/ / এইচএসসি পরীক্ষা ২০২০ হচ্ছে না: ফলাফল, ভর্তির অনেক বিষয়ই অজানা

এইচএসসি পরীক্ষা ২০২০ হচ্ছে না: ফলাফল, ভর্তির অনেক বিষয়ই অজানা

এইচএসসি পরীক্ষা ২০২০ হচ্ছে না
এইচএসসি পরীক্ষা ২০২০ অনুষ্ঠিত হচ্ছে না, জেএসসি ও এসএসসি ফলাফলে এইচএসসির মূল্যায়ন। তবে ফলাফল ও ভর্তিতে এখনো অনেক বিষয়ই অজানা।

এইচএসসি পরীক্ষা ২০২০ হচ্ছে না, জেএসসি ও এসএসসি ফলাফলে মূল্যায়ন: শিক্ষামন্ত্রী

এইচএসসি পরীক্ষা ২০২০ অনুষ্ঠিত হচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয় এর দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী দীপু মনি। এইচএসসি ফলাফল শিক্ষার্থীর বিগত জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে।

শিক্ষামন্ত্রী দীপু মনি ০৭/১০/২০২০ খ্রিষ্টাব্দ তারিখ রোজ বুধবার দুপুরে অনলাইন সাংবাদিক সম্মেলনে এসব তথ্য জানান। এ সময় তাঁর সাথে অনলাইনে যুক্ত ছিলেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

উল্লেখ্য, ২০২০ খ্রিষ্টাব্দের অনুষ্ঠিত এইচএসসি ও সমমান পরীক্ষা ১ এপ্রিল হওয়ার কথা ছিলো। কিন্তু করোনা ভাইরাস জনিত কারণে এ পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়। দেশের ১১ শিক্ষা বোর্ডের প্রায় ১৩ লাখেরও বেশী শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করার কথা ছিলো।

শিক্ষামন্ত্রী জানান, করোনা ভাইরাস জনিত বৈশ্বিক মহামারির কারণে এবারের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। ফলাফল মুল্যায়ন করা হবে শিক্ষার্থীর বিগত দুটি পাবলিক পরীক্ষার ফলাফল এর ভিত্তিতে।

তবে বিষয় ভিত্তিক গ্রেড পয়েন্ট নির্ধারণ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে তিনি স্পষ্ট করে কিছু বলেন নি। এ বিষয়ে তিনি একটি টেকনিক্যাল কমিটি (বিশেষজ্ঞ কমিটি) গঠন করেছেন বলে জানিয়েছেন।

আগামী ডিসেম্বর মাসে কমিটি ফলাফল মূল্যায়নের কাজ করবে। কমিটিতে আছেন শিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয়, শিক্ষা বোর্ড ও জনস্বাস্থ্যের কর্মকর্তারা।

এইচএসসি পরীক্ষা ২০২০: এবার সকল শিক্ষার্থীই পাশ করবে

শিক্ষামন্ত্রীর ঘোষণা অনুযায়ী, এবার এইচএসসি পরীক্ষায় অংশ গ্রহণকারী প্রতিটি শিক্ষার্থী পাশ করবে।

তবে যারা বিভাগ উন্নয়ন এর জন্য পরীক্ষা দেবে, এমন পরীক্ষার্থীদের তাদের পূর্বের ফলাফলই মেনে নিতে হবে। কারণ শিক্ষামন্ত্রীর ঘোষণায় এমনই পূর্বাভাষ পাওয়া যাচ্ছে।

এক বা একাধিক বিষয়ে অকৃতকার্য পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা, সবাই পাশ করছে।

এইচএসসি ফলাফল ২০২০ মূল্যায়নে এখনো যে বিষয়গুলো অজানা

এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত না হওয়াতে, আগামীতে কিছু জটিলতা তৈরী হবে বলে এরই মধ্যে অনেকে আশংকা করেছেন।

যে শিক্ষার্থীরা এইচএসসি ভর্তিতে বিভাগ পরিবর্তন করে অন্য বিভাগে ভর্তি হয়েছেন, তাদের মূল্যায়ন নিয়ে জটিলতা তৈরী হবে। কারণ এসএসসি ও এইচএসসির পঠিত বিষয়গুলোর অনেকগুলোই ভিন্ন।

যেমন- কোন একজন এসএসসির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী এইচএসসিতে মানবিক বিভাগ পরীক্ষা দিলে, তার নৈর্বাচনিক বিষয়গুলোর ফলাফল নির্ধারণে জটিলতা সৃষ্টি হতে পারে বলে অনেকে আশংকা করছেন।

২০২০ খ্রিষ্টাব্দের পরীক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করতেও অনেক সমস্যার সন্মুখীন হতে পারে।

দেশের অনেক বিশ্ববিদ্যালয় কিছু বিষয়ে নম্বর উল্লেখ করে ভর্তি বিজ্ঞপ্তি দিয়ে থাকে। সেক্ষেত্রে কিছু সমস্যা হতে পারে বলে অনেকে শংকা প্রকাশ করেছেন।

অনেকে বিনা পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা, পরবর্তী কর্মজীবনে চাকুরীর ক্ষেত্রে বিড়ম্বনার শিকার হতে পারেন বলে জানিয়েছেন।

তবে শিক্ষামন্ত্রী দীপু মনি সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও ফলাফল বিষয়ে এখনই আলাপ-আলোচনা করা ঠিক হবে না বলে জানিয়েছেন।

প্রিয় পাঠকবৃন্দ, এইচএসসি পরীক্ষা ২০২০ না হওয়াতে আরো যে জটিলতার সৃষ্টি হতে পারে তা জানিয়ে মন্তব্য পারেন।

Share This:

4 Comments

    1. ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে। তবে এখনো অনেক বিষয়ে অস্পষ্টতা আছে। এ বিষয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে বলে শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে জানিয়েছেন।
      ফলাফল প্রকাশ হতে এখনো অনেক দেরী। আপনার সমস্যার বিষয়ে সিদ্ধান্ত আসার জন্য কিছুটা সময় অপেক্ষা করতে হবে।
      ধন্যবাদ।

  1. আমি গত বছর hsc পরীক্ষা দিয়ে GPA 4.83 পেয়েছি।আমি জানতাম না বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সম্পর্কে। কিন্তু অনার্সে ভর্তির কয়েক দিন পূর্বে আমি সকল বিষয় জানতে পারি।শেষে আমি বরিশাল বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার সুযোগ পাই এবং আমি চান্স পাই।কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রবল আগ্রহের কারণে আমি ভর্তি হই নি।আমি আবার hsc পরীক্ষা দেয়ার সিদ্ধান্ত নিই আরো ভালো করার জন্য।এখন যদি আমার পূর্বের ফলাফল মেনে নিতে হয় তাহলে তো আমার ছাত্র জীবনই শেষ।আমি কি করতে পারি?

    1. আপনার মত এমন সমস্যায় পড়তে যাচ্ছে হাজারো শিক্ষার্থী। মানোন্নয়ন পরীক্ষার্থীদের কথা ভেবে বিকল্প কিছু করবে বলে আমরা বিশ্বাস করি। আর এবারের বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় নতুন কোন সিদ্ধান্ত আসতে পারে। কারণ এবারের বিষয়টি সম্পূর্ণ ভিন্ন।
      ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।