এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপ ২০২২ (HSC Form Fill-up 2022)

এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপ ২০২২ (HSC Form Fill-up 2022): সকল বোর্ডের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার ফরম পূরণের সময় দ্বিতীয় বারের মত বাড়িয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড।

সকল বোর্ডের এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপ ২০২২ (All Board HSC Form Fill-up 2022)

২০২২ সালের দেশের ৯ সাধারণ বোর্ডের এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপ এর বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ১৪ জুলাই ঢাকা বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটে উচ্চ মাধ্যমিকের পরীক্ষার ফরম পূরণের দ্বিতীয় বারের মত বর্ধিত সময়সূচির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস. এম. আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে  ফরম পূরণের বর্ধিত সময়সূচির বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

অনলাইনে এইচএসসি পরীক্ষার ফরমপূরণ কার্যক্রম ৮ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় বর্ধিত সময়সূচি অনুসারে ২৬ জুলাই ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত ফরম পূরণ চলমান থাকবে

সকল বোর্ডের এইচএসসি সমমান পরীক্ষা একযোগে ২২ আগস্ট থেকে শুরু হওয়ার কথা থাকলেও তা হচ্ছে না। বন্যার কারণে এসএসসি পরীক্ষা স্থগিত হওয়ার কারণে এইচএসসি পরীক্ষাও পিছিয়ে যাচ্ছে বলে বোর্ড সূত্রে জানা গেছে। এইচএসসি পরীক্ষা অক্টোবর মাসে অনুষ্ঠানের কথা বলছেন বোর্ড কর্মকর্তারা।

পূর্ব ঘোষণা অনুসারে এবারের এইচএসসিতে পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা গ্রহণ করা হয়নি। বৈধ রেজিস্ট্রেশনধারী সব শিক্ষার্থী ফরম পূরণ করতে পারবেন।

বোর্ড নির্ধারিত অর্থের বাইরে এইচএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য কোন অতিরিক্ত ফি আদায় করা যাবে না বলে বোর্ডের বিজ্ঞপ্তিতে সতর্ক করা হয়েছে।

কোন প্রতিষ্ঠান বাড়তি অর্থ  আদায় করলে, ফরম পূরণের প্যানেল বন্ধ করাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে উল্লেখ করা হয়েছে।

আরো জানুন:

এইচএসসি পরীক্ষার নতুন মানবন্টন, নম্বর বিভাজন নির্দেশিকা ২০২২

এসএসসি-এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস (SSC-HSC Short Syllabus 2022)

এইচএসসি ফরম পূরণের সময়সূচি (দ্বিতীয় বর্ধিত তারিখ)

বরাবরের মত ২০২২ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ সংশ্লিষ্ট বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটে অনলাইনে করতে হবে।

প্রতিষ্ঠান প্রধান বরাবরে অনিয়মিত/জিপিএ উন্নয়ন/এক বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীদের তালিকাভুক্তির জন্য ৪ জুনের মধ্যে আবেদন করতে হবে।

এইচএসসির ফরম পূরণের জন্য সম্ভাব্য পরীক্ষার্থীর তালিকা সংশ্লিষ্ট বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটে ০৭/০৬/২০২২ খ্রি. তারিখে প্রকাশ করা হয়েছে।

সকল বোর্ডের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু হয় ০৮/০৬/২০২২ খ্রি. তারিখ থেকে।

অনলাইনে এইচএসসির ফরমপূরণ করা যাবে ২৬/০৭/২০২২ খ্রি. তারিখ পর্যন্ত (দ্বিতীয় বর্ধিত সময়)।

ফরমপূরণ বাবদ ফি পরিশোধ করতে হবে ২৭/০৭/২০২২ খ্রি. তারিখের মধ্যে (বর্ধিত সময়)।

নিচের বিজ্ঞপ্তি হতে এইচএসসির ফরমফিলাপের দ্বিতীয় বারের মত বর্ধিত সময়সূচির দেখুন।

এইচএসসির ফরমফিলাপের দ্বিতীয় বারের মত বর্ধিত সময়সূচি ২০২২

২০২২ সালের এইচএসসি ফরম ফিলাপ ফি এর হার কত টাকা?

২০২২ সালের এইচএসসি পরীক্ষার ফরমফিলাপের ফি সুনির্দিষ্টভাবে নির্ধারণ করে দিয়েছে শিক্ষা বোর্ড। বোর্ডের নির্ধারিত ফি এর বাইরে কোন অর্থ আদায় করা যাবে না বলে আগেই সতর্ক করা হয়েছে।

এইচএসসির পরীক্ষার্থীদের জন্য বিভাগ ভিত্তিক পৃথক পৃথক ফরম ফিলাপ ফি নির্ধারণ করা হয়েছে। এখানে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার ফি ভিন্ন হবে।

বিজ্ঞান শাখার একজন শিক্ষার্থীকে ফরম পূরণের জন্য ২ হাজার ৩৩০ টাকা পরিশোধ করতে হবে।

মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার পরীক্ষার্থীদের ১ হাজার ৭৭০ টাকা করে ফি প্রদান করতে হবে।

তবে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোন পরীক্ষার্থীর ৪র্থ বিষয়/নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে, উপরোক্ত ফিয়ের সাথে অতিরিক্ত ১৪০ টাকা করে যুক্ত হবে।

২০২২ সালের এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপ নোটিশ (HSC Form Fill-up Notice 2022 PDF)

অনলাইনে  যেসব প্রক্রিয়ার মাধ্যমে এইচএসসির ফরম ফিলাপ করা হবে তার বিস্তারিত পদ্ধতি ফরম ফিলাপ নোটিশে বর্ণনা করা হয়েছে। কোন কোন বছরের নিবন্ধনধারীরা পরীক্ষার ফরম পূরণ করতে পারবে তার নির্দেশনা দেওয়া হয়েছে এখানে।

এছাড়া এইচএসসি পরীক্ষার ফরম পূরণের খাতওয়ারি ফি এর তালিকা দেওয়া হয়েছে ফরম পূরণের নোটিশে। ফরম পূরণ করার আগে নিচের সংযুক্ত নোটিশটি ভালোভাবে পড়ে নিন।

এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপ নোটিশ ২০২২

এইচএসসি ফরম ফিলাপ ফি এর হার 2022

HSC Form Fill-up Notice 2022

লক্ষ্য করুন: উপরের ফরম ফিলাপ নোটিশ দেখতে অসুবিধা হলে, বোর্ড ওয়েবসাইটে এর মূল পিডিএফ কপি ডাউনলোড করুন এখান থেকে

আর ১৪ জুলাই প্রকাশিত ঢাকা বোর্ডের ফরম পূরণের বর্ধিত সময়সূচির বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন

২০২২ সালের এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপ সময়সূচি বা অন্য কোন বিষয়ে প্রশ্ন থাকলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

এসএসসি-এইচএসসি বাংলা ইংরেজী সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

এইচএসসি পরীক্ষা ২০২২ অনুষ্ঠানের সবশেষ আপডেট খবর

তথ্যসূত্র:

ঢাকা শিক্ষা বোর্ড

Share This:

73 Comments

  1. এবার এইচএসসি সব শিক্ষাথী ফরম ফিলাম করতে পারবে। কিন্তুু আমরা কলেজে প্রাক-নিবাচনী পরীক্ষা দিতেছি। স্যার বলছে সব বিষয়ে পাশ না করলে ফরম ফিলাম করতে দেবে না। এই তথ্য কি সঠিক।

    1. এই প্রতিবেদন থেকে ফরম পূরণের বিজ্ঞপ্তি সংগ্রহ করে পড়ুন। প্রস্তুতিমূলক পরীক্ষায় ফেল করলে পরীক্ষা দেওয়া যাবে।

  2. আমাদের প্রতিষ্ঠানে মানবিক শাখাতে ২২ শত টাকা করে ফরম ফিলাপের টাকা নেওয়া হচ্ছে। এতে আমাদের করণীয় কী? কীভাবে ব্যবস্হা গ্রহণ করা যাবে।

  3. আমাদের কলেজে ফরম ফিলাপের টাকা। ব্যবসায় শাখার ৩৩৫০ টাকা নিচ্ছে। এখন আমরা কি করব, এত টাকা কোথায় থেকে দেব , এতে আমাদের করণীয় কী? স্থানীয় প্রশাসনকে কীভাবে জানাব , কীভাবে যোগাযোগ করবো।

  4. আমি HSC 21 এর স্টুডেন্ট আমার একটা বিষয়ে ফেল আসছিলো। আমি কলেজে ১ তারিখ এই দরখাস্ত দিয়েছি কিন্ত আমাকে তালিকাভুক্ত করে নি বলেছে ৮ তারিখ এ শুরু হবে। এখন কী আমি ফর্ম পূরণ করতে পারব?

    1. শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের সাথে যোগাযোগ করুন। তারা এ বিষয়টিতে সঠিক তথ্য দিতে পারবেন।

    2. আমি বিএম এর স্টুডেন্ট আমাদের কলেজে ফ্রম ফিলাব হয়ে গেছে কিন্তু আমাদের কলেজের ১০ জন সহ আমিও ফ্রম ফিলাব করতে পারি নাই,,,,,আমাদের কি ফ্রম ফিলাব এর সুযোগ দিবে

  5. আমার ছোট বোন ২০২২ সালের এইচ এস সি পরিক্ষার্থী।
    আমার বাসা কুমিল্লা মুরাদনগর থানা, এখানের যে কলেজে ছোট বোন লেখা পড়া করে সেখানে নাকি ৬৫০০ ছয় হাজার পাঁচশ টাকা ফরম ফিলাপ সহ আরো কিসের পরিক্ষা আর কলেজের বেতন সহ আরো কিসের খরচ সহ মোট ৬৫০০ টাকা চাচ্ছে। এখন আমার করনীয় কি বা আপনারা কি এর কোন ব্যবস্থা নিবেন কি না।

    1. আসছালামু আলাইকুম।আমি নিউ মডেল ডিগ্রী কলেজের ছাএ।আমি26জুলাই যখন কলেজে যাই ফরম ফিলাপ করার জন্য তখন তারা আমাকে বলে ফরম ফিলাপ শেষ হয়ে গেছে।এখন আমি কিভাবে এই ফরম ফিলাপ করতে পারি জানাবেন।

  6. আমি একজন HSC বিজ্ঞান বিভাগ ছাত্রী ২০২২। আমার কলেজে From fillup এর জন্যে ৩২৫০ টাকা চাইছে।
    আর শিক্ষা মুন্তিরি বিজ্ঞান বিভাগ এর ২৩৩০ টাকা নিদ্ধারন করেছে। এখন আমার করোনিও কি?

  7. আমি টাংগাইল জেলার এলেজ্ঞা লুৎফর রহমাণ মতিন মহিলা কলেজ থেকে বিজ্ঞান শাখার একজন শিক্ষার্থী আমাদের কলেজ থেকে ফরম ফিলাপের জন্য 4300 টাকা নির্ধারন করেছেন আমারা এত টাকা কোথা থেকে দেব এখন আমাদের করনীয় কী এবং আমরা কিভাবে স্থানীয় প্রসাশনিকের নিকট জানাবো

  8. আমি এসএসসিতে বিজ্ঞান এ 4.33 পেয়েছিলাম ।
    কিন্তু আমি সরকারি কলেজে কেন বিজ্ঞান বিষয়ে চান্স পাইনি ।
    আবার গ্রুপ চেইন্জ করে ভর্তি হতে হয়েছিল কেন ??

    আসলে সরকার মেধার মূল্যায়ন করে
    নাকি
    ফলাফলের উপর ভিত্তি করে ,,,
    কোনটা ???

  9. মানবিক বিভাগের ফি নির্ধারণ করা হয়েছে ১৭৭০টাকা।
    সাথে যদি বেতন পাওনা থাকে তাহলে সেগুলো সংযুক্ত করতে হবে তাই তো?এখন আমাদের কলেজ ২৯৫০টাকা বলতাছে ফরম ফিলাপ যেখানে ১৭৭০টাকা ফি নির্ধারণ করেছে সরকার।আর ফরম ফিলাপ সর্বশেষ তারিখ কি ২৩তারিখ? আমাদের কলেজে বলেছে ১৫তারিখ এমতাবস্থায় আমার টাকা ম্যনেজ করা কষ্টসাধ্য ব্যাপার।তাই আমি যদি টাকা টা ২০তারিখ দেই তাহলে ও কি হবে???????

    1. ফরম ফিলাপের নির্ধারিত সময়ের মধ্যে ফরম পূরণ করতে পারবেন। আর বেশী টাকা দাবী করলে স্থানীয় প্রশাসনে অভিযোগ দিন।

  10. অনলাইনে H.S.C ফরম ফিলাম ১৭৫০ টাকা,আর আমাদের কলেজে ধরেছে ২৭০০ টাকা এটার কি কোনো সমস্যার সমাধান বছে

  11. আমাদের কলেজ এ প্রস্তুতিমূলক পরীক্ষায় যারা ফেল করছে তাদের ফরম পূরণ করতে দেয় নি এখনও দিবেও না বলে দিছে।এতে করণীয় কী?

    1. প্রস্তুতিমূলক পরীক্ষায় ফেল করলেও ফরম পূরণ করতে বাঁধা নেই। আপনি আপনার এলাকার স্থানীয় প্রশাসনে বিষয়টি জানাতে পারেন।

  12. আমি মোঃ সাকিব হাসান,,,, ঝিনাইদহ সদর উপজেলার রাইচরন তারিনীচরন ডিগ্রি কলেজের একজন শিক্ষার্থী,,,, আমি মানবিক শাখায় আছি,,,মানবিক শাখার জন্য সরকার ১৭৭০ টাকা নির্ধারন করেছে,,,এখন আমাদের কলেজ কতৃপক্ষ ২৬০০ টাকা নির্ধারন করেছে,,,এটা আমাদের জন্য কষ্টসাধ্য,,,,,এখন আমি কী করতে পারি??

  13. ২০২২ সালের এইস এস সি বেচের ফরমফিলাপের জন্য এডমিট কার্ডে সিগনেচার ছাড়া আর কোথাও কি সিগনেচার দিতে হবে

  14. আমি বেসরকারি কলেজে পড়ি জানুয়ারি ২০২২ এ আমি
    আর্থিক সমস্যার কারনে সেশন ফি দিতে পারি নি।এখন ফরমফিলাপ সহ সেশন ফি বাবদ যাবতিও টাকা দিতে গেলে কলেজ কর্তিপক্ষ আমাকে ফরম ফিলাপ করতে দিচ্ছে না।এখন আমার করনিও কি?

    1. সাধারণত একই সাথে সকল বোর্ড ফরম পূরণের তারিখ দেয়। তবে আপনি নিশ্চিত হতে আপনার শিক্ষা প্রতিষ্ঠানে যোগাযোগ করুন কিংবা রাজশাহী বোর্ড ওয়েবসাইটে চোখ রাখুন।

  15. আমি কুমিল্লা শিক্ষা বোর্ড থেকে ২২/৬/২০২২এ সময় মত ফর্মর ফিলাপ করতে পারি নাই আমি কি এখন ফর্রম ফিলাপ করতে পারব

  16. আজকে নাকি ফরম পূরণের শেষ তারিখ?
    সেটা বলছে আমাদের কলেজ কর্তৃপক্ষ।
    কিন্তু আমি তো এখনো ফরম পূরণ করিনি এখন কি করবো?

  17. আমার ছোট ভাই এখন পর্যন্ত (৭জুলাই ২০২২) এইচএসসি পরিক্ষার ফম পূরণ করতে পারি নাই।এখন কি করতে পারি।দয়া করে জানান!

  18. আমি স্যার চট্টগ্রাম বোর্ড এ ইমেইল করেছি। কিন্তু একোন ও পর্যন্ত কোনো রিপ্লাই আসেনাই । যদি আর একবার বোর্ড কর্তৃক অনুমোদিত সময় কিছু দিনের জন্য বাড়ালে আমাদের ফ্রম ফিলাপ করতে আমরা সক্কম হবো।

  19. স্যার,আমি চট্টগ্রাম বোর্ডের অধীনে ২০২১ সালে এইচএসসি পরীক্ষা দিই।কিন্তু অপশনাল সাবজেক্টের পরীক্ষা না নেওয়াতে, আমার কাঙ্ক্ষিত ফলাফল না হওয়ায় আমি এবার মানউন্নয়ন দিতে চাচ্ছি।এ ব্যাপারে কলেজে কিছুদিন আগে ফোন করলে স্যার বলে সময় শেষ।এর আগে (৫/৬/২০২২এর আগে) কলেজে গেলে অফিস সহকারী বলেছিল এখনো শুরু হয় নি শুরু হলে নোটিশ দিব।এখন আমি কি মানউন্নয়ন দিতে পারব, এ ব্যাপারে একটু সহযোগিতার অনুরোধ করছি।

  20. স্যার আসসালামুয়ালাইকুম। স্যার বোয়ালখালী সিরাজুল ইসলাম ডিগ্রী কলেজে মূল্যায়ণ পরীক্ষা নিসে যে আমি মূল্যায়ন পরীক্ষা দেয়নি বিএম এ। একোন আমার ফ্রম ফিলাপ নাকি আর করতে পারবো না স্যার। তো স্যার এইবার তো বোর্ড নিদেস দিসে যে টেস্ট পরীক্ষা না দিলেও ফ্রম ফিলাপ করতে পারবো। একোন স্যার বিএম এর ফ্রম ফিলাপ করার কোনো উপায় কি নাই।

    1. বোর্ডের নির্দেশনা ছিলো, টেস্ট পরীক্ষা না নেওয়ার। তবে প্রস্তুতিমূলক পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছিলো। আপনি প্রতিষ্ঠান প্রধানের সাথে যোগাযোগ করুন।

  21. স্যার আমি মূল্যায়ন পরীক্ষা দেয়নি বলে ফ্রম ফিলাপ করতে পারবো বলেছে কলেজের স্যার বিএম। স্যার আপনি যদি একটু আমাকে সাহায্য করতেন তাহলে খুব ভালো হয়

  22. আমি ২০২১ ইং সালের এইচএসসি ক্যান্ডিডেট ছিলাম।২০২২ ইং এই বছরে পরীক্ষায় অংশ নিতে চাচ্ছি,আমাকে কি আবার নতুন করে রেজিট্রেশন করতে হবে?

  23. ম্যানুয়ালি ভর্তি হওয়ায় স্যার রা এখনো ফিল আপ করেনি। বলছে দেরি হবে? ফর্ম ফিল পরীক্ষার কতদিন আগে পর্যন্ত করা যাবে? আমি কিভাবে পরীক্ষা দিবো। আমি এইস এস সি ২২ ব্যাচ

    1. আমি ২০২২ সালের এইচ এসসি পরীক্ষাথী কিন্তু আমি ভতি হয়নি আমি কি ফরম ফিল আপ করতে পারব?
      পরীক্ষার কত দিন আগ পয্ন্ত ফরম ফিল আপ করা যায়?
      আর কলেজ বলছে, শিক্ষা বোড নোটিশ দিলে যানাবে বলে।

    2. বোর্ড বেশ কয়েকবার এইচএসসি ফরমফিলাপের তারিখ বাড়িয়েছে। তবে আর বাড়াবে কীনা তা আমাদের জানা নেই। আপনি বোর্ডে যোগাযোগ করে দেখতে পারেন।

  24. আমি ২০২২ সালের এইচ এসসি পরীক্ষাথী কিন্তু আমি কি ফরম ফিলাপ করতে পারব?
    আর কলেজ থেকে বলছে আর হবেনা ফিলাপ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।