এমপিও আবেদন নিষ্পত্তি ও অগ্রায়ণে দীর্ঘসূত্রিতায় মন্ত্রণালয়ের হুঁশিয়ারী

Advertisement

এমপিও আবেদন নিষ্পত্তি ও অগ্রায়ণ

এমপিও আবেদন নিষ্পত্তি ও অগ্রায়ণে দীর্ঘসূত্রিতায় কঠোর হুঁশিয়ারী উচ্চারণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। এমপিওভুক্তিতে অযৌক্তিক কারণে সময়ক্ষেপণে এ হুঁশিয়ারী উচ্চারণ করা হয়।

শিক্ষা মন্ত্রণালয় এর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এর অতিরিক্ত সচিব মমিনুর রশিদ আমিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে, এমপিও আবেদন নিষ্পত্তিতে জড়িত সকল কর্মকর্তাদের এ বিষয়ের নির্দেশনা দেওয়া হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এর দাপ্তরিক ওয়েবসাইটের নোটিশ বোর্ডে, আজ (০৩ সেপ্টেম্বর ২০২০) এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

এমপিও আবেদন অগ্রায়ণ ও নিষ্পত্তিতে জড়িত নয়, এমন অযৌক্তিক কাগজ-পত্র চেয়ে এমপিও আবেদন নিষ্পত্তিতে দীর্ঘসূত্রিতাকারীদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়।

এর আগে শিক্ষা মন্ত্রণালয় এর অধিন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এমপিও আবেদন নিস্পত্তি ও অগ্রায়ণ এর সময়সূচী বেধে দেওয়া হয়েছিলো।

আরো পড়ুন:  স্কুল-কলেজ অনলাইন এমপিও আবেদন এর নতুন সময়সূচী নির্ধারণ

কিন্তু এমপিও আবেদন নিষ্পত্তির কাজে জড়িত কিছু কর্মকর্তাদের গড়িমসি ও অযৌক্তিক কাগজ-পত্র চেয়ে সময়ক্ষেপণ, এমপিওভুক্তির ক্ষেত্র দীর্ঘসূত্রিতা লক্ষ্য করা যাচ্ছে যা কাম্য নয় বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এমপিও কাজে জড়িত থানা/উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, জেলা শিক্ষা অফিসার, উপ-পরিচালক, পরিচালক সহ সকলকে দ্রুততার সাথে এমপিও নিষ্পত্তি করতে বলা হয়।

বিজ্ঞপ্তিতে অনলাইনে এমপিও আবেদন প্রাপ্তির ০৫ (পাঁচ) কার্যদিবসের মধ্যে এমপিও নিষ্পত্তি করে, উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট অগ্রায়ণ করতে নির্দেশ দেওয়া হয়।

আর কোন কারণে এমপিও নিষ্পত্তি করে অগ্রায়ণ করা সম্ভব না হলে, সুনির্দিষ্ট ও যৌক্তিক কারণ ব্যাখ্যা করতে বলা হয়েছে।

আর অনৈতিক কোন কারণে এমপিও আবেদন নিষ্পত্তি ও অগ্রায়ণে দীর্ঘসূত্রিতার প্রমাণ পেলে, জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করার হুঁশিয়ারী উচ্চারণ করা হয়।

এছাড়া এমপিও আবেদনে সংক্রান্ত রেজুলেশন, লেখা বা স্বাক্ষরে অনৈতিকতার প্রমাণ পেলে, সংশ্লিষ্ট প্রধান ও পরিচালনা কমিটির সভাপতির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কথাও বলা হয়েছে।

এমপিও আবেদন অযৌক্তিক কারণে আটকে রাখা ও দীর্ঘসূত্রিতার প্রমাণ পেলে, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সভাপতিকে পদ থেকে অব্যাহতি সহ আইনানুগ ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়।

শিক্ষা মন্ত্রণালয় এর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এর দাপ্তরিক ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে

এমপিও আবেদন নিষ্পত্তি সম্পর্কে আরো পড়ুন:

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।