/ / September MPO 2020: এমপিওভুক্ত প্রতিষ্ঠানের সেপ্টেম্বর মাসের এমপিও

September MPO 2020: এমপিওভুক্ত প্রতিষ্ঠানের সেপ্টেম্বর মাসের এমপিও

September MPO Update 2020
September MPO 2020 (School College Madrasah Technical): এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীর সেপ্টেম্বর ২০২০ মাসের এমপিও আপডেট জানুন।

School College Madrasah Technical Teacher September MPO Update News 2020

এমপিও ভুক্ত বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের সেপ্টেম্বর মাসের বেতন-ভাতার ছাড়ের প্রক্রিয়া শুরু হয়েছে। এরই মধ্যে স্কুল-কলেজের এমপিও ছাড়ের লক্ষ্যে ১৬/০৯/২০২০ খ্রিষ্টাব্দ তারিখে এমপিও সভা অনুষ্ঠিত হয়েছে। আর মাদ্রাসার এমপিও সভা ১৭/০৯/২০২০ খ্রিষ্টাব্দ তারিখে অনুষ্ঠিত হয়।

এর আগে শিক্ষা মন্ত্রণালয় বেতন-ভাতার জি’ও জারির জন্য, প্রতি মাসের ২০ তারিখের মধ্যে আবেদন করতে নির্দেশ দিয়েছে। আশা করা যাচ্ছে, মন্ত্রণালয়ের এ আদেশ শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা দ্রুত প্রাপ্তিতে সহায়ক হবে।

স্কুল-কলেজ, কারিগরির সেপ্টেম্বর মাসের বেতন হস্তান্তর করা হয়েছে

এরই মধ্যে স্কুল-কলেজ ও কারিগরি শিক্ষক-কর্মচারীর সেপ্টেম্বর মাসের, বেতন-ভাতা ছাড় ও এমপিও সীট প্রকাশ করা হয়েছে।

মাদ্রাসার বেতন দ্রুত ছাড় করা হবে বলে জানা গেছে।

বেতন-ভাতা সম্পর্কে বিস্তানিত জানতে নিচের লিংকে ক্লিক করুন।

২০২০ খ্রিষ্টাব্দের সেপ্টেম্বর মাসের বেতন-ভাতা ছাড়ের নিশ্চিত তথ্য পেতে, এই প্রতিবেদনে যুক্ত থাকুন।

আরো পড়ুন: স্কুল-কলেজ অনলাইন এমপিও আবেদন এর নতুন সময়সূচী নির্ধারণ

এছাড়া শিক্ষা মন্ত্রণালয় এর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, প্রতি এমপিও মাসের ১০ তারিখের মধ্যে এমপিও নিষ্পত্তির সকল কার্যক্রম শেষ করতে নির্দেশ দিয়েছে। অপ্রয়োজনীয় কাগজপত্র চেয়ে এমপিও আবেদন নিষ্পত্তিতে দেরী করলে বিভাগীয় শাস্তির কথা বলা হয়।

এ বিষয়ে আবারো সতর্ক করতে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মন্ত্রণালয়ের নির্দেশন সম্বলিত পত্রটি আবারো সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে প্রেরণ করছেন।

আরো পড়ুন: এমপিও আবেদন নিষ্পত্তি ও অগ্রায়ণে দীর্ঘসূত্রিতায় মন্ত্রণালয়ের হুঁশিয়ারী

Madrasah September MPO 2020: মাদ্রাসা শিক্ষকদের সেপ্টেম্বর মাসের এমপিও সভা অনুষ্ঠিত

এমপিওভুক্ত মাদ্রাসা শিক্ষকের সেপ্টেম্বর মাসের বেতন-ভাতার এমপিও সভা অনুষ্ঠিত হয়েছে ১৭/০৯/২০২০ খ্রিষ্টাব্দ তারিখে।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এর মহাপরিচালক সফিউদ্দিন আহমদ এর সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়। করোনা ভাইরাসজনিত কারণে এই সভা অনুষ্ঠিত হয়  ‘জুম ক্লাউড মিটিং’ এপ্লিকেশন ব্যবহার করে।

মাদ্রাসার সেপ্টেম্বর মাসের এমপিও সভার আলোচ্য বিষয়:

ইনডেক্সধারী শিক্ষক-কর্মচারীদের বকেয়াসহ এমপিও।

এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের টাইম স্কেল/সিলেকশন গ্রেড, বিএড স্কেল।

সহকারী অধ্যাপক স্কেল, লাইব্রেরিয়ান পদের এমপিওভুক্তি।

মাদ্রাসার ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীদের এমপিও।

মাদ্রাসার সেপ্টেম্বরের এমপিও সভার বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে

সেপ্টেম্বর এমপিও আপডেট ২০২০: স্কুল-কলেজের এমপিও কমিটির সভা অনুষ্ঠিত

এমপিওভুক্ত স্কুল-কলেজের সেপ্টেম্বর মাসের এমপিও কমিটির সভা আহ্নবান করে ১৩/০৯/২০২০ খ্রিষ্টাব্দ তারিখে এক বিজ্ঞপ্তিতে প্রকাশিত হয়। এর প্রেক্ষিতে ১৬/০৯/২০২০ খ্রিষ্টাব্দ তারিখে এই সভা অনুষ্ঠিত হয়।

সেপ্টেম্বর মাসের এমপিও’তে নতুন শিক্ষকের অন্তর্ভূক্তি, সিনিয়র স্কেল/উচ্চ স্কেল, বিএড/কামিল স্কেল, সহকারী অধ্যাপক স্কেল সহ প্রতিষ্ঠান প্রধানদের অভিজ্ঞতার স্কেল সম্পর্কে আলোচনা করা হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক এর সভাপতিত্বে অধিদপ্তরের সভাকক্ষে এমপিও সভা অনুষ্ঠিত হয়।

করোনা ভাইরাস জনিত কারণে এ সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত হয়।

এমপিও সভার যে সব বিষযে আলোচনা হয়েছে-

স্কুল-কলেজের ইনডেক্স ভুক্ত শিক্ষকদের সেপ্টেম্বর মাসের বকেয়া সহ বেতন ভাতা ছাড়;

শিক্ষক-কর্মচারীদের টাইমস্কেল/উচ্চতর স্কেল;

বিএড স্কেল/কামিল স্কেল;

কলেজ শিক্ষকদের সহকারী অধ্যাপক স্কেল প্রদান সহ প্রতিষ্ঠান প্রধান ও সহ-প্রধানদের অভিজ্ঞতার স্কেল প্রদানের বিষয়ে আলোচনা।

স্কুল-কলেজের সেপ্টেম্বর মাসের এমপিও সভার বিজ্ঞপ্তি দেখুন এখানে থেকে

Technical Teacher September MPO 2020 News Update

এই প্রতিবেদন আপডেট করা পর্যন্ত, কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এমপিও সভা অনুষ্ঠান এর নিশ্চিত তথ্য পাওয়া যায় নি।

তবে বিগত মাসগুলোতে কারিগরি অধিদপ্তরে এমপিও সভা অনুষ্ঠান এর তথ্য পাওয়া যায় নি। স্কুল-কলেজ ও মাদ্রাসা শিক্ষকদের এমপিওভুক্তি থেকে কারিগরি শিক্ষকদের এমপিওভুক্তি কিছুটা আলাদা।

এখানে কিছুটা ম্যানুয়াল ও কিছুটা অনলাইনে এমপিওভুক্তি করা হয়। বলা যেতে পারে, এই অধিদপ্তরে মাসের প্রতি দিনই কিছু শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্তির জন্য সুপারিশ করা হয়।

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, ঢাকা

সবশেষ আপডেট: ০৪/১০/২০২০ খ্রিষ্টাব্দ তারিখ ০৫:০০ অপরাহ্ন।

Share This:

48 Comments

  1. উচ্চতর গ্রেড ৯ অর্থাৎ ২২০০০/-টাকা স্কেলের সাথে পূর্বের ইনক্রিমেন্ট ৩ টি যুক্ত ও ২০১৫ সালে টাইমস্কেল বন্ধ হওয়ার পর হতে অর্থাৎ ২০১৬ সাল থেকে যাদের বিএড হতে ১০ বছর পূর্ণ হয়েছে তাদেরকে বকেয়াসহ প্রদান করা হবে কিনা? দয়া করে জানাবেন।

    1. আপনার উল্লেখিত বিষয়ে আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার এর যোগাযোগ করুন। তিনি এ বিষয়ে সঠিক পরামর্শ দিতে পারবেন। কারণ আপনার উচ্চতর স্কেল এর এমপিও আবেদন তিনিই প্রথম নিষ্পত্তি করবেন। তাই তিনি এ বিষয়ে সঠিক পরামর্শ দিতে পারবেন। ধন্যবাদ।

  2. ডিগ্রী তৃতীয় শিক্ষকদের দশ সালের পর আর এমপিও হয় নি।এব্যাপারে কোন সিদ্ধান্ত হয়েছে কি? জানালে উপকৃত হতাম।

    1. কারিগরি অধিদপ্তরে প্রতিনিয়ত এমপিও ভুক্তি ও সঙশ্লিষ্ট তথ্য প্রকাশিত হচ্ছে। তবে সেপ্টেম্বর মাসের এমপিও ও বেতন-ভাতা হস্তান্তর এখনো হয় নি।

  3. কারিগরি থেকে মাধ‍্যমিকে অথবা মাধ‍্যমিক থেকে কারিগরিতে নিয়োগ বিধি সম্মত। কিন্তু এই দুই অধিদপ্তরের এমপিও ডাটাবেজ ভিন্ন হওয়ায় আটকে আছে আমার মত অনেকের এমপিও ভুক্তি। সংশ্লিষ্ট কতৃপক্ষ কী আমাদের বিষয়টি অন্তত মানবিক দৃষ্টিকোণ থেকে গুরুত্ব দিবেন? এই জটিলতার কী দ্রুত কোন সমাধান হবে? আমাদের নিয়োগ প্রক্রিয়া বা আমাদের কাগজ পত্রে তো কোন ত্রুটি নাই। তাহলে কেন আমরা এমপিও বঞ্চিত হয়ে মানবেতর জীবনের স্বীকার হব?

    1. কারিগরি থেকে স্কুল-কলেজে আসা শিক্ষক-কর্মচারীর তালিকা চেয়ে অধিদপ্তর চিঠি দিয়েছিলো। এরপর কি হলো, সে বিষয়ে আর নতুন কোন তথ্য আমাদের জানা নেই।
      নতুন কোন তথ্য পেলে আমরা জানতে সচেষ্ট থাকবো।
      ধন্যবাদ।

    1. আপনার মন্তব্যের জবাব দেওয়া সময় পর্যন্ত মাদ্রাসা অধিদপ্তরে সেপ্টেম্বর মাসের এমপিও সীট প্রকাশ হতে আমারা দেখি নি। ধন্যবাদ।

    1. সেপ্টেম্বর মাসের বেতন-ভাতা এখনো ছাড় হয় নি। তাই আমাদের জানা মতে, এমপিও সীট অনলাইনে প্রকাশ করা হয় নি। এমপিও সভার নোটিশে উচ্চতর গ্রেডের কথা ছিলো, ধন্যবাদ।

    1. উচ্চতর স্কেল পেলে সর্বমোট বেতন এমপিও সীটে উল্লেখ থাকবে। আবার উল্লেখিত স্কেল প্রাপ্ত কোন শিক্ষকের কাছ থেকে জেনে নিতে পারবেন। আমাদের পক্ষে সুনির্দিষ্ট করে বলা সম্ভব নয়। ধন্যবাদ।

    1. বর্তমানে একজন শিক্ষক-কর্মচারী চাকুরী জীবনে দু’টি উচ্চতর স্কেল প্রাপ্ত হবেন। একটি ১০ বছরে ও অন্যটি ১৬ বছরে। এমন কী কিছু দিন আগের এক প্রজ্ঞাপন অনুসারে, বিএড স্কেলও উচ্চতর স্কেল হিসাবে গন্য হবে। এবার আপনার চাকুরীকাল হিসাব করে সিদ্ধান্ত নিন।

  4. আমি এমপিও র জন্য আবেদন করি আগস্ট মাসে সেপ্টেম্বরে আমার ইনডেক্স নাম্বার পাওয়ার কথা কিন্তু এখন আমি পাই নি। আমার ফাইল৷ বিভাগেই পড়ে আছে। আপ্রুভ ও করেনি রিজেক্ট ও করেনি। এখন আমি কি করতে পারি যদি অনুগ্রহ করে জানাতেন। রিজেক্ট করলে না হয় আমি বুঝতে পারতাম কি কারণ। আগামী মাসে কি আবার ফাইল সেন্ড করতে হবে নাকি পরবর্তী মাসে এমপিও পাব কিনা কিভাবে বুঝব। উপজেলা এবং জেলা শিক্ষা অফিসার বলছেন ফাইল তো আমরা চেক করে ছেড়ে দিয়েছি। কেন এমপিও হয়নি আমরা তা বলতে পারি না। হেড মাস্টার তো অন্য ইংগিত দিচ্চে। সুপরামর্শ চাচ্ছি। প্লিজ

    1. শিক্ষা মন্ত্রণালয় সহ অধিদপ্তরের নির্দেশ আছে, এমপিও আবদেন দ্রুত নিষ্পত্তির এবং প্রতিটি দপ্তরের সময়সীমা বেধে দেওয়া হয়েছে। এমপিও আবেদন নিষ্পত্তি বা সুনির্দিষ্ট কারণ দেখিয়ে রিজেক্ট না করে রেখে দেওয়া যাবে না বলে অধিদপ্তরের নির্দেশনায় বলা হয়ে।
      আপনি সংশ্লিষ্ট দপ্তরে খোঁজ নিয়ে দেখতে পারেন- আপনার আবেদন কোন পর্যায়ে আছে।
      ধন্যবাদ।

    1. নিয়মিত পর্যবেক্ষণ করুন। এমপিও আবেদন কোন পর্যায়ে আছে বা কোন কারণে তা নিষ্পত্তি হতে দেরী হচ্ছে কী-না তা Emis Cell এ পর্যবেক্ষণ করুন আর অপেক্ষা করুন। ধন্যবাদ।

  5. আমি ২০০৬ সালে এন টি আর সি এ প্রাণি বিদ্যা বিষয়ে নিবন্ধন পেয়েছি। মেরিট লিষ্টে মেধাক্রম ৫১৫৭ দেখা যায় কিন্তু আমার নাম দেখা যাচ্ছে না, এখন আমার করনীয় কি তা জানালে উপকৃত হব।

    1. আপনার মেধাক্রম দেখা যাচ্ছ অথচ নাম দেখা যাচ্ছ না। এটা ওয়েবসাইটের সফটওয়ার গত সমস্যা, না এর ফরম্যাটই এমন তা জানার চেষ্টা করুন। অন্য একজনের নম্বর দিয়ে চেক করে দেখুন এর ফরম্যাট কী। ধন্যবাদ।

    1. কোন পদ বা স্কেল সম্পর্কে অধিদপ্তর কর্তৃক অন্য কোন নির্দেশনা না থাকলে, এমপিও আবেদন সব সময়ই করা যায়।
      আপনার প্রাপ্য বিএড স্কেল সম্পর্কে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এর কাছ থেকে বিষয়টি জেনে নিতে পারেন। ধন্যবাদ।

    1. ব্যাংক অ্যাকাউন্ট নম্বর সংশোধনের আবেদন করতে হবে। স্কুল-কলেজ এর শিক্ষক-কর্মচারীদের ক্ষেত্রে এ আবেদন EMIS Cell এর মাধ্যমে অনলাইনে করতে হবে। এক্ষেত্রে সহায়ক কিছু কাগজপত্র যুক্ত করে, সহজেই ব্যাংক অ্যাকাউন্ট ভুল সংশোধন করা যাবে। ধন্যবাদ।

  6. স্যার,আসসালামুয় আলাইকুম
    NTRCA থেকে নিয়োগ সুপারিশ পেয়ে ১৮ মাস অতিবাহিত হল , তাই বকেয়া সহ বেতন দেওয়া র আবেদন করছি ।
    আল্লাহ সহায় ।
    ধন্যবাদ ।

  7. আসসালামুআলাইকু। আমি মাওঃ মোঃ আবদুল কাইউম।
    সহকারী মৌলবি। সালামপুর আমিনিয়া ফাজিল মাদরাসায় কর্মরত আছি। উপজেলা দুমকী, পটুয়াখালী।
    আমি ২০০৭ সালে মাদরাসা বোর্ড থেকে কামিল পাস করি। এটা মাদরাসা বোর্ডের সর্ব শেষ কামিল । বর্তমানে ২০০৬ সাল পর্যন্ত কামিলের মান দেয়া হয়েছে। ডিগ্রির ও মাস্টারস এর মান না পাওয়ায় বিএড দিতে পারছিনা। তাই সরকারের কাছে বিনীত অনুরোধ করছি আমরা যেন ২০০৭ সহ কামিলের স্কেল দেয়া তাঁর জন্য বিনীত অনুরোধ করছি।

  8. আস্সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ
    সেপ্টেম্বর /২০২০ এর বেতন সম্বলিত মাদরাসার এমপিও কি ছাড় করা হয়েছে ?

    1. ০৫/১০/২০২০ খ্রিষ্টাব্দ তারিখ পর্যন্ত, সেপ্টেম্বর মাসের বেতন-ভাতার চেক ছাড় হয় নি। তবে আগামীকাল হতে পারে। ধন্যবাদ।

  9. সেপ্টেম্বর ২০২০ উচ্চতর স্কেলে যার কোড নং- ৯ গ্রেডে ২১,৩০০/- টাকা পাই। কিন্তু ১০ কোডে ১৬,০০০/- টাকা স্কেলে তিন বার ৫% হারে বেতন বৃদ্ধি হয়। উচ্চতর স্কেলে তিন বারের ৫% হারে বর্ধিত বেতন যোগ হয় নাই। উচ্চতর স্কেলের ৯ কোডের সাথে ১০ কোডের তিন বারের ৫% বর্ধিত টাকা যোগ হবে কি? যোগ হলে সংশোধনের সুযোগ আছে কি?

    1. আপনার প্রতিষ্ঠান বা আশেপাশের প্রতিষ্ঠানের ৯ম গ্রেডের শিক্ষকের সমান বেতন পাচ্ছেন কী-না তা দেখুন। যদি পান তাহলে ঠিক আছে।
      আর এ বিষয়ে আরো জানতে, আপনার উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার এর সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।