Home » ৪৬ তম বিসিএস সার্কুলার: আবেদন ও পরীক্ষার তারিখ

৪৬ তম বিসিএস সার্কুলার: আবেদন ও পরীক্ষার তারিখ

৪৬ তম বিসিএস সার্কুলার ২০২৩

৪৬ তম বিসিএস সার্কুলার প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি)। অনলাইনে আবেদন শুরু ১০ ডিসেম্বর ২০২৩ তারিখে। সাধারণ প্রার্থীর আবেদন ফি ৭০০/= টাকা।

এবারের বিসিএস সার্কুলারে ৩ হাজার ১৪০ জন প্রার্থীকে নিয়োগ প্রদান করা হবে। আবেদন করা যাবে ৩১ ডিসেম্বর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত।

৪৬ তম বিসিএস সার্কুলার প্রকাশ, আবেদন ও পরীক্ষার তারিখ

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) ৪৬ তম বিসিএস পরীক্ষার সার্কুলার প্রকাশ করেছে। ৩০ নভেম্বর ২০২৩ খ্রি. তারিখে বিপিএসসির দাপ্তরিক ওয়েবসাইটে ৪৬ তম বিসিএস সার্কুলার প্রকাশ করা হয়।

বিপিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাস স্বাক্ষরিত সার্কুলারে, বিসিএস পরীক্ষার আবেদনের সময়সূচি প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত সার্কুলার থেকে বিভিন্ন ক্যাডার পদের যোগ্যতা, পদের সংখ্যা, প্রিলিমিনারি পরীক্ষার সময়সূচী ও অনলাইনে আবেদনের নিয়মাবলী জানা যাবে।

নিচের অনুচ্ছেদে ৪৬ তম বিসিএস সার্কুলারের বিভিন্ন বিষয়ের তথ্য সংযুক্ত করা হয়েছে। তবে আবেদন করার আগে প্রকাশিত সার্কুলার ভালোভাবে পড়ে নিতে হবে।

৪৬ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন। পরীক্ষা ৯ মার্চ ২০২৪ তারিখ শনিবার সকাল ১০টা থেকে পরীক্ষা অনুষ্ঠিত হবে। দেশের বিভাগীয় শহরের কেন্দ্রে প্রিলিমিনারি টেস্ট পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে বিস্তারিত জানতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

অনলাইনে বিসিএস পরীক্ষার আবেদনপত্র পূরণ ও ফি জমাদানের তারিখ

৪৬ তম বিসিএস পরীক্ষার আবেদন শুরু ও আবেদনপ্রত্র ও ফি জমাদান হবে নিম্নলিখিত সময়ে।

আবেদনপত্র পূরণ ও ফি জমাদান শুরুর তারিখ ও সময়: ১০/১২/২০২৩ খ্রি. তারিখ, সকাল ১০.০০ মিনিট।

আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময়: ৩১/১২/২০২৩ তারিখ, সন্ধ্যা ৬.০০ মিনিট।

আবেদনপত্র জমাদানের শেষ তারিখ অর্থাৎ ৩১/১২/২০২৩ তারিখ, সন্ধ্যা ৬.০০ মিনিটের মধ্যে কেবল User ID প্রাপ্ত প্রার্থীরা উক্ত সময়ের পরবর্তী ৭২ ঘণ্টা সময়ের মধ্যে ফি জমা দিতে পারবেন।

নির্ধারিত তারিখ ও সময়ের পূর্বে বা পরে কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না;

বিসিএস পরীক্ষায় আবেদনকারী প্রার্থীদের বয়স (১ নভেম্বর ২০২৩ তারিখে)

মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা, প্রতিবন্ধী প্রার্থী এবং বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের প্রার্থী ছাড়া অন্যান্য সকল ক্যাডারের প্রার্থীর জন্য বয়স ২১ হতে ৩০ বছর (জন্ম তারিখ: ০২.১১.২০০২ থেকে ০২.১১.১৯৯৩ এর মধ্যে)।

মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা, প্রতিবন্ধী প্রার্থী এবং বি.সি.এস. (স্বাস্থ্য) ক্যাডারের প্রার্থীর জন্য বয়স ২১ হতে ৩২ বছর (জন্ম তারিখ: ০২.১১.২০০২ থেকে ০২.১১.১৯৯১ এর মধ্যে)।

বিসিএস (সাধারণ শিক্ষা) ও বিসিএস (কারিগরি শিক্ষা) ক্যাডারের জন্য শুধু ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থীর বেলায় বয়স ২১ হতে ৩২ বছর (জন্ম তারিখ: ০২.১১.২০০২ থেকে ০২.১১.১৯৯১ এর মধ্যে)।

প্রার্থীর বয়স কম বা বেশি হলে আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না।

৪৬ তম বিসিএস সার্কুলার ২০২৩: অনলাইনে আবেদনপত্র করার নিয়ম

৪৬ তম বিবিএস পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করা ঠিকানা-

http://bpsc.teletalk.com.bd

www.bpsc.gov.bd

উপরোক্ত ঠিকানায় গিয়ে অনলাইন আবেদনপত্র (BPSC Form-1) পূরণ করে নির্ধারিত সময়ের মধ্যে অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম এবং ফি জমাদান সম্পন্ন করতে হবে।

৪৬তম বিসিএস পরীক্ষা-২০২৩ এর বিজ্ঞপ্তি, অনলাইনে আবেদনপত্র পূরণের বিস্তারিত নির্দেশনা এবং নির্ধারিত BPSC Form-1 দৃশ্যমান হবে।

অনলাইন আবেদনপত্র (BPSC From-1) পূরণের বিষয়ে ৪৬তম বিসিএস পরীক্ষা-২০২৩ এর আবেদনপত্র (BPSC Form-1) অনলাইনে পূরণ, sms-এর মাধ্যমে ‘ফি’ জমাদান এবং Admit Card প্রাপ্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা শিরোনামে দেয়া থাকবে।

অনলাইন ফরম পূরণের পূর্বে প্রার্থীকে উক্ত নির্দেশনা অংশটি ডাউনলোড করে প্রতিটি নির্দেশনা ভালভাবে জেনে নিতে হবে। ক্যাডার পছন্দের ভিত্তিতে Application Form-এর ৩টি ক্যাটাগরি রয়েছে।

যেমন:

(I) Application Form for General Cadres

(II) Application Form for Technical/Professional Cadres

(III) Application Form for General and Technical / Professional (both) Cadres.

প্রার্থী শুধু General Cadre এর প্রার্থী হতে ইচ্ছুক হলে General Cadre এর Application form অংশে ক্লিক করলে General Cadre এর আবেদনপত্র দৃশ্যমান হবে।

অনুরূপভাবে, General and Technical/ Professional ক্যাডারের প্রার্থী হতে ইচ্ছুক হলে তাকে Both Cadre এর জন্য নির্ধারিত অংশটি ক্লিক করলে Both Cadre এর আবেদনপত্র দৃশ্যমান হবে।

প্রার্থীর কাঙ্ক্ষিত BCS Application Form দৃশ্যমান হলে ফরমের প্রতিটি বিষয় প্রদত্ত নির্দেশনা অনুযায়ী পূরণ করতে হবে।

BCS Application Form-এর ৩টি অংশ রয়েছে: (I) Part-1: Personal Information; (II) Part-2: Academic Qualification; (III) Part – 3: Cadre Option.

উল্লেখ্য, BCS Application Form পূরণ সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা এবং BCS Application Form এর প্রতিটি field এ প্রদত্ত তথ্য/নির্দেশনা অনুসরণ করে পূরণ করতে হবে।

অনলাইনে আবেদন যাচাই অন্তে দাখিল করার পর কোন পর্যায়েই প্রার্থীর কোন ভুল তথ্য সংশোধনের সুযোগ থাকবে না ।

৪৬ তম বিসিএস সার্কুলার ২০২৩ (46th bcs job circular 2023)

এবারের ৪৬তম বিসিএস পরীক্ষায় বিভিন্ন ক্যাডারে ৩ হাজার ১৪০ জন প্রার্থী নিয়োগ পাবেন। সবচেয়ে বেশি ১ হাজার ৬৯৮টি পদে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ প্রদান করা হবে। নিচের লিংক থেকে পিডিএফ কপিতে ২২ পৃষ্ঠায় প্রকাশিত সার্কুলারের কপি সংগ্রহ করুন।

৪৬তম বিএস সার্কুলার ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

২০২৩ সালের ৩০ নভেম্বর তারিখে প্রকাশিত, ৪৬ তম বিসিএস সার্কুলার সম্পর্কে কোন তথ্য জানতে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ৮ ডিসেম্বর ২০২৩ তারিখে

প্রাথমিক নিয়োগ পরীক্ষার তারিখ ২০২৩ (রংপুর বরিশাল সিলেট)

তথ্যসূত্র-

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Scroll to Top