শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ইন্টারনেট সংযোগ স্থাপনের নির্দেশ

শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ইন্টারনেট সংযোগ স্থাপনের নির্দেশ দিয়েছে শিক্ষা অধিদপ্তর। ১০ নভেম্বর ২০২৩ খ্রি. তারিখের মধ্যে নিজ উদ্যোগে নিজস্ব ব্যবস্থাপনায় কম্পিউটার সামগ্রী ও ডিজিটাল ডিভাইস স্থাপন করতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ইন্টারনেট সংযোগ স্থাপনের নির্দেশ দিয়েছে শিক্ষা অধিদপ্তর

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ইন্টারনেট সংযোগ স্থাপনের নির্দেশ দিয়ে নোটিশ প্রকাশ করেছে।

২২ আগস্ট ২০২৩ খ্রি. তারিখে শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে, কম্পিউটার সামগ্রী ও ডিজিটাল ডিভাইস স্থাপন সংক্রান্ত নোটিশ প্রকাশ করা হয়।

নতুন কারিকুলাম এর আওতায় প্রণীত ডিজিটাল প্রযুক্তি বিষয়ে শিক্ষার্থীদের বাস্তব অভিজ্ঞতা ও ব্যবহারিক দক্ষতা অর্জনের জন্য এসব ডিভাইস স্থাপনের কথা বলা হয়।

অধিদপ্তরের সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত নোটিশে, ডিজিটাল ডিভাইস স্থাপনের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে অধিদপ্তর থেকে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে তাদের নিজস্ব ওয়েবসাইট তৈরী বা হালনাগাদ করতে বলা হয়। এ বিষয়ে বিস্তারিত জানুন নিচের প্রতিবেদন থেকে।

যেসব কম্পিউটার সামগ্রী ও ডিজিটাল ডিভাইস স্থাপন করতে হবে

শিক্ষা অধিদপ্তরের অধিন শিক্ষা প্রতিষ্ঠানের নতুন কারিকুলাম বাস্তবায়ন শুরু হয়েছে। নতুন কারিকুলামে প্রণীত ডিজিটাল প্রযুক্তি বিষয়ে শিক্ষার্থীদের বাস্তব অভিজ্ঞতা ও ব্যবহারিক দক্ষতা অর্জনের জন্য  কম্পিউটার/ডিজিটাল ডিভাইস থাকা প্রয়োজন।

শ্রেণি কার্যক্রম পরিচালনায় শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীদের ব্যবহার উপযোগী কম্পিউটার ও ইন্টারনেট সংযোগ থাকা আবশ্যক।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীদের ব্যবহার উপযোগী কম্পিউটার, ডিজিটাল ডিভাইস, ল্যাব নাই সেসব প্রতিষ্ঠানকে এসব সামগ্রী স্থাপন করতে হবে।

আগামী ১০/১১/২০২৩ তারিখের মধ্যে স্ব-উদ্যোগে নিজস্ব ব্যবস্থাপনায় ইন্টারনেট সংযোগসহ ন্যূনতম ২টি ল্যাপটপ/ডেক্সটপ স্থাপনের জন্য অধিদপ্তর নির্দেশ দিয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল ডিভাইস স্থাপনের বিষয়ে আরো জানতে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

২০২৪ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা কবে হবে জানালেন শিক্ষামন্ত্রী

মাধ্যমিক স্কুলের ছুটির তালিকা ২০২৩ pdf (সরকারি-বেসরকারি)

তথ্যসূত্র-

মাধ্যমিকও উচ্চ শিক্ষা অধিদপ্তর

BD Educator এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

মন্তব্য করুন