্তারিত জানুন।

আরো জানুন:

ব্যাংকের অফিস ও লেনদেনের নতুন সময়সূচি (ব্যাংক খোলা রাখার সময়)

মাধ্যমিক স্কুলের ছুটির তালিকা ২০২৪ pdf (সরকারি-বেসরকারি)

২০২৪ সালের সরকারি-বেসরকারি কলেজ ছুটির তালিকার প্রজ্ঞাপন

২০২৪ সালের সরকারি-বেসরকারি কলেজ ছুটির প্রজ্ঞাপন অনুসারে, সাপ্তাহিক ছুটি দুই দিন (শুক্র ও শনিবার) কলেজ বন্ধ থাকবে।

নিচের অনুচ্ছেদে কলেজের প্রধান প্রধান ছুটি সমূহের বর্ণনা দেওয়া হয়েছে। আর বিস্তারিত ছুটির দিন-তারিখ দেখুন সংযুক্ত ছুটির তালিকা থেকে।

কলেজের দীর্ঘ ছুটিগুলোর মধ্যে, ১০ মার্চ থেকে ১৮ এপ্রিল ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত ৩০ কার্য দিবস কলেজ বন্ধ থাকবে। পবিত্র রমজান, স্বাধীনতা ও জাতীয় দিবস, পূন্য শুক্রবার, ইস্টার সানডে, বৈশাবী, বাংলা নববর্ষ, শব-ই-কদর, জুমাতুল বিদ, পবিত্র ঈদুল ফিতর ও গ্রীষ্মকালীন ছুটি উপলক্ষে মোট ৩০ কার্য দিবস ছুটি থাকবে।

পবিত্র ইদুল-আযহা উপলক্ষে, ১৩ জুন থেকে ২৩ জুন ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত মোট ৭ কার্য দিবস কলেজ বন্ধ থাকবে।

দূর্গাপূজা, ফাতেহা-ই-ইয়াজদাহাম, লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমা উপলক্ষে ৭ কার্য দিবস কলেজ বন্ধ থাকবে। এই ছুটি চলবে ৯ থেকে ১৭ অক্টোবর ২০২৪ তারিখ পর্যন্ত।

বিজয় দিবস, যীশু খ্রিস্টের জন্মদিন ও শীতকালীন অবকাশ জনিত কারণে ১৬ হতে ৩১ ডিসেম্বর পর্যন্ত কলেজে ছুটি থাকবে। এই ছুটিতে মোট ১২ কার্য দিবস কলেজ বন্ধ থাকবে।

এছাড়া বিভিন্ন জাতীয় ও ধর্মীয় দিবসে ১ দিন করে কলেজ বন্ধ থাকবে। কলেজ বন্ধের দিনগুলো সম্পর্কে আরো জানতে নিচের অনুচ্ছেদে যুক্ত ছুটির প্রজ্ঞাপন (পিডিএফ ছুটির ক্যালেন্ডার) দেখুন।

কলেজ ছুটির তালিকা ২০২৪

২০২৪ সালের কলেজ ছুটির তালিকা

কলেজের একাডেমিক কার্যক্রমের সময়সূচি (শিক্ষা বর্ষপঞ্জি)

কলেজ ছুটির তালিকায় একাদশ ও দ্বাদশ শ্রেণির ক্লাস শুরুর সময়সূচি সহ একাদশ-দ্বাদশের বার্ষিক ও নির্বাচনী পরীক্ষার তারিখ প্রকাশ করা হয়েছে।

একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শুরু হবে ৯ জুন ২০২৪ তারিখ থেকে। একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে ২১ জুলাই ২০২৪ খ্রি. তারিখ হতে।

একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা চলবে ২৬ জুন থেকে। ফলাফল প্রকাশ করতে হবে ১৬ জুলাই তারিখের মধ্যে।

দ্বাদশ শ্রেণির নির্বাচনী পরীক্ষা শুরু হবে ফেব্রুয়ারি মাসে। পরীক্ষার ফলাফল প্রকাশ করতে হবে মার্চ-২০২৪ মাসে।

কলেজ ছুটির তালিকা ২০২৪: শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে নির্দেশনা

১। কোনো সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে প্রতিষ্ঠান ছুটি দেওয়া যাবে না এবং সংবর্ধনা/পরিদর্শন উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করা যাবে না।

সংবর্ধিত/পরিদর্শনকারী ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না।

২। জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিবস যথা: ২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ মার্চ, ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর ক্লাস বন্ধ থাকবে।

তবে সংশ্লিষ্ট দিবসের বিষয় ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে দিবসটি উদযাপন করতে হবে।

২০২৪ সালের সরকারি বেসরকারি কলেজ ছুটির তালিকা সম্পর্কে কো তথ্য জানার থাকলে আমাদের কাছে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

সরকারি ছুটির তালিকা ২০২৪ (বাংলাদেশের ছুটির ক্যালেন্ডার pdf)

ব্যাংক ছুটির তালিকা ২০২৪ (সকল তফসিলি ব্যাংকের বন্ধের দিন)

তথ্যসূত্র-

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

BD Educator এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

মন্তব্য করুন