/ / SSC Assignment: ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট

SSC Assignment: ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট

SSC School Assignment

SSC School Assignment: ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট (বাড়ীর কাজ) প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

এরই মধ্যে ১৮ জুলাই ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়েছে। চলতি সালের এসএসসি পরীক্ষার ১ম ধাপের তিন সপ্তাহের অ্যাসাইনমেন্ট কপি সংগ্রহ করতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

SSC Exam 2021 Assignment: ২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট

Education Board SSC School Assignment: ২০২২ সালের এসএসসি এ্যাসাইনমেন্ট (সকল বোর্ড)

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য এ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু করেছে। সদ্য প্রণীত ২০২২ সালের এসএসসি’র পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে এই কার্যক্রম পরিচালিত হবে।

১৯ জুলাই অধিদপ্তরের ওয়েবসাইটে ৪র্থ সপ্তাহের দুই বিষয়ের এ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। এর সাথে বিষয় ভিত্তিক মূল্যায়ন নির্দেশনা (রুব্রিক্স) দেওয়া হয়েছে। (সংগ্রহের লিংক নিচের অনুচ্ছেদে দেখুন)।

এর আগে ১৪ জুন, শিক্ষা অধিদপ্তরের দাপ্তরিক ওয়েবসাইটে উক্ত কার্যক্রমের ঘোষণা দেওয়া হয়েছে এবং ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়।

অধিদপ্তর এর পরিচালক (মাধ্যমিক) প্রফেসর মোহাম্মদ বেলাল হোসাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

১৪/০৬/২০২১ খ্রিষ্টাব্দ তারিখ হতে এসএসসি পরীক্ষার্থীদের জন্য সপ্তাহ ভিত্তিক এই এ্যাসাইনমেন্ট কার্যক্রম চলমান আছে।

অধিদপ্তরের ওয়েবসাইটে প্রতি সপ্তাহের শুরুতে এই এ্যাসাইনমেন্ট প্রকাশ করা হবে। শিক্ষার্থীদের উল্লেখিত ওয়েবসাইট হতে তা সংগ্রহ করে, সপ্তাহ শেষে শিক্ষার্থী তার প্রতিষ্ঠানে মূল্যায়নের জন্য জমা দিতে বলা হয়েছে।

সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক তা মূল্যায়ন করে, নিচের বিজ্ঞপ্তিতে উল্লেখিত ছক অনুযায়ী প্রতিষ্ঠানে সংরক্ষণ করার নির্দেশনা দিয়েছে মাউশি অধিদপ্তর।

এর আগে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ২০২০ সাল হতে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির এ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়।

এরই মধ্যে ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদেরও ১৪ জুন থেকে এ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়।

বর্তমানের কোভিড-১৯ মহামারীর কারণে স্কুল-কলেজ বন্ধ থাকায়, শিক্ষার্থীদের শ্রেণি শিক্ষাকার্যক্রম বন্ধ আছে। শিক্ষার্থীদের পঠন-পাঠনে যুক্ত করার জন্য এই এ্যাসাইনমেন্ট কার্যক্রম পরিচালিত হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

নিচের অনুচ্ছেদে সপ্তাহ ভিত্তিক প্রকাশিত প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট সংগ্রহের লিংক যুক্ত করা আছে। এছাড়া পিডিএফ কপি মোবাইলে পড়তে অসুবিধা হলে, ইমেজ ভার্সনে তা পাওয়া যাবে।

জরুরী বিজ্ঞপ্তি: ২০২২ সালের চলমান এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম স্থগিত করা হয়েছে। বিস্তারিত জানতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

স্কুল-কলেজ অ্যাসাইনমেন্ট নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জরুরি নির্দেশনা

আরো জানুন:

SSC-HSC Short Syllabus 2022: এসএসসি-এইচএসসি পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচী

College HSC Assignment: ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট

স্কুল অ্যাসাইনমেন্ট (মাধ্যমিক ৬ষ্ঠ-৯ম শ্রেণি) High School Assignment

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট কার্যক্রম ঘোষণার নোটিশ

SSC School Assignment Notice
[মাউশি প্রকাশিত ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট কার্যক্রম ঘোষণার নোটিশ]

২০২২ সালের এসএসসি পরীক্ষার ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট (১৯ জুলাই প্রকাশিত)

এসএসসির চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে ১৯ জুন তারিখে প্রকাশ করা হয়েছে। এ সপ্তাহে শিক্ষার্থীদের মোট দুই বিষয়ের অ্যাসাইনমেন্ট করতে হবে।

বিষয়গুলো হলো- বাংলা ১ম পত্র ও ইংরেজী ১ম পত্র।

অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত অ্যাসাইনমেন্টের পিডিএফ কপি সংগ্রহ করুন এখান থেকে

উপরের লিংকে অ্যাসাইনমেন্ট পাওয়া না গেলে বা পড়তে অসুবিধা হলে, ইমেজ ভার্সনের অ্যাসাইনমেন্ট কপি সংগ্রহ করতে এখানে ক্লিক করুন

এসএসসি’র চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশের নোটিশ

SSC Assignment 2022 4th Week

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের ৩য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট (২৮ জুন)

তৃতীয় সপ্তাহে মোট চার বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। বিষয়গুলো হলো- গণিত, পদার্থ বিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ এবং ভুগোল ও পরিবেশ বিদ্যা।

শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত এসএসসি’র ৩য় সপ্তাহের অ্যাসাইনমেন্টের অরিজিন্যাল পিডিএফ কপি সংগ্রহ করুন এখান থেকে

উপরের লিংক থেকে অ্যাসাইনমেন্ট সংগ্রহ করতে অসুবিধা হলে,  ইমেজ ভার্সনে রূপান্তরিত অ্যাসাইনমেন্ট সংগ্রহ করতে এখানে ক্লিক করুন

SSC School Assignment: ২০২২ সালের এসএসসি পরীক্ষার ২য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট (২১ জুন)

শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এসএসসি পরীক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। এ সপ্তাহে তিন বিষয়ে অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়। বিষয় তিনটি হলো- ইংরেজী ১ম প্রত্র, বাংলাদেশ ও বিশ্বপরিচয় ও বিজ্ঞান।

অধিদপ্তরে ওয়েবসাইটে পিডিএফ ফরম্যাটে প্রকাশিত এ্যাসাইনমেন্ট কপি সংগ্রহ করতে এখানে ক্লিক করুন

আর উপরের লিংক থেকে কপি সংগ্রহ করতে বা পিডিএফ কপি মোবাইলে পড়তে অসুবিধা হলে, ইমেজ কপিতে রূপান্তরিত অ্যাসাইনমেন্ট কপি সংগ্রহ করা যাবে এখান থেকে

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট পিডিএফ (১৪ জুন প্রকাশিত)

২০২২ সালের এসএসসি পরীক্ষার ২ টি বিষয়ের এ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। বিষয়গুলো হলো- বাংলা-১ম পত্র ও গণিত। এভাবে প্রতি সপ্তাহে শিক্ষার্থীদের নির্ধারিত বাড়ীর কাজ হিসাবে এ্যাসাইনমেন্ট প্রকাশ করা হবে।

কোন সপ্তাহে কোন কোন বিষয়ের এ্যাসাইনমেন্ট প্রকাশিত হবে, তা আগে থেকে জানা যাবে এ্যাসাইনমেন্ট গ্রিড হতে। ১ম সপ্তাহের এসাইনমেন্ট এর কপির সাথে তা যুক্ত আছে।

এটা সংগ্রহ করে রাখলে পরবর্তীতে জানা যাবে, কোন সপ্তাহে কোন কোন বিষয়ের এ্যাসাইনমেন্ট শিক্ষার্থীদের জন্য নির্বাচন করা হয়েছে।

মাউশি প্রকাশিত ২০২২ সালের এসএসসি পরীক্ষার ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট এর পিডিএফ কপির সংগ্রহ করুন এখান থেকে

আর কোন কারণে মাউশি’র ওয়েবসাইট ডাউন বা পিডিএফ কপি সংগ্রহ করে পড়তে অসুবিধা হলে, নিচের লিংক থেকে ইমেজ ভার্সন সংগ্রহ করুন।

বিডি এডুকেটর কর্তৃপক্ষ প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট কপি পিডিএফ থেকে ইমেজ (ছবি) ফাইলে রূপান্তর করে গুগল ড্রাইভে সংরক্ষণ করছে।

দেখতে ও পড়তে সুবিধাজনক এ্যাসাইনমেন্টের ইমেজ কপি সংগ্রহ করতে এখানে ক্লিক করুন

বিডি এডুকেটর প্রতি সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশ মাত্রই তার সংগ্রহের লিংক প্রকাশ করে।

তাই চলতি সপ্তাহ সহ পূর্বের যে কোন সপ্তাহের, ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট সংগ্রহ করতে প্রতিবেদনটিতে যুক্ত থাকুন।

আরো দেখুন:

স্কুল-কলেজ এখনই খুলছে না, শিক্ষা প্রতিষ্ঠান ছুটি থাকবে ৩০ জুন পর্যন্ত

এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২১ অনুষ্ঠানের হালনাগাদ তথ্য

তথ্যসূত্র:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

সবশেষ আপডেট: ২৫/০৭/২০২১ খ্রি. তারিখ ০২:৩৫ পূর্বাহ্ন।

Share This:

7 Comments

  1. আসসালামুআলাইকুম শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি ! কভিড ১৯ করোনা ভাইরাস এর কারনে ইস্কুল/কলেজ বন্দ ছিল। কিন্তু ইস্কুল এ পড়া লেখা কিছু ও হয় নি, তার পর ইস্কুল থেকে বলা হচ্ছে বেতন দেওয়ার কথা।

    1. ২০২২ সালের পরীক্ষা সম্পর্কে এখনো কোন সিদ্ধান্ত নেওয়া হয় নি। আজ (১৫ জুলাই) ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা সম্পর্কে সিদ্ধান্তের কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

    1. ২০২২ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট সংগ্রহ করতে প্রতিবেদনের নিচের দিকে সপ্তাহ ভিত্তিক অ্যাসাইনমেন্ট সংগ্রহের লিংকে ক্লিক করতে হবে। সবশেষ ১৯ জুলাই প্রকাশিত ৪র্থ সপ্তাহের এসএসসি ২০২২ এর অ্যাসাইনমেন্ট পেতে এখানে ক্লিক করুন। আর ইমেজ ভার্সনে অ্যাসাইনমেন্ট কপি সংগ্রহ করতে এখানে ক্লিক করুন
      এরপরেও কোন সপ্তাহের অ্যাসাইনমেন্ট সংগ্রহ করতে কোন প্রকাশ অসুবিধা হলে আমাদের জানাতে পারেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।